সপ্তাহে কতবার স`হবাস আপনার স্বাস্থ্যের জন্য ভালো? অবশ্যই জেনে রাখা দরকার

আমাদের সকলেরই জানতে ইচ্ছা করে, এক মাসে, এক সপ্তাহে বা এক দিনে কতবার স”হবা”স করা উচিত। এই সব প্রশ্নের উত্তর অবশ্যই প্রত‍্যেকের জানা উচিত। কারণ আপনার বিবাহিত জীবন যতই সুখের হোক, এ সম্পর্কে জ্ঞান না থাকলে পরবর্তী জীবনে আপনি সমস‍্যয় পড়তে পারেন।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক নারী যখন শা”রী”রিক ও মানসিক দিক থেকে ফুরফুরে অবস্থায় থাকেন তখনই তাঁদের মধ্যে শারীরিক মি”ল”ন হতে পারে। দু’জনের মধ্যে একজন যদি শা”রীরি”ক ও মা”নসিক দিক থেকে মিলনে আগ্রহী না হন, তবে স”হবা”স না করাই শ্রেয়। সেক্ষেত্রে অনাগ্রহী পার্টনারের শা”রী”রিক ও মানসিক ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়।

কোন বয়সে কতবার!
যৌ”ন মি”লনের হার পুরুষ ও নারীর বয়সের উপর নির্ভর করে। বয়সের সঙ্গে নারী ও পুরুষের যৌ”নজীবনের সরাসরি সম্পর্ক আছে। বয়স যত বাড়ে যৌ”ন মি”ল”নের হার তত কমে। সদ‍্যবিবাহিত দম্পতিরা প্রথমদিকে দিনে ২ থেকে ৩ বার সহবাস করলেও, কয়েক মাসের মধ্যে যৌ”ন মি”লনের হার দিনে এক বার অথবা দু’দিনে এক বারে থিতু হয়।

গবেষণায় দেখা গেছে,

●১৮ থেকে ২৯ বছর বয়সী দম্পতিরা বছরে গড়ে ১১২ বার শা”রী”রিক মি”ল”নে লিপ্ত হন। অর্থাত্‍ এক সপ্তাহে দু’বারের একটু বেশি।
●৩০ থেকে ৩৯ বছর বয়সী দম্পতিরা বছরে গড়ে ৮৬ বার যৌ”ন মি”ল”ন করেন। অর্থাত্‍ এক মাসে ৭ বার।

● ৫০ থেকে ৫৯ বছর বয়সী দম্পতিরা বছরে ৬৯ বার শারীরিক মি”ল”নে লিপ্ত হন। এঁদের যৌ”ন মি”ল”নের হার গড়ে মাসে ৬ বারের একটু কম।

বিজ্ঞান বলছে
●যাঁদের বয়স ২০ থেকে ৩০ বছর, তাঁরা সপ্তাহে ৩ বার স”হবা”স করতে পারেন।

●যাঁদের বয়স ৩০-৪০ বছর তাঁরা সপ্তাহে ২ বার স”হবা”স করতে পারেন।

●যাঁদের বয়স ৪০-৫০ বছর তাঁরা সপ্তাহে ১ বার করে স”হবা”স করতে পারেন।

●যাঁদের বয়স ৫০-৬০ বছর, তাঁরা ১৫ দিনে কিংবা ৩০ দিনে ১ বার স”হবা”স করতে পারেন।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।