এমওডিসি এর পূর্ণরূপ কি এবং এর কাজ কি

এমওডিসি এর পূর্ণরূপ কি এবং এর কাজ কি এমওডিসি এর পূর্ণরূপ কি এবং এর কাজ সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের আলোচনা পর্বে। আপনারা যারা এমওডিসি সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা অবশ্যই আজকের এই প্রবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত করতে থাকুন।

কেননা আজকের এই আলোচনার মাধ্যমে আমরা স্টেপ বাই স্টেপ আপনাদেরকে এই বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান করব। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে নেই এমওডিসি কাকে বলে এর পূর্ণরূপ কি এবং এর কাজ কি ইত্যাদি সম্পর্কে।

এমওডিসি এর পূর্ণরূপ কি

এমওডিসি এর পূর্ণরূপ কিঃ MODC এর ফুল মিনিং হলো Ministry of Defense Constabularies. অর্থাৎ এমওডিসি এর পূর্ণরূপ হচ্ছে- মিনিস্ট্রি অব ডিফেন্স কনস্ট্যাবিউলারি।

এমওডিসি কিঃ এমওডিসি হলো– বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশ সামরিক বাহিনী গুলোর অন্যতম এক বাহিনী। যারা দেশের সার্বভৌমত্ব রক্ষার কাজে নিয়োজিত থাকে। সুতরাং একটু ভিন্ন ভাবে বললে বলা যায়– আমাদের দেশের সার্বভৌমত্ব রক্ষার্থে যে বাহিনী সদা সর্বদা নিজেদের সচেষ্ট রাখে এবং তাদের দায়িত্ব ও কর্তব্য পালন করে তারাই হলো এমওডিসি অর্থাৎ মিনিস্ট্রি অব ডিফেন্স কন্সটেবলারি।

বিমানবাহিনীর এমওডিসি কাকে বলেঃ দেশের সার্বভৌমত্ব রক্ষার কাজে দক্ষ যে জনবল নিয়োগ দেওয়া হয় তাদেরকে বিমানবাহিনীর এমওডিসি বলা হয়। এটি মূলত বিমানবাহিনীর একটি পদের নাম। এর পাশাপাশি আরও যে সকল পদে দক্ষ ও উপযুক্ত জনবল নিয়োগ দেওয়া হয় তার মধ্যে উল্লেখযোগ্য পদ সমূহের নাম হলো:-

  • অফিসার,
  • বিমান সেনা
  • বেসামরিক কর্মকর্তা
  • কর্মচারীসহ প্রভৃতি।

এমওডিসির কাজ কি?

ইতোমধ্যে আমরা জেনেছি– এমওডিসি হচ্ছে বাংলাদেশ বিমান বাহিনীর সৈনিক। আর আমরা এটা কম বেশি সবাই জানে যে বিমানবাহিনী একটি দক্ষ ও সুশিক্ষিত বাহিনী। যারা সর্বদা সার্বভৌমত্ব রক্ষার কাজে নিজেদেরকে নিয়োজিত রাখে এবং সুনির্দিষ্ট বিষয়ে বিশেষভাবে ভূমিকা রাখে। তাই এর উপর ভিত্তি করে আমরা আনুমানিকভাবেই বলতে পারি। বিমানবাহিনীর এমওডিসির কাজ হচ্ছে–

দেশের সার্বভৌমত্ব রক্ষার্থে প্ল্যান মাফিক কার্য সম্পন্ন করা এবং তাদের নিজ নিজ দায়িত্ব পালন করা। আর আমরা যদি চাকরির বিজ্ঞপ্তির বিভিন্ন পদে আবেদনের সময় সার্কুলার কি মনোযোগ সহকারে পড়ি তাহলে নিশ্চয়ই আমাদের নজরে আসবে যে, সকল প্রতিষ্ঠান তাদের জনবল নিয়োগের জন্য উক্ত পদের কাজের বর্ণনা দিয়ে থাকে। আর এই বর্ণনা যদি না দেওয়া থাকে তবুও আমাদের সে সম্পর্কে রিসার্চ করে জানাটা খুবই জরুরী।

কেননা কোন পদে আবেদন করে আমরা কি ধরনের কাজ করতে পারবো সেটা একজন চাকরিপ্রার্থীর অবগত হতেই হবে। বিমানবাহিনীতে মূলত বিভিন্ন পথ রয়েছে যেগুলো আমরা এরই মধ্যে আপনাদের সাথে শেয়ার করেছি। যাদের কেউ অফিসার হিসেবে নিযুক্ত হোন, কেউ বিমান সেনা, কেউবা কর্মচারী বা কর্মকর্তা হিসেবে। পাশাপাশি এমওডিসি পদেও নিযুক্ত হয়ে থাকে অনেক চাকরি প্রার্থী। যাদের কাজ হলো– ক্যান্টনমেন্ট গার্ড দেওয়া।

তবে হ্যাঁ এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে হলে ভিজিট করতে পারেন- modc.portal.gov.bd.

এমওডিসি পদে চাকরির যোগ্যতা

আপনি যদি বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি পদে চাকরি করতে চান সেক্ষেত্রে আপনার যোগ্যতা হিসেবে কি কি অবশ্যই থাকতে হবে সেগুলো এ পর্যায়ে আমরা উল্লেখ করব। তাহলে আসুন ধারাবাহিকভাবে জেনে নেই– বাংলাদেশ বিমান বাহিনীতে এই পদের চাকরির যোগ্যতা গুলো কি কি!

বাংলাদেশের নাগরিকত্ব সনদপত্র

এসএসসি এইচএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০০ পয়েন্ট
চাকরি প্রার্থীর বৈবাহিক অবস্থা অবিবাহিত
বয়স ১৬ থেকে ২১ বছর
উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি
আবেদনকারী প্রার্থীর বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি কমপক্ষে
প্রার্থীর দৃষ্টিশক্তি ৬/৬
ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী
শ্রবণ শক্তি প্রখর ও তীক্ষ্ণ হওয়াও জরুরী।

এর পাশাপাশি অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে এবং সাহস থাকতে হবে। আর হ্যাঁ যেকোনো পদে আবেদনের পূর্বে আপনি অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি টি ভালোভাবে অনুসরণ করবেন। কেননা প্রত্যেকটি পদের যোগ্যতা এবং দক্ষতা হিসেবে কি কি প্রয়োজন তার সবকিছু উল্লেখ করা থাকে উক্ত সার্কুলারে।

এমওডিসি পদে চাকরির অযোগ্যতাঃ ইতোমধ্যে আমরা যোগ্যতা হিসেবে কি কি প্রয়োজন তা উল্লেখ করেছি। তবে বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি পদে চাকরির অযোগ্যতা হিসেবেও কিছু উল্লেখযোগ্য বিষয় রয়েছে।

সেগুলো হলো:-

আবেদনকারী প্রার্থী যদি ফৌজদারি কোন অপরাধে দন্ড প্রাপ্ত হয়ে থাকে। আবেদনকারী প্রার্থী যদি সরকারি কোনো চাকরি থেকে বহিষ্কৃত অথবা স্বেচ্ছায় পদত্যাগ করে থাকে। অতএব আপনি যদি এই দুইটি বিষয়ে অযোগ্য হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার জন্য বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি পদের চাকরিটি গ্রহণযোগ্য হবে না। কেন না আবেদন করলেও আপনাকে বহিষ্কার করা হবে অর্থাৎ আপনার চাকরি হওয়ার সম্ভাবনা থাকবে না।

এমওডিসি পদের চাকরির বেতন কত

যেকোনো চাকরির সাথে বেতন বিষয়টি সম্পৃক্ত। আর তাই বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি পদে চাকরি করলে একজন ব্যক্তি মাসে কত টাকা ইনকাম করতে পারবে এ সম্পর্কে জানার আগ্রহ প্রায় সবারই কমবেশি রয়েছে।

মূলত এ বিষয়ে এনালাইসিস করে জানা গেছে– প্রশিক্ষণ চলাকালীন সময়ে নয় থেকে সাড়ে ৯০০০ টাকা বেতন পেয়ে থাকে একজন এমওডিসি কর্মী। পরবর্তীতে যখন স্থায়ীভাবে বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি পদে কোন চাকরিপ্রার্থী নিয়োগপ্রাপ্ত হয় তখন মাসে সে মোটামুটি সাড়ে 9000 থেকে শুরু করে সাড়ে ২১ হাজার টাকা বেতন হিসেবে পেয়ে থাকে। পাশাপাশি আরো রয়েছে বিভিন্ন ভাতা ও বোনাসের সুযোগ সুবিধা।

এমওডিসি পদে চাকরির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

এ পর্যায়ে আমরা এমওডিসি পদে আবেদনের সময় প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে কি কি সংগ্রহ করতে হবে তা উল্লেখ করব। তাহলে আসুন জেনে নেই এই পদে চাকরির জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট কোনগুলো।

যথা:-

  1. অনলাইনে আবেদন করলে উক্ত অনলাইন কপির ফটোকপি
  2. শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র ও মার্কশিট এর সত্যায়িত কপি
  3. নাগরিকত্ব সনদপত্র ও চারিত্রিক সনদপত্র
  4. শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান কর্তৃক দেওয়া স্থায়ী ঠিকানা সম্বলিত প্রশংসা পত্র
  5. অভিভাবকের সম্মতি সূচক সনদপত্র
  6. গেজেটেড অফিসার দ্বারা পাসপোর্ট সাইজের আট কপি সত্যায়িত ছবি এবং দুই কপি স্টাম্প সাইজের সদ্য তোলা ছবি

এর পাশাপাশি আবেদনকারী প্রার্থীর কোঠা থাকলে সেই কোঠা সংশ্লিষ্ট কাগজপত্র ও জমা দিতে হবে। তবে নতুন কিছু ডকুমেন্টের প্রয়োজন পড়লে তা সদ্য প্রকাশিত সারকুলারে অবশ্যই উল্লেখ করা থাকবে। অতএব আবেদনের সময় অফিসিয়াল বিজ্ঞপ্তিটি অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন এবং সকল নিয়মাবলী অনুসরণ করে আবেদন কার্য সম্পন্ন করবেন।

এমওডিসি পদে আবেদন প্রক্রিয়াঃ সারকুলারে যদি আবেদন অনলাইনের মাধ্যমে সম্পন্ন করার নির্দেশনা প্রদান করা থাকে তাহলে আপনাকে এমওডিসি পদে অনলাইনের মাধ্যমে আবেদনকার্য সম্পন্ন করতে হবে। আর অফলাইনে অর্থাৎ ডাক যোগাযোগ অথবা সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে যদি আবেদনের কথা উল্লেখ করা থাকে তাহলে সেটাই করতে হবে। তবে বর্তমানে অনলাইনের মাধ্যমে আবেদনকার্য অধিক বেশি সম্পন্ন হয়ে থাকে।

কেননা বর্তমান সময়ে অনেকটাই এডভান্স লেভেলে ঘিরে পৌঁছেছে তাই যে কোন প্রতিষ্ঠান যেকোনো কোম্পানি জনবল নিয়োগের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। তাই আপনি এমওডিসি পদে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন তাদের উল্লেখিত সকল নিয়মাবলী অনুসরণ করার মধ্য দিয়ে।

এমওডিসি পদে চাকরির পরীক্ষা

এমওডিসি পদের চাকরি পেতে হলে অবশ্যই পরীক্ষা দিতে হবে আর এটা শুধু এই চাকরির ক্ষেত্রে এমনটা নয়। এটা আমাদের সবারই জানা যে কোন চাকরির জন্য পরীক্ষা দিতে হয় আমি যে যোগ্য সেটা প্রমাণ দিতে হয় অতঃপর সকল দিক বিবেচনা করার পরবর্তীতে ওই পদে নিযুক্ত করা হয়। তবে অনেকেই জানেন না এমওডিসি পদে চাকরির পরীক্ষায় কয়টি ধাপ পার করতে হয়।

তাই এ পর্যায়ে আমরা এমওডিসি পদের পরীক্ষার ধাপসমূহ উল্লেখ করব। কেননা এই পদের চাকরির ক্ষেত্রে মূলত তিনটি ধাপে পরীক্ষার সম্পন্ন করা হয়ে থাকে। বলতে পারেন বাকি চাকরি গুলোর মতই।

সেই ধাপগুলো হলো:-

লিখিত পরীক্ষা
শারীরিক পরীক্ষা এবং
মৌখিক পরীক্ষা

এমওডিসি পদে অনলাইনের মাধ্যমে আবেদন

অনলাইনের মাধ্যমে যদি আপনি এই পদে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে বাংলাদেশ বিমান বাহিনীর ক্যারিয়ার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি চাইলে গুগলে গিয়ে সার্চ করতে পারেন অথবা সরাসরি ভিজিট করতে পারেন আমাদের উল্লেখিত https://joinairforce.baf.mil.bd/ এই লিংকে। এরপর apply now বাটনে গিয়ে উল্লাসিত সকল শর্তাবলী পূরণ করার মাধ্যমে আপনি খুবই সহজে আবেদন করতে পারবেন উক্ত পদে।

বাংলাদেশ সেনাবাহিনী এমওডিসি সৈনিক পদে নিয়োগঃ বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর এমওডিসি সৈনিক পদে চাকরির কোন বিজ্ঞপ্তি চলমান নেই। তবে কিছুদিন পর পর নতুন নতুন সার্কুলার প্রকাশ করে থাকে বাংলাদেশ বিমানবাহিনী। তাই বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি সৈনিক পদে চাকরির পাশাপাশি যে কোন চাকরির নোটিশ সবার আগে পেতে আপনি নিয়মিত ভিজিট করতে পারেন – modc.portal.gov.bd/site/notices এই ওয়েবসাইটে।

এমওডিসি এর পূর্ণরূপ কি এবং এর কাজ কি

এমওডিসি সৈনিকের ডিমান্ডঃ কেউ কেউ জানার আগ্রহ প্রকাশ করে থাকে বাংলাদেশ বিমান বাহিনীর এমওডিসি সৈনিকের কদর কেমন! সত্যি বলতে এই বাহিনীটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশ বিমান বাহিনীর জন্য। এমওডিসি পদে চাকরির জন্য সর্বশেষ ২০২১ সালে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল । আর তাই এর একটা বড় গ্যাপ তৈরি হয়েছে। আশা করা যায় সালে খুব সম্প্রতি আবারও নতুন কোন সার্কুলার প্রকাশ করবে বাংলাদেশ সেনাবাহিনী তাদের এমওডিসি সৈনিক পদে দেখো ও উপযুক্ত জনবল নিয়োগের জন্য।

আর তাই যারা আবেদন করতে ইচ্ছুক এবং নিজেদেরকে যোগ্য বলে দাবি করছেন তারা অবশ্যই এখন থেকে নজর রাখুন এবং নিজ নিজ প্রস্তুতি গ্রহণ করুন। আশা করা যায় সম্প্রতি প্রকাশিত এই চাকরির বিজ্ঞপ্তি হাত ধরেই আপনি বাংলাদেশ সেনাবাহিনীর এমওডিসি সৈনিক পদে নিযুক্ত হওয়ার সুযোগ পেয়ে যাবেন।

About admin

Check Also

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে? শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি পাওয়ার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *