রেকর্ড সংখ্যক বাংলাদেশি কর্মী নিয়েছে দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়া 2022 সালে রেকর্ড সংখ্যক বাংলাদেশী কর্মী নিয়োগ করেছে। দক্ষিণ কোরিয়া 1 বছরে (2022) এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশ থেকে 5,891 ‘নিম্ন ও মাঝারি’ দক্ষ কর্মী নিয়োগ করেছে।

ইপিএস কর্মসূচির ধারাবাহিকতায় নতুন বছরে বাংলাদেশি শ্রমিকদের প্রথম ব্যাচ ২০২৩ সালের ২ জানুয়ারি রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোরিয়ান এয়ার কোম্পানির একটি চার্টার্ড ফ্লাইটে দক্ষিণ কোরিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

দক্ষিণ কোরিয়ার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম ব্যাচের ৯২ জন বাংলাদেশি শ্রমিকের মধ্যে ৬৯ জন নতুন এবং ২৩ জন পুনর্নিযুক্ত কর্মী রয়েছেন।

উল্লেখ্য যে, করোনার কারণে প্রায় দেড় বছর বিদেশী ইপিএস কর্মীদের ভর্তি বা নিয়োগ স্থগিত থাকার পর, কোরিয়ান সরকার ২০২১ সালের ডিসেম্বরে ইএসপি কর্মীদের নিয়োগ পুনরায় শুরু করে।

2008 থেকে 2022 সাল পর্যন্ত মোট 28,697 জন বাংলাদেশী কর্মী ইপিএস প্রোগ্রামের মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় গেছেন।

অনুমান করা হয় যে 2023 সালে প্রতি সপ্তাহে গড়ে 100 থেকে 120 বাংলাদেশী কর্মী দক্ষিণ কোরিয়ায় উড়ে যাবে।

বাংলাদেশী শ্রমিকদের জন্য দক্ষিণ কোরিয়া একটি পছন্দের গন্তব্য হওয়ার একটি বড় কারণ হল তারা কোরিয়ার আইনি ন্যূনতম মজুরি অর্জন করতে পারে। সেখানে বেতন অনেক ভালো।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।