অ্যাপটি আপনার প্রতিটি পদক্ষেপ ট্র্যাক করছে, এখনই কাজ করুন বা ঝুঁকি নিন

স্মার্টফোন এবং তাদের মধ্যে ইনস্টল করা বিভিন্ন অ্যাপ্লিকেশন এখন আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। হাতে একটি ফোন থাকলে আমাদের ছোট-বড় বেশিরভাগ চাহিদা এক নিমিষেই সমাধান হয়ে যায়! কারণ বর্তমানে পড়াশোনা, বিনোদন, কেনাকাটা, খাবার-ওষুধ বা অন্যান্য জিনিসপত্র অর্ডার করা, আবহাওয়ার তথ্য পাওয়া ইত্যাদির জন্য বিভিন্ন ধরনের অ্যাপ পাওয়া যাচ্ছে। তাদের মধ্যে কিছু ব্যবহার করার জন্য অর্থ প্রদান করা হয়, অন্যরা শুধুমাত্র ইন্টারনেট ভিত্তিক। কিন্তু ব্যাপারটি হল যে অনেক সময় এই অ্যাপগুলি সঠিকভাবে কাজ করার জন্য ব্যবহারকারীদের ফোনের কিছু তথ্য ব্যবহার করার অনুমতি চায়, যার মধ্যে ক্যামেরা অ্যাক্সেস, মাইক্রোফোন অ্যাক্সেস বা অবস্থান অ্যাক্সেসের মতো তথ্য অন্তর্ভুক্ত থাকে। আবার, কিছু অ্যাপ এমন তথ্য অ্যাক্সেস করার অনুমতি চায় যা প্রয়োজনীয় নয় (যেমন একটি কলিং অ্যাপ ডাউনলোড করা যা অবস্থান অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করে, যা বেশ অস্বাভাবিক)। এমন পরিস্থিতিতে যে অ্যাপগুলি অপ্রয়োজনীয়ভাবে জায়গা নেয় (আপনার চলাফেরায় পড়ার অ্যাক্সেস) বা অন্যান্য অনুমতি রয়েছে যা আপনার উদ্বেগের কারণ হতে পারে; অদূর ভবিষ্যতে, আপনি এই অ্যাপ্লিকেশন থেকে কিছু অনাকাঙ্ক্ষিত ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন! আজকাল এমন ঘটনাও অনেক শোনা যায়।

স্বাভাবিকভাবেই, এখন প্রশ্ন হল, কীভাবে অ্যাপগুলিকে তাদের প্রয়োজনীয় তথ্য, বিশেষ করে অবস্থানের তথ্য ছাড়া অন্য তথ্য অ্যাক্সেস করা থেকে আটকানো যায়? কারণ আমরা সাধারণত মনে রাখি না কোন অ্যাপের সাথে আমরা আমাদের লোকেশন অ্যাক্সেস শেয়ার করেছি বা আসলে কোন অ্যাপ আমাদের লোকেশন অ্যাক্সেসের জন্য বলেছে।

সেক্ষেত্রে, আপনি সহজেই এটি পরীক্ষা করতে পারেন এবং আপনার ফোনে উপস্থিত বিভিন্ন অ্যাপ সম্পর্কে সচেতন হতে পারেন। শুধু কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করুন এবং আপনি সম্পন্ন করেছেন।

কোন অ্যাপগুলি এইভাবে ফোনের অবস্থান অ্যাক্সেস করছে তা পরীক্ষা করুন

1. প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে যান।

2. এখন নীচে স্ক্রোল করুন এবং অবস্থান বিকল্পে ক্লিক করুন।

3. পরবর্তী ধাপে, অ্যাপ লোকেশন পারমিশন বিভাগে যান, তারপর কোন অ্যাপগুলি আপনার ফোনের অবস্থান অ্যাক্সেস করছে তার সম্পূর্ণ তালিকা এখানে আপনি দেখতে পাবেন।

মনে রাখবেন যে অ্যাপের অবস্থানের তথ্য পাওয়ার পরে, এই ক্ষেত্রে আপনি স্ক্রিনে প্রদর্শিত যে কোনও অ্যাপে ট্যাপ করে লোকেশন অ্যাক্সেস অক্ষম করতে পারেন। এটি যেকোনো মোবাইল অ্যাপ্লিকেশনকে আপনার গতিবিধি ট্র্যাক করতে বাধা দেয় যদি না আপনি এটি না চান৷

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।