তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ICT হল মানব সমাজের সকল ক্ষেত্রে সংগঠিত পদক্ষেপ নেয়ার জন্য ব্যবহৃত তথ্য এবং যোগাযোগ পদ্ধতির সমন্বয়। আধুনিক বিশ্বে প্রযুক্তির অগ্রসর হওয়ায় এটি সমস্ত বিষয়ের সর্বাধিক গুরুত্বপূর্ণ একটি ক্ষেত্র হয়ে উঠেছে। আজ আমরা প্রায় সব ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহার করি এবং এটি আমাদের জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে। সে সাথে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান খুবই গুরুত্বপূর্ণ। এই নিবন্ধে আমরা কিছু জনপ্রিয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কিত প্রশ্ন এবং তার উত্তর বিবেচনা করব।

প্রশ্ন:১। তথ্য প্রযুক্তি কী ?
উত্তর: কম্পিউটার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য প্রযুক্তি বলে।

প্রশ্ন:২। যোগাযোগ প্রযুক্তি কী?
উত্তর: ডেটা কমিউনিকেশন ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে যোগাযোগ প্রযুক্তি বা কমিউনিকেশন টেকনোলজী বলে।

প্রশ্ন:৩। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?
উত্তর: যেকোন প্রকারের তথ্যের উৎপত্তি, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, সঞ্চালন এবং বিচ্ছুরণে ব্যবহৃত সকল ইলেক্ট্রনিক্স প্রযুক্তিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজী বলে।

প্রশ্ন:৪। ইন্টারনেট কী?
উত্তর: ইন্টারনেট হলো পৃথিবী জুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা। অন্যভাবে বলা যায় – বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেকগুলো নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থার নামই ইন্টারনেট।

প্রশ্ন:৫। বিশ্বের প্রথম ও একমাত্র কম্পিউটার যাদুঘর কোথায় অবস্থিত?
উত্তর: যুক্তরাষ্ট্রের আটলান্টায়।

প্রশ্ন:৬। বাংলাদেশে স্থাপিত প্রথম কম্পিউটারের নাম কী?
উত্তর: আইবিএম-১৬২০ সিরিজ।

প্রশ্ন:৭। আউটসোর্সিং কী?
উত্তর: পৃথিবীর বিভিন্ন উন্নত দেশ তাদের অনলাইন নির্ভর কাজগুলো অন্য দেশের দক্ষ লোক দিয়ে করিয়ে নিচ্ছে এই ধরনের কাজগুলোকে বলা হয় আউটসোর্সিং।

প্রশ্ন:৮। কর্মসংস্থান কী?
উত্তর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে ব্যাংক, বীমা, বহুজাতিক কোম্পানি, মোবাইল কোম্পানীসহ বিভিন্ন অফিসে কর্মসংস্থানের ব্যবস্থা করাকে কর্মসংস্থান বলা হয়।

প্রশ্ন:৯। কৃত্রিম বুদ্ধিমত্তা কী?
উত্তর: মানুষের চিন্তা- ভাবনাগুলো কৃত্রিম উপায়ের কম্পিউটারের মধ্যে রূপ দেওয়াকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে।

প্রশ্ন:১০। রোবটিকস কী?
উত্তর: টেকনোলজির যে শাখায় রোবটের নকশা, গঠন ও কাজ সম্পর্কে আলোচনা করা হয় সেই শাখাকে রোবটিকস বলে।

প্রশ্ন:১১। রোবট কী?
উত্তর: রোবট হচ্ছে কম্পিউটার নিয়ন্ত্রিত একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা; যা মানুষ যেভাবে কাজ করে তা সেভাবে কাজ করতে পারে অথবা এর কাজের ধরণ দেখে মনে হবে এর কৃত্তিম বুদ্ধিমত্তা আছে।

প্রশ্ন:১২। GPS এর পূর্ণরূপ কী?
উত্তর: GPS এর পূর্ণরূপ Global positioning System

প্রশ্ন:১৩। GSM এর পূর্ণরূপ কী?
উত্তর: GSM এর পূর্ণরূপ Global system for mobile communications

প্রশ্ন:১৪। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুক্ত অফিসের জিনিসপত্র-গুলো কী কী?
উত্তর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি যুক্ত অফিসের জিনিসপত্র হলো- কম্পিউটার, টেলিফোন মোবাইল, ফোন- ফ্যাক্স, মেশিন স্ক্যানার, প্রিন্টার, ফটোকপিয়ার লেমিনেটর, প্রজেক্টর, সিসিটিভি, আইপি- পিবিএক্স, সময় রেজিস্টার মেশিন প্রভৃতি।

প্রশ্ন:১৫। ওয়েব পেইজ কী?
উত্তর: ইন্টারনেটে বিশেষ পেইজে প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য সংরক্ষণ করে রাখা যায়, তাকে ওয়েব পেইজ বলে।

প্রশ্ন:১৬। নিউজ শব্দটির অর্থ কী?
উত্তর: নিউজ শব্দটির অর্থ হলো তথ্য বা সংবাদ।

প্রশ্ন:১৭। ব্লগার কাকে বলে?
উত্তর: যিনি ইন্টারনেটে ব্লগ পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়।

প্রশ্ন:১৮। বারকোড কী?
উত্তর: বারকোড হলো এক প্রকার সাংকেতিক চিহ্ন, যার দ্বারা পন্যের নাম, প্রস্তুতকারকের নাম, মূল্য প্রভৃতি তথ্য সংযুক্ত করা হয়।

প্রশ্ন:১৯। অফিস অটোমেশন প্রচলন কখন শুরু হয়?
উত্তর: ১৯৭০ সালের দিকে অফিস-গুলোতে অটোমেশনের প্রচলন শুরু হয়।

প্রশ্ন:২০। অফিস অটোমেশন কী?
উত্তর: অফিস অটোমেশন হলো বিভিন্ন প্রযুক্তির ব্যবহারে (যেমন- কম্পিউটার, টেলিযোগাযোগ, ই- মেইল ইত্যাদি) কাজগুলো স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করা।

প্রশ্ন:২১। ফেসবুকের কাজ কী?
উত্তর: ফেসবুকের লগ ইন করা অবস্থায় একজন অন্যজনের সাথে চ্যাট করা, প্রোফাইল দেখা, ম্যাসেজ পাঠানো, ছবি পাঠানো, ছবিতে মন্তব্য লেখা এমনকি প্রোফাইলে ছবি যুক্ত করা যায়।

প্রশ্ন:২২। টেলিমেডিসিন কী?
উত্তর: টেলিফোন, ইন্টারনেট, মোবাইল ইত্যাদি মিডিয়া ব্যবহার করে দেশে বা বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবা গ্রহনের পদ্ধতিকে টেলিমেডিসিন বলে। বর্তমানে প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রেই এই ব্যবস্থা রয়েছে।

প্রশ্ন:২৩। স্মার্টহোম কী?
উত্তরঃ স্মার্টহোম এমন একটি বাসস্থান যেখানে রিমোর্ট কন্ট্রোলিং এবং প্রোগ্রামিং ডিভাইসের সাহায্যে একটি বাড়ির হিটিং, কুলিং, লাইটিং, সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম ইত্যাদি নিয়ন্ত্রন করা যায়। এটি একটি হোম অটোমেশন সিস্টেম।

প্রশ্ন:২৪। ভার্চুয়াল রিয়েলিটি কী?
উত্তর: ভার্চুয়াল রিয়েলিটি একটি কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশ, যেখানে ব্যবহারকারী ঐ পরিবেশ সম্পর্কে বাস্তবের অনুকরনে অভিজ্ঞতা অর্জন করতে পারেন।

প্রশ্ন:২৫। ভার্চুয়াল রিয়েলিটি কী কাজে ব্যবহৃত হয়?
উত্তর: ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে ড্রাইভিং শেখা, ডাক্তারি, বিমান চালনা, যুদ্ধ প্রশিক্ষণসহ অন্যান্য বিভিন্ন শিক্ষামূলক কাজ করা যায়।

প্রশ্ন:২৬। E- mail কী?
উত্তর: Electronic Mail কে সংক্ষেপে E-mail বলা হয়। সনাতন ডাক ব্যবস্থার পরিবর্তে ডিজিটাল ডাক ব্যবস্থার পদ্ধতি হল ইলেক্ট্রনিক মেইল বা ই-মেইল। সফটওয়্যার ও হার্ডওয়্যার এর সমন্বয়ে গঠিত যা প্রেরিত তথ্য বিদ্যুৎ গতিতে প্রেরকের অনুপস্থিতিতেই তাঁর ব্যবহৃত আইডিতে নির্ভূলভাবে র্পৌছে দিতে সক্ষম।

প্রশ্ন:২৭। E- mail আদান- প্র্রদানের সফটওয়ারের নাম কী?
উত্তর: ই-মেইল আদান প্রদান জন্য কয়েকটি উল্লেখযোগ্য সফটওয়ার হলো- yahoomail, gmail, eudora, Outlook Express ইত্যাদি।

প্রশ্ন:২৮। ভিডিও টেক্সট কী?
উত্তর: টেলেক্স ব্যবহার করে আদান-প্রদান করা তথ্যের টেলিভিশন, কম্পিউটার বা যেকোন ভিডিও ডিসপ্লে ইউনিটে প্রদর্শিত রূপটি হলো ভিডিও টেক্সাট।

প্রশ্ন:২৯। জিআইএস (GIS) কী?
উত্তর: জিআইএস এমন একটি সিস্টেম যা প্রাকৃতিক সম্পদ, ভূমি পরিবেশ তথা ভৌগলিক অবকাঠামো ও পারিপাশ্বিক বিষয় সংক্রান্ত তথ্য বিশ্লেষণ ও সংগঠন করতে পারে।

প্রশ্ন:৩০। বিশ্বগ্রাম কী?
উত্তর: বিশ্বগ্রাম (Global Village) হচ্ছে এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেক্ট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে থাকে।

প্রশ্ন:৩১। বিশ্বগ্রাম কথাটি কে সর্বপ্রথম ব্যবহার করেন?
উত্তর: কানাডার বিখ্যাত টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ও বিখ্যাত দার্শনিক “মার্শাল ম্যাকলুহান” সর্বপ্রথম “গ্লোবাল ভিলেজ” কথাটি ব্যবহার করেন।

প্রশ্ন:৩২। তিনটি কমিউনিকেশনের নাম কী?
উত্তর: স্যাটেলাইট কমিউনিকেশন, টেলি কমিউনিকেশন ও ওয়্যারলেন্স কমিউনিকেশন।

প্রশ্ন:৩৩। ক্রায়োসার্জারি (Cryosurgery) কী?
উত্তর: ক্রায়োসার্জারি হচ্ছে চ‌রম ঠাণ্ডা বা বরফ শীতল তাপমাত্রা প্রয়োগ করে শরীরের অস্বাভাবিক কোষ বা ট‌িস্যু ধ্বংস করার পদ্ধতি, য‌েখান‌ে তরল নাইট্র‌জেন বা অার্গন গ্যাস ব্যবহার করা হয়। চিকিৎসা ক্ষ‌েত্র‌ে এটি ক্যান্সার অথবা ক্যান্সারের পূর্ব অবস্থার চিকিৎসায় ব্যবহার করা হয়।

প্রশ্ন:৩৪। কোন কোন চিকিৎসায় ক্রায়োসার্জারি করতে হয়?
উত্তর: লিভার ক্যান্সার, প্রোস্টেট, ফুসফুসের ক্যান্সার, মুখের ক্যন্সার চিকিৎসায় ক্রায়োসার্জারি ব্যাবহৃত হয়।

প্রশ্ন:৩৫। মহাকাশ অভিযান কী?
উত্তর: আকাশে দৃশ্যমান বস্তুগুলোর রহস্য আবিস্কারের উদ্দেশ্যে যে অভিযান বা ভ্রমণকেই মহাকাশ অভিযান বলে। সাধারণত মানব ও রোবট চালিত মহাকাশযানের মাধ্যমে এই অনুসন্ধান পরিচালিত করা হয়। ১৬৮৭ সালে ৫ই জুলাই স্যার আইজ্যাক নিউটন সর্বপ্রথম মহাকাশ তত্ত্বের বক্তব্য প্রকাশ করেন। বিংশ শতব্দীতে তরল জ্বালানির মাধ্যমে রকেট ইঞ্জিন নির্মিত হওয়ায় মহাকাশযাত্রার শুভ সূচনা হয়।

প্রশ্ন:৩৬। কে সর্বপ্রথম মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ প্রেরণ করে?
উত্তর: ১৯৫৭ সালে ৪ অক্টোবর সোভিয়েত ইনিয়ন পৃথিবীর প্রথম কৃত্রিম উপগ্রহ “স্পুটনিক- ১” মহাশূন্যে প্রেরণ করেন।

প্রশ্ন:৩৭। সর্বপ্রথম মহাকাশযাত্রী কে?
উত্তর: ১৯৬১ সালে ১২ এপ্রিল ২৭ বছর বয়সী রাশিয়ান মহাকাশযাত্রী ইউরি গ্যাগরিন প্রথম মানব হিসেবে ”ভস্কট-১” এ করে ১ ঘন্টা ৪৮ মিনিটে একবার আবর্তন করেন।

প্রশ্ন:৩৮। নিল র্আমস্ট্রং কে?
উত্তর: নিল আর্মস্ট্রং ছিলেন একজন মার্কিন নভোচারী ও বৈমানিক।

প্রশ্ন:৩৯। মঙ্গল অভিযানে পাঠানো রোবটের নাম কী?
উত্তর: ৬ নভেম্বর ২০১২ সালে নাসার ”কিউরিসিটি” রোভারটি মঙ্গলে প্রেরণ করে। খরচ হয় ২.৫ বিলিয়ন ইউএস ডলার, ওজন ২০০০ পাউন্ড, যেতে সময় নেয় ১ বছর এবং জ্বালানী হিসেবে ব্যবহৃত হয় রেডিওআইসোটপ থার্মোইলেকট্রিম জেনারেটর (আরটিজি)।

প্রশ্ন:৪০। বায়োমেট্রিক্স কী?
উত্তর: বায়োমেট্রিক্স মানুষের শারীরবৃত্তীয় ও আচরণগত বৈশিষ্ট্য চিহ্নিত করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে কোথাও প্রবেশ নিয়ন্ত্রনে ব্যবহৃত হয়।

প্রশ্ন:৪১। বায়োইনফরমেটিক্স কী?
উত্তর: বায়োইনফরমেটিক্স বা জৈব তথ্যবিজ্ঞান হলো এমন এক প্রযুক্তি যা ফলিত গণিত, তথ্য বিজ্ঞান, পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা, রসায়ন এবং জৈব রসায়ন ব্যাবহার করে জীববিজ্ঞানের সমস্যা-সমূহ সমাধান করা হয়।

প্রশ্ন:৪২। বায়োইনফরমেটিক্স ব্যবহৃত সফটওয়্যারগুলো কী কী?
উত্তর: বায়োইনফরমেটিক্সের জন্য ব্যবহৃত সফটওয়্যার হলো- Java C, C++, Python, SQL, C#, XML, Perl, CUDA, MATLAB, Spreadsheet applications (MS- Excel)

প্রশ্ন:৪৩। জেনেটিক ইঞ্জিনিয়ারিং কী?
উত্তর: জেনেটিক ইঞ্জিনিয়ারিং হলো জেনেটিক পরিবর্তন, যা বায়োটেকনোলজির মাধ্যমে জীবদেহে পরির্বতন ঘটিয়ে থাকে।

প্রশ্ন:৪৪। ন্যানো টেকনোলজি কি?
উত্তর: ন্যানো টেকনোলজি বা ন্যানো প্রযুক্তি সংক্ষেপে ন্যানোটেক বলা হয়। ন্যানো টেকনোলজি পদার্থকে আনবিক পর্যায়ে পরিবর্তন ও নিয়ন্ত্রন করার বিদ্যা।

প্রশ্ন:৪৫। ন্যানো প্রযুক্তি জনক কে?
উত্তর: রিচার্ড ফাইনম্যানকে ন্যানো প্রযুক্তির জনক বলা হয়।

প্রশ্ন:৪৬। ন্যানোমিটার কাকে বলে?
উত্তর: এক মিটার এর ১,০০০,০০০,০০০ (১০০ কোটি) ভাগের ন্যানোমিটার বলা হয়।

প্রশ্ন:৪৭। মোবাইল ফোন কী? আধুনিক মোবাইল ফোনের সুবিধা কী?
উত্তর: মোবাইল ফোন হল‌ একটি ইলেকট্রনিক ডিভাইস যা বেস স্টেশনের একটি সেলুলার ন‌েটওয়ার্ক‌ের মাধ্যমে ফুল ডুপ্লেক্স দ্বিমুখী রেডিও টেলিকমিউনিকেশন্সে ব্যবহার করে থাকে। এ ফোনকে মোবাইল, সেলুলার ফোন, সেলফোন নামেও ডাকা হয়। আধুনিক মোবাইল ফোনগুলো বিভিন্ন ধরনের সেবা যেমন- মোবাইল থেকে ই-মেইল, ইন্টারনেট, এসএমএস, জিপিআরএস, এমএমএস, ভয়েস কল, মুহুর্তে মধ্যে টাকা পাঠানো ইত্যাদি নানামুখী সুবিধা প্রদান করছে।

প্রশ্ন:৪৮। টেলিকনফারেন্সিং কী? টেলিকনফারেন্সিং উদ্ভাবন করেন কে, কত সালে?
উত্তর: টে‌লিফোন সংযোগ ব্যবহার করে কম্পিউটার অডিও- মডেম- ভিডিও যন্ত্রের সাহায্যে দেশ – বিদেশের বি‌ভিন্ন স্থান থে‌কে কোন সভায় অংশগ্রহণ করার পদ্ধতি হচ্ছে টেলিকনফারেন্সিং। মরি টারফ ১৯৭৫ সালে টেলিকনফারেন্সিং উদ্ভাবন করেন।

প্রশ্ন:৪৯। টেলিকনফারেন্সিং কত প্রকার?
উত্তর: টেলিকনফারেন্সিং ৩ প্রকার যথা- ১। পাবলিক কনফারেন্স ২। ক্লোজড কনফারেন্স ৩। রিড অনলি কনফারেন্স

প্রশ্ন:৫০। ভিডিও কনফারেন্সিং কী ?
উত্তর: ভিডিও কনফারেন্সিং হলো একসারি ইন্টারঅ্যাকটিভ টেলিযোগাযোগ প্রযুক্তি যেগুলো দুই বা ততোধিক অবস্থান হতে নিরবচ্ছিন্ন দ্বিমুখী অডিও এবং ভিডিও সম্প্রচারের মাধ্যমে একত্রে যোগাযোগ স্থাপনের সুযোগ দেয়।

প্রশ্ন:৫১। ভিডিও কনফারেন্সিং সংযোগে কী লাগে।
উত্তর: ওয়েব ক্যামেরা, ভিডিও ক্যাপচার কার্ড সাউন্ড কার্ড স্পীকার,মাইক্রোফোন, মাল্টিমিডিয়া কম্পিউটার, মডেম, টেলিফোন লাইন/ ইন্টারনেট সংযোগ ও প্রয়োজনীয় সফটওয়্যার ইত্যাদি।

প্রশ্ন:৫২। বাংলাদেশে অনলাইন ইন্টারনেট সার্ভিস কবে থেকে চালু হয়?
উত্তর: ১৯৯৬ সালের ৪ জুন।

প্রশ্ন:৫৩। ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব (Youtube) এর প্রতিষ্ঠাতা কে?
উত্তর: স্টিভ চ্যাল ও জাভেদ করিম।

প্রশ্ন:৫৪। বুলেটিন বোর্ড কী?
উত্তর: বুলেটিন বোর্ড একটি শক্তিশালী বোর্ড, যা কেন্দ্রিয় কম্পিউটারের সাথে অন্যান্য কম ক্ষমতাসম্পন্ন কম্পিউটারও টেলিফোন লাইনের মাধ্যমে সংযুক্ত থাকে।

প্রশ্ন:৫৫। এক্সপার্ট সিস্টেম কী?
উত্তর: কোন বিষয়ের ওপর বিশাল তথ্য সংগ্রহ করে ঐ বিষয়ের ওপর যেকোন প্রশ্ন কম্পিউটার থেকে জেনে নেওয়ার ব্যবস্থ্য রাখা হয়। এ ধরনের ব্যবস্থাকে এক্সপার্ট সিস্টেম বলে।

প্রশ্ন:৫৬। রিজার্ভেশন সিস্টেম কী?
উত্তর: রিজার্ভেশন সিস্টেম হলো ইলেকট্রনিক উপায়ে আসন ব্যবস্থা কর।

প্রশ্ন:৫৭। ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার কী?
উত্তর: আধুনিক কম্পিউটার ব্যবস্থায় টেলিফোন ও ডেটা নেটওয়ার্কের মাধ্যমে ইলেকট্রনিক উপায়ে দ্রুত অর্থ স্থানান্তর করা হয়। এ পদ্ধতিকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বলে।

প্রশ্ন:৫৮। ATM কী?
উত্তর: ATM দ্বারা বোঝায় Automated Teller machine. এটি একটি স্বয়ংক্রিয় ব্যাংকিং ব্যবস্থাব্য। এর মাধ্যমে অর্থ উত্তোলন করা হয়।

প্রশ্ন:৫৯। স্যাট‌লাইট কী ?
উত্তর: পৃথি‌বীর চারদিকে প্রদক্ষিণ করে এমন স্থানে স্থাপিত বিশেষ ধরনের তারবিহীন রিসিভার/ ট্রান্সমিটার হলো স্যাট‌লাইট।

প্রশ্ন:৬০। সামরিক রণকৌশল নির্ণয়, আবহাওয়া পূর্বাভাস, তেল ও গ্যাস অনুসন্ধান প্রভৃতি কাজে ব্যবহৃত হয় কোন কমপিউটার?
উত্তর: সুপার কমপিউটার।

প্রশ্ন:৬১। স্কাইপি (Skype) কী?
উত্তর: স্কাইপি হলো একটি ফ্রি ভিওঅইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) সফটওয়্যার। অন্যভাবে বলা যায়- স্কাইপি হলো ভিডিও চ‌েটিং সফটওয়্যার।

প্রশ্ন:৬২। ICT তে কর্মসংস্থানের একটি উদাহরণ দাও?
উত্তর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে এক স্থান হতে অন্য স্থানে দ্রুত টাকা আদান-প্রদানে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে কর্মসংস্থানের বহুমূখী ক্ষেত্র সুষ্টি হয়েছে।বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে মোবাইল ফোনের সেবা প্রদানে রিচার্জ করার জন্য প্রচুর লোকের কর্মসংস্থান হয়েছে।

প্রশ্ন:৬৩। বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিনের নাম কী?
উত্তর: পিপীলিকা।

প্রশ্ন:৬৪। ভার্চুয়াল রিয়েলিটি বলতে কি বোঝ?
উত্তর: ভার্চুয়াল রিয়েলিটি একটি কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশ যেখানে ব্যবহারকারী ঐ পরিবেশে মগ্ন হয়ে, বাস্তবতার অনুকরনে সৃষ্ট দৃশ্য উপভোগ করতে, সেই সাথে বাস্তবের ন্যায় শ্রবণানুভূতি এবং দৈহিক ও মানসিক ভাবাবেগ, উত্তেজনা, অনূভূতি প্রভৃতি অভিজ্ঞতা অর্জন করতে পারেন।

প্রশ্ন:৬৫। Artificial Intelligent বলতে কী বোঝ?
উত্তর: বুদ্ধিমত্তা চিন্তা করার ক্ষমতা প্রাণীর আছে কিন্তু জড়বস্তুর নেই। তবে বিজ্ঞানীরা দীর্ঘদিনের প্রচেষ্টায় যন্ত্রের মধ্যমে চিন্তা করার ক্ষমতা প্রদান করতে সমর্থ হয়েছেন। এটি মূলত Artificial Intelligent বা কৃত্তিম বুদ্ধিমত্তা। অন্যভাবে বলা যায় মানুষের চিন্তা-ভাবনাগুলো কৃত্তিম উপায়ে কম্পিউটারের মধ্যে রূপ দেয়াকে কৃত্তিম বুদ্ধিমত্তা বলে।

প্রশ্ন:৬৬। সফটওয়্যার পাইরেসি কী ?
উত্তর: প্রস্তুতকারীর বিনা অনুমোতিতে কোন সফটওয়্যার কপি করা, নিজের নামে বিতরন করা কিংবা কোন প্রকারে পরিবর্তন করে নিজের নামে চালিয়ে দেওয়া ইত্যাদি কার্যক্রমকে সফটওয়্যার পাইরেসি বলে।

প্রশ্ন:৬৭। সাইবার আক্রমন কী ?
উত্তর: সাইবার আক্রমন হলো কোন কম্পিউটারের নিয়ন্ত্রন অর্জনের প্রচষ্টা এবং কোন ব্যক্তি বা গ্রুপের অনুমতি ছাড়াই তাদের সমগ্র গতিবিধিকে ট্রাক করা অর্থ্যাৎ তাদের ফাইল, প্রোগ্রাম কিংবা হার্ডওয়্যার ধ্বংস বা ক্ষতির উদ্দেশ্য আক্রমন করা।

প্রশ্ন:৬৮। সাইবার ক্রাইম কী?
উত্তর: ইন্টারনেটকে কেন্দ্র করে যে সকল ক্রাইম বা অপরাধ সংঘটিত হয় তাকে সাইবার ক্রাইম বলে।

প্রশ্ন:৬৯। হ্যাকিং কী ?
উত্তর: প্রোগ্রাম রচনা ও প্রয়োগের মাধ্যমে অনুমতি ব্যাতীত কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে কম্পিউটার হতে প্রয়োজনীয় ফাইল চুরি করাকে হ্যাকিং বলে।যে এই কাজটি করে তাকে হ্যাকার বলে।

প্রশ্ন:৭০। কেউ যদি অপরের ওয়েবসাইটে ঢুকে তার ওয়েবসাইট এলোমেলো করে ফেলে তাকে কী বলা হয়?
উত্তরঃ ব্লাক হ্যাট হ্যাকার।

প্রশ্ন:৭১। কম্পিউটার ভাইরাস কাকে বলে?
উত্তর: VIRUS এর পূর্ণনাম Vital Information Resource Under Seize।কম্পিউটার ভাইরাস হচ্ছে এক ধরনের অনিষ্টকারী প্রোগ্রাম।ইহা কম্পিউটারের স্বাভাবিক প্রোগ্রামগুলোর কাজে বিঘ্ন ঘটায়।ভাইরাসের প্রথম ভয়ংকর দিকটি হচ্ছে এরা কম্পিউটার ব্যবহারকারীর অগোচরে নিজেরা নিজেদের কপি তৈরি করতে পারে।শুধু তাই নয়, এরা অন্য একটি প্রোগ্রামের সাথে সংযুক্ত হয়ে নিজেদের লুকিয়ে রাখতে পারে। ভাইরাস সাধারণত সিডি, ইমেইল বা কোন একটি প্রোগ্রামের অংশ হিসেবে কম্পিউটারে ঢুকে তথ্য মুছে ফেলা থেকে শুরু করে, অপারেটিং সিস্টেম অকেজো করে দেওয়া বা মুছে ফেলা, অন্য সিস্টেমে পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে।

প্রশ্ন:৭২। Mydoom Worm কী?
উত্তর: কম্পিউটার ভাইরাস।

প্রশ্ন:৭৩। ২০০৪ সালে কোন কম্পিউটার ভাইরাসটি সাইবার জগৎকে ব্যাপক ক্ষতি সাধন করে?
উত্তর: Mydoom Worm.

প্রশ্ন:৭৪। Mydoom Worm কম্পিউটার ভাইরাস একসাথে কয়টি কম্পিউটারকে আক্রমন করে?
উত্তর: ২,৫০,০০০।

প্রশ্ন:৭৫। Melissa- এর আক্রমনের ভয়ে কোন কোম্পানি তাদের ই-মেইল সার্ভার বন্ধ রাখে?
উত্তর: Microsoft.

প্রশ্ন:৭৬। Melissa Virus তৈরী করেন কে?
উত্তর: ডেভিড স্মিথ।

প্রশ্ন:৭৭। Melissa Virus তৈরীর অপরাধে ডেভিড স্মিথের কী সাজা হয়েছিল?
উত্তর: ১০ বছরের জেল।

প্রশ্ন:৭৮। যেসব প্রোগ্রাম ব্যবহার করে কম্পিউটারকে ভাইরাস হতে রক্ষা করা হয় তাকে কি বলে?
উত্তর: এন্টিভাইরাস।

প্রশ্ন:৭৯। হাইব্রিড কমপিউটার কী কাজে ব্যবহার করা হয়?
উত্তর: নভোযান-এ।

প্রশ্ন:৮০। কোন প্রজন্মের কমপিউটারের সঙ্গে মনিটরের সংযোগ শুরু হয়?
উত্তর: তৃতীয় পজন্মের।

প্রশ্ন:৮১। আই.বি.এম ১৬২০ কমপিউটারটি কী ধরনের কমপিউটার?
উত্তর: মেইনফ্রেম কমপিউটার।

প্রশ্ন:৮২। সর্বপ্রথম বাণিজ্যিক ভিত্তিতে তৈরি ইলেকট্রনিক কমপিউটার কোনটি?
উত্তর: ইউনিভ্যাক।

প্রশ্ন:৮৩। মাইক্রোপ্রসেসর প্রচলন হয় কোন প্রজন্মের কম্পিউটারে?
উত্তর: চতুর্থ।

প্রশ্ন:৮৪। মাইক্রোপ্রসেসরের ৮০৮০ ভিত্তিক কমপিউটারের নাম কী ছিল।
উত্তর: আলতেয়ার।

প্রশ্ন:৮৫। ই-কমার্স(E-Commerce) কী ?
উত্তর: ইল‌কট্রনিক কমার্স এর সংক্ষিপ্ত রূপ হলো ই-কমার্স । ই-কমার্স হচ্ছে অনলাইন সার্ভিস ও পণ্য কেনা – বেচার প্রক্রিয়া ।

প্রশ্ন:৮৬। কোন ধরনের প্রিন্টার সবচেয়ে দ্রম্নতগতিতে উন্নতমানের, প্রিন্ট প্রদানে সক্ষম?
উত্তর: লেজার প্রিন্টার।

প্রশ্ন:৮৭। কোন কোম্পানির মাইক্রোপ্রসেসর দিয়ে আইবিএম পিসি তৈরী?
উত্তর: ইন্টেল।

প্রশ্ন:৮৮। কম্পিউটারে হিসাব নিকাশ করার জন্য কোন সফ্টওয়্যারটি সর্বাধিক উপযোগী?
উত্তর: এম.এস.এক্সেল (MS Excel)।

প্রশ্ন:৮৯। প্রোগ্রামের মূল লক্ষ্য কী?
উত্তর: সমস্যার সমেত্মাষজনক সমাধান।

প্রশ্ন:৯০। কমপ্লেক্স কম্পিউটারের নক্সা তৈরী করেন কে?
উত্তর: ড. স্টিবিজ।

প্রশ্ন:৯১। কম্পিউটার যন্ত্র কোন ভাষা বোঝে?
উত্তর: নিজস্ব ভাষা।

প্রশ্ন:৯২। বিভিন্ন অক্ষর টাইপ করতে কী-বোর্ডের কোথায় চাপ দিতে হয়?
উত্তর: বোতামে।

প্রশ্ন:৯৩। লেখালেখির জন্য তৈরী ব্যবহারিক প্যাকেজ প্রোগ্রাম কোনটি?
উত্তর: ওয়ার্ড প্রোসের্সি প্রোগ্রাম।

প্রশ্ন:৯৪। কোন কাজ করার জন্য কম্পিউটারকে কী প্রদান করতে হয়?
উত্তর: তথ্য বা ডাটা।

প্রশ্ন:৯৫। কম্পিউটারের কাজের গতি কি দ্বারা প্রকাশ করা হয়?
উত্তর: ন্যানো সেকেন্ড।

প্রশ্ন:৯৬। কোনটি ছাড়া হার্ডওয়্যার কাজ করে না?
উত্তর: সফ্টওয়্যার।

প্রশ্ন:৯৭। কম্পিউটার কিভাবে তথ্য প্রক্রিয়ার কাজ করে?
উত্তর: নির্দেশ অনুযায়ী।

প্রশ্ন:৯৮। কম্পিউটার গণনার একক কোনটি?
উত্তর: বাইট (Byte)।

প্রশ্ন:৯৯। এক্সেল কোন ধরনের প্যাকেজ প্রোগ্রাম?
উত্তর: স্প্রেডশিট।

প্রশ্ন:১০০। কম্পিউটারে ব্যবহৃত প্রোগ্রাম সমষ্টিকে কী বলে?
উত্তর: সফটওয়্যার।

আরও দেখুন ভিডিতে ICT বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ ৪০০টি প্রশ্ন উত্তর।

প্রযুক্তি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানুন / প্রযুক্তি সম্পর্কে ১০০টি তথ্য জানুন :

১. তথ্যের ক্ষুদ্রতম একক – ডেটা
২. ডেটা শব্দের অর্থ – ফ্যাক্ট
৩. বিশেষ প্রেক্ষিতে ডেটাকে অর্থবহ করাই – ইনফরমেশন
৪. তথ্য = উপাত্ত + প্রেক্ষিত + অর্থ
৫. তথ্য বিতরণ, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের সাথে যুক্ত – তথ্য প্রযুক্তি
৬. ICT in Education Program প্রকাশ করে – UNESCO
৭. কম্পিউটারের ভেতর আছে – অসংখ্য বর্তনী
৮. তথ্য সংরক্ষণ, বিশ্লেষণ এবং উৎপাদন করে – কম্পিউটার
৯. কম্পিউটার গুরুত্বপূর্ণ কাজ করে – ৪টি

১০. মনো এফএম ব্যান্ড চালু হয় – ১৯৪৬ সালে
১১. স্টেরিও এফএম ব্যান্ড চালু হয় – ১৯৬০ সালে
১২. সারাবিশ্বে এফএম ফ্রিকুয়েন্সি 87.5-108.0 Hz
১৩. Radio Communication System এ ব্রডকাস্টিং – ৩ ধরণের
১৪. PAL এর পূর্ণরূপ – Phase Alternation by Line
১৫. দেশে বেসরকারি চ্যানেল -৪১টি
১৬. পৃথিবীর বৃহত্তম নেটওয়ার্ক – ইন্টারনেট
১৭. ইন্টারনেট চালু হয় – ARPANET দিয়ে (১৯৬৯)
১৮. ARPANET চালু করে মার্কিন প্রতিরক্ষা বিভাগ
১৯. ইন্টারনেট শব্দটি চালু হয় – ১৯৮২ সালে

২০. ARPANETএ TCP/IP চালু হয় – ১৯৮৩ সালে
২১. NSFNET প্রতিষ্ঠিত হয় – ১৯৮৬ সালে
২২. ARPANET বন্ধ হয় – ১৯৯০ সালে
২৩. সবার জন্য ইন্টারনেট উন্মুক্ত হয় – ১৯৮৯ সালে
২৪. ISOC প্রতিষ্ঠিত হয় – ১৯৯২ সালে
২৫. বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৫কোটি ২২লাখ (৩২%)
২৬. ইন্টারনেটের পরীক্ষামূলক পর্যায় ১৯৬৯-১৯৮৩
২৭. টিভি – একমূখী যোগাযোগ ব্যবস্থা
২৮. “Global Village” ও “The Medium is the Message” এর উদ্ভাবক – মার্শাল ম্যাকলুহান (১৯১১-১৯৮০)
২৯. The Gutenberg : The Making Typographic Man প্রকাশিত হয় – ১৯৬২ সালে

৩০. Understanding Media প্রকাশিত হয় – ১৯৬৪ সালে
৩১. বিশ্বগ্রামের মূলভিত্তি – নিরাপদ তথ্য আদান প্রদান
৩২. বিশ্বগ্রামের মেরুদণ্ড – কানেকটিভিটি
৩৩. কম্পিউটার দিয়ে গাণিতিক যুক্তি ও সিদ্ধান্তগ্রহণমূলক কাজ করা যায়
৩৪. বর্তমান বিশ্বের জ্ঞানের প্রধান ভান্ডার – ওয়েবসাইট
৩৫. EHRএর পূর্ণরুপ – Electronic Heath Records
৩৬. অফিসের সার্বিক কার্যক্রম স্বয়ংক্রিয় করাকে বলে – অফিস অটোমেশন
৩৭. IT+Entertainment = Xbox
৩৮. IT+Telecommunication = iPod
৩৯. IT+Consumer Electronics= Vaio

৪০. কৃত্রিম বুদ্ধিমত্তা থাকবে – ৫ম প্রজন্মের কম্পিউটারে
৪১. কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের জন্য ব্যবহার করা হয় – প্রোগ্রামিং ল্যাংগুয়েজ
৪২. রোবটের উপাদান- Power System, Actuator, Sensor, Manipulation
৪৩. PCB এর পূর্ণরূপ – Printed Circuit Board
৪৪. খ্রিষ্টপূর্ব ২৫০০ সালে ত্বকের চিকিৎসায় শীতল তাপমাত্রা ব্যবহার করতো – মিশরীয়রা
৪৫. নেপোলিয়নের চিকিৎসক ছিলেন – ডমিনিক জ্যা ল্যারি
৪৬. মহাশূন্যে প্রেরিত প্রথম উপগ্রহ – স্পুটনিক-১
৪৭. চাঁদে প্রথম মানুষ পৌঁছে – ২০জুলাই, ১৯৬৯ সালে
৪৮. MRP এর পূর্ণরুপ – Manufacturing Resource Planning
৪৯. UAV উড়তে সক্ষম ১০০ কি.মি. পর্যন্ত

৫০. GPS এর পূর্ণরুপ – Global Positioning System
৫১. ব্যক্তি সনাক্তকরণে ব্যবহৃত হয় -বায়োমেট্রিক পদ্ধতি
৫২. হ্যান্ড জিওমেট্রি রিডার পরিমাপ করতে পারে – ৩১০০০+ পয়েন্ট
৫৩. আইরিস সনাক্তকরণ পদ্ধতিতে সময় লাগে -১০-১৫ সেকেন্ড
৫৪. Bioinformatics শব্দটি প্রথম ব্যবহার করেন – Paulien Hogeweg
৫৫. Bioinformatics এর জনক – Margaret Oakley Dayhaff
৫৬. এক সেট পূর্নাঙ্গ জীনকে বলা হয় – জিনোম
৫৭. Genetic Engineering শব্দটি প্রথম ব্যবহার করেন – Jack Williamson l
৫৮. রিকম্বিনান্ট ডিএনএ তৈরি করেন – Paul Berg(1972)
৫৯. বিশ্বের প্রথম ট্রান্সজেনিক প্রাণি- ইঁদুর (1974)

৬০. বিশ্বের প্রথম Genetic Engineering Company – Genetech(1976)
৬১. GMO এর পূর্ণরুপ – Genetically Modified Organism
৬২. পারমানবিক বা আনবিক মাত্রার কার্যক্ষম কৌশল – ন্যানোটেকনোলজি
৬৩. অনুর গঠন দেখা যায় – স্ক্যানিং টানেলিং মাইক্রোস্কোপে
৬৪. Computer Ethics Institute এর নির্দেশনা – ১০টি
৬৫. ব্রেইল ছাড়া অন্ধদের পড়ার পদ্ধতি – Screen Magnification / Screen Reading Software
৬৬. যোগাযোগ প্রক্রিয়ার মৌলিক উপাদান – ৫টি
৬৭. ট্রান্সমিশন স্পিডকে বলা হয় – Bandwidth
৬৮. Bandwidth মাপা হয় – bps এ
৬৯. ন্যারো ব্যান্ডের গতি 45-300 bps

৭০. ভয়েস ব্যান্ডের গতি 9600 bps
৭১. ব্রডব্যান্ডের গতি- 1 Mbps
৭২. ক্যারেক্টার বাই ক্যারেক্টার ট্রান্সমিশন- এসিনক্রোনাস
৭৩. সিনক্রোনাস ট্রান্সমিশনে প্রতি ব্লকে ক্যারেক্টার ৮০-১৩২টি
৭৪. ডাটা ট্রান্সমিশন মোড- ৩ প্রকার
৭৫. একদিকে ডাটা প্রেরণ- সিমপ্লেক্স মোড
৭৬. উভয় দিকে ডাটা প্রেরণ, তবে এক সাথে নয়- হাফ ডুপ্লেক্স মোড
৭৭. একই সাথে উভয় দিকে ডাটা প্রেরণ – ফুল ডুপ্লেক্স মোড
৭৮. ক্যাবল তৈরি হয়- পরাবৈদ্যুতিক(Dielectric) পদার্থ দ্বারা
৭৯. Co-axial Cable এ গতি 200 Mbps পর্যন্ত

৮০. Twisted Pair Cable এ তার থাকে- 4 জোড়া
৮১. Fiber Optic- Light signal ট্রান্সমিট করে
৮২. মাইক্রোওয়েভের ফ্রিকুয়েন্সি রেঞ্জ 300 MHz – 30 GHz
৮৩. কৃত্রিম উপগ্রহের উদ্ভব ঘটে- ১৯৫০ এর দশকে
৮৪. Geosynchronous Satellite স্থাপিত হয়- ১৯৬০ এর দশকে
৮৫. কৃত্রিম উপগ্রহ থাকে ভূ-পৃষ্ঠ হতে ৩৬০০ কি.মি. উর্ধ্বে
৮৬. Bluetooth এর রেঞ্জ 10 -100 Meter
৮৭. Wi-fi এর পূর্ণরুপ- Wireless Fidelity
৮৮. Wi-fi এর গতি- 54 Mbps
৮৯. WiMax শব্দটি চালু হয়- ২০০১ সালে

৯০. WiMax এর পূর্ণরুপ- Worlwide Interoperabilty for Microwave Access
৯১. ৪র্থ প্রজন্মের প্রযুক্তি- WiMax
৯২. WiMax এর গতি- 75 Mbps
৯৩. FDMA = Frequency Division Multiple Access
৯৪. CDMA = Code Division Multiple Access
৯৫. মোবাইলের মূল অংশ- ৩টি
৯৬. SIM = Subscriber Identity Module
৯৭. GSM = Global System for Mobile Communication
৯৮. GSM প্রথম নামকরণ করা হয়- ১৯৮২ সালে
৯৯. GSM এর চ্যানেল- ১২৪টি (প্রতিটি 200 KHz)
১০০. GSM এ ব্যবহৃত ফ্রিকুয়েন্সি- 4 ধরনের

কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান – প্রশ্ন ও উত্তর / কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান

✬প্রশ্ন: কম্পিউটারের আবিষ্কারক কে?
উত্তর: হাওয়ার্ড এ্যাইকিন।

✬প্রশ্ন: কম্পিউটারের স্থায়ী স্মৃতিশক্তিকে কি বলে?
উত্তর: Rom

✬প্রশ্ন: কম্পিউটারে কোনটি নেই?
উত্তর: বুদ্ধি বিবেচনা।

✬প্রশ্ন: কোনটি কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে?
উত্তর: সেন্ট্রাল প্রসেসিং ইউনিট।

✬প্রশ্ন: কম্পিউটার শব্দের অর্থ কি?
উত্তর: গননাকারী যন্ত্র।

✬প্রশ্ন: ই-মেইল কি?
উত্তর: ইলেকট্রনিক মেইল।

✬প্রশ্ন: কম্পিউটারের ব্রেইন বলা হয় কাকে?
উত্তর: মাইক্রো প্রসেসর।

✬প্রশ্ন: কম্পিউটারের যন্ত্রাংশ বা যন্ত্রকে কি বলে?
উত্তর: হার্ডওয়্যার।

✬প্রশ্ন: বর্তমান কম্পিউটার জগতের কিংবদন্তি কে?
উত্তর: বিল গেটস।

✬প্রশ্ন: কম্পিউটার বায়োস (BIOS) কি?
উত্তর: Basic Input-Output System

✬প্রশ্ন: কম্পিউটারের প্রধান প্রিন্টেড সার্কিট বোর্ডকে কি বলা হয়?
উত্তর: মাদারবোর্ড।

✬প্রশ্ন: কম্পিউটার র‍্যাম কি?
উত্তর: স্মৃতিশক্তি।

✬প্রশ্ন: কম্পিউটারের এই ‘#’ চিহ্ন কে কি বলে?
উত্তর: হ্যাস চিহ্ন।

✬প্রশ্ন: Net অর্থ কি?
উত্তর: জাল।

✬প্রশ্ন: মাইক্রো শব্দের অর্থ কি?
উত্তর: ক্ষুদ্রাকার।

✬প্রশ্ন: অসংখ্য কম্পিউটারের সমন্বয়য়ে গঠিত বিশ্বব্যাপী কম্পিউটার নেটওয়ার্ককে কি বলা হয়?
উত্তর: ইন্টারনেট।

✬প্রশ্ন: কম্পিউটারের ব্যবহার নয় কোনটি?
উত্তর: স্বপ্ন দেখা।

✬প্রশ্ন: মাউস ক্লিক বলতে কি বুঝায়?
উত্তর: মাউসের বাম বোতামে চাপা।

কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান

✬প্রশ্ন: কম্পিউটার শব্দের উৎপত্তি কোন শব্দ থেকে?
উত্তর: Compute শব্দ থেকে।

✬প্রশ্ন: কম্পিউটারে কয় ধরনের ড্রাইভ থাকে?
উত্তর: ৩ ধরনের।

✬প্রশ্ন: পাওয়ার-পয়েন্ট ফাইলকে কি বলা হয়?
উত্তর: প্রেজেনটেশন।

✬প্রশ্ন: কোনটি ডাটা সংরক্ষণ ও স্থানান্তরের ব্যবহৃত হয়?
উত্তর: পেনড্রাইভ।

✬প্রশ্ন: কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যারের নাম কি?
উত্তর: বিজয়।

✬প্রশ্ন: তথ্য প্রযুক্তির শাখা নয় কোনটি?
উত্তর: ডাক বিভাগ।

✬প্রশ্ন: অপারেটিং সিষ্টেম হচ্ছে-
উত্তর: মানুষের মস্তিস্কের বুদ্ধি।

✬প্রশ্ন: Find কমান্ড থাকে কোন মেনুতে?
উত্তর: Edit

✬প্রশ্ন: অক্ষরের আকার আকৃতি পরিবর্তন করতে হয়-
উত্তর: ফন্ট ডায়লগ বক্সে।

✬প্রশ্ন: মানুষের দেহকে যদি হার্ডওয়্যার ধরা হয় তাহলে সফ্টওয়্যার-
উত্তর: প্রাণ।

✬প্রশ্ন: কম্পিউটারের বুদ্ধি মা্নুষের চেয়ে-
উত্তর: কম।

✬প্রশ্ন: কম্পিউটারে ব্যবহৃত প্রোগ্রাম সমষ্টিকে কি বলে?
উত্তর: সফটওয়্যার।

✬প্রশ্ন: কম্পিউটারের কাজের গতি কি দ্বারা প্রকাশ করা হয়?
উত্তর: ন্যানো সেকেন্ড।

✬প্রশ্ন: কোনটি ছাড়া হার্ডওয়্যার কাজ করে না?
উত্তর: সফ্টওয়্যার।

✬প্রশ্ন: কোন কাজ করার জন্য কম্পিউটারকে কি প্রদান করতে হয়?
উত্তর: তথ্য বা ডাটা।

✬প্রশ্ন: কম্পিউটার কিভাবে তথ্য প্রক্রিয়ার কাজ করে?
উত্তর: নির্দেশ অনুযায়ী।

✬প্রশ্ন: কম্পিউটার যন্ত্র কোন ভাষা বোঝে?
উত্তর: নিজস্ব ভাষা।

✬প্রশ্ন: কম্পিউটারের আউটপুট যন্ত্র নয় কোনটি?
উত্তর: স্ক্যানার।

✬প্রশ্ন: সবচেয়ে শক্তিশালী কম্পিউটার হলো-
উত্তর: সুপার কম্পিউটার।

✬প্রশ্ন: কম্পিউটার কার নির্দেশ অনুযায়ী কাজ করে?
উত্তর: মানুষের।

✬প্রশ্ন: শুরুতে কম্পিউটার দিয়ে কোন কাজটি করানো হত?
উত্তর: গণনার।

✬প্রশ্ন: কার্সর (Cursor) কি?
উত্তর: আলোক রেখা।

✬প্রশ্ন: উইন্ডোজ আসলে কিসের মতো?
উত্তর: খোলা জানালা।

✬প্রশ্ন: অক্ষর কাটা বা মোছার জন্য কোন কমান্ড ব্যবহার করা হয়?
উত্তর: ডিলিট বা ব্যাকস্পেস।

✬প্রশ্ন: কোন বিজ্ঞানী কম্পিউটার ভাইরাস নামকরণ করেন?
উত্তর: ফ্রেড কোহেন।

✬প্রশ্ন: ডেটা ফাইলসমুহ আক্রমণ করে কোন ভাইরাস?
উত্তর: ম্যাক্রো ভাইরাস।

✬প্রশ্ন: মাউসকে ঝুলিয়ে ধরনের কিসের মতো দেখায়?
উত্তর: ইদুরের মত।

✬প্রশ্ন: ফাইল সেভ করার জন্য কোন মেনুর প্রয়োজন?
উত্তর: ফাইল মেনু।

✬প্রশ্ন: কম্পিউটার ভুল ফলাফল প্রদর্শন করলে বুঝতে হবে-
উত্তর: ডাটা ইনপুট করায় ভুল হয়েছে।

✬প্রশ্ন: ইনপুট ডিভাইস কোনটি?
উত্তর: কিবোর্ড।

✬প্রশ্ন: 0-09 পর্যন্ত Key গুলোর নাম কি?
উত্তর: Numeric key.

✬প্রশ্ন: কোনটি স্পেশাল Key?
উত্তর: Space bar

✬প্রশ্ন: MS word-এ Select All এর শর্টকাট কমান্ড কি?
উত্তর: Ctrl+A

✬প্রশ্ন: LAN এর পূর্ণ নাম লিখ?
উত্তর: Local Area Network

✬প্রশ্ন: WWW এর পূর্ণ নাম লিখ?
উত্তর: World Wide Web

✬প্রশ্ন: Save কোন মেনুতে রয়েছে?
উত্তর: File মেনুতে ।

✬প্রশ্ন: মেনুবারে কয়টি মেনু আছে।
উত্তর: ৯টি।

✬প্রশ্ন: Save এর সর্টকাট কমান্ড লিখ।
উত্তর: Ctrl+S

✬প্রশ্ন: MS word-এ Symbol কোন মেনুতে আছে?
উত্তর: Insert

✬প্রশ্ন: File অর্থ কি?
উত্তর: নথিপত্র।

✬প্রশ্ন: Data Processing কয় প্রকার?
উত্তর: ৩ প্রকার।

✬প্রশ্ন: জ্জ্ব কিভাবে লিখতে হয়?
উত্তর: জ্ জ্ ব

✬প্রশ্ন: IBM PC প্রথম বাজারে আসে-
উত্তর: ১৯৮১ সালে।

✬প্রশ্ন: মাইক্রোসফ্ট উইন্ডোজ 3.1 বাজারে আসে-
উত্তর: ১৯৯২ সালে।

✬প্রশ্ন: Apple Computer কত সালে বাজারে আসে?
উত্তর: ১৯৭৬ সালে।

✬প্রশ্ন: MS word-এ New document নেয়ার জন্য কোন মেনুতে ক্লিক করতে হয়?
উত্তর: File

✬প্রশ্ন: পুরাতন ডকুমেন্ট Open করার জন্য কোন মেনুতে ক্লিক করতে হয়?
উত্তর: File

✬প্রশ্ন: Save অর্থ কি?
উত্তর: সংরক্ষণ করা।

✬প্রশ্ন: ক্যাপস লক কী জন্য ব্যবহার হয়?
উত্তর: বড় হাতের লেখার জন্য।

✬প্রশ্ন: কীবোর্ডে এ্যারো কী-এর সংখ্যা কয়টি?
উত্তর: ৪টি।

✬প্রশ্ন: কিবোর্ডে কয়টি Alt Key আছে?
উত্তর: ২টি।

✬প্রশ্ন: কিবোর্ডে Windos Key কয়টি?
উত্তর: ২টি।

✬প্রশ্ন: কিবোর্ডে ESC কয়টি?
উত্তর: ১টি।

✬প্রশ্ন: কিবোর্ডে Home Key কয়টি?
উত্তর: ১টি।

✬প্রশ্ন: কোন কম্পিউটার কে পার্সোনাল কম্পিউটার বলা হয়?
উত্তর: মাইক্রো কম্পিউটার।

✬প্রশ্ন: অপারেটিং সিষ্টেম কি নিয়ন্ত্রণ করে থাকে?
উত্তর: পুরো কম্পিউটার সিষ্টেম।

✬প্রশ্ন: ইউপিএস কত প্রকার?
উত্তর: ২ প্রকার।

✬প্রশ্ন: এইচটিএমএল একটি-
উত্তর: প্রোগ্রাম।

✬প্রশ্ন: কে এইচটিএমলএল ভাষার রূপদান করেন?
উত্তর: বার্নার্স লী।

✬প্রশ্ন: শিক্ষার্থীরা সহজে আয়ত্ত করতে পারে কোন প্রোগ্রাম?
উত্তর: বেসিক প্রোগ্রাম।

✬প্রশ্ন: কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ?
উত্তর: সি

✬প্রশ্ন: ওরাকল কোন ধরনের প্রোগ্রাম?
উত্তর: ডাটাবেজ।

✬প্রশ্ন: ০ ও ১ এই দুটি সংখ্যার প্রত্যেকটিকে কি বলে?
উত্তর: বিট।

✬প্রশ্ন: কম্পিউটার ইনপুট দেয়ার জন্য ব্যবহৃত যন্ত্রকে কি বলে?
উত্তর: ইনপুট ডিভাইস।

✬প্রশ্ন: LCD (Liquid Crystal Display) এর জনক কে?
উত্তর: সুইস পদার্থবিদ মার্টিন সাউট।

✬প্রশ্ন: বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিনের নাম কি?
উত্তর: পিপীলিকা।

✬প্রশ্ন: মোবাইল ফোনে প্রথম কথা বলা হয় কবে?
উত্তর: ৩ এপ্রিল ১৯৭৩সালে।

✬প্রশ্ন: কম্পিউটারের কাজের গতি কি দ্বারা প্রকাশ করে?
উত্তর: ন্যানো সেকেন্ড।

✬প্রশ্ন: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ পেশায় কি ছিলেন?
উত্তর: গণিতবিদ।

✬প্রশ্ন: চ্যাট (Chat) অর্থ কি?
উত্তর: খোশগল্প করা।

✬প্রশ্ন: মাইক্রো শব্দের অর্থ কি?
উত্তর: ক্ষুদ্রাকার।

✬প্রশ্ন: নিউমেরিক কি প্যাড কোথায় থাকে?
উত্তর: কীবোর্ডের ডান দিকে।

✬প্রশ্ন: সফটওয়্যার এর অন্তর্ভুক্ত নয় কোনটি?
উত্তর: মনিটর।

✬প্রশ্ন: ফাইল কপি বা স্থানান্তর প্রক্রিয়ার চুড়ান্ত নির্দেশ হল-
উত্তর: Copy

✬প্রশ্ন: একসিস কোন ধরনের প্যাকেজ প্রোগ্রাম?
উত্তর: ডেটাবেজ।

✬প্রশ্ন: পাওয়ার পয়েন্ট ফাইলেক কি বলা হয়?
উত্তর: প্রেজেন্টেশন।

✬প্রশ্ন: কম্পিউটারে হিসাব নিকাশ করার জন্য কোন সফটওয়্যারটি সর্বাধিক উপযোগী?
উত্তর: এম.এস.এক্সেল।

✬প্রশ্ন: কোন ধরনের প্রিন্টার সবচেয়ে দ্রুতগতিতে উন্নতমানের প্রিন্ট প্রদানে সক্ষম?
উত্তর: লেজার প্রিন্টার।

✬প্রশ্ন: কোন কোম্পানির মাইক্রো প্রসেসর দিয়ে আইবিএম পিসি তৈরী?
উত্তর: ইন্টেল।

✬প্রশ্ন: BOL কি?
উত্তর: Bangladesh Online Limited.

✬প্রশ্ন: অপারেটিং সিস্টেম হচ্ছে।
উত্তর: মানুষের মসিত্মস্কের বুদ্ধি।

✬প্রশ্ন: Find কমান্ড কোন মেনুতে থাকে?
উত্তর: Edit মেনুতে।

✬প্রশ্ন: কিসে Close কমান্ড দিলে ডাটাবেজের বিদ্যমান ফাইল বন্ধ হয়ে যায়?
উত্তর: File মেনুর Close কমান্ড দিলে।

✬প্রশ্ন: নোটপ্যাডের ব্যবহার নয় কোনটি?
উত্তর: ছবি আঁকা।

✬প্রশ্ন: উইন্ডোজ -৯৫ কত সালে বাজারে এসেছিল?
উত্তর: ১৯৯৫ সালের ২৫ সেপ্টেম্বর।

আইসিটি সাধারণ জ্ঞান কি

একটি ইভেন্ট E হল সাধারণ জ্ঞান যদি E একটি গ্রুপের প্রতিটি এজেন্ট দ্বারা পরিচিত হয়, যদি প্রতিটি এজেন্ট জানে যে E তাদের প্রত্যেকের দ্বারা পরিচিত, যদি প্রতিটি এজেন্ট জানে যে প্রতিটি এজেন্ট জানে যে E তাদের প্রত্যেকের দ্বারা পরিচিত, ইত্যাদি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ধারণা কি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) তথ্য প্রেরণ, সঞ্চয়, তৈরি, ভাগ বা আদান-প্রদানের জন্য ব্যবহৃত প্রযুক্তিগত সরঞ্জাম এবং সংস্থানগুলির একটি বৈচিত্র্যময় সেট হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রধান কাজ কি

তাই, আইসিটি ডিজিটাল ডেটা স্টোরেজ, পুনরুদ্ধার এবং সংক্রমণের সাথে সম্পর্কিত। আইসিটি একটি ব্যবসাকে আরও দক্ষ, কার্যকর এবং গ্রাহকদের চাহিদার সাথে সাথে সাড়া দেয়। আইসিটি ডিজাইন, ম্যানুফ্যাকচারিং, গবেষণা ও উন্নয়ন, বিতরণ এবং বিক্রয় এবং প্রতিক্রিয়া সহ ব্যবসায়িক কার্যক্রমে সহায়তা করতে পারে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) যে কোনো ব্যবসার বৃদ্ধিতে গভীর ভূমিকা পালন করে। এটি কর্মচারী যোগাযোগ উন্নত করে, অনেক ব্যবসায়িক ক্রিয়াকলাপ স্বয়ংক্রিয় করে এবং আপনার প্রকল্পগুলির স্বচ্ছতা বাড়ায় । এটি ক্লায়েন্ট এবং কর্মচারীদের সন্তুষ্টি বাড়াবে, লাভ বাড়াবে এবং আপনাকে বৃদ্ধির সুযোগ দেবে।

তথ্য প্রযুক্তি পিডিএফ কি

“তথ্য প্রযুক্তি” শব্দটি হল ” তথ্য জড়িত এমন যেকোনো কার্যকলাপ । ইলেকট্রনিক যন্ত্রপাতির মাধ্যমে প্রক্রিয়াকরণ এবং সমন্বিত যোগাযোগ ।» এই শব্দটি আরও বিস্তৃত এবং এটি পরিচালনা করে এমন সমস্ত ধরণের প্রযুক্তিকে বোঝায়। তথ্য সহ, একটি তথ্য সিস্টেমে কিনা, একটি শিল্পের অটোমেশনে।

দৈনন্দিন জীবনে আইসিটির প্রভাব

উদাহরণস্বরূপ, আমরা অনলাইন সংবাদপত্র ব্যবহার করে আমাদের স্থানীয় সংবাদপত্র পড়তে পারি । আরেকটি উদাহরণ হল আমরা এখনও ইলেকট্রনিক মেল, ইয়াহু মেসেঞ্জার, কল কনফারেন্স বা ভিডিও কনফারেন্স ব্যবহার করে বিদেশে থাকলেও আমরা আমাদের পরিবার, আত্মীয়স্বজন বা সহকর্মীদের সাথে সংযুক্ত হতে পারি।

তথ্যপ্রযুক্তি শিল্প কি

তথ্য প্রযুক্তি (IT) হল তথ্য অ্যাক্সেস করার জন্য কম্পিউটার সিস্টেম বা ডিভাইসের ব্যবহার । তথ্য প্রযুক্তি আমাদের কর্মশক্তি, ব্যবসায়িক ক্রিয়াকলাপ এবং তথ্যে ব্যক্তিগত অ্যাক্সেসের জন্য এত বড় অংশের জন্য দায়ী যে এটি আমাদের দৈনন্দিন ক্রিয়াকলাপগুলির বেশিরভাগই অন্তর্ভুক্ত করে।

প্রযুক্তি কি আমাদের যোগাযোগের পদ্ধতিকে ভাল বা খারাপের জন্য পরিবর্তন করেছে

পূর্ববর্তী প্রজন্মের তুলনায়, প্রযুক্তি বিশ্বজুড়ে একে অপরের সাথে আমাদের যোগাযোগের উপায়কে আমূল পরিবর্তন করেছে । প্রকৃতপক্ষে, পরিবর্তনগুলি এতটাই তাৎপর্যপূর্ণ হয়েছে যে চিঠি, টেলিগ্রাফ এবং এমনকি ফোন কলের মতো প্রথাগত ধরনের যোগাযোগ বিলুপ্ত হয়ে যাচ্ছে।

প্রযুক্তি আমাদের জীবনকে কিভাবে প্রভাবিত করেছে

প্রযুক্তি 21 শতকের জীবনের প্রায় প্রতিটি দিককে প্রভাবিত করে, পরিবহন দক্ষতা এবং নিরাপত্তা থেকে শুরু করে খাদ্য ও স্বাস্থ্যসেবা, সামাজিকীকরণ এবং উত্পাদনশীলতা পর্যন্ত । ইন্টারনেটের শক্তি বিশ্বব্যাপী সম্প্রদায়গুলি গঠন করতে এবং ধারণা এবং সংস্থানগুলিকে আরও সহজে ভাগ করতে সক্ষম করেছে৷

অতীতের কোন প্রযুক্তি বর্তমান মানুষের জীবনযাত্রায় সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে বলে আপনি মনে করেন

মুদ্রণযন্ত্র এই প্রযুক্তিটি আমাদের ইতিহাসের জন্য এত গুরুত্বপূর্ণ কারণ এটি আলোকিতকরণের যুগে ইন্ধন জোগায়, এবং নতুন ধারণাগুলি ভাগ করার অনুমতি দেয় এবং এমনকি বিতর্ক ও বিপ্লবের কারণ হয়৷ তথ্য এখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে, এবং এটি বই কেনার জন্য ধনী নয় তাদের জন্য এটিকে সাশ্রয়ী করে তুলেছে।

আরও পড়ুন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কুইজ প্রশ্ন ও উত্তর, Ict সম্পর্কিত সাধারণ জ্ঞান pdf, ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বহুনির্বাচনি প্রশ্ন, বেসিক আইসিটি প্রশ্ন, একাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন উত্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রশ্ন, আইসিটি প্রশ্ন ও উত্তর ২০২২, Ict বিষয়ক কুইজ, একাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন উত্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন 2022, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসএসসি প্রশ্ন, ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বহুনির্বাচনি প্রশ্ন, ৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন ও উত্তর ২০২১, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন ও উত্তর ২০২২, একাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন উত্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন 2022, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসএসসি প্রশ্ন, ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বহুনির্বাচনি প্রশ্ন, ৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন ও উত্তর ২০২১, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন ও উত্তর ২০২২

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।