ঢাবি ভর্তি পরীক্ষা: আবেদন পড়েছে দু’ লাখ ৯০ হাজার ৩৪১, আসনপ্রতি লড়বেন ৪৮

গেল শিক্ষাবর্ষের তুলনায় এবার আসন কমায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আসন, আবেদন গেল বছরের তুলনায় কমলেও এবছর বেড়েছে আসন প্রতি লড়াই। ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতক (সম্মান) ৬ হাজার ৩৫টি আসনের বিপরীতে দু লাখ ৯০ হাজার ৩৪১ জন প্রার্থী ভর্তির আবেদন পড়েছে। সেই হিসাবে আসনপ্রতি লড়বেন ৪৮ জন আবেদনকারী।

গত বছর ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটের সাত হাজার ১৪৮টি আসনের বিপরীতে আবেদন করেছিল তিন লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। গত বছর সেই হিসাবে আসনপ্রতি লড়েছিল ৪৫ জন আবেদনকারী।

এবছর ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১০ জন। এ ছাড়া ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, সর্বমোট আবেদন পড়েছে ২ লাখ ৯০ হাজার ৩৪১ জন। এ সংখ্যা কিছুটা বাড়তে পারে। ব্যাংকের মাধ্যমে কিছু পেমেন্ট এন্ট্রি না হওয়ায় প্রতি ইউনিটে ১০০ জন বা তার বেশি কিছু আবেদন বাড়তে পারে।

কোন ইউনিটের পরীক্ষা কবে: আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এবারো পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।