BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ, ঘরপথে তিনটি প্ল্যানের দাম বাড়িয়েছে সংস্থা।

রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL বিশেষভাবে ব্যবহারকারীদের মধ্যে তার সর্বদা সস্তা প্রিপেইড রিচার্জ প্ল্যানের জন্য পরিচিত। 4G চালু না হওয়ায় প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে থাকলেও রাষ্ট্রায়ত্ত কোম্পানিটির ব্যবহারকারীর সংখ্যা মোটেও কম নয়। এখন পর্যন্ত বেসরকারী টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছে কিন্তু BSNL তাদের পদক্ষেপ নেয়নি। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে যে অন্যান্য টেলিকম অপারেটরদের মতো, BSNLও তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়াচ্ছে, তাও বৃত্তাকার উপায়ে। অর্থাৎ, আপাতদৃষ্টিতে দাম না বাড়ালেও, কোম্পানি আগের থেকে অনেক কম রিচার্জ প্ল্যানের সুবিধা কমিয়ে দিচ্ছে। ফলস্বরূপ, এটি বলার অপেক্ষা রাখে না যে পরিকল্পনার দাম বাড়তে চলেছে।

আমরা আপনাকে বলি যে BSNL ইতিমধ্যেই সাশ্রয়ী মূল্যের 94 টাকার প্ল্যানে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে। এছাড়াও, সম্প্রতি দেখা গেছে যে কোম্পানি হাফিলে তিনটি প্রিপেইড প্ল্যানে বড় ধরনের পরিবর্তন করেছে। এটি পরিকল্পনার খরচ নাও বাড়াতে পারে, তবে শেষ পর্যন্ত ব্যবহারকারীদের তাদের পকেট থেকে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে। অন্য কথায়, সহজ কথায়, বিএসএনএল বর্তমানে বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে মুনাফা অর্জনের জন্য একটি খুব স্মার্ট এবং কার্যকর উপায় অবলম্বন করছে। আমরা আপনাকে বলি যে তিনটি প্ল্যানের দাম যা সম্প্রতি পরিবর্তন করা হয়েছে তা হল 269 টাকা, 499 টাকা এবং 769 টাকা। BSNL-এর প্ল্যানগুলি এখন আগের থেকে কীভাবে ব্যয়বহুল হয়েছে তা বিস্তারিতভাবে জানা যাক।

BSNL টাকার 269 প্ল্যান: পুরানো বনাম নতুন সুবিধা

BSNL-এর 269 টাকার প্ল্যানে প্রতিদিন 2 জিবি ডেটা, আনলিমিটেড ফ্রি ভয়েস কলিং এবং প্রতিদিন 100টি SMS দেওয়া হয়। অধিকন্তু, অতিরিক্ত সুবিধা হিসাবে, গ্রাহকরা বিএসএনএল টিউনস, চ্যালেঞ্জ এরিনা গেমস, ইরোস নাউ এন্টারটেইনমেন্ট, হার্ডি মোবাইল গেম পরিষেবা, লোকধুন এবং জিঙ অ্যাক্সেস করতে পারবেন। উল্লেখ্য যে এখন পর্যন্ত এই প্ল্যানের বৈধতা ছিল 30 দিন, কিন্তু এখন তা কমিয়ে 28 দিনে করা হয়েছে (তবে সমস্ত সুবিধা একই থাকবে)। ফলস্বরূপ, ব্যবহারকারীদের এই প্ল্যানটি ব্যবহার করার জন্য প্রতিদিন 8.96 টাকার পরিবর্তে 9.60 টাকা খরচ করতে হবে।

BSNL 499 টাকার প্ল্যান: কি পরিবর্তন হয়েছে?

BSNL-এর 499 টাকার প্রিপেইড প্ল্যান এখন 75 দিনের জন্য BSNL Tunes, Zing এবং Eros Now-এর সাবস্ক্রিপশন সহ প্রতিদিন 2GB ডেটা, সীমাহীন ভয়েস কলিং, প্রতিদিন 100 SMS সহ অনেকগুলি গেমিং সুবিধা অফার করে৷ উল্লেখ্য যে আগেও এই সুবিধাগুলি প্ল্যানে পাওয়া যেত, কিন্তু তখন এর বৈধতা ছিল 90 দিনের। তারপরে 2022 সালের ডিসেম্বরে, স্কিমের সময়কাল 80 দিনে হ্রাস করা হয়েছিল। তারপরে BSNL 2023 সালের জানুয়ারিতে তৃতীয়বারের মতো প্ল্যানের বৈধতা কমিয়ে 75 দিনে করেছে। এমন পরিস্থিতিতে, 90 দিনের বৈধতার সময় প্ল্যানটি ব্যবহার করতে গ্রাহকদের 5.54 টাকা খরচ করতে হয়েছিল। তারপর যখন বৈধতা কমিয়ে 80 দিন করা হয়েছিল, তখন প্ল্যানের দৈনিক খরচ বেড়েছে 6.23 টাকা। আবার, এখন প্ল্যানটির মেয়াদ 75 দিনের জন্য শেষ হয়ে গেছে, ব্যবহারকারীদের এটি ব্যবহার করার জন্য প্রতিদিন 6.65 টাকা খরচ করতে হবে। বলা বাহুল্য, এর ফলে ব্যবহারকারীদের জন্য প্রতিদিনের প্ল্যানটি ব্যয়বহুল হয়ে উঠছে।

BSNL Rs 769 প্ল্যান: পুরানো বনাম নতুন সুবিধা

কোম্পানির 769 টাকার রিচার্জ প্ল্যানে আপনি প্রতিদিন 2 জিবি ডেটা, আনলিমিটেড ফ্রি কলিং এবং প্রতিদিন 100টি SMS পাবেন। এছাড়াও, অতিরিক্ত সুবিধা হিসাবে, ব্যবহারকারীরা এই প্ল্যানে চ্যালেঞ্জ অ্যারেনা গেমস, ইরোস নাউ এন্টারটেইনমেন্ট, হার্ডি মোবাইল গেম সার্ভিস, লোকধুন এবং জিং-এ বিনামূল্যে অ্যাক্সেস পাবেন। উল্লেখ্য যে আগে এই প্ল্যানের বৈধতা ছিল 90 দিন, কিন্তু এখন তা কমিয়ে 84 দিনে করা হয়েছে (তবে সমস্ত সুবিধা একই থাকবে)। ফলস্বরূপ, আপনি বর্তমানে এই প্ল্যানের সাথে রিচার্জ করলে গ্রাহকদের দৈনিক খরচ 8.54 টাকা থেকে 9.15 টাকা পর্যন্ত বেড়ে যাবে।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।