ফোনে এই পাঁচটি পরিবর্তন দেখলে সাবধান, হ্যাকিংয়ের শিকার হতে পারেন

স্মার্টফোন হ্যাকিং বা অনলাইন জালিয়াতির ঘটনা বর্তমানে বাড়ছে এবং বৃদ্ধি পাচ্ছে খুব দ্রুত! ব্যক্তিগত তথ্য চুরি থেকে শুরু করে খালি ব্যাঙ্ক অ্যাকাউন্ট পর্যন্ত সময়ে সময়ে এক বা অন্যকে এই ধরনের অপ্রীতিকর দুর্ঘটনার মুখোমুখি হতে হয়। এছাড়া ম্যালওয়্যার বা ভাইরাসযুক্ত অ্যাপ থেকে সাবধান হওয়ার জন্য বারবার মেসেজ আসছে। এমন পরিস্থিতিতে আপনিও যদি দিনের বেশির ভাগ সময় আপনার স্মার্টফোন নিয়ে কাটান এবং কোনো কারণে আপনার মনে হয় ফোন হ্যাক হয়ে গেছে, তাহলে আমাদের এই প্রতিবেদন আপনাকে দুশ্চিন্তা থেকে বাঁচাবে। আসলে, আজ আমরা এমন পাঁচটি জিনিসের কথা বলব (পড়ুন লক্ষণ) যা আপনাকে বলে দেবে যে স্মার্টফোনটি হ্যাক হয়েছে বা হতে পারে।

ফোনে এই পাঁচটি লক্ষণ দেখলে সাবধান!

1. পপআপ বার্তা: আপনি যদি হঠাৎ আপনার ফোনে প্রচুর পপআপ মেসেজ পেতে শুরু করেন, তাহলে আপনি ধরে নিতে পারেন আপনার ফোন হ্যাক হয়েছে। কারণ এই ধরনের বার্তা বিজ্ঞাপন হিসেবে প্রদর্শন করলে ফোনে ম্যালওয়্যার ইনস্টল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়; আর এই ম্যালওয়্যারের সাহায্যে হ্যাকাররা আপনার স্মার্টফোন দখল করে ব্যাংকিং জালিয়াতির মতো ঘটনা ঘটাতে পারে।

2. অপরিচিত নম্বর থেকে কল: আপনি যদি আপনার স্মার্টফোনে অজানা নম্বর থেকে বারবার কল পান, তবে এটি হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে ফোনে ব্যাঙ্কিং লেনদেন বন্ধ করাই ভালো। এছাড়াও, এই সময় ফোনের ব্যক্তিগত ফাইলগুলি সুরক্ষিত ফোল্ডারে রাখুন।

3. ব্যাটারি দ্রুত নিষ্কাশন: আজকাল অতিরিক্ত ব্যবহারের ফলে ফোনের ব্যাটারি খুব দ্রুত ফুরিয়ে যায়। কিন্তু হঠাৎ যদি ফোনের ব্যাটারি ফুরিয়ে যায়? এই ক্ষেত্রে, বিপজ্জনক অ্যাপ এবং ম্যালওয়ারের উপস্থিতির কারণে এটি ঘটতে পারে। তাই এই ঘটনা ঘটলে সতর্ক থাকুন।

4. ডেটার সমাপ্তি: ফোনের ইন্টারনেট ডেটা যদি ব্যাটারির মতো দ্রুত ফুরিয়ে যায়, তাহলে আপনার জেনে রাখা উচিত যে আপনার স্মার্টফোন হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ ফোনে উপস্থিত ক্ষতিকারক অ্যাপগুলো দ্রুত ডেটা খরচ করে।

5. লগইন অ্যাকাউন্ট চেক: যদি আপনার স্মার্টফোনে বারবার আপনার অ্যাকাউন্ট লগইন নোটিফিকেশন আসে, তাহলে আপনি জানতে পারবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।