জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এন এস আই) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ১৪ এপ্রিল ২০২৩ তারিখে। NSI এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, বিভিন্ন পদে ২৮৯ জন লোক রিক্রুট করা হবে। আগামী 14 এপ্রিল 2023 তারিখ হতে অনলাইনে আবেদন করতে পারবেন। নিয়োগ যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া বিস্তারিত ভাবে জানতে পারবেন এই পোস্টের মাধ্যমে। আগ্রহী প্রার্থীদেরকে শেষ সময় পর্যন্ত অপেক্ষা না করে দ্রুত আবেদন করতে আহ্বান করা যাচ্ছে। চলুন আরো বিস্তারিত জেনে নেই জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা অধিদপ্তর নিয়োগ-২০২৩ এর আলোকে।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলী

  • সংস্থা: জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা
  • বিজ্ঞপ্তি প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৩
  • ক্যাটাগরি: ১৭ টি
  • শূন্যপদের সংখ্যা: ২৮৯ টি
  • চাকরির ধরণ: ফুল টাইম
  • কর্মস্থল: বাংলাদেশের যে কোন স্থান
  • বেতন: নিচে দেখুন
  • আবেদন ফি: ১০০/- থেকে ৬০০ টাকা
  • আবেদন মাধ্যম: অনলাইন
  • অনলাইনে আবেদন শুরু: ১৪ এপ্রিল ২০২৩
  • আবেদনের শেষ সময়: ১০ অক্টোবর ২০২৩

যে সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন

শুধুমাত্র নিম্নবর্ণিত জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেনঃ ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ মাদারিপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া চাঁদপুর, কুমিল্লা, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙ্গামাটি, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ · নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমক্রিহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, যশোর, ঝিনাইদহ, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর বরিশাল, ভোলা, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

তবে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা অধিদপ্তর নিয়োগ ২০২৩ অনুসারে, এতিম কোটার উপযুক্ত প্রার্থীগণ যে কোন জেলা হতে আবেদন করতে পারবেন।

আবেদন সংক্রান্ত অন্যান্য সকল তথ্য

cnp.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে সকল প্রার্থীকে অনলাইনে আবেদন করতে হবে। কিভাবে আবেদন করবেন তা জানবো এই সেকশন হতে। তবে তার আগে চলুন আবেদনের সময়সীমা জেনে নেই।

বিবরণ তারিখ সময়

আবেদনপত্র দাখিল এবং আবেদন ফি জমাদান শুরুর তারিখ ও সময়। ১৪ এপ্রিল ২০২৩ দুপুর ১২ ঘটিকা
আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়।  ১০ অক্টোবর ২০২৩ সন্ধ্যা  ০৫ ঘটিকা

অনলাইনে আবেদন করার নিয়ম

1/ প্রথমে ভিজিট করুন http://cnp.teletalk.com.bd/ এই ওয়েবসাইট।

2/ আবেদন করার জন্য এবার Application Form এ ক্লিক করুন।

3/ NSI এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি এ উল্লিখিত গাড়িচালক পদটির নাম স্ক্রিনে প্রদর্শিত হবে। এটি সিলেক্ট করে Next বাটন প্রেস করুন।আবেদন ফরম পেয়ে যাবেন।

আবেদন ফি জমাদান পদ্ধতি

নির্ভুলভাবে আবেদনপত্র Submit করলে আপনি একটি User ID সহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। আপনাকে উক্ত Applicant’s Copy প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে।

Applicant’s Copy-তে একটি ইউজার আইডি (User ID) নম্বর দেয়া থাকবে। এটি ব্যবহার করে আপনাকে নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk প্রি-পেইড মোবাইল নম্বরের মাধ্যমে SMS করে পরীক্ষার ফি (১১২/- টাকা) জমা দিতে হবে।

প্রথম SMS: CNP User ID টাইপ করে send করুন 16222 নম্বরে।

Example: CNP FEDCBA send to 16222

দ্বিতীয় SMS: CNP YES PIN টাইপ করে send করুন 16222 নম্বরে।

Example: CNP YES 87654321 send to 16222

শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য

এই সেকশন হতে আমরা শূন্যপদ সংক্রান্ত সকল তথ্য ও এনএসআই নিয়োগ যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানবো।

১। পদের নাম: সিনিয়র ইন্সট্রাক্টর
শূন্যপদের সংখ্যা: ৩ টি
বেতন স্কেল: ৩৫,৫০০ – ৬৭,০১০/- টাকা
গ্রেড: ৬
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে প্রথম শ্রেণি ব সমমানের সিজিপিএ সহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি কম্পিউটার চালনায় দক্ষ।

অভিজ্ঞতা: ৫ বছর ।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

২। পদের নাম: সহকারী পরিচালক
শূন্যপদের সংখ্যা: ৫ টি
বেতন স্কেল: ২২,০০০ – ৫৩,০৬০/- টাকা
গ্রেড: ৯
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে প্রথম শ্রেণি ব সমমানের সিজিপিএ সহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি কম্পিউটার চালনায় দক্ষ।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

৩। পদের নাম: গবেষণা কর্মকর্তা
শূন্যপদের সংখ্যা: ১ টি
বেতন স্কেল: ২২,০০০ – ৫৩,০৬০/- টাকা
গ্রেড: ৯
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে প্রথম শ্রেণি ব সমমানের সিজিপিএ সহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি কম্পিউটার চালনায় দক্ষ।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

৪। পদের নাম: ফিল্ড অফিসার
শূন্যপদের সংখ্যা: ২৬ টি
বেতন স্কেল: ১৬,০০০ – ৩৮,৬৪০/- টাকা
গ্রেড: ১০
শিক্ষাগত যোগ্যতা: ১। কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণির স্নাতক 시 সমমানের ডিগ্রিসহ
কম্পিউটার চালনায় দক্ষতা।

২। উচ্চতা: পুরুষদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট ৩ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে অন্যূন ৫ ফুট;

৩। বুকের মাপ: পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩০-৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

৫। পদের নাম: কম্পিউটার টেকনিশিয়ান
শূন্যপদের সংখ্যা: ১ টি
বেতন স্কেল: ১২,৫০০ – ৩০,২৩০/- টাকা
গ্রেড: ১১
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চ মধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ সংশ্লিষ্ট বিষয়ে ২ বক্ররের ট্রেড কোর্স সর্টিফিকেট এবং কম্পিউটার চালনায় দক্ষতা ।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

৬। পদের নাম: কম্পিউটার অপারেটর
শূন্যপদের সংখ্যা: ৩ টি
বেতন স্কেল: ১১,০০০ – ২৬,৫৯০/- টাকা
গ্রেড: ১৩
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দের পতিসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test এ উত্তীর্ণ হতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

৭। পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক-কাম- কম্পিউটার অপারেটর
শূন্যপদের সংখ্যা: ৬ টি
বেতন স্কেল: ১০২০০-২৪৬৮০/- টাকা
গ্রেড: ১৪
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা স্মমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি।
সাঁটলিপিতে গতি-
(ক) বাংলা: প্রতি ইনিটে সর্বনিম্ন ৪৫ শব্দ (খ) ইংরেজি: প্রতি মিনিটে সর্বনিম্ন ৭০ শব্দ কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি-
(ক) বাংলা: প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ (খ) ইংরেজি: প্রতি মিনিটে সর্বনিম্ন ৩০ শব্দ এছাড়া, কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ই- মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি চানার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩৫ বছর।

বাকি ক্যাটাগরি ও পদ নিচের সার্কুলার থেকে দেখে নিবেন দয়াকরে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা নিয়োগ বিজ্ঞপ্তি 2023

PDF Download

অন্যান্য তথ্য

  • লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহনের জন্য সকল প্রার্থীকে অবশ্যই নির্ধারিত তারিখে উপস্থিত থাকতে হবে। পরীক্ষার তারিখ আপনাদের যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।
  • মৌখিক পরীক্ষার নির্ধারিত সময়ের কমপক্ষে ০১ ঘন্টা পূর্বে প্রার্থীদের সংশ্লিষ্ট কাগজপত্র চেকিং বোর্ডের নিকট রিপোর্ট করতে হবে।
  • উল্লিখিত সকল কাগজপত্রের ০৩ সেট সত্যায়িত ফটোকপি মৌখিক পরীক্ষার পূর্বেই চেকিং বোর্ডের নিকট দাখিল করতে হবে।
  • Applicant’s copy, মৌখিক পরীক্ষার প্রবেশপত্র, জাতীয় পরিচয় পত্র, নাগরিকত্ব সনদ এবং ০৫ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • বর্ণিত কাগজপত্র ব্যতীত আপনি মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

Nsi এর কাজ কি

NSI হল ফেডারেল, রাজ্য, স্থানীয়, উপজাতীয় এবং আঞ্চলিক আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে একটি অংশীদারিত্ব যা SAR তথ্য সংগ্রহ, নথিভুক্তকরণ, প্রক্রিয়াকরণ, বিশ্লেষণ এবং ভাগ করে নেওয়ার জন্য একটি জাতীয় ক্ষমতা প্রতিষ্ঠা করে — যাকে SAR প্রক্রিয়াও বলা হয়—এমনভাবে কঠোরভাবে এর গোপনীয়তা এবং নাগরিক স্বাধীনতা রক্ষা করে.

বাংলাদেশের জাতীয় গোয়েন্দা সংস্থার নাম কি?

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা (এসবি) হ’ল দেশের প্রথম গোয়েন্দা সংস্থা। এই শাখার প্রধান দায়িত্ব হ’ল বিদেশিদের নিবন্ধকরণ ও নিয়ন্ত্রণ, সরকার থেকে প্রয়োজনীয় যে কোনও বুদ্ধি অর্জন করা, যাচাইকরণের ভূমিকা পালন করা, ভিআইপি এবং ভিভিআইপিগুলিকে সুরক্ষা প্রদান, গোয়েন্দা জমায়েতকরণ, অভিবাসন নিয়ন্ত্রণ ইত্যাদি।

Nsi কারা

দ্য নেশনওয়াইড সাসপিসিয়াস অ্যাক্টিভিটি রিপোর্টিং (এসএআর) ইনিশিয়েটিভ (এনএসআই) হল ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি, ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং রাজ্য, স্থানীয়, উপজাতীয় এবং আঞ্চলিক আইন প্রয়োগকারী অংশীদারদের যৌথ সহযোগিতামূলক প্রচেষ্টা৷

Nsi এর মালিক কে

NS&I (ন্যাশনাল সেভিংস অ্যান্ড ইনভেস্টমেন্ট), যুক্তরাজ্যের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন সঞ্চয় ব্যাঙ্ক, প্রিমিয়াম বন্ড এবং ডাইরেক্ট সেভার সহ অন্যান্য সঞ্চয় ও বিনিয়োগের একটি পরিসর অফার করে।

Nsi এর প্রধান কার্যালয় কোথায় অবস্থিত?

এনএসআইয়ের প্রধান কার্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত। এনএসআই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অভ্যন্তরীণ নিরাপত্তা, কাউন্টার-ইন্টেলিজেন্স ও বৈদেশিক গোয়েন্দা সম্পর্কিত ক্ষেত্রগুলোতে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করে।

DGFI এর মানে কি?

তখন এর নাম ছিল ডিরেক্টরেট অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিএফআই)। ১৯৭৭ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই সংস্থার কাঠামোগত পরিবর্তন করেন ও এর নামকরণ করা হয় প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর বা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই)।

ফিল্ড অফিসারের বেতন কত?

Salary. শিক্ষানবিশকাল ৬ মাস মাসিক বেতন ১২০০০/- টাকা। চাকুরীতে নিয়মিতকরণের পর মাসিক বেতন সর্বসাকুল্যে ২৩,১৩৭/- টাকা (মোটরসাইকেলের জ্বালানী বিল, মোবাইল বিল, লাঞ্চভাতা ও সিপিএফসহ) ঋণ কর্মসূচিতে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের শিক্ষানবিশকাল শিথিলযোগ্য।

জাতীয় নিরাপত্তা তথ্য কি শ্রেণিবদ্ধ করা হয়

(ক) জাতীয় নিরাপত্তা তথ্য (এরপরে “শ্রেণীবদ্ধ তথ্য”) নিম্নলিখিত তিনটি স্তরের একটিতে শ্রেণীবদ্ধ করা হবে : (1) “টপ সিক্রেট” তথ্যের ক্ষেত্রে প্রয়োগ করা হবে, যার অননুমোদিত প্রকাশ যুক্তিসঙ্গতভাবে ব্যতিক্রমী গুরুতর কারণ হতে পারে বলে আশা করা যায় জাতীয় নিরাপত্তার ক্ষতি।

আরও পড়ুন: Nsi নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, কাস্টমস গোয়েন্দা নিয়োগ বিজ্ঞপ্তি 2023, NSI নিয়োগ বিজ্ঞপ্তি 2023, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর (কর্মকর্তা ও কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০১৩, মহাপরিচালকের কার্যালয় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর, এনএসআই কর্মকর্তাদের তালিকা, মহাপরিচালক জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর, এনএসআই নিয়োগ ২০২৩ সার্কুলার, কাস্টমস গোয়েন্দা নিয়োগ বিজ্ঞপ্তি 2023, Nsi নিয়োগ বিজ্ঞপ্তি, গোয়েন্দা বিভাগে নিয়োগ 2023, ডিজিএফআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, গোয়েন্দা বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, এনএসআই নিয়োগ যোগ্যতা, গোয়েন্দা পুলিশ নিয়োগ 2023, এনএসআই নিয়োগ ২০২১

About admin

Check Also

পানি উন্নয়ন বোর্ডে বিশাল নিয়োগ, নেবে ১৫৪ জন

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির বিভিন্ন শূন্য পদে একাধিক লোকবল নিয়োগের …