এইচপিভি এবং সারভাইকাল ক্যান্সার

এইচপিভি এবং সারভাইকাল ক্যান্সার তামাক সেবন থেকে জেনেটিক্স, ক্যান্সারের সাথে বিভিন্ন কারণ সংযুক্ত রয়েছে। এগুলি লাইফস্টাইল, পরিবেশ বা পেশাগত পরিবর্তন দ্বারাও প্রভাবিত হতে পারে। এরকমই একটি ফ্যাক্টর, যা বিভিন্ন ধরনের ক্যান্সারের সাথে যুক্ত বলে জানা যায়, তা হল হিউম্যান প্যাপিলোমা ভাইরাস।

এইচপিভি এবং সারভাইকাল ক্যান্সার

হিউম্যান প্যাপিলোমা ভাইরাস কিঃ HPV (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) হল 200 টিরও বেশি সম্পর্কিত ভাইরাসের একটি গ্রুপ যা ছোঁয়াচে, অর্থাৎ ত্বকের সংস্পর্শে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, এইচপিভি হল সবচেয়ে সাধারণ যৌন-সংক্রমিত সংক্রমণ।

এইচপিভি এবং সারভাইকাল ক্যান্সার

এবং প্রায় সমস্ত যৌন সক্রিয় পুরুষ বা মহিলা তাদের জীবনের কিছু সময়ে এইচপিভিতে সংক্রমিত হবে, এবং কেউ কেউ বারবার সংক্রমিত হতে পারে। অনেক এইচপিভি টাইপ সংক্রমণ কোনও সমস্যা সৃষ্টি করে না এবং সাধারণত ভাইরাস ধরার কয়েক মাসের মধ্যে পরিষ্কার হয়ে যায়। সাধারণত, দুই বছরের মধ্যে প্রায় 90% পরিষ্কার হয়ে যায়।

যৌন সংক্রামিত এইচপিভি ভাইরাসকে দুটি ভাগে ভাগ করা হয়ঃ কম-ঝুঁকিপূর্ণ এইচপিভি ভাইরাস – সাধারণত কোনও রোগ সৃষ্টি করে না, তবে কিছু কম-ঝুঁকিপূর্ণ এইচপিভি ভাইরাসের ধরন যৌনাঙ্গ, মুখ, মলদ্বার বা গলা বা তার কাছে আঁচিল সৃষ্টি করতে পারে। উচ্চ-ঝুঁকিপূর্ণ এইচপিভি ভাইরাস – এই এইচপিভি প্রকারগুলি সাধারণত স্থায়ী থাকে এবং জরায়ুর ক্যান্সার সহ বিভিন্ন ধরণের ক্যান্সারের কারণ হতে পারে।

প্রায় 14টি উচ্চ-ঝুঁকিপূর্ণ HPV প্রকার রয়েছে, যার মধ্যে HPV16 এবং HPV18 বেশিরভাগ ক্যান্সারের জন্য দায়ী। এই দুই ধরনের (16 এবং 18) 70% সারভাইকাল ক্যান্সার এবং জরায়ুমুখে প্রি-ক্যান্সারাস ক্ষত সৃষ্টি করে। HPV বিভিন্ন ধরণের ক্যান্সারের সাথে সংযুক্ত যার মধ্যে রয়েছে জরায়ু, ভালভা, যোনি, লিঙ্গ, গলা এবং মলদ্বার।

HPV সংক্রমণের প্রবণতা কাদের বেশি যা সারভাইকাল ক্যান্সার সৃষ্টি করতে পারে

যেমনটা উপরে উল্লিখিত, যে এইচপিভি সংক্রমণ খুব সাধারণ এবং বেশিরভাগ সংক্রমণ দীর্ঘস্থায়ী হয় না কারণ শরীরের প্রতিরোধ ব্যবস্থা এর সাথে লড়াই করতে সক্ষম। কিন্তু, কিছু মহিলাদের মধ্যে, সংক্রমণ থেকে যেতে পারে এবং যা সারভাইকাল ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ায়। ঝুঁকির কিছু কারণ হল- অর্জিত HPV প্রকারের অনকোজেনিসিটি বা ক্যান্সার সৃষ্টিকারী শক্তি ইমিউন সিস্টেমের অবস্থা – যাদের ইমিউন সিস্টেম দুর্বল, যারা ইমিউনোসপ্রেসেন্টস গ্রহণ করছেন।

বা যারা এইচআইভি (হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস) রয়েছে তাদের ক্রমাগত এইচপিভি সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা ক্যান্সার বা প্রি-ক্যান্সারাস ক্ষত হতে পারে। অন্যান্য যৌন-সংক্রমিত সংক্রমণ, যেমন হারপিস সিমপ্লেক্স, ক্ল্যামাইডিয়া এবং গনোরিয়ার সাথে মিলিত হওয়া অল্প বয়সে প্রথম সন্তানের জন্ম দেওয়া এবং একাধিক সন্তানের জন্ম দেওয়া। একাধিক যৌন সঙ্গী ঋতুচক্রের সময় সঠিক স্বাস্থ্যবিধির অভাব তামাক সেবন

কিভাবে HPV সারভাইকাল ক্যান্সার সৃষ্টি করতে পারে

সারভাইকাল ক্যান্সার সার্ভিক্সের উপরের স্তরের কোষে শুরু হয়, যা জরায়ুর নীচের অংশ যা যোনিতে খোলে। যদিও বেশিরভাগ প্রকারের HPV ইমিউন সিস্টেম দ্বারা নির্মূল করা সম্ভব, আবার কিছু প্রকার বছরের পর বছর বেঁচে থাকতে পারে। স্বাভাবিক কোষের সাথে ওভারটাইম এক্সপোজার একটি ভাইরাল সংক্রমণের সাথে শুরু হতে পারে, এবং শেষ পর্যন্ত, তারা প্রিক্যান্সারাস পরিবর্তন হতে পারে।

এই প্রি-কনডিশনটি সারভাইকাল ইন্ট্রাপিথেলিয়াল নিউওপ্লাসিয়া নামে পরিচিত যা সাধারণত সময়ের সাথে সাথে চলে যায়। কিন্তু, কিছু ক্ষেত্রে, এটি আক্রমণাত্মক সারভাইকাল ক্যান্সারে পরিণত হতে পারে।

এইচপিভি ভ্যাকসিনেশন

এইচপিভি ভ্যাকসিনগুলি এইচপিভি 16 এবং 18 উভয়ের বিরুদ্ধে কাজ করে, যা 70% এরও বেশি সারভাইকাল ক্যান্সারের কারণ হিসাবে পরিচিত। ভারতে দুটি সাধারণ এইচপিভি টিকা হল গার্ডাসিল (যা HPV 16 এবং 18 এর বিরুদ্ধে কাজ করে) এবং সার্ভারিক্স (Cervarix) (HPV 6, 11, 16 এবং 18 এর বিরুদ্ধে কাজ করে)। উল্লেখযোগ্যভাবে, এইচপিভি 6 এবং 11 90% এর বেশি যৌনাঙ্গের আঁচিলের সাথে যুক্ত যা কম লো-রিস্ক এইচপিভি ভাইরাস দ্বারা সৃষ্ট। এই ভ্যাকসিনগুলি সর্বোত্তমভাবে কাজ করে যদি HPV-এর সংস্পর্শে আসার আগে পরিচালনা করা হয়।

তাই 9-14 বছরের মধ্যে মেয়েদের জন্য টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয় যখন বেশিরভাগই কোনও যৌন কার্যকলাপ শুরু করে না। বয়স, ডোজ এবং সময়সূচী সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি নীচের লিঙ্কের মাধ্যমে যেতে পারেন। 23 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য, সাধারণত HPV টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয় না কারণ এই মহিলারা সম্ভবত ইতিমধ্যে HPV দ্বারা সংক্রামিত এবং ভ্যাকসিনগুলি কাজ করবে না।

এইচপিভি টিকা (সূচি এবং ডোজ) এবং এইচপিভি সম্পর্কিত ক্যান্সার প্রতিরোধ সম্পর্কে সমস্ত কিছু জানুন

সার্ভিক্সের প্রি-ক্যান্সারাস লেশনসের স্ক্রীনিং এবং চিকিত্সা

জরায়ুমুখের ক্যান্সার স্ক্রীনিং-এর মধ্যে এমন মহিলাদের মধ্যে প্রিক্যান্সার এবং ক্যান্সারজনিত অবস্থার জন্য পরীক্ষা করা জড়িত যাদের মনে হয় কোনও লক্ষণ নেই এবং তারা পুরোপুরি সুস্থ। যেহেতু প্রি-ক্যান্সারাস ক্ষতগুলি বিকাশে অনেক বছর সময় লাগতে পারে, তাই স্ক্রীনিং এই প্রি-ক্যান্সারাস ক্ষতগুলিকে প্রাথমিকভাবে সনাক্ত করতে পারে এবং সহজেই চিকিত্সা করা যেতে পারে।

স্ক্রীনিং প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করতেও সাহায্য করতে যা চিকিৎসার ফলাফলে দেখতে পাওয়া যায় এবং নিরাময়ের সম্ভাবনাও বেশি থাকে। WHO-র সুপারিশ অনুসারে, 30 বছরের বেশি বয়সী এবং তার পরে নিয়মিতভাবে প্রতিটি মহিলার জন্য স্ক্রীনিং করার পরামর্শ দেওয়া হয়। যাদের এইচআইভি রয়েছে এবং যৌনভাবে সক্রিয় মহিলাদের জন্য, তাদের এইচআইভি অবস্থা জানার সাথে সাথে স্ক্রিনিং করার পরামর্শ দেওয়া হয়।

যে তিন ধরনের স্ক্রীনিং রয়েছে সেগুলি হলঃ

    হাই-রিস্ক এইচপিভি প্রকারের জন্য এইচপিভি টেস্ট
    প্রচলিত PAP টেস্ট, এবং লিকুইড-বেসড সাইটোলজি (LBC)
    অ্যাসিটিক অ্যাসিড (VIA) দিয়ে ভিজুয়াল ইনসপেকশন

প্রি-ক্যান্সারজনিত ক্ষতগুলির চিকিত্সার জন্য, WHO সুপারিশ করে ক্রায়োথেরাপি (জরায়ুর অস্বাভাবিক কোষগুলিকে হিমায়িত করার জন্য এবং মেরে ফেলার জন্য একটি রাসায়নিক ব্যবহার করে) এবং লুপ ইলেক্ট্রোসার্জিক্যাল এক্সিসশন প্রসিডিউর (LEEP – তারের লুপের মাধ্যমে হালকা বৈদ্যুতিক প্রবাহ ব্যবহার করে, সার্ভিক্সের অস্বাভাবিক কোষগুলি অপসারণ করে)।

উন্নত ক্ষতগুলির জন্য, আপনার চিকিত্সাকারী ডাক্তারের সাথে আরও আলোচনার পরামর্শ দেওয়া হয়।

সারভাইকাল ক্যান্সার সনাক্তকরণে PAP এবং HPV পরীক্ষা

প্যাপ (PAP) টেস্ট হল সারভাইকাল ক্যান্সারের জন্য সাধারণত প্রস্তাবিত স্ক্রীনিং টেস্ট। আপনার এইচপিভি সংক্রমণ হয়েছে কিনা তা PAP পরীক্ষা বলতে পারে না, তবে জরায়ুর কোষে অস্বাভাবিক পরিবর্তনগুলি নির্দেশ করতে পারে যা HPV দ্বারা সৃষ্ট হতে পারে।

একটি প্যাপ টেস্টের সাথে একটি এইচপিভি পরীক্ষা ব্যবহার করা যেতে পারে, এবং জরায়ুমুখের ক্যান্সার হতে পারে এমন এইচপিভি প্রকারগুলি সন্ধান করতে ব্যবহৃত হয়। আপনার ডাক্তার HPV পরীক্ষার সুপারিশ করতে পারেন যদি –

    আপনার PAP টেস্টটি অ্যাবনর্মাল হয়ে থাকে, যা অ্যাটিপিকাল স্কোয়ামাস সেলস অফ আনডিটারমাইন্ড সিগনিফিকেন্স (ASCUS) দেখায়
    আপনার বয়স 30 বছর এবং তার বেশি

সারভাইকাল ক্যান্সার প্রাথমিক পর্যায়ে সনাক্তকরণের জন্য নির্দেশিকা

এখানে আমেরিকান ক্যান্সার সোসাইটির কিছু স্ক্রিনিং গাইডলাইনস তুলে ধরা হল –

  • 21 – 29 বছর বয়সীদের জন্য
  • প্রতি তিন বছরে একটি PAP টেস্টের সুপারিশ করা হয়
  • 30 – 65 বছর বয়সীদের জন্য

প্রতি পাঁচ বছরে PAP টেস্ট এবং এইচপিভি টেস্ট (সবচেয়ে প্রস্তাবিত) অথবা তিন বছরে একবার একটি PAP টেস্ট

65 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য

টেস্ট করার পরামর্শ দেওয়া হয় না যদি পূর্ববর্তী পরীক্ষার ফলাফল স্বাভাবিক (নেতিবাচক) হয় এবং বিগত 10 বছরে কোনও প্রি-ক্যান্সার পাওয়া না যায়। মূল্যায়নের সাম্প্রতিক পরীক্ষার ফলাফল পাঁচ বছরের মধ্যে হওয়া উচিত।

মহিলাদের জন্য যাদের জরায়ুর প্রি-ক্যান্সার হয়েছে যেসব মহিলাদের প্রাক-ক্যান্সার হয়েছে এবং চিকিত্সা করা হয়েছে, তাদের সারভাইকাল প্রি-ক্যান্সার বা ক্যান্সারের চিকিত্সার 20 বছর পর নিয়মিত পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। যে মহিলাদের হিস্টেরেক্টমি হয়েছিল এবং তাদের জরায়ু অপসারণ করা হয়েছিল তাদের জন্য সারভাইকাল প্রিক্যান্সার বা ক্যান্সারের চিকিৎসার জন্য অস্ত্রোপচার করা না হলে পরীক্ষার সুপারিশ করা হয় না।

যে মহিলারা ইতিমধ্যে HPV টিকা নিয়েছেন, তাদের জন্য একই নির্দেশিকা অনুসরণ করা যেতে পারে।

আক্রমণাত্মক সারভাইকাল ক্যান্সার পরিচালনা

সারভাইকাল ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের লক্ষণগুলির মধ্যে রয়েছে:-

    প্রজনন বয়সের মহিলাদের মধ্যে অনিয়মিত রক্তের দাগ (নিয়মিত মাসিকের বাইরে দাগ – হালকা ভ্যাজাইনাল ব্লিডিং)
    মেনোপজ-পরবর্তী সময়ে রক্তপাত বা দাগ
    যৌন মিলনের পর রক্তপাত
    যোনি স্রাব বৃদ্ধি, কখনও কখনও তা দুর্গন্ধযুক্ত

জরায়ুর ক্যান্সার বাড়ার সাথে সাথে এর লক্ষণগুলি আরও গুরুতর হয়ে ওঠে এবং এতে অন্তর্ভুক্ত হতে পারে…

    পিঠ, পা বা শ্রোণী অঞ্চলে অবিরাম ব্যথা
    ওজন, ক্ষুধা এবং ক্লান্তি হ্রাস
    যোনিতে অস্বস্তি বা দুর্গন্ধযুক্ত স্রাব
    একটি বা উভয় পায়ের নীচের অংশ ফুলে যাওয়া

যদি ক্যান্সার তার উন্নত পর্যায়ে থাকে এবং দূরবর্তী অঙ্গগুলিতে ছড়িয়ে পড়ে তবে অন্যান্য উপসর্গগুলিও সাথে থাকতে পারে। সারভাইকাল ক্যান্সার নির্ণয়ের জন্য একটি হিস্টোপ্যাথলজিকাল পরীক্ষা প্রয়োজন এবং ডাক্তাররা পরীক্ষার জন্য সন্দেহজনক বৃদ্ধির একটি ছোট অংশ (যদি থাকে) নেবেন। ক্যান্সারটি টিউমারের আকার এবং ক্যান্সার কতটা ছড়িয়েছে তার উপর নির্ভর করে।

সারভাইকাল ক্যান্সারের চিকিত্সা স্টেজ এবং বিকল্পগুলির উপর নির্ভর করে যার মধ্যে সার্জারি, কেমোথেরাপি এবং রেডিওথেরাপি অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনি, বা আপনার পরিচিত কেউ যদি সারভাইকাল ক্যান্সারে আক্রান্ত হন এবং সর্বোত্তম চিকিত্সার পরামর্শ খুঁজছেন, আমাদের যত্ন পরিচালক এবং অনকোলজিস্টদের বিশেষজ্ঞ দল আপনাকে সঠিক পথ দেখাতে পারে।

About admin

Check Also

ফুসফুসের ক্যান্সারের চিকিৎসা কীভাবে করা হয়

ফুসফুসের ক্যান্সারের চিকিৎসা কীভাবে করা হয়

ফুসফুসের ক্যান্সারের চিকিৎসা কীভাবে করা হয় গবেষণা বলছে, লাং ক্যান্সার হল সেকেন্ড মোস্ট কমন ক্যান্সার। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *