সবাইকে একবারে শুভ নববর্ষের বার্তা পাঠান, হোয়াটসঅ্যাপের এই বৈশিষ্ট্যটি ব্যবহার করুন

দুদিন পর নতুন বছরের 2023 সালের প্রথম সূর্য উদিত হবে। এর ফলে স্বাভাবিকভাবেই শুরু হবে বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের অভিনন্দন জানানোর মহা উৎসব। এমন পরিস্থিতিতে একথা নিঃসন্দেহে অনস্বীকার্য যে আজকের ইন্টারনেট নির্ভর জীবনে হোয়াটসঅ্যাপই এই কাজের প্রধান মাধ্যম। এই তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্মের আকাশচুম্বী জনপ্রিয়তার কারণে, আমরা সকলেই মেটা-মালিকানাধীন অ্যাপটিতে কাউকে যেকোন ইভেন্ট বা বিশেষ দিনে শুভেচ্ছা জানাই। মূলত, ব্যবহারকারীরা কল, বার্তা, উদ্ধৃতি এবং স্টিকারের সাহায্যে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। কিন্তু সমস্যা হল এইসব মেসেজ মানুষের কাছে পাঠানো খুবই বিরক্তিকর।

যদিও হোয়াটসঅ্যাপ একবারে পাঁচ জনকে একটি বার্তা পাঠানোর অনুমতি দেয়, নববর্ষ উপলক্ষে বিপুল সংখ্যক লোককে শুভেচ্ছা পাঠানোর ক্ষেত্রে এই বৈশিষ্ট্যটি নগণ্য বলে মনে হয়। এমন পরিস্থিতিতে, ব্যবহারকারীদের অসুবিধা কমাতে, এই প্রতিবেদনে, আমরা আপনাকে এমন একটি বৈশিষ্ট্য সম্পর্কে বলতে যাচ্ছি, যার সাহায্যে যে কেউ হোয়াটসঅ্যাপের মাধ্যমে একসাথে অনেক মানুষকে নববর্ষের শুভেচ্ছা পাঠাতে পারে। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক এই অসাধারণ ফিচারটি সম্পর্কে।

সম্প্রচার বৈশিষ্ট্যটি ব্যবহার করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে একযোগে বিপুল সংখ্যক লোককে ‘শুভ নববর্ষ’ বলুন৷

এই প্রতিবেদনে আমরা যে ফিচারটি সম্পর্কে আপনাকে বলতে যাচ্ছি তা হল ব্রডকাস্ট ফিচার, যা হোয়াটসঅ্যাপে অনেক দিন ধরেই পাওয়া যাচ্ছে কিন্তু অনেকেই এটি সম্পর্কে অবগত নন। এটির মাধ্যমে, এক ট্যাপে শত শত ব্যবহারকারীকে বার্তা পাঠানো সম্ভব হবে। সহজ কথায়, ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি না করেই এই বৈশিষ্ট্যটির সাহায্যে একসাথে অনেককে বার্তা পাঠাতে পারেন। ফলস্বরূপ, ব্যবহারকারীরা শুধুমাত্র আসন্ন নববর্ষ উপলক্ষেই নয়, স্বাধীনতা দিবস, বিজয়া, দীপাবলি বা এই জাতীয় অন্য কোনও উত্সব উপলক্ষেও শুভেচ্ছা পাঠাতে এই বৈশিষ্ট্যটির সুবিধা নিতে পারেন।

সম্প্রচার বৈশিষ্ট্য ব্যবহার করে হোয়াটসঅ্যাপে একসাথে একাধিক ব্যক্তিকে কীভাবে একটি বার্তা পাঠাতে হয় তা শিখুন

1. প্রথমে, হোয়াটসঅ্যাপ খুলুন এবং উপরের-ডান কোণায় তিন-বিন্দু মেনু নির্বাচন করুন (আইফোন ব্যবহারকারীরা স্ক্রিনের নীচে এটি দেখতে পাবেন)।

2. তারপর প্রদর্শিত মেনু থেকে ‘নতুন সম্প্রচার’ বিকল্পে আলতো চাপুন।

3. তারপর একটি উইন্ডো খুলবে যেখানে আপনি আপনার সমস্ত পরিচিতি দেখতে পাবেন। আপনি একবারে সব নির্বাচন করতে পারেন; অথবা আপনি যাদের কাছে বার্তা পাঠাতে চান শুধুমাত্র তাদের নির্বাচন করার বিকল্প আপনার কাছে থাকবে।

4. একবার একটি পরিচিতি নির্বাচন করা হলে, আপনি পর্দায় একটি সবুজ চেক বোতাম দেখতে পাবেন; এটিতে ট্যাপ করলে একটি গ্রুপের মতো ইন্টারফেস আসবে।

5. এখন আপনি যে বার্তাটি সবাইকে পাঠাতে চান তা এখানে টাইপ করুন (অর্থাৎ এই ক্ষেত্রে ‘শুভ নববর্ষ’)। এরপর সেন্ড বাটনে ট্যাপ করলেই মেসেজটি সবার কাছে পৌঁছে যাবে।

মজার বিষয় হল, ব্রডকাস্ট ফিচারের সাহায্যে আপনি এই ‘শুভ নববর্ষ’ বার্তাটি লোকেদের পাঠাবেন, তবে তারা এটি ব্যক্তিগত চ্যাটে পাবেন। অর্থাৎ, আপনি উল্লেখিত বৈশিষ্ট্যটি ব্যবহার করে সহজেই শুভেচ্ছা পাঠানোর কাজটি সম্পন্ন করেছেন, তবে প্রাপক এটি সম্পর্কে জানতেও পারবেন না। মোদ্দা কথা হল, ব্যবহারকারীরা যে কোনও সময়ে WhatsApp-এ একাধিক ব্যক্তিকে বার্তা পাঠাতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

About admin

Check Also

সম্পর্কের পর বাতি জ্বালাতেই দেখেন অন্য কেউ!