এসএসসি-দাখিল ভোকেশনালের রুটিন প্রকাশ

চলতি বছরের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা চলতি বছর সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। যা চলবে আগামী ১৪ জুলাই পর্যন্ত। এর মধ্যে ৪ জুলাই পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা এবং ১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা। ২ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টা ও ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা সময়ে নেওয়া হবে বলে জানানো হয়েছে। বুধবার (১১ মে) কারিগরি শিক্ষা বোর্ড থেকে এই রুটিন প্রকাশ করা হয়েছে। এতে সই করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রকৌশলী মো. আবদুর রহমান।

প্রকাশিত রুটিন থেকে জানা গেছে, ২ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টা ও ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোনো বিভাগ মিলিয়ে মোট ৫০ শতাংশ প্রশ্নের উত্তর লিখতে হবে। তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে ক, খ, গ ও ঘ সেটের সবগুলোর উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। কোন বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশে পরীক্ষা দিতে হবে। এগুলোতে পৃথকভাবে পরীক্ষার্থীকে পাস করতে হবে।

এতে বলা হয়েছে, পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া কেউ কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবে না। তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার উপস্থিতির জন্য একই হাজিরা সিট ব্যবহার করতে হবে। কোনোভাবেই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না।