নখের ইনফেকশন সারাবেন যেভাবে

নখের বিভিন্ন সমস্যায় ভোগেন অনেকেই। তার মধ্যে নখের ইনফেকশন অন্যতম। এক্ষেত্রে নখ অনেকটাই নষ্ট হয়ে যায়। নখ কালো হতে পারে কিংবা এর থেকে পুঁজ বের হতে পারে ইনফেকশনের কারণে।

বিশেষ করে যারা নখ কামড়ান কিংবা নেইলপলিশ ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে নখে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেশি।

এ বিষয়ে আয়ুর্বেদ বলছে, নখ হলুদ কিংবা কালো রঙে পরিবর্তন হয়। একে আয়ুর্বেদে কুনাখা বলা হয়। শরীরে হরমোনাল সমস্যার কারণেও এটা হতে পারে। পুষ্টিকর খাবার ও প্রাকৃতিক ভেষজ ব্যবহারের মাধ্যমে নখের ইনফেকশন সারানো যায়।

অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ফাংগাল বৈশিষ্ট্যযুক্ত হলুদ ব্যবহারে নখের পচন রোধ করা যায়। অল্প পরিমাণ পানি ও লেবুর রসের সঙ্গে মিশিয়ে এটিকে নখের চারপাশের লাগালে ইনফেকশন কমে যেতে থাকে। দিনে ২-৩বার আক্রান্ত নখে হলুদের পেস্ট ব্যবহারে মিলবে উপকার।

এর পাশাপাশি অত্যধিক টক ও ঝাল খাবার খাওয়া বন্ধ করতে হবে। এর পাশাপাশি অতিরিক্ত মাংস, অ্যালকোহল ও ধূমপান এড়িয়ে যাবেন। গরমের এ সময় বাজারে মেলে বাহারি সব ফলমূল।

সব ধরনের ফল পরিমিত গ্রহণ করুন। বিশেষ করে লেবু জাতীয় ফল অবশ্যই খাওয়া অভ্যাস করুন। বেরি জাতীয় ফল নখের পক্ষে ভালো।

এছাড়া প্রতিদিন ব্যায়াম করতে হবে। এতে শরীরের টক্সিন সহজে বেরিয়ে আসে। ক্যালোরি কমে, রক্তপ্রবাহ ঠিক থাকে ও মেটাবোলিজম এর মাত্রা বাড়ে।

ইনফেকশন এড়াতে নিয়ম করে হাত ধুতে হবে। নখ কেটেও ভালো করে হাত ধুতে হবে। নখ কাটার সময় কোনো ক্ষত হলে দ্রুত স্যাভলন ব্যবহার করুন। নখ কালো হয়ে ফুলে গেলে কিংবা পুঁজ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।