রবিবার , জানুয়ারী 29 2023

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ থেকে ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ nu.ac.bd এ প্রকাশিত হয়েছে। অনার্স ১ম বর্ষের আবেদন 22 মে, 2022-এ শুরু হবে এবং আবেদনের শেষ তারিখ 9 জুন, 2022। প্রত্যেক HSC পাশ করা শিক্ষার্থী আবেদন করতে পারবে। যে সকল ছাত্রছাত্রীরা NU অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে চায় তারা এখান থেকে অনার্স ৪ বছরের কোর্সের জন্য আবেদন করতে পারবে। NU অনার্স ভর্তির ফলাফল এবং প্রক্রিয়া, NU ভর্তির ফি, NU ভর্তির প্রয়োজনীয়তা জানতে পোস্টটি পড়ুন।

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ অনলাইন আবেদন শুরু ২০২১-২০২২ সেশনের জন্য অনার্স ভর্তির বিজ্ঞপ্তি। তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইট nu.ac.bd-এ সার্কুলার থেকে এটি প্রকাশ করেছে যে আমরা জানতে পারি যে শিক্ষার্থীরা 22 মে 2022 থেকে আবেদন করতে পারবে। শিক্ষার্থীরা অধীর আগ্রহে NU অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022 এর জন্য অপেক্ষা করছিল। এখন তারা অনার্স 2022 এর ভর্তির জন্য তাদের আবেদন সম্পূর্ণ করতে পারবে।

কিন্তু বেশিরভাগ শিক্ষার্থীই প্রক্রিয়াটি জানেন না। তাই আমরা আপনাকে 2021-2022 সেশনের জন্য NU অনার্স ভর্তি প্রক্রিয়া বলব। অনার্স ১ম বর্ষের নতুন সেশন ২০২২ অনার্স ভর্তির সার্কুলার ভর্তির জন্য অ্যাপ আছে ।

NU ভর্তি 2022 অনার্স ১ম বর্ষ

অনার্স ভর্তির আবেদন 2022 22শে মে থেকে শুরু হয় তাই সকলেই যোগ্য প্রার্থী ছাত্র তারা অনলাইনের মাধ্যমে আবেদন করে এবং মোবাইল ব্যাঙ্কিং, বিকাশ, রোকেট, নগদ এর মাধ্যমে অর্থ প্রদান সম্পূর্ণ করে।

আবেদন শুরু: 22 মে 2022

আবেদন শেষ: 9ই জুন 2022

কলেজের আবেদন ফি: 250 bdt

কলেজ জমা দেওয়ার শেষ তারিখ: 11 জুন 2022

সম্প্রতি NU HSC সম্পন্ন করা শিক্ষার্থীদের জন্য অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022-2023 প্রকাশ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বৃহত্তম বিশ্ববিদ্যালয়। তাই এর ভর্তি প্রক্রিয়া এত সহজ নয়। প্রতি বছর অনেক শিক্ষার্থী NU অনার্স সেশনের জন্য আবেদন করে। আবেদন শেষ হওয়ার কয়েকদিন পর NU যোগ্যতা তালিকা প্রকাশ করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2022

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ NU কর্তৃপক্ষ থেকে প্রকাশিত হয়। আপনি প্রদত্ত লিঙ্ক থেকে ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড করতে পারেন। 22 মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করুন। জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের স্নাতক সম্মান চার বছরের কোর্সের জন্য অফার করে।

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022 আবেদন করুন লিঙ্ক- জাতীয় বিশ্ববিদ্যালয়

NU কর্তৃপক্ষ 22 মে থেকে 9 জুন পর্যন্ত আবেদন প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি আবেদনের জন্য প্রাথমিক আবেদন ফি 250tk আছে। NU তে ভর্তির জন্য কিছু শর্ত আছে। এগুলি হল: তাই সকলেই এইচএসসি পাস প্রার্থীরা ওনারস ভোর্টি 2022-এর জন্য অপেক্ষা করছেন৷

NU অনার্স ভর্তি 2022

সব শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে চান্স পায় না। যার ভালো স্কোর আছে সহজেই অনু ভর্তিতে চান্স পেতে পারে। যে সমস্ত ছাত্রছাত্রীরা 2018 বা 2019 সালে SSC পাশ করেছে এবং 2020 বা 2021 সালে HSC পাশ করেছে তারা NU ভর্তি 2022-এর জন্য আবেদন করতে পারবে৷ ছাত্রের বয়স অবশ্যই 22 বছরের কম হতে হবে৷ যোগ্য ছাত্রকে SMS এর মাধ্যমে জানানো হবে৷

অনার্স আবেদনের প্রয়োজনীয়তা:

অনার্স এডমিশন রিকুইটমেন্ট অনার্স এডমিশন সার্কুলার 2022 অ্যাপ্লাই লিঙ্ক- জাতীয় বিশ্ববিদ্যালয়
সায়েন্স অ্যান্ড বিজনেস স্টাডিজ গ্রুপের শিক্ষার্থীকে এসএসসিতে জিপিএ ৩.৫০ এবং এইচএসসিতে (৪র্থ বিষয়সহ) ৩.৫০ পেতে হবে।

SSC এবং HSC তে (4র্থ বিষয় সহ) মোট GPA 7.00 পেয়েছে এমন শিক্ষার্থীরা NU-এর জন্য আবেদন করতে পারবে।
মানবিক বিভাগের শিক্ষার্থীকে এইচএসসিতে জিপিএ এসএসসি 3.50 এবং 3.00 পেতে হবে (৪র্থ বিষয় সহ)
বিদেশী ও-লেভেলের শিক্ষার্থীদের অবশ্যই 3টি বিষয়ে ‘B’ গ্রেড সহ 4টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। এ-লেভেলে শিক্ষার্থীকে একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ কমপক্ষে দুটি বিষয়ে পাস করতে হবে।

NU আবেদন nu.ac.bd/admission ওয়েবসাইটে জমা দেওয়া যাবে। যে সকল শিক্ষার্থীরা NU-এর জন্য আবেদন করতে চান তারা এই ওয়েবসাইটে যেতে পারেন। আপনার আবেদন শুরু করার আগে আপনার সাম্প্রতিক ছবি প্রস্তুত করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ২ হাজার ১৪৯টি অধিভুক্ত কলেজ রয়েছে। সব কলেজে একই তারিখে ভর্তি শুরু হয়। তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিবিএ, বিএসসি, বিএসএস এবং বিএ ভর্তি ২০২২ আবেদন করে।

জাতীয় বিশ্ববিদ্যালয় 2021-22 সেশনের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি এখান থেকে NU ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড করতে পারেন। NU অধ্যয়নের জন্য BA, BBA, BSC, BSS চার বছরের কোর্স অফার করে।

আবেদন প্রক্রিয়া নীচে দেওয়া হল:

Admission Home (nu.edu.bd) ওয়েবসাইট ব্রাউজ করুন

তারপর আপনার এসএসসি এবং এইচএসসি তথ্য প্রদান করুন যেমন রোল, রেজিস্ট্রেশন নম্বর, পাসের বছর, ফলাফল এবং আপনার মোবাইল নম্বর দিন তারপর পরবর্তী ক্লিক করুন

আপনার ইচ্ছার কলেজ বেছে নিন এবং সেখানে দেওয়া তালিকা থেকে আপনার বিষয় বেছে নিন। আপনার সাবজেক্ট বেছে নেওয়ার ব্যাপারে সতর্ক থাকুন কারণ আপনি একবার আপনার সাবজেক্ট বেছে নিলে পরে পরিবর্তন করতে পারবেন না।

তারপর আপনি আপনার সাম্প্রতিক ছবি আপলোড করুন [ছবির আকার 120x150KB এবং সর্বোচ্চ 50KB] আপনার যদি থাকে তবে আপনার কোটা নির্বাচন করুন।

তারপর সাবমিট এ ক্লিক করুন। আপনার আবেদন অনলাইন জমা দেওয়া হবে. আপনি যখন ফর্মটি জমা দেবেন, তখন

আপনার রোল নম্বর এবং একটি পিন কোড সেখানে দেখানো হবে।

আপনার আবেদনপত্রের একটি রঙিন অনুলিপি প্রিন্ট করুন।

আবেদনপত্র জমা দেওয়ার পর পেমেন্ট কপিসহ কলেজে জমা দিতে হবে। তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে https://www.nu.ac.bd এর মাধ্যমে ভর্তির জন্য ডাউনলোড করুন।

অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২২

আবেদনের 3 দিনের মধ্যে আপনাকে আপনার আবেদন ফি 250tk দিতে হবে। অথবা আপনার আবেদন গ্রহণ করা হবে না. আপনি মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে ফি দিতে পারেন।

পেমেন্ট পদ্ধতি সহজ. অনার্স আবেদনের ফি প্রদানের জন্য আপনি মোবাইল ব্যাঙ্কিং ব্যবহার করতে পারেন। বিকাশ, নগদ, রকেট ব্যবহার করা যায়। আপনি যদি ফি প্রদান করে আপনার আবেদন নিশ্চিত করেন তাহলে আপনি NU থেকে একটি নিশ্চিতকরণ SMS পাবেন। আপনি আপনার পেমেন্ট শেষ করার পরে আপনি আপনার পেস্লিপ ডাউনলোড করতে পারেন।

প্রথম মেধা তালিকা, দ্বিতীয় মেধা তালিকা এবং রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। সকল শিক্ষার্থী এই তালিকা প্রকাশের জন্য অপেক্ষা করবে। মেধা তালিকায় চান্স না পাওয়া শিক্ষার্থীরা কিছু দিন অপেক্ষা করতে পারেন। রিলিজ স্লিপ প্রকাশিত হলে তিনি ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আপনি আবেদন করতে পারেন আপনার আবেদন সম্পন্ন হওয়ার পর আপনাকে আপনার নির্বাচিত কলেজে আপনার আবেদন জমা দিতে হবে। আপনি যদি আপনার কলেজে ম্যানুয়ালি আপনার আবেদনপত্র জমা না দেন, তাহলে আপনার আবেদন মুছে ফেলা হবে। তাই ছাত্রদের অবশ্যই সম্পূর্ণ ভর্তি ফি এবং জমা কলেজ হতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি

অনার্স 2021-2022 সেশনের সার্কুলার প্রকাশিত হয়েছে এবং শিক্ষার্থীরা Admission Home (nu.edu.bd)ওয়েবসাইটে এর জন্য আবেদন করতে পারবে। NU অনার্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। অনেক শিক্ষার্থী Nu ভর্তি সার্কুলার 2022 খোঁজে। কিন্তু তারা খুঁজে পায় না। কারণ সার্কুলারটি আজ nu.ac.bd এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

আমরা NU অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022 সেশনের সমস্ত তথ্য প্রকাশ করছি। তাই রেজাল্ট চেক করুন অনলাইনে। অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022-23 শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজে অনলাইনে আবেদন করে।

NU HONOURS Admission Circular 2021-22NU HONOURS Admission Circular 2021-22NU HONOURS Admission Circular 2021-22

অনার্সে ভর্তির জন্য আপনি কীভাবে আবেদন করতে পারেন তা আমরা আপনাকে দেখিয়েছি। আশা করি এই নিবন্ধটি আপনাকে 2022 সালের অনার্সের আবেদনের জন্য সাহায্য করবে।

Check Also

2023 সালের কলেজে ভর্তির জন্য যা প্রয়োজন

আজ আমরা চূড়ান্ত কলেজে ভর্তির সময় শিক্ষার্থীদের কী কী প্রয়োজন তা নিয়ে কথা বলছি। কারণগুলো …