মহিলা 12,499 টাকায় আইফোন অর্ডার করেছিলেন, ডেলিভারি না করার জন্য ফ্লিপকার্টকে 42,000 টাকা জরিমানা

প্রায় 10টি দোকান থেকে কেনাকাটা করা এখন তাদের ব্যস্ত দৈনন্দিন জীবনে বেশিরভাগ মানুষের পক্ষে কার্যত অসম্ভব। এ কারণেই আজকাল কমবেশি সবাই অনলাইন কেনাকাটার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। যেহেতু ঘরে বসে মাত্র কয়েক ক্লিকে সমস্ত প্রয়োজনীয় জিনিসগুলি আঙুলের ডগায় পাওয়া যায়, তাই আট থেকে আশি মানুষ এখন অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করেন। তবে অন্যান্য সমস্ত পরিষেবার মতো এটিরও সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে। অনেক ক্ষেত্রে ভুল পণ্য গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া হয়। তারপর, অনেকে অগ্রিম অর্থ দিয়ে পছন্দসই জিনিসটি অর্ডার করলেও সময়মতো পান না। এরকম ঘটনা আগেও বহুবার ঘটেছে এবং আজকের প্রতিবেদনে আমরা এমনই একটি ঘটনার কথা বলতে যাচ্ছি।

মহিলা 12,499 টাকায় অনলাইনে ফোন কিনলেন কিন্তু অর্ডার পান না, Flipkart-কে ভারী জরিমানা

নোট করুন যে অনেকেই এখন স্মার্টফোন এবং আরও অনেক কিছু জনপ্রিয় ই-কমার্স শপিং প্ল্যাটফর্ম যেমন অ্যামাজন, ফ্লিপকার্ট থেকে কেনেন এবং তাদের পছন্দের পণ্যগুলি অর্ডার দেওয়ার কয়েক দিনের মধ্যে গ্রাহকদের বাড়িতে পৌঁছে যায়৷ ঠিক এভাবেই, বেঙ্গালুরুর রাজাজিনগরের বাসিন্দা দিব্যশ্রী জে, 15 জানুয়ারী, 2022-এ ফ্লিপকার্ট থেকে 12,499 টাকার একটি ফোন অর্ডার করেছিলেন। কিন্তু পুরো টাকা পরিশোধ করেও তার কাছে ফোন আসেনি। বারবার কাস্টমার কেয়ারে যোগাযোগ করেও কোনো সুরাহা হয়নি। তাই তিনি কোম্পানির বিরুদ্ধে ভোক্তা আদালতে অভিযোগ দায়ের করতে বাধ্য হন এবং এর জন্য ফ্লিপকার্টকে ব্যাঙ্গালোর আরবান ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন দ্বারা ভারী জরিমানা করা হয়।

Flipkart কে 42,000 টাকা জরিমানা দিতে হবে

আইএএনএস-এর একটি প্রতিবেদন অনুসারে, ফ্লিপকার্টকে জরিমানা দিতে হয়েছিল কারণ এটি সম্পূর্ণ অর্থ প্রদানের পরেও ফোন সরবরাহ করতে পারেনি। সাম্প্রতিক একটি সিদ্ধান্তে, কমিশন ই-কমার্স ওয়েবসাইটকে 20,000 টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে। এছাড়াও, ফ্লিপকার্টকে ফোনের জন্য 12,499 টাকা এবং 12 শতাংশ বার্ষিক সুদ এবং আইনি খরচের জন্য 10,000 টাকা দিতে হবে। কমিশনের চেয়ারপার্সন এম শোভা এবং সদস্য রেণুকাদেবী দেশপান্ডে সম্প্রতি এই সিদ্ধান্ত জানিয়েছেন। ফলস্বরূপ, ফ্লিপকার্টকে সুদ এবং জরিমানা সহ প্রায় 42,000 টাকা আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।

Flipkart-এর চরম অবহেলার কারণে, ক্রেতা আর্থিক ক্ষতি এবং মানসিক চাপের সম্মুখীন হয়েছে

বেঙ্গালুরুর কনজিউমার কোর্টের সিদ্ধান্ত অনুসারে, ফ্লিপকার্ট শুধুমাত্র পরিষেবার ক্ষেত্রে ‘ঘোর অবহেলা’ দেখায়নি, অনৈতিক অনুশীলনও গ্রহণ করেছে। গ্রাহক অগ্রিম অর্থ দিয়ে ফোন অর্ডার করলেও সময়মতো ডেলিভারি করা হয়নি, উল্টো গ্রাহকের সমস্যার কথা জানাতে কাস্টমার কেয়ার নম্বরে একাধিকবার যোগাযোগ করেও গ্রাহকের কোনো কথাই কর্ণপাত করেনি প্রতিষ্ঠানটি। স্বাভাবিকভাবেই, অভিযোগকারী আর্থিক ক্ষতি এবং মানসিক যন্ত্রণার শিকার হয়েছেন এবং সেই কারণেই ভোক্তা আদালত ফ্লিপকার্টের বিরুদ্ধে এই জরিমানার আদেশ দিয়েছে।

অনলাইনে কেনাকাটা করার সময় এই টিপসগুলো অনুসরণ করা খুবই গুরুত্বপূর্ণ

আমি আগেই বলেছি যে এই প্রথমবার নয় যে আমরা অনলাইন কেনাকাটার ক্ষেত্রে এই ধরনের অপকর্মের কথা শুনছি। কিন্তু এখনকার ব্যস্ত জীবনযাপনে সময় না থাকায় অনলাইনে কেনাকাটা করতে বাধ্য হচ্ছেন গ্রাহকরা। এমতাবস্থায় ক্রেতা ক্রয়ের সময় নিচের বিষয়গুলো মেনে চললে এ ধরনের সমস্যা অনেকাংশে এড়ানো যায়।

  • ই-কমার্স প্ল্যাটফর্মে বিভিন্ন রিসেলার তালিকাভুক্ত। তাই, অনলাইনে কিছু অর্ডার করার আগে বিক্রেতার বিস্তারিত জানা খুবই গুরুত্বপূর্ণ। এটি একেবারে প্রয়োজনীয় বিশেষ করে যদি একটি ব্যয়বহুল পণ্য অর্ডার করা হয়।
  • উচ্চ মূল্যের অর্ডারের জন্য ক্যাশ অন ডেলিভারি বেছে নেওয়া ভালো।
  • অতীতে এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে গ্রাহকরা আইফোন বা দামি ল্যাপটপের মতো পণ্য অর্ডার করেছেন এবং চকলেট বা লন্ড্রি সাবান পেয়েছেন। তাই এই ধরনের সমস্যা এড়াতে ফ্লিপকার্টের মতো অনেক প্ল্যাটফর্ম এখন ওপেন-বক্স ডেলিভারি বিকল্প অফার করে। এর সাহায্যে, ব্যবহারকারীরা ঘটনাস্থলেই পরীক্ষা করতে পারেন যে প্যাকেটে সঠিক পণ্য এসেছে কি না। তাই গ্রাহকরা এই বিকল্পটি বেছে নেওয়ার কথা বিবেচনা করতে পারেন যদি তারা ঝামেলামুক্ত অনলাইন শপিং করতে চান।
  • একটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে যে কোনও দামী পণ্য কেনার আগে, সর্বদা বিক্রেতার রেটিং পরীক্ষা করার পাশাপাশি গ্রাহকের পর্যালোচনাগুলিতে বিশেষ মনোযোগ দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।