কিছু কিছু মহিলাদের বাচ্চা হয় না, তার প্রধান কারণ জেনে নিন!

একটি মায়ের কাছে সব থেকে বড় উপহার হচ্ছে তার সন্তান । পৃথিবীতে প্রতিটি মহিলা মা হবার স্বপ্ন দেখে । কিন্তু বিজ্ঞানের ভাষাতে এমন অনেক কিছু লক্ষণ থাকে বা সমস্যা থাকে যার জন্য প্রতিটি মহিলা মা হতে পারে না । আপনারা হয়তো এর আগে বিভিন্ন রকম অনুসন্ধান চালিয়ে গেছেন এবং জানার চেষ্টা করেছেন এর কারণ কি তবে কারণ লুকিয়ে রয়েছে একদম গড়াতে ।

একদম ঠিক শুনেছেন প্রাপ্তবয়স্ক যখন শুরু হয় অর্থাৎ ১৮ বছরের পর থেকে যখন সময়কাল চলতে থাকে তখন থেকেই কিন্তু এই ধরনের সমস্যা দেখা দিলেও দিতে পারে যা পরবর্তী ক্ষেত্রে আপনাকে নিশ্চিত করতে পারে যে আপনি পরবর্তী ক্ষেত্রে মা হতে পারবেন কি পারবেন না । মহিলাদের জ-রায়ু সম্পর্কে আপনারা কম বেশি প্রত্যেকে অবগত । কিভাবে এই জ-রায়ু কাজ করেন কোথায় ফা-র্টিলাইজেশন হয় সবকিছুই আপনাদের অজানা নয় ।

কিন্তু যে বিষয়টি কি বিষয় আমরা লক্ষ্য রাখি না সেটি হল হ-রমো-ন ই-স্ট্রোজেন। এই হ-রমোন মা-সিক চ-ক্রের সময় বাড়তে থাকে কখনো কখনো আবার কমতে থাকে যার ফলে ব্য-থার পরিমাণ কমবেশি হয়ে থাকে । তার সাথে সাথে এটির উপর নির্ভর করে র-ক্তপা-তের পরিমাণ এবং সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হল এটি আপনাকে ঠিক করে যে আপনি ভবিষ্যতে মা হতে পারবেন কি পারবেন না ।

সম্প্রতি ইউটিউবে একটি ভিডিও প্রকাশিত হয়েছে এবং সে ভিডিওতে বিস্তারিতভাবে ডায়াগ্রামে কে আপনাকে বোঝানোর চেষ্টা করা হয়েছে যে আদতে ভেতরে মধ্যে কি প্রতিক্রিয়া চলতে থাকে । তার পাশাপাশি বোঝানো হয়েছে ই-স্ট্রো-জেন হ-রমো-ন বেড়ে গেলে কি ধরনের কাজ করা উচিত । ই-স্ট্রো-জেন হ-রমো-ন যদি কোনো কারণে বেড়ে যায় আমাদের শরীরে অর্থাৎ মেয়েদের শরীরে তাহলে অতি অবশ্যই যে সমস্ত খাবারগু-লি ত্যাগ করা উচিত সেটি হল গরু বা গৃহপালিত পশু খাবার । যেমন গরুর দুধ থেকে প্রাপ্ত যেকোনো ধরনের খাবার ফাস্টফুড ইত্যাদি খাবারগু-লি তৎক্ষণাৎ বন্ধ করতে হবে ।

About admin

Check Also

সুস্থতার জন্য যেসব খনিজ উপাদান অপরিহার্য

সুস্থতার জন্য যেসব খনিজ উপাদান অপরিহার্য

স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন মিনারেল বা খনিজ উপাদানের ভূমিকা গুরুত্বপূর্ণ যেমন- ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ইত্যাদি। এগুলো …