রবিবার , জানুয়ারী 29 2023

রাস্তায় ছুটুন, আকাশে উড়ুন, বিশ্বের প্রথম চার আসনের উড়ন্ত গাড়ি হাজির!

2022 2023 এ পরিণত হয়েছে। এদিকে, বৈদ্যুতিক উড়ন্ত গাড়ির বাজারে চূড়ান্ত অগ্রগতি এখনও অধরা। যদিও বিশ্বের অনেক কোম্পানি তাদের উড়ন্ত যানবাহনের জন্য পাইলট প্রকল্প শুরু করেছে, কিন্তু কেউই যাত্রীদের নিয়ে বিমান পরিষেবা শুরু করেনি। তবে এবার আশার নতুন কিরণ দেখা দিল আমেরিকান কোম্পানি ASKA-এর A5 মহাকাশযানের উদ্বোধন সংক্রান্ত এলাকায়। কিন্তু এটি eVTOL এর প্রোটোটাইপ মডেল। ‘Consumer Electronic Show 2023’ বা CES-তে গাড়িটি উন্মোচন করা হয়।

EVTOL হল মহাকাশযান যা একটি স্থবির থেকে একটি হোভারে নামতে পারে। আবার আকাশে এক জায়গায় ভাসতে সক্ষম। ASKA A5 হল বিশ্বের প্রথম চার আসনের উড়ন্ত গাড়ি। এটি একক চার্জে 250 মাইল (386 কিমি) পর্যন্ত যেতে পারে।

“সিইএস-এ আমাদের উন্মোচন বিশ্বে নজিরবিহীন,” কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা গাই কাপলিনস্কি Aska A5 সম্পর্কে বলেছেন৷ যার স্বপ্ন মানুষ যুগ যুগ ধরে দেখে আসছে। একটি যে একটি স্থির জায়গা থেকে টেক অফ করতে এবং অবতরণ করতে সক্ষম – একটি উড়ন্ত গাড়ি। আমরা Esca এর সাথে ইতিহাস তৈরি করতে চলেছি, যা পরবর্তী 100 বছরের পরিবহনকে সংজ্ঞায়িত করবে।

যাইহোক, এই ধরনের গগনজানদের আকাশে ওঠার জন্য হেলিপ্যাড বা ভার্টিপোর্টের মতো একটি কম্প্যাক্ট জায়গা প্রয়োজন। সংস্কৃতি বলে যে এটি ছোট জায়গায় পার্কিং ছাড়াই বাড়িতে চার্জ করা যেতে পারে। উপরন্তু, এতে বেশ কিছু নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। এতে লাগানো বড় ফ্যান পরিবেশবান্ধব গাড়িটিকে জরুরি পরিস্থিতিতেও নিরাপদে অবতরণ করতে সাহায্য করবে।

ASKA A5 এর দুটি শক্তির উৎস রয়েছে – ব্যাটারি এবং ইঞ্জিন। মোট ছয়টি প্রপেলার রয়েছে, প্রতিটি ফ্যানের উপরে একটি, নিরাপত্তার মান নিশ্চিত করে। এতে ব্যালিস্টিক প্যারাসুটও রয়েছে। কোম্পানি আশা করছে 2026 সালের মধ্যে উড়ন্ত গাড়ি বাজারে আনবে।

Check Also

Mahindra Thor SUV-এর সবচেয়ে সস্তা ভেরিয়েন্ট লঞ্চ হল, জানুন দাম

নতুন বছরের শুরুতে সবচেয়ে বড় চমক মাহিন্দ্রার থার SUV-এর একটি নতুন সাশ্রয়ী মূল্যের ভেরিয়েন্ট হওয়া …