সোমবার , জানুয়ারী 30 2023

কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান

কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান: আপনি কি কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান সম্পর্কে জানতে চান । তাহলে আপনি সঠিক আর্টিকেল এ এসে পৌঁছেছেন । আমার এই পোস্টটিতে আপনি যে সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে পাবেন তা হল – কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান , কম্পিউটার বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান, কম্পিউটার সংক্রান্ত সাধারণ জ্ঞান, কম্পিউটার বিষয়ক সাধারণ জ্ঞান। এছারাও আপনি এই পোস্টটি থেকে কম্পিউটার সম্পর্কে ধারণা অর্জন করবেন। পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল ।

Table of Contents

কম্পিউটার বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান

আমরা জানি কম্পিউটার একটি দ্রুত গতিসম্পন্ন এবং সঠিক ডেটা প্রসেসকারী ইলেকট্রনিক সিস্টেম যা ডাটা নথিভুক্ত এবং প্রসেস করে আউটপুট প্রদান করে। কোনো বিশেষ কাজের জন্য কম্পিউটারে যে ধারাবাহিক নির্দেশ দেওয়া হয় তাকে প্রোগ্রাম বলে। কম্পিউটার, প্রোগ্রামের লজিকাল এবং অ্যরিথমেটিক্যাল অপারেশন পরপর ক্রমানুসারে সম্পন্ন করার বিশেষ যন্ত্র।

কম্পিউটার সিস্টেমের উপাদান

কম্পিউটার সিস্টেম মূলত চারটি উপাদান নিয়ে গঠিত। যে চারটি উপাদানের যথাযথ ব্যবহারে একটি কম্পিউটার কার্যকরী হয়। সেইগুলি হল –

১. হার্ডওয়্যার ২. সফটওয়্যার ৩. লাইভওয়্যার ৪. ফার্মওয়্যার

হার্ডওয়্যার ( Hardware )

যে সমস্ত যন্ত্রাংশের সমন্বয়ে কম্পিউটার সিস্টেম গঠিত হয় তাকে হার্ডওয়্যার বলে। হার্ডওয়্যার যন্ত্রাংশগুলি কম্পিউটারের ভিতরে থাকে অথবা কম্পিউটারের সঙ্গে লাগানো থাকে। যেমন – মাদারবোর্ড, হার্ডডিস্ক, র্্যাম – যা কম্পিউটারের ভেতরে থাকে। আবার কী – বোর্ড, মাউস, প্রিন্টার যা কম্পিউটারের সঙ্গে লাগানো থাকে। এই সমস্ত যন্ত্রগুলিকেই হার্ডওয়্যার ( Hardware ) বলে।

সফটওয়্যার ( Software )

সফটওয়্যার হল সেই সমস্ত নির্দেশ বা প্রোগ্রাম যার দ্বারা কম্পিউটার হার্ডওয়্যারকে তার প্রয়োজনীয় কাজগুলি সঠিকভাবে করিয়ে নেওয়া যায়। যেমন – সিস্টেম সফটওয়্যার ( যার দ্বারা একটি কম্পিউটারকে কার্যকরী করে তোলা যায় ) । উদাহরণ হিসাবে Dos, Windows, Linux ইত্যাদির কথা বলা যায়। অ্যাপ্লিকেশন সফটওয়্যার ( নির্দিষ্ট কোনো সফটওয়্যার কোনো নির্দিষ্ট কার্য সম্পাদন করতে ব্যবহৃত হয়। যেমন – ছবি আঁকার জন্য MS Paint, হিসেবে নিকেশ করার জন্য MS Excel ইত্যাদি।

লাইভওয়্যার ( Liveware )

কম্পিউটার সিস্টেমে কোনো নির্দিষ্ট কাজের জন্য সেই কাজের সঙ্গে যুক্ত সমস্ত ব্যক্তিবর্গ কেই ( প্রোগ্রামার, হার্ডওয়্যার, কম্পিউটার অপারেটর ) লাইভওয়্যার নামে পরিগণিত হয়।

ফার্মওয়্যার( Firmware )

ফার্মওয়্যার হল আগে থেকে প্রোগ্রাম করা কোনো স্থায়ী সফটওয়্যার। যেমন ROM হল আগে থেকে প্রোগ্রাম করা একটি মেমোরি চিপস্। এই ROM কে বলা হয় ফার্মওয়্যার।

কম্পিউটারের শ্রেণীবিভাগ

কার্যগত দিক দিয়ে কম্পিউটার তিনটি ভাগে বিভক্ত –

১. অ্যানালগ কম্পিউটার ( Analog Computer) 2. ডিজিটাল কম্পিউটার ( Digital Computer) ৩. হাইব্রিড কম্পিউটার ( Hybrid Computer )

অ্যানালগ কম্পিউটার

যে সকল কম্পিউটারে পরিমাপের ক্ষেত্রে সূক্ষ্ম বা সঠিক ফল পাওয়া যায় না তাদের অ্যানালগ কম্পিউটার বলে। যেমন – বৈদ্যুতিক তারের ভোল্টেজের ওঠানামা, কোনো পাইপের ভেতরের গ্যাসীয় বা তরল পদার্থের চাপের তারতম্য, বায়ুপ্রবাহ ও চাপ পরিবর্তিত হওয়া ইত্যাদি পরিমাপ করতে অ্যানালগ কম্পিউটার ব্যবহৃত হয়। স্লাইড রূল, লিবনিজের স্টেপড রেকনার হল অ্যানালগ কম্পিউটারের উদাহরণ।

ডিজিটাল কম্পিউটার

যে সকল কম্পিউটার ডিজিটাল নির্দেশ দ্বারা পরিচালিত হয় বা ডিজিটাল নির্দেশ গ্রহণ করে কাজ করে তাদের ডিজিটাল কম্পিউটার বলে। ডিজিট বলতে আমরা বুঝি ‘1’ এবং অপরটি ‘0’ ( শূন্য ) । এখানে ‘1’ এর অর্থ হল ON এবং ‘0’ র অর্থে OFF বোঝানো হয়। বর্তমানে আমরা যে সকল কম্পিউটার ব্যবহার করি সেগুলো প্রায় সবই ডিজিটাল কম্পিউটার।

হাইব্রিড কম্পিউটার

যে সকল কম্পিউটারে অ্যানালগ ও ডিজিটাল এই দুই প্রকার কম্পিউটারের প্রযুক্তি ব্যবহার করা হয় তাদের হাইব্রিড কম্পিউটার বলে। এই ধরনের কম্পিউটার গুলিতে অ্যানালগ কম্পিউটারের গতি ও ডিজিটাল কম্পিউটারের নির্ভুলতা উভয় ই পরিলক্ষিত হয়। এই প্রকার কম্পিউটার সাধারণত খুব গতিশীল ও নির্ভুল প্রকৃতির হয় । রোবট একপ্রকার হাইব্রিড কম্পিউটারের উদাহরণ। কার্যক্ষমতা ও আকৃতিগত দিক থেকে কম্পিউটার কে দুটি ভাগে ভাগ করা যায়।

১. ক্ষুদ্র কম্পিউটার সিস্টেম ২. বৃহৎ কম্পিউটার সিস্টেম

ক্ষুদ্র কম্পিউটার

এই কম্পিউটারগুলি ছোটো আকারের কম্পিউটার। যে সকল কম্পিউটারে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট হিসাবে মাইক্রোপ্রসেসর ব্যবহার করা হয় তাদের ক্ষুদ্র কম্পিউটার বলে। এই কম্পিউটার সাধারণত একজন ব্যক্তি ব্যবহার করে থাকে। বাড়ি, অফিস, আদালত, ব্যবসায়িক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানে এই কম্পিউটার ব্যবহার করা হয়।

বৃহৎ কম্পিউটার সিস্টেম

এই কম্পিউটার সিস্টেমকে কর্মক্ষমতা ও আকৃতির দিক থেকে তিন ভাগে ভাগ করা যায়। ১. সুপার কম্পিউটার ( Super Computer ) ২. মেইন ফ্রেম কম্পিউটার ( Main Frame Computer ) ৩. মিনি কম্পিউটার ( Mini Computer )

সুপার কম্পিউটার

এই কম্পিউটারের গণনা করার ক্ষমতা অন্য সমস্ত কম্পিউটারের থেকে বেশি। পৃথিবীতে আবিস্কৃত সবথেকে শক্তিশালী এবং সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন কম্পিউটার এটি। ব্যক্তিগত কাজে এটি ব্যবহৃত হয় না। আবহাওয়ার পূর্বাভাস, তৈলখানি অনুসন্ধান করা, অস্ত্র গবেষণা, মিলিটারি রিসার্চ এবং যেসব কাজে অত্যন্ত জটিল গণনা খুব কম সময়ে করে ফেলা প্রয়োজন সেই সমস্ত ক্ষেত্রে সুপার কম্পিউটার ব্যবহৃত হয়। CRAY – 1, CRAY – 2, CRAY – 3, PARAM – 2000 ( ভারতের তৈরি প্রথম সুপার কম্পিউট

মেইনফ্রেম কম্পিউটার

সুপার কম্পিউটার থেকে অপেক্ষাকৃত কম শক্তিশালী কম্পিউটার হল মেইন ফ্রেম কম্পিউটার। এই কম্পিউটার গুলি উচ্চক্ষমতাসম্পন্ন, যার দ্বারা বড় বড় এবং জটিল গণনার কাজ সম্পাদন করা হয়যা এই কম্পিউটারের গণনা করার ক্ষমতা এত বেশি যে শুধু একজন ব্যবহারকারী এই কম্পিউটারের CPU র সম্পূর্ণ গণনা ক্ষমতাকে কাজে লাগাতে পারে না। এই কম্পিউটার গুলি দেশের প্রতিরক্ষা দপ্তর, বিমান, রেল পরিষেবাই ব্যবহৃত হয়।

মিনি কম্পিউটার

মেইনফ্রেম কম্পিউটারের চেয়ে মিনি কম্পিউটারের কাজ করার ক্ষমতা ও কাজের গতি অপেক্ষাকৃত কম। মেইনফ্রেম ও মিনি কম্পিউটারের কাজের প্রকারভেদ ও প্রক্রিয়াগত দিক থেকে কোনো পার্থক্য নেই। মিনি কম্পিউটারের প্রধান বৈশিষ্ট্য হলো মাল্টি প্রসেসিং এবং মাল্টি ইউজার ব্যবস্থা। এই দুটি প্রক্রিয়ার দ্বারা মিনি কম্পিউটারে একাধিক প্রোগ্রাম চালানো যেতে পারে এবং একাধিক কম্পিউটার ব্যবহারকারী কাজ করতে পারেন।

কম্পিউটার সংক্রান্ত সাধারণ জ্ঞান – মাইক্রো কম্পিউটার

মাইক্রো কম্পিউটারকে দুটি ভাগে ভাগ করা যায় – ১. পার্সোনাল কম্পিউটার ( Personal Computer ) ২. পোর্টেবল কম্পিউটার (Portable Computer )

পার্সোনাল কম্পিউটার

বর্তমানে যে কম্পিউটার গুলি আমরা ব্যবহার করে থাকি তার বেশিরভাগই হল পার্সোনাল কম্পিউটার। যে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান, অফিস, স্কুল, কলেজে এবং বাড়িতে এই কম্পিউটার ব্যবহার করা হয়। পেশাদারি কাজকর্ম, ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টিং, ওয়ার্ড প্রসেসর, ডেটাবেস ম্যানেজমেন্ট, শিক্ষার ক্ষেত্রে পার্সোনাল কম্পিউটার ব্যবহৃত হয়। উদাহরণ হিসাবে PC, PC – XT, PC – AT মডেলগুলি উল্লেখযোগ্য। এই মডেলগুলো Intel 80186, Intel 80286, Intel 80386 মাইক্রোপ্রসেসর দ্বারা তৈরি। পার্সোনাল কম্পিউটার গুলিতে একাধিক ইনপুট ডিভাইস, যেমন – কী বোর্ড, মাউস আবার আউটপুট ডিভাইসের মধ্যে মনিটর, প্রিন্টার প্রধান। এই ধরনের কম্পিউটার গুলিতে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট তিনটি ভাগে বিভক্ত। যথা – মেমোরি ইউনিট, কন্ট্রোল ইউনিট, অ্যরিথমেটিক অ্যান্ড লজিক ইউনিট।

পোর্টেবল কম্পিউটার

এই ধরনের কম্পিউটার গুলি আকৃতিতে খুব ছোট হলেও উচ্চ ক্ষমতাসম্পন্ন। এই কম্পিউটারগুলি বহনযোগ্য। পার্সোনাল কম্পিউটারের ন্যায় পোর্টেবল কম্পিউটার গুলিও সমস্ত কাজ করতে পারে। পোর্টেবল কম্পিউটারকে চারটি ভাগে ভাগ করা যায়।

১. ল্যাপটপ ( Laptop ) ২. পামটপ ( Palmtop ) ৩. নোটবুক ( Notebook ) ৪. পেন কম্পিউটার ( Pen Computer )

কম্পিউটার বিষয়ক সাধারণ জ্ঞান – ডিজিটাল কম্পিউটার সিস্টেম

ডিজিটাল কম্পিউটার সিস্টেমের বর্ননা দিতে গেলে মূলত আমারা তিনটি অংশ পাই।

১. ইনপুট ইউনিট ২. আউটপুট ইউনিট। ৩. সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ( CPU )

ইনপুট ইউনিট

ইনপুট ইউনিটের মাধ্যমে বহিজর্গৎ থেকে কম্পিউটারকে কোনো তথ্য বা নির্দেশ দেওয়া হয়। ইনপুট ইউনিট কোনো প্রসেসিং এর জন্য প্রয়োজনীয় তথ্য বা ডেটা যেমন নিতে পারে তেমনই নির্দিষ্ট কোনো কাজের জন্য প্রয়োজনীয় নির্দেশ কম্পিউটারের CPU কে দিতে পারে।

আউটপুট ইউনিট

আউটপুট ইউনিটের মাধ্যমে আমরা কম্পিউটারের সমস্ত রকম কাজ ও তার ফলাফল দেখতে পাই। আউটপুট ইউনিট মূলত সি পি ইউ এর কন্ট্রোল ইউনিট থেকে প্রাপ্ত নির্দেগুলি যথাযথভাবে পালন করে।

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট

সি পি ইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট হল কম্পিউটারের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অংশ। কার্যগত দিক থেকে CPU কে তিন ভাগে ভাগ করা যায়।

১. কন্ট্রোল ইউনিট ২. অ্যরিথমেটিক অ্যান্ড লজিক ইউনিট ৩. মেমোরি ইউনিট

১. কন্ট্রোল ইউনিট

কম্পিউটারের সকল কাজ এই ইউনিটটি নিয়ন্ত্রণ করে। অ্যরিথমেটিক অ্যান্ড লজিক ইউনিট, মেমোরি ইউনিট ও ইনপুট – আউটপুট ইউনিটের মধ্যে সমন্বয় সাধন করে এই কন্ট্রোল ইউনিট। অর্থাৎ ইনপুট ইউনিট থেকে তথ্য বা নির্দেশ গ্রহণ করে অ্যরিথমেটিক লজিক ইউনিট ও মেমোরি ইউনিটের সাহায্যে সেই তথ্য প্রসেসিং ও নির্দেশগুলিকে পালন করে আউটপুট ডিভাইসে পাঠায়।

২. অ্যরিথমেটিক অ্যান্ড লজিক ইউনিট

সি পি ইউ এর ইউনিটটি সমস্ত প্রকার গাণিতিক কাজ যেমন ( যোগ, বিয়োগ, গুণ, ভাগ এবং যে কোনো লজিকাল অপারেশন নিয়ন্ত্রণ করা ) সমাধান করতে পারে। এ এল ইউ ( ALU ) যে কোনো তথ্য CU থেকে নিয়ে কর্ম সম্পাদনের পর পুনরায় সি ইউ কে ফিরিয়ে দেয় । গাণিতিক কাজ ছাড়াও ALU যে সকল লজিক্যাল কার্য নিয়ন্ত্রণ করে সেগুলি হল AND, OR, NOT, NOR, NAND ইত্যাদি।

ALU এর একটি অংশ হল অ্যকুমুলেটর। ALU – এর এই অ্যকুমুলেটর অংশের মধ্যেই সমস্ত প্রকার লজিক্যাল ও গাণিতিক কাজ সম্পন্ন হয়। অ্যকুমুলেটর হল ALU এর গুরুত্ব পূর্ণ একটি অংশ যা বিশেষ কিছু কর্ম সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যকুমুলেটর একদিকে যেমন তথ্য সঞ্চয় করতে পারে অপরদিকে তেমনই সমস্ত প্রকার লজিক্যাল ও গাণিতিক কাজে ব্যবহৃত হয়। সমস্ত প্রকার ইনপুট আউটপুট তথ্য অ্যকুমুলেটরের মধ্যে দিয়ে প্রবাহিত হয়। মনে রাখতে হবে দুটি রাশির মধ্যে যে কোনো গাণিতিক কার্যে একটি রাশি সর্বদাই অ্যকুমুলেটরে অবস্হান করে।

৩. মেমোরি ইউনিট

কোনো তথ্য বা নির্দেশ সঞ্চিত রাখার জন্য এই মেমোরি ইউনিট ব্যবহৃত হয়। কোনো তথ্য সঞ্চয় করবার জন্য কন্ট্রোল ইউনিট সেটিকে মেমোরি ইউনিটে পাঠিয়ে দেয় এবং প্রয়োজন অনুসারে সেই তথ্যকে মেমোরি ইউনিট থেকে সংগ্রহ করে আউটপুট ইউনিটে পাঠায়।

কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান

✬প্রশ্ন: কম্পিউটারের আবিষ্কারক কে?
উত্তর: হাওয়ার্ড এ্যাইকিন।

✬প্রশ্ন: কম্পিউটারের স্থায়ী স্মৃতিশক্তিকে কি বলে?
উত্তর: Rom

✬প্রশ্ন: কম্পিউটারে কোনটি নেই?
উত্তর: বুদ্ধি বিবেচনা।

✬প্রশ্ন: কোনটি কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে?
উত্তর: সেন্ট্রাল প্রসেসিং ইউনিট।

✬প্রশ্ন: কম্পিউটার শব্দের অর্থ কি?
উত্তর: গননাকারী যন্ত্র।

✬প্রশ্ন: ই-মেইল কি?
উত্তর: ইলেকট্রনিক মেইল।

✬প্রশ্ন: কম্পিউটারের ব্রেইন বলা হয় কাকে?
উত্তর: মাইক্রো প্রসেসর।

✬প্রশ্ন: কম্পিউটারের যন্ত্রাংশ বা যন্ত্রকে কি বলে?
উত্তর: হার্ডওয়্যার।

✬প্রশ্ন: বর্তমান কম্পিউটার জগতের কিংবদন্তি কে?
উত্তর: বিল গেটস।

✬প্রশ্ন: কম্পিউটার বায়োস (BIOS) কি?
উত্তর: Basic Input-Output System

✬প্রশ্ন: কম্পিউটারের প্রধান প্রিন্টেড সার্কিট বোর্ডকে কি বলা হয়?
উত্তর: মাদারবোর্ড।

✬প্রশ্ন: কম্পিউটার র‍্যাম কি?
উত্তর: স্মৃতিশক্তি।

✬প্রশ্ন: কম্পিউটারের এই ‘#’ চিহ্ন কে কি বলে?
উত্তর: হ্যাস চিহ্ন।

✬প্রশ্ন: Net অর্থ কি?
উত্তর: জাল।

✬প্রশ্ন: মাইক্রো শব্দের অর্থ কি?
উত্তর: ক্ষুদ্রাকার।

✬প্রশ্ন: অসংখ্য কম্পিউটারের সমন্বয়য়ে গঠিত বিশ্বব্যাপী কম্পিউটার নেটওয়ার্ককে কি বলা হয়?
উত্তর: ইন্টারনেট।

✬প্রশ্ন: কম্পিউটারের ব্যবহার নয় কোনটি?
উত্তর: স্বপ্ন দেখা।

✬প্রশ্ন: মাউস ক্লিক বলতে কি বুঝায়?
উত্তর: মাউসের বাম বোতামে চাপা।

কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান

✬প্রশ্ন: কম্পিউটার শব্দের উৎপত্তি কোন শব্দ থেকে?
উত্তর: Compute শব্দ থেকে।

✬প্রশ্ন: কম্পিউটারে কয় ধরনের ড্রাইভ থাকে?
উত্তর: ৩ ধরনের।

✬প্রশ্ন: পাওয়ার-পয়েন্ট ফাইলকে কি বলা হয়?
উত্তর: প্রেজেনটেশন।

✬প্রশ্ন: কোনটি ডাটা সংরক্ষণ ও স্থানান্তরের ব্যবহৃত হয়?
উত্তর: পেনড্রাইভ।

✬প্রশ্ন: কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যারের নাম কি?
উত্তর: বিজয়।

✬প্রশ্ন: তথ্য প্রযুক্তির শাখা নয় কোনটি?
উত্তর: ডাক বিভাগ।

✬প্রশ্ন: অপারেটিং সিষ্টেম হচ্ছে-
উত্তর: মানুষের মস্তিস্কের বুদ্ধি।

✬প্রশ্ন: Find কমান্ড থাকে কোন মেনুতে?
উত্তর: Edit

✬প্রশ্ন: অক্ষরের আকার আকৃতি পরিবর্তন করতে হয়-
উত্তর: ফন্ট ডায়লগ বক্সে।

✬প্রশ্ন: মানুষের দেহকে যদি হার্ডওয়্যার ধরা হয় তাহলে সফ্টওয়্যার-
উত্তর: প্রাণ।

✬প্রশ্ন: কম্পিউটারের বুদ্ধি মা্নুষের চেয়ে-
উত্তর: কম।

✬প্রশ্ন: কম্পিউটারে ব্যবহৃত প্রোগ্রাম সমষ্টিকে কি বলে?
উত্তর: সফটওয়্যার।

✬প্রশ্ন: কম্পিউটারের কাজের গতি কি দ্বারা প্রকাশ করা হয়?
উত্তর: ন্যানো সেকেন্ড।

✬প্রশ্ন: কোনটি ছাড়া হার্ডওয়্যার কাজ করে না?
উত্তর: সফ্টওয়্যার।

✬প্রশ্ন: কোন কাজ করার জন্য কম্পিউটারকে কি প্রদান করতে হয়?
উত্তর: তথ্য বা ডাটা।

✬প্রশ্ন: কম্পিউটার কিভাবে তথ্য প্রক্রিয়ার কাজ করে?
উত্তর: নির্দেশ অনুযায়ী।

✬প্রশ্ন: কম্পিউটার যন্ত্র কোন ভাষা বোঝে?
উত্তর: নিজস্ব ভাষা।

✬প্রশ্ন: কম্পিউটারের আউটপুট যন্ত্র নয় কোনটি?
উত্তর: স্ক্যানার।

✬প্রশ্ন: সবচেয়ে শক্তিশালী কম্পিউটার হলো-
উত্তর: সুপার কম্পিউটার।

✬প্রশ্ন: কম্পিউটার কার নির্দেশ অনুযায়ী কাজ করে?
উত্তর: মানুষের।

✬প্রশ্ন: শুরুতে কম্পিউটার দিয়ে কোন কাজটি করানো হত?
উত্তর: গণনার।

✬প্রশ্ন: কার্সর (Cursor) কি?
উত্তর: আলোক রেখা।

✬প্রশ্ন: উইন্ডোজ আসলে কিসের মতো?
উত্তর: খোলা জানালা।

✬প্রশ্ন: অক্ষর কাটা বা মোছার জন্য কোন কমান্ড ব্যবহার করা হয়?
উত্তর: ডিলিট বা ব্যাকস্পেস।

✬প্রশ্ন: কোন বিজ্ঞানী কম্পিউটার ভাইরাস নামকরণ করেন?
উত্তর: ফ্রেড কোহেন।

✬প্রশ্ন: ডেটা ফাইলসমুহ আক্রমণ করে কোন ভাইরাস?
উত্তর: ম্যাক্রো ভাইরাস।

✬প্রশ্ন: মাউসকে ঝুলিয়ে ধরনের কিসের মতো দেখায়?
উত্তর: ইদুরের মত।

✬প্রশ্ন: ফাইল সেভ করার জন্য কোন মেনুর প্রয়োজন?
উত্তর: ফাইল মেনু।

✬প্রশ্ন: কম্পিউটার ভুল ফলাফল প্রদর্শন করলে বুঝতে হবে-
উত্তর: ডাটা ইনপুট করায় ভুল হয়েছে।

✬প্রশ্ন: ইনপুট ডিভাইস কোনটি?
উত্তর: কিবোর্ড।

✬প্রশ্ন: 0-09 পর্যন্ত Key গুলোর নাম কি?
উত্তর: Numeric key.

✬প্রশ্ন: কোনটি স্পেশাল Key?
উত্তর: Space bar

✬প্রশ্ন: MS word-এ Select All এর শর্টকাট কমান্ড কি?
উত্তর: Ctrl+A

✬প্রশ্ন: LAN এর পূর্ণ নাম লিখ?
উত্তর: Local Area Network

✬প্রশ্ন: WWW এর পূর্ণ নাম লিখ?
উত্তর: World Wide Web

✬প্রশ্ন: Save কোন মেনুতে রয়েছে?
উত্তর: File মেনুতে ।

✬প্রশ্ন: মেনুবারে কয়টি মেনু আছে।
উত্তর: ৯টি।

✬প্রশ্ন: Save এর সর্টকাট কমান্ড লিখ।
উত্তর: Ctrl+S

✬প্রশ্ন: MS word-এ Symbol কোন মেনুতে আছে?
উত্তর: Insert

✬প্রশ্ন: File অর্থ কি?
উত্তর: নথিপত্র।

✬প্রশ্ন: Data Processing কয় প্রকার?
উত্তর: ৩ প্রকার।

✬প্রশ্ন: জ্জ্ব কিভাবে লিখতে হয়?
উত্তর: জ্ জ্ ব

✬প্রশ্ন: IBM PC প্রথম বাজারে আসে-
উত্তর: ১৯৮১ সালে।

✬প্রশ্ন: মাইক্রোসফ্ট উইন্ডোজ 3.1 বাজারে আসে-
উত্তর: ১৯৯২ সালে।

✬প্রশ্ন: Apple Computer কত সালে বাজারে আসে?
উত্তর: ১৯৭৬ সালে।

✬প্রশ্ন: MS word-এ New document নেয়ার জন্য কোন মেনুতে ক্লিক করতে হয়?
উত্তর: File

✬প্রশ্ন: পুরাতন ডকুমেন্ট Open করার জন্য কোন মেনুতে ক্লিক করতে হয়?
উত্তর: File

✬প্রশ্ন: Save অর্থ কি?
উত্তর: সংরক্ষণ করা।

✬প্রশ্ন: ক্যাপস লক কী জন্য ব্যবহার হয়?
উত্তর: বড় হাতের লেখার জন্য।

✬প্রশ্ন: কীবোর্ডে এ্যারো কী-এর সংখ্যা কয়টি?
উত্তর: ৪টি।

✬প্রশ্ন: কিবোর্ডে কয়টি Alt Key আছে?
উত্তর: ২টি।

✬প্রশ্ন: কিবোর্ডে Windos Key কয়টি?
উত্তর: ২টি।

✬প্রশ্ন: কিবোর্ডে ESC কয়টি?
উত্তর: ১টি।

✬প্রশ্ন: কিবোর্ডে Home Key কয়টি?
উত্তর: ১টি।

✬প্রশ্ন: কোন কম্পিউটার কে পার্সোনাল কম্পিউটার বলা হয়?
উত্তর: মাইক্রো কম্পিউটার।

✬প্রশ্ন: অপারেটিং সিষ্টেম কি নিয়ন্ত্রণ করে থাকে?
উত্তর: পুরো কম্পিউটার সিষ্টেম।

✬প্রশ্ন: ইউপিএস কত প্রকার?
উত্তর: ২ প্রকার।

✬প্রশ্ন: এইচটিএমএল একটি-
উত্তর: প্রোগ্রাম।

✬প্রশ্ন: কে এইচটিএমলএল ভাষার রূপদান করেন?
উত্তর: বার্নার্স লী।

✬প্রশ্ন: শিক্ষার্থীরা সহজে আয়ত্ত করতে পারে কোন প্রোগ্রাম?
উত্তর: বেসিক প্রোগ্রাম।

✬প্রশ্ন: কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ?
উত্তর: সি

✬প্রশ্ন: ওরাকল কোন ধরনের প্রোগ্রাম?
উত্তর: ডাটাবেজ।

✬প্রশ্ন: ০ ও ১ এই দুটি সংখ্যার প্রত্যেকটিকে কি বলে?
উত্তর: বিট।

✬প্রশ্ন: কম্পিউটার ইনপুট দেয়ার জন্য ব্যবহৃত যন্ত্রকে কি বলে?
উত্তর: ইনপুট ডিভাইস।

✬প্রশ্ন: LCD (Liquid Crystal Display) এর জনক কে?
উত্তর: সুইস পদার্থবিদ মার্টিন সাউট।

✬প্রশ্ন: বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিনের নাম কি?
উত্তর: পিপীলিকা।

✬প্রশ্ন: মোবাইল ফোনে প্রথম কথা বলা হয় কবে?
উত্তর: ৩ এপ্রিল ১৯৭৩সালে।

✬প্রশ্ন: কম্পিউটারের কাজের গতি কি দ্বারা প্রকাশ করে?
উত্তর: ন্যানো সেকেন্ড।

✬প্রশ্ন: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ পেশায় কি ছিলেন?
উত্তর: গণিতবিদ।

✬প্রশ্ন: চ্যাট (Chat) অর্থ কি?
উত্তর: খোশগল্প করা।

✬প্রশ্ন: মাইক্রো শব্দের অর্থ কি?
উত্তর: ক্ষুদ্রাকার।

✬প্রশ্ন: নিউমেরিক কি প্যাড কোথায় থাকে?
উত্তর: কীবোর্ডের ডান দিকে।

✬প্রশ্ন: সফটওয়্যার এর অন্তর্ভুক্ত নয় কোনটি?
উত্তর: মনিটর।

✬প্রশ্ন: ফাইল কপি বা স্থানান্তর প্রক্রিয়ার চুড়ান্ত নির্দেশ হল-
উত্তর: Copy

✬প্রশ্ন: একসিস কোন ধরনের প্যাকেজ প্রোগ্রাম?
উত্তর: ডেটাবেজ।

✬প্রশ্ন: পাওয়ার পয়েন্ট ফাইলেক কি বলা হয়?
উত্তর: প্রেজেন্টেশন।

✬প্রশ্ন: কম্পিউটারে হিসাব নিকাশ করার জন্য কোন সফটওয়্যারটি সর্বাধিক উপযোগী?
উত্তর: এম.এস.এক্সেল।

✬প্রশ্ন: কোন ধরনের প্রিন্টার সবচেয়ে দ্রুতগতিতে উন্নতমানের প্রিন্ট প্রদানে সক্ষম?
উত্তর: লেজার প্রিন্টার।

✬প্রশ্ন: কোন কোম্পানির মাইক্রো প্রসেসর দিয়ে আইবিএম পিসি তৈরী?
উত্তর: ইন্টেল।

✬প্রশ্ন: BOL কি?
উত্তর: Bangladesh Online Limited.

✬প্রশ্ন: অপারেটিং সিস্টেম হচ্ছে।
উত্তর: মানুষের মসিত্মস্কের বুদ্ধি।

✬প্রশ্ন: Find কমান্ড কোন মেনুতে থাকে?
উত্তর: Edit মেনুতে।

✬প্রশ্ন: কিসে Close কমান্ড দিলে ডাটাবেজের বিদ্যমান ফাইল বন্ধ হয়ে যায়?
উত্তর: File মেনুর Close কমান্ড দিলে।

✬প্রশ্ন: নোটপ্যাডের ব্যবহার নয় কোনটি?
উত্তর: ছবি আঁকা।

✬প্রশ্ন: উইন্ডোজ -৯৫ কত সালে বাজারে এসেছিল?
উত্তর: ১৯৯৫ সালের ২৫ সেপ্টেম্বর।

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে সাধারণ জ্ঞান

১. পৃথিবীর বৃহত্তম নেটওয়ার্ক কোনটি?
উত্তরঃ বৃহত্তম নেটওয়ার্ক – ইন্টারনেট।
২. কমপ্যাক্ট ডিস্ক কে আবিষ্কার করেছেন?
উত্তরঃ জেমস টি রাসেল।
৩. বিশ্ব কম্পিউটার কম্পিউটার সাক্ষরতা/Literacy Day দিবস হিসাবে কোন দিনটি পালিত হয়?
উত্তরঃ ২২ শে ডিসেম্বর।
৪. মনো এফএম ব্যান্ড চালু হয় কবে?
উত্তরঃ ১৯৪৬ সালে।

৫. জাভা কে আবিষ্কার করেছিলেন?
উত্তরঃ জেমস এ গোসলিং।
৬. স্টেরিও এফএম ব্যান্ড চালু হয় কবে?
উত্তরঃ ১৯৬০ সালে।
৭. লংহর্নের কোড নাম ছিল?
উত্তরঃ উইন্ডোজ ভিস্তা।
৮. লাইভওয়্যার বলতে কী বোঝায়?
উত্তরঃ কম্পিউটার দিয়ে কাজ করা লোক বা মানুষ।
৯. ভারতের হিউম্যান-কম্পিউটার নামে পরিচিত কে?
উত্তরঃ শকুন্তলা দেবী।
১০. PAL এর পূর্ণরূপ কি?
উত্তরঃ Phase Alternation by Line

১১. NSFNET প্রতিষ্ঠিত হয় কবে?
উত্তরঃ ১৯৮৬ সালে।
১২. কোন কম্পিউটার ইঞ্জিনিয়ার 2003 সালে সাহিত্যের জন্য নোবেল পেয়েছিলেন?
উত্তরঃ জে.এম. কোয়েটজি।
১৩. ‘ওয়েভিং দ্য ওয়েব’ লিখেছিলেন …..
উত্তরঃ টিম বার্নার্স লি।
১৪. বিটা টেস্ট কি?
উত্তরঃ বাণিজ্যিক প্রবর্তনের আগে একটি কম্পিউটার বা সফ্টওয়্যারগুলির Trial পরীক্ষা।
১৫. ‘Do no evil’ ….. কার ট্যাগ লাইন।
উত্তর: গুগল।

১৬. প্রশ্নঃ ARPANET বন্ধ হয় কবে?
উত্তরঃ ১৯৯০ সালে।
১৭. ইন্টারনেটের মাধ্যমে প্রকাশিত প্রথম ভারতীয় সিনেমা হল …..
উত্তর: বিভা/Vivah
১৮. Rediff.com ….. কাদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল?
উত্তর: অজিথ বালাকৃষ্ণান এবং মণীশ আগরওয়াল
১৯. সবার জন্য ইন্টারনেট উন্মুক্ত হয় কবে?
উত্তরঃ ১৯৮৯ সালে।
২০. বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কত?
উত্তরঃ প্রায় ৫কোটি ২২লাখ (৩২%)।

২১. প্রশ্নঃ ISOC প্রতিষ্ঠিত হয় কবে?
উত্তরঃ ১৯৯২ সালে।
২২. পিডিএফ/PDF এর এক্সটেনশন কি?
উত্তরঃ পোর্টেবল ডকুমেন্ট ফর্ম্যাট/Portable document format।
২৩. RDBMS এর পূর্ণ রুপ?
উত্তরঃ Relational Data Base Management System
২৪. ইন্টারনেটের পরীক্ষামূলক পর্যায়ে ছিল কখন?
উত্তরঃ ১৯৬৯-১৯৮৩ সাল।

২৫. টিভি কেমন ধরনের যোগাযোগ ব্যবস্থা?
উত্তরঃ একমূখী যোগাযোগ ব্যবস্থা।
২৬. The Difference engine কার দ্বারা বিকশিত হয়েছিল?
উত্তরঃ Charles Babbage
২৭. Orkut.com এর মালিকানা এখন ……
উত্তর: গুগল।
২৮. বিশ্বের প্রথম মাইক্রোপ্রসেসর …..
উত্তর: ইন্টেল 4004।
২৯. “Global Village” ও “The Medium is the Message” এর উদ্ভাবক কে?
উত্তরঃ মার্শাল ম্যাকলুহান (১৯১১-১৯৮০)।
৩০. The Gutenberg : The Making Typographic Man প্রকাশিত হয় কবে?
উত্তরঃ ১৯৬২ সালে।
৩১. এসকিউএল/SQL কি?
উত্তর: স্ট্রাকচার্ড ক্যোয়ারী ল্যাঙ্গুয়েজ/Structured Query Language

৩২. সিওবিএল/COBOL এর সম্প্রসারণ কী?
উত্তর: Common Business Oriented Language
৩৩. Understanding Media প্রকাশিত হয় কবে?
উত্তরঃ ১৯৬৪ সালে।
৩৪. প্রশ্নঃ বিশ্বগ্রামের মূলভিত্তি কি?
উত্তরঃ নিরাপদ তথ্য আদান প্রদান
৩৫. এসএমএস/SMS এর পূর্ণ রুপ কি?
উত্তর: Short Message Service
৩৬. কোন আইটি সংস্থার ডাক নাম ‘The Big Blue/দ্য বিগ ব্লু’?
উত্তর: আইবিএম/IBM

৩৭. IEEE এর পূর্ণ রূপ কি?
উত্তর: Institute of Electric and Electronic Engineers
৩৮. COBOL কে বিকাশ করেছেন?
উত্তর: গ্রেস মারি হপার/Grace Murry Hopper
৩৯. বিশ্বগ্রামের মেরুদণ্ড কি?
উত্তরঃ কানেকটিভিটি।
৪০. EHR এর পূর্ণরুপ কি?
উত্তরঃ Electronic Heath Records

৪১. বর্তমান বিশ্বের জ্ঞানের প্রধান ভান্ডার কি?
উত্তরঃ ওয়েবসাইট
৪২. ইমেল/Email কার দ্বারা তৈরি করা হয়েছিল
উত্তরঃ রেমন্ড স্যামুয়েল টমলিনসন (রে টমলিনসন)
৪৩. Green dam is ……
উত্তরঃ Web Filter
৪৪. CMOS বর্ধিত রূপ কী?
উত্তর: Complementary Metal Oxide Semoconductor
৪৫. নেটিজেন কে?
উত্তর: নেট নাগরিক (নাগরিক যারা ইন্টারনেট ব্যবহার করেন)।

৪৬. অফিসের সার্বিক কার্যক্রম স্বয়ংক্রিয় করাকে কি বলে?
উত্তরঃ অফিস অটোমেশন।
৪৭. IT+Telecommunication কি?
উত্তরঃ iPod
৪৮. IT+Entertainment কি?
উত্তরঃ Xbox
৪৯. IT+Consumer Electronics কি?
উত্তরঃ Vaio
৫০. Scareware কি?
উত্তর: নকল অ্যান্টিভাইরাস সফটওয়্যার/Fake antivirus softwares
৫১. প্রথম স্মার্ট ফোনটি কখন চালু হয়েছিল?
উত্তর: 1992 (আইবিএম/IBM সাইমন)।
৫২. কৃত্রিম বুদ্ধিমত্তা থাকবে কোন কম্পিউটারে?
উত্তরঃ ৫ম প্রজন্মের কম্পিউটারে।
৫৩. কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের জন্য কি ব্যবহার করা হয়?
উত্তরঃ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।

৫৪. রোবটের উপাদান কি?
উত্তরঃ Power System, Actuator, Sensor, Manipulation
৫৫. কতগুলি বিট/Bits একটি বাইট তৈরি করে?
উত্তরঃ 8 Bits.
৫৬. Google একটি Browser নাকি Search Engine?
উত্তরঃ Search Engine .
৫৭. প্রিন্টার কোন ধরণের ডিভাইস, আউটপুট নাকি ইনপুট ?
উত্তরঃ Output device.
৫৮. র‌্যামের পূর্ণ রূপ কী?
উত্তরঃ Random Access Memory.
৫৯. PCB এর পূর্ণরূপ কি?
উত্তরঃ Printed Circuit Board.
৬০. খ্রিষ্টপূর্ব ২৫০০ সালে ত্বকের চিকিৎসায় শীতল তাপমাত্রা কারা ব্যবহার করতো?
উত্তরঃ মিশরীয়রা।

৬১. Facebook/ফেসবুকের প্রতিষ্ঠাতা কে?
উত্তরঃ মার্ক জুকারবার্গ/Mark Zuckerberg..
৬২. কম্পিউটারের প্রথম প্রজন্মের মধ্যে কোন বৈদ্যুতিন উপাদান ব্যবহৃত হয়েছিল? উত্তরঃ Vaccum tubes/ভ্যাকুয়াম টিউব.
৬৩. কম্পিউটারে সমস্ত গাণিতিক এবং যৌক্তিক ফাংশন দ্বারা সম্পন্ন হয়?
উত্তরঃ Central Processing Unit.
৬৪. কে নেপোলিয়নের চিকিৎসক ছিলেন?
উত্তরঃ ডমিনিক জ্যা ল্যারি।
৬৫. ব্যক্তি পরিচয় মিথ্যা বলে আপনার কাছ থেকে গোপনীয় তথ্য গ্রহণের প্রচেষ্টা বলা হয়?
উত্তরঃ Phishing scams./ফাইজিং কেলেঙ্কারি।

67. Ms-Dos operating system/এমএস-ডস অপারেটিং সিস্টেমের প্রোগ্রামার কে ছিলেন?
উত্তরঃ Bill Gates/বিল গেটস।
৬৮. The first program that runs on a computer when computer boots up is?
উত্তরঃ Operating System.
69. বিদ্যুৎ বন্ধ থাকায় Cache and main memory তাদের বিষয়বস্তু / content হারিয়ে/lose হওয়ার কারন?
উত্তরঃ কারন তারা volatile তাই তথ্য বা কন্টেন্ট হারিয়ে ফেলে।
৭০. VIRUS/ভাইরাস এর সম্পূর্ণ রূপটি কি?
উত্তরঃ Virtual Information Resource Under Seize.
৭১. ইন্টারনেটে থেকে আপনার কম্পিউটারে ফাইল স্থানান্তর করার প্রক্রিয়াটি বলা হয়?
উত্তরঃ Downloading.
৭২. আপনার কম্পিউটার থেকে ইন্টারনেটে ফাইল স্থানান্তর করার প্রক্রিয়াটি বলা হয়? উত্তরঃ Uploading.
৭৩. UAV কত কি.মি. পর্যন্ত উড়তে সক্ষম?
উত্তরঃ ১০০ কি.মি. পর্যন্ত।
৭৪. MRP এর পূর্ণরুপ কি?
উত্তরঃ Manufacturing Resource Planning

৭৫. GPS এর পূর্ণরুপ কি?
উত্তরঃ Global Positioning System
৭৬. ইন্টারনেটে পণ্য ও পরিষেবা কেনা বেচা বলা হয়?
উত্তরঃ ই-কমার্স।
৭৭. 1 কিলোবাইট কত বাইট সমান?
উত্তরঃ 1024 বাইট।
৭৮. কম্পিউটারের জনক কে বলা হয়?
উত্তরঃ চার্লস ব্যাবেজ.
৭৯. ব্যক্তি সনাক্তকরণে কি ব্যবহৃত হয়?
উত্তরঃ বায়োমেট্রিক পদ্ধতি
৮০. Bioinformatics শব্দটি প্রথম কে ব্যবহার করেন?
উত্তরঃ Paulien Hogeweg.

৮১. Bioinformatics এর জনক কে?
উত্তরঃ Margaret Oakley Dayhaff.
৮২. যিনি প্রথম যান্ত্রিক ক্যালকুলেটরটি তৈরি করেছিলেন তিনি কে ছিলেন?
উত্তরঃ ব্লেইজ প্যাস্কেল.
৮৩. আপনি যখন কোনও পণ্য মোবাইল ফোন ব্যবহার করে কিনেন, তখন এই লেনদেনকে বলা হয়?
উত্তরঃ M-Commerce./এম-কমার্স।
৮৪. কীবোর্ড, মাউস, জয়স্টিক এগুলো কোন ধরনের ডিভাইসের উদাহরণ?
উত্তরঃ ইনপুট ডিভাইস.
৮৫. একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত কম্পিউটারকে দেওয়া ঠিকানা কী বলা হয়? উত্তরঃ আইপি ঠিকানা.
৮৬. এক সেট পূর্নাঙ্গ জীনকে কি বলা হয়?
উত্তরঃ জিনোম

৮৭. Genetic Engineering শব্দটি প্রথম কে ব্যবহার করেন?
উত্তরঃ Jack Williamson l
৮৮. রিকম্বিনান্ট ডিএনএ কে তৈরি করেন?
উত্তরঃ Paul Berg(1972)
৮৯. সফটওয়্যারটির নাম কী যা আমাদের ওয়েব পৃষ্ঠাগুলি ব্রাউজ করার অনুমতি দেয়? উত্তরঃ ব্রাউজার।
৯০. Oracle Corporation/ওরাকল কর্পোরেশনের প্রতিষ্ঠাতা কে?
উত্তরঃ Lawrence J. Ellison/লরেন্স জে এলিসন।
৯১. GMO এর পূর্ণরুপ কি?
উত্তরঃ Genetically Modified Organism.
৯২. অনুর গঠন দেখা যায় কিসের মাধ্যমে?
উত্তরঃ স্ক্যানিং টানেলিং মাইক্রোস্কোপে।
৯৩. CDROM Drive/সিডিআরএম ড্রাইভে কোন প্রযুক্তি ব্যবহৃত হয়?
উত্তরঃ অপটিক্যাল।
৯৪. একটি প্রোগ্রাম যা একটি উচ্চ স্তরের ভাষাকে মেশিন স্তরের ভাষাতে অনুবাদ করে?
উত্তরঃ কম্পাইলার।

৯৫. সফ্টওয়্যার কোডে ত্রুটি খুঁজে বের করার প্রক্রিয়াটি বলা হয়?
উত্তরঃ ডিবাগ।
৯৬. কোন নির্দিষ্ট বিধি এবং নিয়মনীতি রয়েছে যা একটি অ্যালগোরিদমের যৌক্তিক পদক্ষেপগুলি প্রকাশ করে?
উত্তরঃ Syntax.
৯৭. একটি অ্যাপ্লিকেশন থেকে অনুলিপি/copied করা ডেটা সংরক্ষণ করা হয়? উত্তরঃ ক্লিপবোর্ড।
৯৮. কোন ডিভাইসটি ডেটা এবং প্রোগ্রামগুলির মধ্যে পার্থক্য বুঝতে পারে?
উত্তরঃ মাইক্রোপ্রসেসর।
৯৯. সার্ভারগুলি এমন কম্পিউটার হয় যা একটি সাথে সংযুক্ত অন্যান্য কম্পিউটারগুলিকে সংস্থান দেয়?
উত্তরঃ Network.
১০০. ব্রেইল ছাড়া অন্ধদের পড়ার পদ্ধতি কি?
উত্তরঃ Screen Magnification / Screen Reading Software

১০১. যোগাযোগ প্রক্রিয়ার মৌলিক উপাদান কয়টি?
উত্তরঃ ৫টি।
১০২. ট্রান্সমিশন স্পিডকে কি বলা হয়?
উত্তরঃ Bandwidth
১০৩. Bandwidth মাপা হয় কোন এককে?
উত্তরঃ bps এ
১০৪. ন্যারো ব্যান্ডের গতি কত?
উত্তরঃ 45-300 bps
১০৫. ভয়েস ব্যান্ডের গতি কত?
উত্তরঃ 9600 bps
১০৬. ব্রডব্যান্ডের গতি কত?
উত্তরঃ 1 Mbps
১০৭. ক্যারেক্টার বাই ক্যারেক্টার ট্রান্সমিশন কে কি বলে?
উত্তরঃ এসিনক্রোনাস
১০৮. সিনক্রোনাস ট্রান্সমিশনে প্রতি ব্লকে ক্যারেক্টার কত?
উত্তরঃ ৮০-১৩২টি
১০৯. ডাটা ট্রান্সমিশন মোড কত প্রকার?
উত্তরঃ ৩ প্রকার
১১০. একদিকে ডাটা প্রেরণকে কি বলে?
উত্তরঃ সিমপ্লেক্স মোড।
১১১. উভয় দিকে ডাটা প্রেরণকে কি বলে (তবে এক সাথে নয়)?
উত্তরঃ হাফ ডুপ্লেক্স মোড।

১১২. একই সাথে উভয় দিকে ডাটা প্রেরণকে কি বলে?
উত্তরঃ ফুল ডুপ্লেক্স মোড।
১১৩. ক্যাবল তৈরি হয় কি দারা?
উত্তরঃ পরাবৈদ্যুতিক(Dielectric) পদার্থ দ্বারা।
১১৪. Twisted Pair Cable এ তার থাকে কত জোড়া?
উত্তরঃ 4 জোড়া।
১১৫. Co-axial Cable এ গতি কত?
উত্তরঃ 200 Mbps পর্যন্ত।
১১৬. এক্সেল স্প্রেডশিট, পাওয়ারপয়েন্ট, ওয়ার্ড প্রসেসিং কোন ধরণের সফ্টওয়্যার উদাহরণ?
উত্তরঃ অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার।
১১৭. কত মেগাবাইট (মেগা বাইট) একটি জিবি (গিগা বাইট) তৈরি করে?
উত্তরঃ 1024 এমবি।
১১৮. যে উপাত্তকে অর্থবহ উপায়ে সংগঠিত বা উপস্থাপন করা হয়েছে তাকে ডাকা হয়?
উত্তরঃ তথ্য।
১১৯. উইন্ডোজ অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ 8’ কোন আমেরিকান কোম্পানির পণ্য? উত্তরঃ মাইক্রোসফট।
১২০. ‘পেন্টিয়াম/Pentium’ শব্দটি কি সম্পর্কিত?
উত্তরঃ মাইক্রোপ্রসেসর।
১২১. সি, জাভা, পিএইচপি, সি ++ এর উদাহরণ?
উত্তরঃ প্রোগ্রামিং ভাষা/Programming language..

১২২. উইন্ডোতে একটি ডকুমেন্ট মুদ্রণের জন্য শর্টকাট কী কী?
উত্তরঃ Ctrl + P.
১২৩. একটি ওয়েবসাইটের মূল পৃষ্ঠা বলা হয়?
উত্তরঃ হোম পৃষ্ঠা।
১২৪. শারীরিকভাবে স্পর্শ করা যায় এমন কম্পিউটার সিস্টেমের কোনটি?
উত্তরঃ hardware
125. একটি বৈদ্যুতিন ডিভাইস যা তথ্য প্রক্রিয়াকরণ করে, তথ্যগুলিতে রূপান্তরিত করে?
উত্তরঃ computer.
126. কম্পিউটারে ব্যবহৃত আইসি চিপগুলি/IC chips সাধারণত কি দিয়ে তৈরি হয়?
উত্তরঃ Silicon
১২৭. কোনটি অপারেটিং সিস্টেমের উদাহরণ নয়?
উত্তরঃ Microsoft Office XP
১২৮. একটি গিগাবাইট/Gigabyte প্রায় সমান:
উত্তরঃ 1000,000,000 bytes.
১২৯. কোনটি ইনপুট ডিভাইস নয়?
উত্তরঃ VDU

১৩০. কোন ধরণের প্রক্রিয়া একটি ছোট ফাইল তৈরি করে যা ইন্টারনেটে দ্রুত স্থানান্তর করা যায় ?
উত্তরঃ Compression
১৩১. নিচের কোনটি ডাটাবেস পরিচালনা করতে ব্যবহৃত হয়?
উত্তরঃ DBMS
১৩২. কোনটি Non-Volatile Memory এর উদাহরণ?
উত্তরঃ ROM
১৩৩. .doc, .xls, .ppt, .html are examples of?
উত্তরঃ Extensions.
১৩৪. এক্সেল প্রোগ্রাম দ্বারা কোন ধরণের ফাইল তৈরি হয়?
উত্তরঃ ওয়ার্কশিট ফাইল।
১৩৫. এটিএম/ATM এর সম্পূর্ণ ফর্ম কি?
উত্তরঃ Automatic Teller Machine.
১৩৬. কম্পিউটারের স্ক্রিনে জ্বলজ্বল প্রতীকটিকে বলা হয়?
উত্তরঃ Cursor/কার্সর।
১৩৭. কোন ফাংশনটি এক্সেলে সংখ্যার সেটে বৃহত্তম মান গণনা করে?
উত্তরঃ Max()
১৩৮. ইন্টারনেটে ‘www’ এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ World Wide Web/ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব।

১৩৯. সম্প্রতি সমস্ত উচ্চতর স্মার্টফোনগুলি AMOLED স্ক্রিনে সজ্জিত হচ্ছে। এর পূর্ণরূপ কী?
উত্তরঃ Active Matrix Organic Light Emitting Diode.
১৪০. অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমটি কোন সফটওয়্যার জায়ান্টের পণ্য? উত্তরঃ গুগল।
১৪১. জিমেইল, ওয়েব ভিত্তিক ইমেল পরিষেবা কোন সংস্থার পণ্য?
উত্তরঃ গুগল
১৪২. এমএস-ওয়ার্ড ডিফল্টরূপে কোন ধরণের documents তৈরি করার অনুমতি দেয়?
উত্তরঃ Document file (.doc)
১৪৩. এমএস-এক্সেল ডিফল্ট ওয়ার্কশিট (.xls) দ্বারা কোন ধরণের নথি/ documents তৈরি করার অনুমতি দেয়?
উত্তরঃ Worksheet (.xls)
১৪৫. এমএস-পাওয়ারপয়েন্টটি ডিফল্ট উপস্থাপনা ফাইল (.ppt) দ্বারা কোন ধরণের নথি তৈরি করার অনুমতি দেয়?
উত্তরঃ Presentation file (.ppt)

১৪৬. কম্পিউটারে কাজ করার সময় কোন memory তে data অস্থায়ীভাবে সংরক্ষণ করা হয়?
উত্তরঃ RAM (Random Access Memory)
১৪৭. একটি কম্পিউটার প্রোগ্রামের সর্বাধিক ব্যবহৃত নির্দেশাবলী কোন ধরণের memory /স্মৃতি থেকে প্রাপ্ত হতে পারে?
উত্তরঃ ক্যাশ মেমরি
১৪৮. একটি ওয়েবসাইট বা কোনও ব্যবহারকারী বা গোষ্ঠী নিয়মিত ভিত্তিতে মতামত, তথ্য ইত্যাদি রেকর্ড করে?
উত্তরঃ ব্লগে।
১৪৯. ফাইল এক্সটেনশানগুলি ……….. এর জন্য ব্যবহৃত হয়?
উত্তরঃ ফাইলের ধরণ চিহ্নিত করার জন্য/Identify the file type.
১৫০. অনুবাদ প্রোগ্রাম ছাড়া কম্পিউটার কোন ভাষা সরাসরি বুঝতে পারে?
উত্তরঃ Machine Language.
১৫১. কোনটি সবচেয়ে দ্রুততম, বৃহত্তম এবং ব্যয়বহুল কম্পিউটার?
উত্তরঃ Supercomputer.

১৫২. প্রথম প্রজন্মের কম্পিউটারগুলি ব্যবহৃত ভাষা?
উত্তরঃ Machine Language .
১৫৩. কোন প্রজন্মের কম্পিউটারের মাধ্যমে সময় শেয়ার/ভাগ করা সম্ভব হয়েছিল?
উত্তরঃ Second.
১৫৪. নিচের কোনটি মস্তিষ্কের কাজ অনুকরণকারী সবচেয়ে ছোট এবং দ্রুততম কম্পিউটার?
উত্তরঃ Quantum Computer.
১৫৫. প্রথম সাধারণ উদ্দেশ্যে ইলেকট্রনিক কম্পিউটারের নাম কি ছিল?
উত্তরঃ U N I V A C
১৫৬. একটি হাইব্রিড কম্পিউটারের সংযুক্ত বৈশিষ্ট্য হলো?
উত্তরঃ Analog and digital computers.
১৫৭. কোনটি হ্যান্ডহেল্ড অপারেটিং সিস্টেম ব্যবহার করে?
উত্তরঃ A P.D.A.
১৫৮. মাইক্রো কম্পিউটারে শারীরিক সরঞ্জামের তিনটি মূল বিভাগ থাকে?
উত্তরঃ System unit, input/ output memory.

১৫৯. কোনটি কম্পিউটারের অবিচ্ছেদ্য অঙ্গ নয়?
উত্তরঃ U P S
১৬০. প্যাসকালিন/ Pascaline নামে যান্ত্রিক ক্যালকুলেটর আবিষ্কার করেন কে?
উত্তরঃ Blaise Pascal
১৬২. কে ‘কৃত্রিম বুদ্ধিমত্তার জনক’ হিসাবে বিবেচিত?
উত্তরঃ John McCarthy
১৬৩. বিশ্বের প্রথম সফল ইলেকট্রনিক কম্পিউটার কোনটি?
উত্তরঃ ENIAC electronic Numerical Integrator and computer
১৬৪. 1970 এর দশকের গোড়ার দিকে ইন্টারনেটের অগ্রদূত ARPANET/আরপানেটে প্রথম কোন ভাইরাস সনাক্ত করা হয়েছিল?
উত্তরঃ Creeper Virus
১৬৫. প্রিন্টারের মানটি কীভাবে পরিমাপ করা হয়?
উত্তরঃ Dots per Inch
১৬৭. বেশিরভাগ প্রোগ্রামে এমন কী ব্যবহার করা হয় যা কোনও প্রোগ্রামের অংশ এবং ব্যবহারকারীকে নির্দিষ্ট পদক্ষেপের জন্য গাইড করে?
উত্তরঃ Wizard
১৬৮. মাইক্রোসফ্ট উইন্ডোজ নামে অপারেটিং প্রথম কোন সালে পরিচিত হয়?
উত্তরঃ 1985

১৬৯. কোন প্রজন্মের কম্পিউটার কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে যুক্ত?
উত্তরঃ Fifth
১৭০. “Internet escrow” শব্দটি কোনটির সাথে সর্বাধিক সম্পর্কিত?
উত্তরঃ E-commerce
১৭১. ‘Macintosh’ একটি অপারেটিং সিস্টেম এটি কাদের পণ্য?
উত্তরঃ Apple
১৭২. বুলিয়ান বীজগণিত/Boolean algebra কে আবিষ্কার করেছিলেন?
উত্তরঃ George Boole
১৭৩. 1983 সালে চালু করা অ্যাপল লিসা কম্পিউটারের বিশেষ বৈশিষ্ট্যটি কী ছিল?
উত্তরঃ GUI Desktop
১৭৪. ১৯০6 সালে লি ডি ফরেস্ট উদ্ভাবিত প্রথম ভ্যাকুয়াম নলের/vacuum tube নাম কী ছিল?
উত্তরঃ Audion
১৭৫. একটি ডিজিটাল কম্পিউটার কোন আকারে তথ্য প্রসেস করে?
উত্তরঃ Discrete form
১৭৬. ডিজিটাল কম্পিউটারের চারটি মূল কার্যকারী উপাদান কী কী?
উত্তরঃ Input-Output Equipment, Main Memory, Control Unit and ALU.

১৭৭. ENIAC কে ডিজাইন করেছিলেন?
উত্তরঃ John Mauchly.
১৭৮. ALU এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Arithmetic Logic Unit.
১৭৯. In MICR, C stands for–?
উত্তরঃ character
১৮০. পিপিপির/PPP পূর্ণ রূপ কী?
উত্তরঃ Point to Point Protocol
১৮১. IBM এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ International Business Machines
১৮২. MICR এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Magnetic Ink Character Recognition.
১৮৩. CPU এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Central Processing Unit.
১৮৪. OTG এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ on-the-go.

১৮৫. SLCD এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Super Liquid Crystal Display.
১৮৬. HDMI এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ High-Definition Multimedia Interface.
১৮৭. VPN এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ virtual private network.
১৮৮. APN stands for—?
উত্তরঃ Access Point Name.
189. SIM stands for—?
উত্তরঃ Subscriber Identity Module.
১৯০. LED stands for—?
উত্তরঃ Light emitting diode.
১৯১. DLNA stands for—?
উত্তরঃ Digital Living Network Alliance

১৯২. RAM এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Random access memory.
১৯৩. ROM এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Read only memory.
১৯৪. VGA এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Video Graphics Array.
১৯৫. GPRS এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ General Packet Radio Service
১৯৬. EDGE এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Enhanced Data Rates for Global Evolution.
১৯৭. NFC এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Near field communication.
১৯৮. UPS এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ uninterruptible power supply.
১৯৯. DSU পূর্ণ রূপ কী?
উত্তরঃ Digital Service Unit.
২০০. WINDOW পূর্ণ রূপ কী?
উত্তরঃ Wide interactive Network Development for Office work solution.

২০১. AMOLED পূর্ণ রূপ কী?
উত্তরঃ Active-matrix organic light – emitting diode
২০২. OLED পূর্ণ রূপ কী?
উত্তরঃ Organic Light Emitting Diode
২০৩. কোন সংস্থা প্রথমে জাভা প্রোগ্রামিং ভাষার বিকাশ করেছিল?
উত্তরঃ Sun Microsystems
২০৪. ভারতীয় বিজ্ঞানীরা কোন সুপার কম্পিউটারের বিকাশ করেছেন?
উত্তরঃ Param
২০৫. কীবোর্ডের কোন কী স্লাইড শো দেখতে ব্যবহৃত হয়?
উত্তরঃ F5
২০৬. রিফ্রেশের শর্টকাট কী কোনটি?
উত্তরঃ F5
২০৭. ফাইল / ফোল্ডারের কী পরিবর্তন করতে F2 কী ব্যবহার করা হয়?
উত্তরঃ Name

২০৮. ‘ctrl’ and ‘shift’ কোন ধরনের কী?
উত্তরঃ Modifier
২০৯. প্রোগ্রাম বা ফাইলগুলি স্থায়ীভাবে মুছতে কোন কী ব্যবহার করা হয়?
উত্তরঃ Shift + Del
২১০. কী F4 এর কাজটি হল?
উত্তরঃ Repeat last function/শেষ ফাংশনের পুনরাবৃত্তি
২১১. মাইক্রোসফ্ট ওয়ার্ড/Microsoft Word হল একটি?
উত্তরঃ application software
২১২. এক্সেল ডাটাবেসের জন্য অন্য নাম ব্যবহার করে। এটা কে বলে?
উত্তরঃ List
২১৩. এমএস পাওয়ার পয়েন্টে সর্বাধিক জুম/ zoom কত শতাংশ?
উত্তরঃ 400%
২১৪. একটি এক্সেল ওয়ার্কবুক কি সংগ্রহ করে?
উত্তরঃ worksheets & charts
২১৫. কোনটি স্প্রেডশিট প্যাকেজের উদাহরণ?
উত্তরঃ Unify
২১৬. ওয়েব ব্রাউজার একটি কিসের উদাহরণ?
উত্তরঃ User agent

২১৭. প্রতিটি ওয়েব পৃষ্ঠায় একটি ইউনিক নামে গঠিত হয়, তাকে কি বলে?
উত্তরঃ URL
২১৮. Abc@dfg.edu এই ই-মেইল ঠিকানায়, “abc” দ্বারা কি বুঝানো হয়?
উত্তরঃ user name
২১৯. সফ্টওয়্যার যা ব্যবহারকারীদের ওয়েবপেইজ দেখার অনুমতি দেয় সেটিকে বলা হয়?
উত্তরঃ Internet Browser.
২২০. ডিইরেক্ট অ্যাক্সেস স্টোরেজ ডিভাইস হিসাবে উল্লেখ করা হয়?
উত্তরঃ DASD
২২১. কোনটি সেকেন্ডারি মেমরি ডিভাইস?
উত্তরঃ floppy disk
২২২. কার্সার চলাচল নিয়ন্ত্রণ করতে কোন ডিভাইস ব্যবহার করা হয়?
উত্তরঃ Joystick
২২৩. একটি হালকা সংবেদনশীল ডিভাইস যা অঙ্কন, মুদ্রিত পাঠ্য বা অন্যান্য চিত্রগুলিকে ডিজিটাল আকারে রূপান্তর করে?
উত্তরঃ scanner
২২৪. ডেটা বা প্রোগ্রাম যেখানে যায় সে স্থান কি হিসাবে পরিচিত হয়?
উত্তরঃ CPU
২২৫. কম্পিউটার সিস্টেমে কোন ডিভাইসটি কীবোর্ডের opposite থাকে?
উত্তরঃ Printer

২২৬. আউটপুট/output কি?
উত্তরঃ প্রসেসর ব্যবহারকারীকে যা দেয়।
২২৭. ইউনিট Kips কিসের গতি পরিমাপ করতে ব্যবহৃত হয়?
উত্তরঃ Processor
২২৮. কোন ডিভাইস ডেটা এবং প্রোগ্রামগুলির মধ্যে পার্থক্য বুঝতে পারে?
উত্তরঃ Microprocessor
২২৯. Hard Disks and Diskettes হলো?
উত্তরঃ Direct Access Storage Devices
২৩০. 4GL (চতুর্থ প্রজন্মের ভাষা) হল?
উত্তরঃ procedural language
২৩১. সরলতম গণনা পদ্ধতি কি?
উত্তরঃ বাইনারী পদ্ধতি
২৩২. “O” এর লজিক লেভেল কত?
উত্তরঃ 0 Volt থেকে +0.8 Volt পর্যন্ত
২৩৩. “1” এর লজিক লেভেল কত?
উত্তরঃ +2 Volt থেকে +5 Volt পর্যন্ত

২৩৪. Digital Device কাজ করে কিভাবে?
উত্তরঃ Binary মোডে
২৩৫. বাইনারি কোডিং এবং বাইনারি কোডেড দশমিকের মধ্যে পার্থক্য কী?
উত্তরঃ Binary coding is pure binary.
২৩৬. BCD Code এর পূর্ণরুপ কি?
উত্তরঃ Binary Coded Decimal Code
২৩৭. ASCII পূর্ণরুপ কি?
উত্তরঃ American Standard Code for Information Interchange
২৩৮. ASCII উদ্ভাবন করেন কে?
উত্তরঃ রবার্ট বিমার (১৯৬৫)
২৩৯. ASCII কোডে বিট সংখ্যা কয়টি?
উত্তরঃ ৭টি

২৪০. EBCDIC পূর্ণরুপ কি?
উত্তরঃ Extended Binary Coded Decimal Information Code
২৪১. Unicode উদ্ভাবন করে কে?
উত্তরঃ Apple and Xerox Corporation (1991)
২৪২. Unicode বিট সংখ্যা কত?
উত্তরঃ 2 Byte
২৪৩. Unicode এর ১ম 256 টি কোড কিসের অনুরুপ?
উত্তরঃ ASCII কোডের অনুরুপ
২৪৪. Unicode এর চিহ্নিত চিহ্ন কয়টি?
উত্তরঃ ৬৫,৫৩৬টি (2^10)
২৪৫. ASCII এর বিট সংখ্যা কত?
উত্তরঃ 1 Byte
২৪৬. ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট এবং ফটো-সম্পাদনা হলো?
উত্তরঃ application software
২৬৭. সিপিইউ এবং মেমরিটি অবস্থিত?
উত্তরঃ motherboard এ।

২৬৮. একে কম্পিউটারের মস্তিষ্কও বলা হয়, তথ্য প্রক্রিয়াকরণের কাজ করে কোনটি?
উত্তরঃ Central Processing Unit (CPU)
২৬৭. এটি প্রায় এক বিলিয়ন বাইট=?
উত্তরঃ Gigabyte
২৬৮. কম্পিউটার ডেটা প্রক্রিয়া করতে কোন ভাষা ব্যবহার করে?
উত্তরঃ Binary
২৬৯. কম্পিউটারগুলি ডেটা সংগ্রহ করে, যার অর্থ তারা ব্যবহারকারীদের অনুমতি দেয়:
উত্তরঃ input data
২৭০. কম্পিউটার যেভাবে তথ্যগুলিতে ডেটা ম্যানিপুলেট করে তার নাম বলা হয়?
উত্তরঃ Processing
২৭১. মেমরির ক্ষমতাটি পরিমাপ করা হয়:
উত্তরঃ megabyte দ্বারা।
২৭২. বুলিয়ান যোগকে কি বলে?
উত্তরঃ Logical Addition

২৭৩. Dual Principle মেনে চলে কোনটি?
উত্তরঃ “and” ও “OR”
২৭৪. Digital Electronic Circuit কি?
উত্তরঃ Logic Gate
২৭৫. মৌলিক Logic Gate কয়টি?
উত্তরঃ ৩টি (OR, AND, NOT)
২৭৬. সার্বজনীন গেইট কয়টি?
উত্তরঃ ২টি (NAND,NOR)
২৭৭. বিশেষ গেইট কোনটি?
উত্তরঃ X-OR,X-NOR
২৭৮. ভিএক্সডি এক্সটেনশনযুক্ত(VXD extension) ফাইলগুলি উপস্থাপন বা represent করে?
উত্তরঃ device drivers
২৭৯. কম্পিউটার হার্ডওয়্যার তত্ত্বের উন্নতি সংক্ষিপ্তসারিত হয় কোন আইন দ্বারা?
উত্তরঃ Moore’s First Law
২৮০. Wifi এর দ্রুততম সংস্করণ কোনটি?
উত্তরঃ IE
২৮১. MODEM এ কি থাকে?
উত্তরঃ Modulator + Demodulator

২৮২. UNIX কি?
উত্তরঃ Operating System
২৮৩. ডিজিটাল কম্পিউটারের সূক্ষতা কত?
উত্তরঃ ১০০%
২৮৪. IC দিয়ে তৈরি প্রথম কম্পিউটার কোনটি?
উত্তরঃ IBM360
২৮৯. ALGOL এর উদ্ভাবন ঘটে কবে?
উত্তরঃ ১৯৫৮ সালে
২৯০. Fortran তৈরি করেন কে?
উত্তরঃ জন বাকাস (১৯৫০)
২৯১. Python তৈরি করেন কে?
উত্তরঃ গুইডো ভ্যান রোসাম (১৯৯১)
২৯২. 4G এর ভাষা কি?
উত্তরঃ Intellect,SQL
২৯৩. Pseudo Code কি?
উত্তরঃ ছদ্ম কোড

২৯৪. Visual Programming কেমন?
উত্তরঃ Event Driven
২৯৫. Turbo C তৈরি করে কে?
উত্তরঃ Borland Company
২৯৬. HTML আবিষ্কার করেন কে?
উত্তরঃ টিম বার্নার লী (১৯৯০)
২৯৭. HTML পূর্ণ রূপ কী?
উত্তরঃ HYPER TEXT MARKUP LANGUAGE
২৯৮. ওয়েব ডিজাইনের মূল কাজ কি?
উত্তরঃ টেমপ্লেট তৈরি করা
২৯৯.. প্রোগ্রামিংয়ের ভাষা কয় স্তর বিশিষ্ট?
উত্তরঃ ৫স্তর বিশিষ্ট ১। Machine Language(1G)-1945 ২। Assembly Language(2G)-1950 ৩। High Level Language(3G)-1960 ৪। Very High Level Language(4G)-1970 ৫। Natural Language(5G)-1980
৩০০. LAN সীমাবদ্ধতা কত?
উত্তরঃ ১০ কিলোমিটারের মধ্যে

৩০১. PAN এর ধারণা দেন কে?
উত্তরঃ থমাস জিমারম্যান
৩০২. WAN এর কাজ সাধারণত জড়িত?
উত্তরঃ Satellite, Frame delay, ATM এগুলোর সাথে।
৩০৩. LAN কার্ডের অন্য নাম কী?
উত্তরঃ NIC
৩০৪. IPv6 এ আইপি ঠিকানার আকার?
উত্তরঃ 128 bits
৩০৫. SMTP defines–?
উত্তরঃ message transport
৩০৬. Pretty good privacy (PGP) কোথায় ব্যবহৃত হয়?
উত্তরঃ email security
৩০৭. ক্রিপ্টানালাইসিস ব্যবহার করা হয় কেন?
উত্তরঃ to find some insecurity in a cryptographic scheme
৩০৮. ব্লুটুথ/Bluetooth ব্যবহার করে?
উত্তরঃ frequency hopping spread spectrum
৩০৯. অটোনগোটিয়েশন/autonegotiation কী?

উত্তরঃ a procedure by which two connected devices choose common transmission parameters
৩১০. একটি সিরিয়াল ইন্টারফেস ডেটা যোগাযোগে কোন কার্য সম্পাদন করে?
উত্তরঃ Converts parallel data into a stream of bits
৩১১. ল্যানের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কী?
উত্তরঃ application independent interfaces
৩১২. অ্যালগরিদমের কার্যকারিতা নির্ধারণ করার সময় সময় ফ্যাক্টর দ্বারা পরিমাপ করা হয়?
উত্তরঃ Counting the number of key operations
৩১৩. HOSTS ফাইলে সর্বাধিক সংখ্যক এন্ট্রি কত?
উত্তরঃ Unlimited
৩১৪. SQL ডাটাবেস থেকে কোনও সারণী বা সূচি অপসারণ করতে কোন আদেশ ব্যবহার করা হয়?
উত্তরঃ DROP TABLE

৩১৫. “docx” দ্বারা কি বুঝায়?
উত্তরঃ Document extended
৩১৬. “আইপি””IP” এর সঠিক অপশনটি কী?
উত্তরঃ Internet Protocol
৩১৭. “ওয়াই-ফাই”/”Wi-Fi” এর সম্পূর্ণ ফর্মটি কী?
উত্তরঃ Wireless Fidelity
৩১৮. “ম্যাক”/MAC এর সঠিক অপশনটি কোনটি?
উত্তরঃ Media Access Control
৩১৯. VLSI এর সম্পূর্ণ ফর্মটি কী?
উত্তরঃ Very Large Scale Integrated
৩২০. “CD” এর সঠিক অপশনটি কোনটি?
উত্তরঃ Compact Disk
৩২১. কম্পিউটার প্রযুক্তিতে “ISO” কী বোঝায়?
উত্তরঃ Open System Interconnection
৩২২. “ISP” এর সঠিক অপশনটি কোনটি?
উত্তরঃ Internet Service Provider
৩২৩. “HTTP” এর সঠিক অপশনটি কোনটি?
উত্তরঃ Hyper Text Transfer Protocol

৩২৪.”SOAP” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Simple Object Access Protocol
৩২৫. “CRT” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Cathode Ray Tube
৩২৬. “PDF” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Portable Document Format
৩২৭. “IC” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Integrated Circuit
৩২৮. “PHP” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Hypertext Preprocessor
৩২৯. “CSS” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Cascading Style Sheets
৩৩০. “SAP” এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Service Access Point
৩৩১. “USB” এর সঠিক অপশনটি কী?
উত্তরঃ Universal Serial Bus

৩৩২. “PNG” এর সঠিক অপশনটি কী?
উত্তরঃ Portable Network Graphics
৩৩৩. COMPUTER এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Commonly Operated Machine Particularly Used for Technical Education and Research.
৩৩৪. BPS এর সঠিক অপশনটি কী?
উত্তরঃ Bits Per Second
৩৩৫. BASIC এর সঠিক অপশনটি কী?
উত্তরঃ Beginners All Purpose Symbolic Instruction Codes
৩৩৬. ASCII stands for–?
উত্তরঃ American Standard Code for Information Interchange
৩৩৭. ARP stands for–?
উত্তরঃ Address resolution protocol
৩৩৮. XML এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Extensible Markup Language
৩৩৯. SQL এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Structured Query Langauge

৩৩০. TCP এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ Transmission Control Protocol
৩৪১. UDP এর পূর্ণ রূপ কী?
উত্তরঃ User Datagram Protocol
৩৪২. ডেটা শ্রেণিবিন্যাসের ascending order হল:
উত্তরঃ Bit – Bytes – Field – Record – File – Database
৩৪৩. “কম্পিউটার” শব্দটি সাধারণত কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট এবং—?
উত্তরঃ Internal Memory
৩৪৪. একটি কম্পিউটার কোথায় ডেটা যুক্ত এবং তুলনা করে?
উত্তরঃ CPU Chip
৩৪৫. নিম্নলিখিতগুলির মধ্যে একটি কম্পিউটার কোড:EPROM, FAT, EBCDIC?
উত্তরঃ EBCDIC

৩৪৬. নিম্নলিখিত গ্রুপগুলির মধ্যে কোনটি শুধুমাত্র আউটপুট ডিভাইস নিয়ে গঠিত?
উত্তরঃ Plotter, Printer, Monitor
৩৪৭. একটি হাইব্রিড কম্পিউটার এর বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে?
উত্তরঃ Both analog and digital computer
৩৪৮. সমস্ত বাইনারি সংখ্যার প্রতিনিধিত্বকারী সংখ্যাগুলি কী?
উত্তরঃ 0 and 1
৩৪৯. এক কিলোবাইট সমান কত বাইট?
উত্তরঃ 1024 bytes
৩৫০. ব্যান্ডউইথ দ্বারা কি বোঝায়?
উত্তরঃ একটি যোগাযোগ মাধ্যম নির্দিষ্ট সময়ে কি পরিমান ডাটা স্থানান্তর করতে পারে তা বোঝায় ।

কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ ৪০০টি প্রশ্ন

১। কম্পিউটার শব্দের অর্থ কি? – গননাকারী যন্ত্র।
২। আধুনিক কম্পিউটারের জনক কে? – জনক চালর্স ব্যাবেস
৩। কম্পিউটারের স্মৃতি কত প্রকার? -কম্পিউটারের স্মৃতি প্রধানত দুই প্রকার
৪। LCD এর পূর্ণমান লিখ? – Liquid Crystal Display.
৫। PC অর্থ কী? – Personal Computer.
৬। CPU কী? -Central Processing Unit
৭। 1 KB = ? উত্তরঃ 1 KB = 1024 Byte.
৮। কম্পিউটারের আবিষ্কারক কে? – হাওয়ার্ড এ্যাইকিন

৯। কম্পিউটারের স্থায়ী স্মৃতিশক্তিকে কি বলে? – Rom
১০। কম্পিউটারে কোনটি নেই?- বুদ্ধি বিবেচ
১১। ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব (Youtube) এর প্রতিষ্ঠাতা কে?– স্টিভ চ্যাল ও জাভেদ করিম
১২। কোনটি কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে? – সেন্ট্রাল প্রসেসিং ইউনিট
১৩। ই-মেইল কি?- ইলেকট্রনিক মেইল
১৪। কম্পিউটারের ব্রেইন বলা হয় কাকে?- মাইক্রো প্রসেসর
১৫। কম্পিউটারের যন্ত্রাংশ বা যন্ত্রকে কি বলে? – হার্ডওয়্যার
১৬। বর্তমান কম্পিউটার জগতের কিংবদমিত্ম কে?-বিল গেটস

১৭। কম্পিউটার বায়োস (BIOS) কি? -Basic Input-Output System
১৮। কম্পিউটারের প্রধান প্রিন্টেড সার্কিট বোর্ডকে বলা হয়? -মাদারবোর্ড
১৯। কম্পিউটার র্যাম কি? -স্মৃতিশক্তি
২০। কম্পিউটার পদ্ধতির দুটি প্রধান অঙ্গ হচ্ছে -হার্ডওয়্যার ও সফটওয়্যার অংশ
২১। ইন্টারনেট ব্যবহারে বর্তমানে শীর্ষ দেশ- -চীন
২২। IC চিপ দিয়ে তৈরী প্রথম ডিজিটাল কম্পিউটার- -Intel 4004
২৩। কত সালে প্রথম কম্পিউটার নেটওয়ার্ক চালু হয়? -১৯৭৯ সালে
২৪। কম্পিউটার নেটওয়ার্ক কত প্রকার? -৪ প্রকার
২৫। চ্যাট (Chat) অর্থ কি? -খোশগল্প করা

২৬। বাংলাদেশে অনলাইন ইন্টারনেট সার্ভিস কবে থেকেু হয়?, -১৯৯৬ সালের ৪ জুন
২৭। কম্পিউটারের এই ‘#’চিহ্ন কে কি বলে? -হ্যাস চিহ্ন
২৮। ওয়েব অর্থ কি?- – জাল
২৯। মাইক্রো শব্দের অর্থ কি? – ক্ষুদ্রাকার
৩০। অসংখ্য কম্পিউটারের সমন্বয়য়ে গঠিত বিশ্বব্যাপী কম্পিউটার নেটওয়ার্ককে কি বলা হয়? –ইন্টারনেট
৩১। কম্পিউটারের ব্যবহার নয় কোনটি? -স্বপ্ন দেখা
৩২। মাউস ক্লিক বলতে কি বুঝায়? – মাউসের বাম বোতামে চাপা
৩৩। কম্পিউটার শব্দের উৎপত্তি কোন শব্দ থেকে? – Compute
৩৪। কম্পিউটারে কয় ধরনের ড্রাইভ থাকে? -৩ ধরনের
৩৫। পাওয়ার-পয়েন্ট ফাইলকে বলা হয়- -প্রেজেনটেশন
৩৬। কোনটি ডাটা সংরক্ষণ ও স্থানান্তরের ব্যবহৃত হয়। – পেনড্রাইভ
৩৭। নিচের কোনটি বাংলা লেখার সফটওয়্যার? – বিজয়
৩৮। তথ্য প্রযুক্তির শাখা নয় কোনটি? -ডাক বিভাগ

আরও দেখুন ভিডিওতে: ২০ বছরে বারবার আসা কম্পিউটার প্রশ্ন| Computer/ICT Preparation for Competitive Exam

৩৯। অপারেটিং সিষ্টেম হচ্ছে- -মানুষের মসিত্মস্কের বুদ্ধি
৪০। Find কমান্ড থাকে কোন মেনুতে? -Edit
৪১। অক্ষরের আকার আকৃতি পরিবর্তন করতে হয় -ফন্ট ডায়লগ বক্সে
৪২। মানুষের দেহকে যদি হার্ডওয়্যার ধরা হয় তাহলে সফ্টওয়্যার – প্রাণ
৪৩। কম্পিউটারের বুদ্ধি মা্নুষের চেয়ে–কম
৪৪। বিভিন্ন অক্ষর টাইপ করতে কী-বোর্ডের কোথায় চাপ দিতে হয়। -বোতামে
৪৫। কত সালে অ্যাপেল অপারেটিং সিষ্টেম ৭.০ প্রবর্তন করেন? -১৯৭১ সালে
৪৬। কম্পিউটারে স্মৃতি ধারণ ক্ষমতা কিসে প্রকাশ করা হয়? -বাইট
৪৭। প্রথম কম্পিউটার প্রোগ্রামার কে? – লেডি অ্যাডা অগাষ্টা
৪৮। পাওয়ার পয়েন্ট কোন ধরনের প্যাকেজ প্রোগ্রাম? – মাল্টিমিডিয়া
৪৯। কম্পিউটারের কাজের গতি কি দ্বিরা প্রকাশ করে? -ন্যানো সেকেন্ড
৫০। কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ পেশায় কি ছিলেন? – গণিতবিদ
৫১। চ্যাট (Chat) অর্থ কি? -খোশগল্প করা
৫২। মাইক্রো শব্দের অর্থ কি? -ক্ষুদ্রাকার
৫৩। নিউমেরিক কি প্যাড কোথায় থাকে? -কীবোর্ডের ডান দিকে।

৫৪। সফ্টওয়্যারের অমত্মর্ভূক্ত নয় কোনটি? -মনিটর
৫৫। ফাইল কপি বা স্থানামত্মর প্রক্রিয়ার চুড়ামত্ম নির্দেশ হল- -Copy
৫৬। একসিস কোন ধরনের প্যাকেজ প্রোগ্রম? -ডেটাবেজ
৫৭। পাওয়ার পয়েন্ট ফাইলেক কি বলা হয়- -প্রেজেন্টেশন
৫৮। কম্পিউটারে হিসাব নিকাশ করার জন্য কোন সফ্টওয়্যারটি সর্বাধিক উপযোগী? -এম.এস.এক্সেল
৫৯। কোন ধরনের প্রিন্টার সবচেয়ে দ্রম্নতগতিতে উন্নতমানের, প্রিন্ট প্রদানে সক্ষম? -লেজার প্রিন্টার
৬০। কোন কোম্পানির মাইক্রোপ্রসেসর দিয়ে আইবিএম পিসি তৈরী? -ইন্টেল
৬১। BOL কি?- Bangladesh Online Limited.
৬২। অপারেটিং সিস্টেম হচ্ছে- -মানুষের মসিত্মস্কের বুদ্ধি
৬৩। Find কমান্ড কোন মেনুতে থাকে?- -Edit মেনুতে
৬৪। কিসে Close কমান্ড দিলে ডাটাবেজের বিদ্যমান ফাইল বন্ধ হয়ে যায়? -File মেনুর Close কমান্ড দিলে

৬৫। নোটপ্যাড এর ব্যবহার নয় কোনটি? -ছবি আঁকা
৬৬। উইন্ডোজ -৯৫ বাজারে এসেছিল- -১৯৯৫ সালের ২৫
সেপ্টেম্বর
৬৭। জন্ম তারিখ হলো একটি- ফিল্ড
৬৮। অক্ষরের আকার আকৃতি পরিবর্তন করতে হয়- -ফন্ট ডায়ালগ বক্সে
৬৯। মানুষের দেহকে যদি হার্ডওয়্যার ধরা হয় তাহলে
সফটওয়্যার- -প্রাণ
৭০। কম্পিউটারের বুদ্ধি মানুষের চেয়ে- -কম
৭১। Binary disit থেকে উৎপত্তি হয়- -Bit
৭২। প্রোগ্রামের মূল লক্ষ্য কী? -সমস্যার সমেত্মাষজনক সমাধান
৭৩। কমপ্লেক্স কম্পিউটারের নক্সা তৈরী করেন- -ড. স্টিবিজ
৭৪। বিভিন্ন অক্ষর টাইপ করতে কী-বোর্ডের কোথায় চাপ দিতে হয়?-বোতামে
৭৫। লেখালেখির জন্য তৈরী ব্যবহারিক প্যাকেজ প্রোগ্রাম
কোনটি? -ওয়ার্ড প্রোসের্সি প্রোগ্রাম

৭৬। যেসব প্রোগ্রাম ব্যবহার করে কম্পিউটারকে ভাইরাস হতে
রক্ষা করা হয় তাকে কি বলে?
-এন্টিভাইরাস
৭৭। মাইক্রো কম্পিউটারে সবকিছু একত্রে থাকাকে কি
বলে? -লজিক বোর্ড
৭৮। দুটি কম্পিউটার টেলিফোন লাইনের সাথে সংযুক্ত করে
কে?-মডেম
৭৯। কম্পিউটার গণনার একক কোনটি? -বাইট
৮০। এক্সেল কোন ধরনের প্যাকেজ প্রোগ্রাম?- স্প্রেডশিট
৮১। কম্পিউটারে ব্যবহৃত প্রোগ্রাম সমষ্টিকে কি বলে?
সফটওয়্যার
৮২। কম্পিউটারের কাজের গতি কি দ্বারা প্রকাশ করা হয়? -ন্যানো সেকেন্ড
৮৩। কোনটি ছাড়া হার্ডওয়্যার কাজ করে না? -সফ্টওয়্যার
৮৪। কোন কাজ করার জন্য কম্পিউটারকে কি প্রদান করতে হয়? –
তথ্য বা ডাটা
৮৫। কম্পিউটার কিভাবে তথ্য প্রক্রিয়ার কাজ করে? -নির্দেশ অনুযায়ী
৮৬। কম্পিউটার যন্ত্র কোন ভাষা বোঝে? -নিজস্ব ভাষা

৮৭। কম্পিউটারের আউটপুট যন্ত্র নয় কোনটি? -স্ক্যানার
৮৮। সবচেয়ে শক্তিশালী কম্পিউটার হলো- -সুপার কম্পিউটার
৮৯। কম্পিউটার কার নির্দেশ অনুযায়ী কাজ করে? -মানুষের
৯০। শুরম্নতে কম্পিউটার দিয়ে কোন কাজটি করানো হত? –
গণনার
৯১। সফ্টওয়্যার শিল্পে বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে
কোন দেশ? – ভারত
৯২। ইন্টারনেটের একাউন্ট গ্রহণকারীদের কি বলে? –
নেটিজেন
৯৩। ইন্টারনেটের উদ্ভব হয় কোন দেশে। – যুক্তরাষ্ট্রে
৯৪। বর্তমান যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম
কোনটি? -ইন্টারনেট
৯৫। Ok এবং Cancel অথবা Close বোতাম কোথায় থাকে? –
ডায়ালগ বক্সে।
৯৬। কোন মেনুতে প্রিন্ট কমান্ড থাকে?- File
৯৭। File, Edit, Help, View ইত্যাদি শব্দগুলো
কোথায় লেখা থাকে?- মেনু বারে
৯৮। ফাইল সেফ করার জন্য কোন মেুনর প্রয়োজন? -ফাইল
মেনুর

৯৯। ইংরেজী বড় হাতের অক্ষর টাইপ করতে কোন বোতাম
প্রয়োজন? -CapsLock
১০০। F1 থেকে F12 পর্যমত্ম কী-গুলোকে এক সাথে বলা
হয় -ফাংশন কী?
khaled uz Zaman sonju
১০১। কম্পিউটারের তথ্য প্রক্রিয়াকরণ কাজে কোন পদ্ধতি
ব্যবহার হয় না? -দশমিক
১০২। চন্দ্রাবতী হলো- -বাংলা ফন্টের নাম
১০৩। কোনটি চিত্রভিত্তিক ডাটাবেজ প্রোগ্রাম?-এক্সেল
১০৪। ডাটাবেজ অর্থ হল–তথ্যবিন্যাস
১০৫। বিজয় কী বোর্ড ব্যবহার করার জন্য কী টাইপ করতে
হয়? -Ctrl+Alt+B

১০৬। কম্পিউটার মাউস কে তৈরী করেন? -উইলিয়াম ইংলিস
১০৭। WWW এর জনক কে?- টিম বার্নস লি
১০৮। কম্পিউটারের ভাষা কি প্রকৃতির হয়? -ডিজিটাল
১০৯। কার্সর (Cursor) কি? -আলোক রেখা
১১০। উইন্ডোজ আসলে কিসের মতো?-খোলা জানালা
১১১। অক্ষর কাটা বা মোছার জন্য কোন কমান্ড ব্যবহার করা হয়?
– ডিলিট বা ব্যাকস্পেস
১১২। কোন বিজ্ঞানী কম্পিউটার ভাইরাস নামকরণ করেন? –
ফ্রেড কোহেন
১১৩। ডেটা ফাইলসমুহ আক্রমণ করে কোন ভাইরাস? -ম্যাক্রো
ভাইরাস
১১৪। মাউসকে ঝুলিয়ে ধরনের কিসের মতো দেখায়? –
ইদুরের মত
১১৫। ফাইল সেভ করার জন্য কোন মেনুর প্রয়োয়ন? -ফাইল
মেনু
১১৬। কম্পিউটার ভুল ফলাফল প্রদর্শন করলে বুঝতে হবে- -ডাটা
ইনপুট করায় ভুল হয়েছে।
১১৭। ইনপুট ডিভাইস কোনটি? – কিবোর্ড
১১৮। আউটপুট ডিভাইস কোনটি? – মনিটর

১১৯। সিপিইউ এর অংশ নয় কোনটি? -মেমোরি
১২০। কম্পিউটারের স্মৃতি কত প্রকার। – ২
১২১। কম্পিউটার প্রধানত কয় প্রকার?- ৩
১২২। ওয়ার্ড প্রসেসিং প্যাকেজ নয় কোনটি?-ওয়ার্ড প্রসেসর
১২৩। ৫৩D কোন ধরনের সংখ্যা? -হেক্সাডেসিমাল
১২৪। সংখ্যা পদ্ধিতি মোট কত প্রকার? -৪ প্রকার
২৫। ফাংশন কি কোন গুলি?- F1-F12
১২৬। 0-09 পর্যমত্ম Key গুলোর নাম কী? – Numeric Key
১২৭। নিচের কোনটি স্পেশাল Key।- Space bar
১২৮। নিচের কোনটি Antivirus সফ্টওয়্যারের নাম লিখ? –
Norton
১২৯। MS word-এ Select All এর শর্টকাট কমান্ড কি? – Ctrl+A
১৩০। LAN এর পূর্ণ নাম লিখ? – Local Area Network
১৩১। WWW এর পূর্ণ নাম লিখ?- World Wide- Web

১৩২। Save কোন মেনুতে রয়েছে?- File
১৩৩। মেনুবারে কয়টি মেনু আছে। – ৯টি
১৩৪। Save এর সর্টকাট কমান্ড লিখ। -Ctrl+S
১৩৫। MS word-এ Symbol কোন মেনুতে আছে। – Insert
১৩৬। File অর্থ কি? – নথিপত্র
১৩৭। Data Processing কয় প্রকার?- ৩
১৩৮। জ্জ্ব কিভাবে লিখতে হয় … – জ্ জ্ ব
১৩৯। IBM PC প্রথম বাজারে আসে…- ১৯৮১ সালে
১৪০। মাইক্রোসফ্ট উইন্ডোজ 3.1 বাজারে আসে… – ১৯৯২
সালে

১৪১। Apple Computer কত সালে বাজারে আসে… – ১৯৭৬
সালে
১৪২। MS word-এ New document নেয়ার জন্য কোন
মেনুতে ক্লিক করতে হয়- – File
১৪৩। পুরাতন ডকুমেন্ট Open করার জন্য কোন মেনুতে ক্লিক
করতে হয়– File
১৪৪। Save অর্থ কি?- সংরক্ষণ করা
১৪৫। Pragraph কোন মেনুতে রয়েছে– Format
১৪৬। MS word-এ Find এর শর্টকাট কমান্ড কি? – Ctrl+F
১৪৭। MS word-এ Document কে বড় করে দেখার জন্য- –
Zoom
১৪৮। M.S Excel –এ কতটি রো আছে?-৬৫,৫৩৬টি
১৪৯। M.S Excel –এ কতটি কলাম আছে?-২৫৬টি
১৫০। M.S Excel –এ কতটি Cell আছে? -১,৬৭,৭৭,২১৬টি
১৫১। বেসিক ভাষা উদ্বোধন করেন?-জন কেমিনি ও টমাস কাটর্জ
১৫২। পিসি তৈরীতে আবশ্যক নয় কোনটি?- প্রিন্টার

১৫৩। সাধারণ ডাটাবেজ হলো–একটি ফাইল বিশিষ্ট ডাটাবেজ
১৫৪। লেখালেখির জন্য ব্যবহৃত প্রোগ্রাম কোনটি? -ওয়ার্ড
প্রসের্সিং
১৫৫। নোটবুক নামে পরিচিত কোনটি? -ল্যাপটপ
১৫৬। পৃথিবীর প্রথম স্বয়ক্রিয় গণনার যন্ত্রের নাম- – MARK-1
১৫৭। অ্যানিমেশন, গ্রাফিক্স ও সাউন্ডের সমষ্টিকে কি বলা হয়?-
মাল্টিমিডিয়া
১৫৮। ক্যাপস লক কী জন্য ব্যবহার হয়?- বড় হাতের লেখার
জন্য
১৫৯। নিচের কোনটি ইংরেজী ফন্ট নয়? – চন্দ্রাবতী
১৬০। কীবোর্ডে এ্যারো কী-এর সংখ্যা কয়টি? -৪টি।
১৬১। কিবোর্ডে কয়টি Alt Key আছে? -২
১৬২। কিবোর্ডে Windos Key কয়টি? -২
১৬৩। কিবোর্ডে ESC কয়টি? -১

১৬৪। কিবোর্ডে Home Key কয়টি? -১
১৬৫। কোন কম্পিউটার কে পার্সোনাল কম্পিউটার বলা হয়? –
মাইক্রো কম্পিউটার।
১৬৬। অপারেটিং সিষ্টেম কি নিয়ন্ত্রণ করে থাকে? – পুরো
কম্পিউটার সিষ্টেম
১৬৭। কোন কোম্পানি প্রথমে পার্সোনাল কম্পিউটার তৈরী
করে? – অ্যাপল।
১৬৮। মেইনফ্রেম কম্পিউটারের ছোট সংস্করণ কোনটি?
-মিনিফ্রেম
১৬৯। এনিমেশন শব্দের অর্থ কি? জীবন্ত করা।
১৭০। ই-ফোন কি?- ইন্টারনেট ফোন।
১৭১। পৃথিবীর প্রথম স্বয়ক্রিয় গণনা যন্ত্রের নাম-MARK-1
১৭২। মার্ক-১ এর দৈর্ঘ্য ছিল– ৫১ ফুট লম্বা।
১৭৩। রাশিয়ার এ্যাবাকাশকে কী বলা হয়?- স্কোটিয়া
১৭৪। পিডিপি-৮ কোন প্রজন্মের কম্পিউটার?-দ্বিতীয়
১৭৫। লাইট পেন হলো এক ধরণের- -ইনপুট ডিভাইস।
১৭৬। কোন ডিক্স সরাসরি ফরমেট করা যায় না।- ফ্লপি ডিক্স।

১৭৭। RAM Cache কিসের অংশ বিশেষ? -RAM
১৭৮। উইন্ডোজ এনটি/২০০০ এর বিটের সংখ্যা হলো- ৩২
১৭৯। কোন প্রজন্মের কম্পিউটারের সঙ্গে মনিটরের
প্রচলন শুরু হয়? -তৃতীয় প্রজন্ম।
১৮০। বর্তমান ব্যবহৃত পিসি কোন প্রজন্মে? -চতুর্থ
প্রজন্মের।
১৮১। ইনপুট হিসেবে আসা তথ্যগুলো জমা হয় কোথায়? –
র্যামে।
১৮২। মডেম হচ্ছে- -তথ্য আদান প্রদানে যন্ত্র।
১৮৩। বাইনারী অংকের সংক্ষিপ্ত নাম হচ্ছে- -বিট।
১৮৪। একটি ফিল্ডে কতটি বর্ণ হতে পরে?-৬৪টি।
১৮৫। কোনটি কম্পিউটারের কাঁচা মাল? -তথ্য।
১৮৬। প্রথম আবিস্কৃত ব্রাউজারের নাম কি?- মোজাইক।
১৮৬। সি ল্যাঙ্গুয়েজের জনক কে?- ডেনিস রিচি
১৮৭। সুপার কম্পিউটার কে আবিস্কার করেন? – সেয়মোর
ক্রে
১৮৮। প্রথম প্রজন্মের প্রথম কম্পিউটারের নাম কি?- ইউনিভ্যাক-১
১৮৯। মডেমের গতি পরিমাপের একক কি?-KBPS

১৯০। সফটওয়্যার কি ধরণের শক্তি। -অদৃশ্য শক্তি।
১৯১। হোমপেজ কি- -একধরণের ব্যক্তিগত বিজ্ঞাপন।
১৯২। নিচের কোনটি ডাটাবেজ প্যাকেজ নয়? -জাভা।
১৯৩। ইউপিএস কত প্রকার? -২ প্রকার।
১৯৪। এইচটিএমএল একটি-প্রোগ্রাম
১৯৫। কে এইচটিএমলএল ভাষার রূপদান করেন?বার্নার্স লী
১৯৬। শিক্ষার্থীরা সহজে আয়ত্ত করতে পারে কোন
প্রোগ্রাম? বেসিক প্রোগ্রাম।
১৯৭। কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ? -সি
১৯৮। ওরাকল কোন ধরনের প্রোগ্রাম? -ডাটাবেজ
১৯৯। ০ ও ১ এই দুটি সংখ্যার প্রত্যেকটিকে কি বলে?-বিট
২০০। কম্পিউটার ইনপুট দেয়ার জন্য ব্যবহৃত যন্ত্রকে কি বলে?-
ইনপুট ডিভাইস

২০১। LCD (Liquid Crystal Display) এর জনক কে?- সুইস
পদার্থবিদ মার্টিন সাউট
২০২। বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিনের নাম কি?-পিপীলিকা
২০৩। মোবাইল ফোনে প্রথম কথা বলা হয় কবে?-৩ এপ্রিল
১৯৭৩।
২০৪। ২৭ জুন ২০১১ গুগল কোন সামাজিক যোগাযোগ সাইট চালু
করেন?- গুগল পস্নাস
২০৫। Quick Heal কী? – এন্টিভাইরাস সফ্টওয়ার
২০৬। Twitter কী? – সামাজিক নেটওয়ার্কিং সাইট
২০৭। ২০১০ সালের ভারত প্রথম বারের মত কি নামে নিজস্ব
ওয়েব ব্রাউজার চালু করেন? – Epic.
২০৮। Zeus (জিয়ুজ) কী? – কম্পিউটার ভাইরাস।

২০৯। ৫ জানুয়ারী ২০১০ গুগল প্রথম কোন মোবাইল ফোন
বাজারে নিয়ে আসে? – নেক্সাস-১
২১০। ২০১২ সালের জুলাই মাসে বাংলাদেশে ফেসবুক
ব্যবহারকারীর সংখ্যা কত? ২৫ লাখের বেশি
২১১। ফেসবুকে মনের ভাব প্রকাশকে কী বলে?-স্ট্যাটাস
২১২। ফেসবুকের স্ট্যাটাসকে টুইটারে কী বুঝানো হয়? -টুইট
২১৩। কোন সামাজিক যোগাযোগ সাইটটি সবচেয়ে বেশি
জনপ্রিয়? -ফেসবুক
২১৪। জুন ২০১২ পর্যমত্ম পৃথিবীতে Facebook
ব্যবহারকারীদের সংখ্যা কত?- ৯০ কোটি।
২১৫। গুগলের ছবি Upload করার সাইটের নাম কি?-Picasa

২১৬। কোন মেমোরি মুছে ফেলা খুব কঠিন?-রমের
মেমোরি
২১৭। কোথায় কম্পিউটার চালু করার নির্দেশনাবলি সংরক্ষিত থাকে? –
ROM
২১৮। সর্বপ্রথম কোন কোম্পানি হার্ডডিস্ক তৈরী করেন?-
আইবিএম
২১৯। ডিজিটাল ক্যামেরা কি ধরনের ডিভাইস?-ইনপুট ডিভাইস
২২০। ল্যাপটপের কোন অংশটি মাউসের কাজ করে?– টাচ প্যাড
২২১। পেনড্রাইভ প্রথম কখন বাজারে আসে? -২০০০ সালে।
২২২। গেমস খেলার জন্য আলাদা পোর্ট থাকে কোথায়?-
গ্রাফিক্স কার্ডে
২২৩। কত সালে প্রথম হার্ডডিক্স তৈরী হয়?–১৯৫৬ সালে।
২২৪। কম্পিউটারের ভাষায় কয়টি অক্ষর আছে? – ২টি
২২৫। পেনড্রাইভ এর অপর নাম কি? ফ্লাশ ড্রাইভ।

২২৬। ১৯৮৩ সালে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষার বাহিনীর
ওয়েবসাইটে ঢুকে পড়া হ্যাকারের বয়স কত ছিল?
১৯ বছর।
২২৭। বিশ্বের বৃহত্তম মুক্ত জ্ঞান ভান্ডার কোনটি? -উইকিপিডিয়া
২২৮। কেউ যদি অপরের ওয়েব সাইটে ঢুকে কোন কিছু ক্ষতি
না করে ফিরে আসে তাকে কী বলা হয়?
হোয়াইট হ্যাট হ্যাকার।
২২৯। Melissa ভাইরাস কবে কম্পিউটার ওয়ার্ল্ডকে আক্রমন
করে? -১৯৯৯ সালে।
২৩০। Melissa- এর আক্রমনের ভয়ে কোন কোম্পানি তাদের
ই-মেইল সার্ভার বন্ধ রাখে? -Microsoft.
২৩১। Melissa Virus তৈরী করেন কে? – ডেভিড স্মিথ
২৩২। Melissa Virus তৈরীর অপরাধে ডেভিড
স্মিথের কী সাজা হয়েছিল? – ১০ বছরের জেল?

২৩৩। Mydoom Worm কি? – কম্পিউটার ভাইরাস।
২৩৪। ২০০৪ সালে কোন কম্পিউটার ভাইরাসটি সাইবার জগৎকে
ব্যাপক ক্ষতি সাধন করে?
– Mydoom Worm
২৩৫। Mydoom Worm কম্পিউটার ভাইরাস একসাথে কয়টি
কম্পিউটারকে আক্রমন করে?-২,৫০,০০০।
২৩৬। কেউ যদি অপরের ওয়েবসাইটে ঢুকে তার ওয়েবসাইট
এলোমেলো করে ফেলে তাকে কী বলা হয়?
-ব্লাক হ্যাট হ্যাকার।
২৩৭। অন্যের ওয়েবসাইটের গোপন অংশে অবৈধভাবে ঢুকে
পড়াকে কী বলা হয়?- হ্যাকিং
২৩৮। ইন্টারনেট থেকে কোনো তথ্য কপি করে হুবহু
নিজের মতো চালিয়ে দেওয়াকে কী বলা হয়?
– পেস্নজারিজম।
২৩৯। কম্পিউটার ভাইরাস কি?-একধরণের প্রোগ্রাম।
২৪০। সর্বপ্রথম প্রবর্তিত বাংলা লেখা সফটওয়্যারের নাম কি? -শহিদ
লিপি।

২৪১। শহিদ লিপি সফটওয়্যার কত সালে প্রবর্তন করা হয়? – ১৯৮৫
সালে।
২৪২। এলাইনমেন্ট কয় ধরণের ? ৪ ধরণের।
২৪৩। একটি কীবোর্ডে কয়টি ফাংশন-কী থাকে? ১২টি।
২৪৪। দুটি বর্ণ পরস্পরকে যুক্ত করতে সংযোগকারী
মধ্যবর্তী ‘‘Key” কোনটি? -G
২৪৫। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অনুমোদিত বাংলা কীবোর্ড
লেআউট এর নাম কী? -ন্যাশনাল কীবোর্ড।
২৪৬। মাইক্রোসফট ওয়ার্ড চালুর সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে
কোনটি খোলে? – নতুন ডকুমেন্ট।
২৪৭। অভ্র কত সালে প্রবর্তিত হয়? -২০০৭ সালে।
২৪৮। ইংরেজি U বাটন দ্বারা বিজয় বাংলা কীবোর্ডে কী লেখা
যায়? – জ ও ঝ
২৪৯। উইকিপিডিয়া তৈরী করেন কে?-সারাবিশ্বের মানুষ

২৫০। ইন্টারনেট কী?
উ: দুই বা ততোধিক ভিন্ন স্ট্যান্ডার্ড-এর নেটওয়ার্ককে মধ্যবর্তী সিস্টেম (যেমন: গেটওয়ে, রাউটার)-এর মাধ্যমে আন্ত-সংর্যুক্ত করে যে মিশ্র প্রকৃতির নেটওয়ার্কের ডিজাইন করা হয়, তাকে ইন্টারনেট বলে।
২৫১। কম্পিউটার কে আবিস্কার করেন?-উঃ হাওয়ার্ড এইকিন।
২৫২। বিশ্বের প্রথম কম্পিউটারের নাম কি? উঃ ENIAC
২৫৩। বাণিজ্যিক ভিত্তিতে তৈরি প্রথম ইলেক্ট্রনিক কম্পিউটারের
নাম কি? উঃ UNIVAC
২৫৪। প্রথম ডিজিটাল কম্পিউটারের নাম কি? উঃ Mark-1
২৫৫। প্রথম তৈরি পার্সোনাল কম্পিউটারের নাম কি? উঃ এ্যালটেয়ার
৮৮০০।
২৫৬। প্রথম মিনি কম্পিউটারের নাম কি? উঃ পিডিপি-১
২৫৭। মিনি কম্পিউটারের জন্মদাতা কে? উঃ কেনেথ এইচ
ওলসেন।
২৫৮। মানব মসিত্মষ্কের কোন বৈশিষ্ট্য কম্পিউটারে নেই? উঃ
বুদ্ধি বিবেচনা।
২৫৯। পামটম কি? উঃ একধরণের ছোট কম্পিউটার।

২৬০। বিশ্বের প্রথম ও একমাত্র কম্পিউটার যাদুঘর কোথায়
অবস্থিত? উঃ যুক্তরাষ্ট্রের আটলান্টায়।
২৬১। বাংলাদেশে স্থাপিত প্রথম কম্পিউটারের নাম কি? উঃ
আইবিএম-১৬২০ সিরিজ।
২৬২। বাংলাদেশে প্রথম মেইনফ্রেম কম্পিউটার কোথায়
অবস্থায় করা হয়? উঃ বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে।
২৬৩। মাইক্রোসফট কি? উঃ কম্পিউটার সফট্ওয়্যার জগতে নামকরা
প্রতিষ্ঠান।
২৬৪। এনালগ ও ডিজিটাল কম্পিউটারের সমন্বয়ে গঠিত হয়- উঃ
হাইব্রিড কম্পিউটার
২৬৫। ‘CIH’ ভাইরাস কত তারিখে কম্পিউটারে বিশ্বব্যাপী বিপর্যয়
সৃস্টি করে? উ: ২৬ এপ্রিল ১৯৯৯।
২৬৬। কম্পিউটারের প্রথম প্রোগ্রামিং ভাষা কোনটি? উঃ ADA
২৬৭। Which one is a graphics software? উঃ Adobe Photoshop.
২৬৮। এক কিলোবাইটের বিটের সংখ্যা কত? উঃ 1024 byte

২৬৯। Web Page কি? উঃ সার্ভারে রাখা ফাইল।
২৭০। http এর পূর্ণরূপ কি? উঃ hyper text transfer protocol.
২৭১। চার্লস ব্যাবেজকে কিসের জনক বলা হয়?
উঃ- কমপিউটারের।
২৭২। ইনপুট ও আউটপুটকে সংক্ষেপে কোন চিহ্ন দ্বারা প্রকাশ
করা হয়?
উঃ- I/O
২৭৩। নিয়ন্ত্রণ ইউনিট কে কি বলে?
উঃ- Control Unit
২৭৪। কার্যনীতির ভিত্তিতে কমপিউটারের শ্রেণিবিভাগ কয়টি ও কি
কি?
উঃ- তিনটি যথাঃ ক) অ্যানালগ। খ) ডিজিটাল। গ) হাইব্রিড।
২৭৫। কমপিউটার শব্দের উৎপত্তি কোন শব্দ থেকে?
উঃ- কম্পুটার
২৭৬। কয়েকটি ইনপুট ডিভাইস লিখ।
উঃ- কী-বোর্ড, মাউস, স্ক্যানার, ডিজিটাল ক্যামেরা ইত্যাদি।

২৭৭। কয়েকটি আউটপুট ডিভাইস লিখ।
উঃ- প্রিন্টার, প্লটার, মনিটর, প্রজেক্টর ইত্যাদি।
২৭৮। কমপিউটার শব্দের অর্থ কী?
উঃ- গণনা করা।
২৭৮। কী-বোর্ডের কন্ট্রোল কী-র সংখ্যা কয়টি?
উঃ- ২টি।
২৮০। মাউসের কিক বলতে কী বুঝায়?
উঃ- মাউসের বাম বোতাম চাপা।
২৮১। সি.পি.ইউ এর অংশ নয় কী?
উঃ- মেমোরি।
২৮২। কখন প্রথম মাইক্রো প্রসেসর প্রযুক্তির আবির্ভাব ঘটে?
উঃ- ১৯৮১ সালে।
২৮৩। কমপিউটার পেরিফেরালস্ কত ভাগে ভাগ করা যায়?
উঃ- তিন ভাগে।

২৮৪। ডিফারেন্স ইঞ্জিন বা বিয়োগকরণ যন্ত্র তৈরী হয়
কতসালে?
উঃ- ১৭৮৬ সালে।
২৮৫। নির্গমন মুখ সরঞ্জাম কী?
উঃ- আউটপুট ডিভাইস।
২৮৬। কমপিউটার স্মৃতি ব্যবস্থাকে প্রধানত কত ভাগে ভাগ করা যায়?
উঃ- দুই ভাগে।
২৮৭। কমপিউটারের প্রধান বৈশিষ্ট কী?
উঃ- কান্তিহীনতা।
২৮৮। প্রথম ইলেকট্রনিক কমপিউটারের নাম কী?
উঃ- ইউনিভ্যাক।
২৮৯। কমপিউটারের প্রধান ভাষা কোনটি?
উঃ- ইংরেজি।
২৯০। কমপিউটারের প্রথম প্রজন্ম কতসালের মধ্যে?
উঃ- ১৯৫১-১৯৫৮ সাল।

২৯১। বাংলাদেশে প্রথম স্থাপিত কমপিউটারের নাম কী?
উঃ- আই.বি.এম.১৬২০ মেইনফ্রেম।
২৯২। কতসালে বাংলাদেশে কমপিউটার স্থাপিত হয়?
উঃ- ১৯৬৪ সালে।
২৯৩। কাজের ধরণ ও প্রকৃতির উপর নির্ভর করে কমপিউটারকে
কতভাগে ভাগ করা যায়?
উঃ- ৩ ভাগে।
২৯৪। মাউস একটি কোন ধরনের ডিভাইস?
উঃ- ইনপুট ডিভাইস।
২৯৫। মাউসে কয়টি বাটন থাকে?
উঃ- ২ টি।

২৯৬। কমপিউটারের হার্ডওয়ারকে কত ভাগে ভাগ করা যায়?
উঃ- পাঁচ ভাগে।
২৯৭। কমপিউটার কেমন করে কাজ করে?
উঃ- ইনপুট-সিপিইউ-আউটপুট।
২৯৮। সি.পি.ইউ এর পূর্ণ রূপ হচ্ছে।
উঃ- Central Processing Unit.
২৯৯। মাইক্রোপ্রসেসর আবিষ্কারের সাল-?
উঃ- ১৯৭১।
৩০০। কোন কমপিউটার পরিমাপন পদ্ধতিতে কাজ করে?
উঃ- অ্যানালগ কমপিউটার।

কম্পিউটার বেসিক নলেজ

৩০১। ডিজিটাল কমপিউটার কত প্রকার?
উঃ- ৪ প্রকার।
৩০২। সবচেয়ে শক্তিশালী কমপিউটার হলÑ
উঃ- সুপার কমপিউটার।
৩০৩। বাংলাদেশে কয়টি সুপার কমপিউটার রয়েছে?
উঃ- একটিও নয়।
৩০৫। বাংলাদেশের প্রথম কম্পিউটারটি কি ছিল?
উঃ- মেইনফ্রেম।

৩০৬। মাইক্রো শব্দের অর্থ কী?
উঃ- ুদ্র।
৩০৭। পি.সি (P.C) শব্দের অর্থ কি?
উঃ- পার্সোনাল কমপিউটার।
৩০৮। PDA কোন ধরনের কমপিউটার?
উঃ- মাইক্রো কমপিউটার।
৩০৯। চার্লস ব্যাবেজ কোন যন্ত্র তৈরি করেন?
উঃ- ডিফারেন্স ইঞ্জিন।
৩১০। সর্বপ্রথম বাণিজ্যিক ভিত্তিতে তৈরি ইলেকট্রনিক কমপিউটার কি?
উঃ- ইউনিভ্যাক।
৩১১। প্রথম মাইক্রোপ্রসেসর তৈরি করে কোন প্রতিষ্ঠান?
উঃ- অ্যাপল।

৩১২। কমপিউটারের প্রজন্ম কয়টি?
উঃ- ৫টি।
৩১৩। কমপিউটারের সথে অন্য সকল ইলেকট্রোনিক যন্ত্রের সবচেয়ে বড় পার্থক্য কি?
উঃ- প্রোগ্রামিং যন্ত্র।
৩১৪। কমপিউটারের প্রধান বৈশিষ্ট কয়টি?
উঃ- ২টি ।
৩১৫। বর্তমান যুগকে কী বলা হয়?
উঃ- তথ্যপ্রযুক্তির যুগ।
৩১৬। কমপিউটারের কাজ করার গতি হিসাব করা হয় কী হিসেবে?
উঃ- ন্যানো সেকেন্ডে।
৩১৭। ১ মিলি সেকেন্ডে ১ সেকেন্ডের এক ভাগের সমান
কত?
উঃ- এক হাজার।

৩১৮। ১ ন্যানো সেকেন্ড হল এক সেকেন্ডের কত ভাগ?
উঃ- একশত কোটি ভাগের এক ভাগ সময়।
৩১৯। কমপিউটারে ভুল ফলাফল প্রদর্শন করলে কি বুঝতে হবে?
উঃ- ডাটা ইনপুট করা ভুল হয়েছে।
৩২০। ১ ন্যানো সেকেন্ড = কত সেকেন্ড?
উঃ- সে.
৩২১। Hardware বলতে কি বুঝ?
উঃ- শক্ত সামগ্রী।
৩২২। কি কমপিউটারের বাস নয়?
উঃ- ভি.ই.এস.এ।
৩২৩। কোন ডিস্ক সরাসরি ফরমেট করা যায় না?
উঃ- ফপি ডিস্ক।
৩২৪। কী-বোর্ডের ঈঃৎষ,অষঃ,ঝযরভঃ কী-গুলোকে কী
বলে।
উঃ- Modifier Key.

৩২৫। কী-বোর্ডে কতগুলো কী থাকে?
উঃ-১০৪-১১০ টি।
৩২৬। কমপিউটারের স্পেশাল ডিভাইস কোনটি।
উঃ- মাদারবোর্ড।
৩২৭। কমপিউটারে কয় ধরনের ড্রাইভ থাকে?
উঃ- তিন ধরনের।
৩২৮। সি.পি.ইউ কে কয় ভাগে ভাগ করা যায়?
উঃ- তিন ভাগে।
৩২৯। প্রথম প্রজন্মের কমপিউটারে ইনপুট আউটপুট হিসেবে
কী ব্যবহার করা হতো।
উঃ- পাঞ্চকার্ড।
৩৩০। টেড হফ কোন বিশ্ববিদ্যালয়ের শিক ছিলেন?
উঃ- স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

৩৩১। ’টেড হফ’ কতসালে মাইক্রোপ্রসেসরের একটি কার্যকর
মডেল তৈরি করেন?
উঃ- ১৯৭০ সালে।
৩৩২। টেড হফ এর তৈরি মাইক্রোপ্রসেসরের নাম কী ছিল?
উঃ- কমপিউটার ইন এ চিপ।
৩৩৩। মাইক্রোপ্রসেসরের কাজ কী?
উঃ- তথ্য প্রক্রিয়াকরণ করা।
৩৩৪। মাইক্রোপ্রসেসরের অংশ কোনটি?
উঃ- এএল ইউ, কন্ট্রোল ইউনিট, র্যাম প্রভৃতি
৩৩৫। মাইক্রোপ্রসেসরের অংশ নয় কোনটি?
উঃ- রেজিস্টার অ্যারে।
৩৩৬। মাইক্রোপ্রসেসরের কোন অংশ তথ্য প্রক্রিয়াকরণের
কাজ করে?
উঃ- গাণিতিক ইউনিট।

৩৩৭। মাইক্রোপ্রসেসরের কোন অংশটি ডাটা প্রসেসিং এর জন্য ব্যবহৃত হয়?
উঃ- ALU.
৩৩৮। গাণিতিক যুক্তি ইউনিটে প্রক্রিয়াকরণের কাজ সম্পাদন করার জন্য যে অস্থায়ী উপাত্ত ব্যবহার করা হয় তার নাম কী?
উঃ- অপারেন্ড।
৩৩৯। মাইক্রোপ্রসেসরের গাণিতিক যুক্তি ইউনিটের কাজ কয় ভাগে ভাগ করা যায়?
উঃ- তিন ভাগে।
৩৪০। ইন্সট্রাকশন সাইকেল/নির্দেশ চক্রকে কতভাগে ভাগ করা যায়?
উঃ- ২ ভাগে।
৬৮। সি.পি.ইউ এর তথ্য প্রক্রিয়াকরণের কাজ করার সময় তথ্যকে ক্ষয়ান ক্ষণস্থায়ীভাবে কোথায় জমা রাখা হয়?
উঃ- রেজিস্টারে।
৩৪১। রেজিস্টার হচ্ছে——
উঃ- কেন্দ্রীয় প্রক্রিয়াকরণের অংশে অস্থায়ী তথ্য ধারণের স্থান।
৩৪২। গাণিতিক ফলাফল সংরণের জন্য কোন রেজিস্টার ব্যবহার করা হয়?
উঃ- অ্যাকুমোলেটর রেজিস্টার।

৩৪৩। কমপিউটারের বাস গুলো কী?
উঃ- কন্ট্রোল বাস, ডাটাবাস, ফেস সাইকেল, PCI.
৩৪৪। র্যামের বৈশিষ্ট কি?
উঃ- বিদ্যুৎ চলে গেলে ডাটা মুছে যায়।
৩৪৫। প্রথম কমপিউটার প্রোগ্রামার কে?
উঃ- লেডি অগডা আগাস্ট।
৩৪৬। I.B.M এর পূর্ণরূপ কোনটি?
উঃ- International Business Machine.
৩৪৭। কাজের প্রকৃতি অনুসারে কমপিউটারকে তিন ভাগে ভাগ করা হয় সেগুলো কী কী?
উঃ- এনালগ, ডিজিটাল, হাইব্রিড।
৩৪৮। প্রিন্টার তিন ধরনের হয় সেগুলো কী?
উঃ- লেজার, ইনকজেট, ডট ম্যাট্রিক্স।

৩৪৯। লাইট পেন হল এক ধরনের ——-কী?
উঃ- ইনপুট ডিভাইস।
৩৫০। ডট মেট্রিক্স প্রিন্টারের মুদ্রণ হয় কিসের সাহায্যে
উঃ- পিন ও রিবণের সাহায্যে।
৩৫১। কোনটি উচ্চ ঘনত্বের মুদ্রণ যন্ত্র?
উঃ- লেজার প্রিন্টার।
৩৫২। প্লটার কোন ধরনের যন্ত্র?
উঃ- আউটপুট ডিভাইস।
৩৫৩। প্লটার কী?
উঃ- মানচিত্র ও অন্যান্য নক্সা প্রিন্ট করার জন্য একধরনের প্রিন্টার যা পেন এর সাহায্যে প্রিন্ট হয়েথাকে।
৩৫৪। মডেম কোন ধরনের যন্ত্র?
উঃ- ইনপুট ও আউটপুট যন্ত্র যা তথ্য আদান-প্রদান করে থাকে।

৩৫৫। কোন যন্ত্রের সাহায্যে কমপিউটার ভাষাকে
টেলিফোনের ভাষায় এবং টেলিফোনের ভাষাকে কমপিউটারের ভাষায় রুপান্তর করে তথ্য প্রেরণ ও গ্রহণ করা যায়।
উঃ- মডেম।
৩৫৬। Modulator ও Demodulator এর সংক্ষিপ্ত রূপ কী?
উঃ- MODEM.
৩৫৭। ডিজিটাল ক্যামেরাতে কী প্রয়োজন হয় না?
উঃ- ফিল্ম।
৩৫৮। পোস্ট স্ক্রিপ্ট কী?
উঃ- প্রিন্টারের ভাষা।
৩৫৯। পারসোনাল কমপিউটার এর কারিগরি নাম কী?
উঃ- মাইক্রো কমপিউটার।

৩৬০। ক্লোন কী?
উঃ- আই.বি.এম পিসির নকল।
৩৬১। মাইক্রোপ্রসেসরের ৮০৮০ ভিত্তিক কমপিউটারের নাম কী ছিল।
উঃ- আলতেয়ার।
৩৬২। কোন সালে আই.বি.এম পিসি নামে মাইক্রো কমপিউটার বাজারে ছাড়ে?
উঃ- ১৯৮১ সালে।
৩৬৩। মাইক্রোসফ্ট কোম্পানির এর প্রধান সফ্টওয়্যার স্থপতির নাম কী / প্রতিষ্ঠাতার নাম কী?
উঃ- বিল গেটস।
৩৬৪। সামরিক রণকৌশল নির্ণয়, আবহাওয়া পূর্বাভাস, তেল ও গ্যাস অনুসন্ধান প্রভৃতি কাজে ব্যবহৃত হয় কোন কমপিউটার?
উঃ- সুপার কমপিউটার।
৩৬৫। মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে কি?
উঃ- প্রসেসর ও র্যাম।
৩৬৬। ফার্মওয়ার সংরতি থাকে কোথায়।
উঃ- রমে।
৩৬৭। কমপিউটারের যাবতীয় গাণিতিক ও যুক্তিমূলক সমস্যা সমাধান করে…….
উঃ- ALU
৩৬৮। কোনটি অপারেটিং সিস্টেমের কাজ নয়?
উঃ- ডটিা প্রসেসিং করা।

৩৬৯। মাইক্রো প্রসেসর কত সালে আবি®কৃত হয়?
উঃ- ১৯৭১ সালে।
৩৭০। ইউনিভ্যাক মার্ক-১ কোন প্রজন্মের কমপিউটার?
উঃ- প্রথম প্রজন্মের।
৩৭১। কত সালে ট্রানজিস্টার উদ্ভাবন করা হয়?
উঃ- ১৯৪৮ সালে।
৩৭২। ইন্টেল কোন দেশের কোম্পানি?
উঃ- যুক্তরাষ্ট্র।
৩৭৩। কোন প্রজন্মের কমপিউটারের সঙ্গে মনিটরের সংযোগ শুরু হয়।
উঃ- তৃতীয় পজন্মের।
৩৭৪। মাইক্রোপ্রসেসর প্রচলন হয় কোন প্রজন্মের কমপিউটারে?
উঃ- চতুর্থ।
৩৭৫। কমপিউটারের প্রধান বৈশিষ্ট কী?
উঃ- নির্ভুলতা।
৩৭৬। মাই কমপিউটার হল ——–
উঃ- ডকুমেন্টর ফোল্ডার।

৩৭৭। কোনটি স্টোরেজ ডিভাইস?
উঃ- হার্ডডিস্ক।
৩৭৮। নেটওয়ার্কিং এর সুবিধা কী?
উঃ- একসাথে অনেক লোক ব্যবহার করতে পারে।
৩৭৯। কমপিউটার কার্যম করার জন্য কী প্রয়োজন?
উঃ- Operating System.
৩৮০। হাইব্রিড কমপিউটার কী কাজে ব্যবহার করা হয়?
উঃ- নভোযান-এ।
৩৮১। কোনটি ফাংশন কী?
উঃ- F10.
৩৮২। মাইক্রো কমপিউটার হল———-
উঃ- ড্রাইভ ফোল্ডার।
৩৮৩। সফটওয়্যার কী?
উঃ- এক বা একাধিক প্রোগ্রামের সমষ্টি।

৩৮৪। BIOS কী?
উঃ- একটি ফার্মায়্যার।
৩৮৫। তৃতীয় প্রজন্মর কমপিউটারের বৈশিষ্ট্য কী?
উঃ I.C.
৩৮৬। আকার ও আকৃতি অনুসারে কমপিউটার কত প্রকার?
উঃ- চার প্রকার।
৩৮৬। আই.বি.এম ১৬২০ কমপিউটারটি কী ধরনের কমপিউটার?
উঃ- মেইনফ্রেম কমপিউটার।
৩৮৭। কোনটিকে রিডরেঞ্জ কমপিউটার বলা হয়?
উঃ- মিনিফ্রেম কমপিউটার।
৩৮৮। কমপিউটার সংগঠন বা হার্ডওয়্যারের প্রধান অংশ কয়টি?
উঃ- তিনটি।
৩৯০। প্রথম গণনা যন্ত্রের নাম কী?
উঃ- অ্যাবাকাস।

৩৯১। পৃথিবীর প্রথম স্বয়ংক্রিয় গণনাযন্ত্রের নাম কী?
উঃ- MARK-1
৩৯২। মার্ক-১ এর দৈর্ঘ ছিল?
উঃ- ৫১ ফুট লম্বা।
৩৯৩। সংরতি প্রোগ্রামের ধারণা দেন কে?
উঃ- ড.জন ভন নিউম্যান।
৩৯৪। সর্বপ্রথম বাণিজ্যিক ভিত্তিতে তৈরি ইলেকট্রনিক কমপিউটার কোনটি?
উঃ- ইউনিভ্যাক।

৩৯৫। আমাদের দেশে কত সালে কপিরাইটার আইন প্রণয়ন করা হয়।
উঃ- ১৯৬২ সালে।
৩৯৬। সিস্টেম সফ্টওয়্যার কত প্রকার?
উঃ- ৪ প্রকার।
৩৯৭। মিডিয়া প্লেয়ার সফ্টওয়্যার কত প্রকার?
উঃ- ২ প্রকার।
৩৯৮। কর্যগত দিক থেকে কমপিউটারের সফ্টওয়্যারকে কত ভাগে ভাগ করা যায়?
উঃ- ৩ ভাগে।
৩৯৯। সফ্টওয়্যার কত প্রকার?
উঃ- ২ প্রকার।

সাধারণ জ্ঞান কম্পিউটার

প্রশ্ন:-১ আধুনিক কম্পিউটারের জনক = জনক চালর্স ব্যাবেস

প্রশ্ন:-২ LCD এর পূর্ণরূপ = Liquid Crystal Display.

প্রশ্ন:-৩ CPU এর পূর্ণরূপ = Central Processing Unit

প্রশ্ন:-৪ কম্পিউটারের কাজের গতি প্রকাশ করে = ন্যানো সেকেন্ড

প্রশ্ন:-৫ প্রথম কম্পিউটার প্রোগ্রামার হচ্ছেন = লেডি অ্যাডা অগাষ্টা

প্রশ্ন:-৬ কম্পিউটারের বুদ্ধি মা্নুষের চেয়ে = কম

প্রশ্ন:-৭ বাংলা লেখার সফটওয়্যার = বিজয়

প্রশ্ন:-৮ পাওয়ার পয়েন্ট ফাইলকে বলা হয় = প্রেজেনটেশন

প্রশ্ন:-৯ অসংখ্য কম্পিউটারের সমন্বয়য়ে গঠিত বিশ্বব্যাপী কম্পিউটার নেটওয়ার্ককে বলা হয় = ইন্টারনেট

প্রশ্ন:-১০ ওয়েব অর্থ = জাল

প্রশ্ন:-১১ কম্পিউটার নেটওয়ার্ক = ৪ প্রকার

প্রশ্ন:-১২ IC চিপ দিয়ে তৈরী প্রথম ডিজিটাল কম্পিউটার = Intel 4004

প্রশ্ন:-১৩ কম্পিউটার র্যাম হচ্ছে = স্মৃতিশক্তি

প্রশ্ন:-১৪ কম্পিউটার বায়োস (BIOS) হচ্ছে = Basic Input-Output System

প্রশ্ন:-১৫ কম্পিউটারের যন্ত্রকে বলে = হার্ডওয়্যার

প্রশ্ন:-১৬ ই-মেইল হচ্ছে = ইলেকট্রনিক মেইল

প্রশ্ন:-১৭ ইউটিউব এর প্রতিষ্ঠাতা = জাভেদ করিম ও স্টিভ চ্যাল

প্রশ্ন:-১৮ কম্পিউটারের স্থায়ী স্মৃতিশক্তিকে বলে = Rom

প্রশ্ন:-১৯ 1 KB সমান কত বাইট = 1024 Byte.

প্রশ্ন:-২০ PC এর পূর্ণরূপ = Personal Computer.

প্রশ্ন:-২১ কম্পিউটারের স্মৃতি প্রধানত দুই প্রকার।

প্রশ্ন:-২২ কম্পিউটার শব্দের অর্থ = গননাকারী যন্ত্র।

প্রশ্ন:-২৩ কম্পিউটারের আবিষ্কারক = হাওয়ার্ড এ্যাইকিন

প্রশ্ন:-২৪ কম্পিউটারে কোনটি নেই = বুদ্ধি বিবেচনা

প্রশ্ন:-২৫ কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে = CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট)

প্রশ্ন:-২৬ কম্পিউটারের ব্রেইন বলা হয় কাকে = প্রসেসরকে

প্রশ্ন:-২৭ বর্তমান কম্পিউটার জগতের কিংবদন্তি বলা হয় = বিল গেটস

প্রশ্ন:-২৮ কম্পিউটারের প্রধান প্রিন্টেড সার্কিট বোর্ডকে বলা হয় = মাদারবোর্ড

প্রশ্ন:-২৯ ইন্টারনেট ব্যবহারে শীর্ষ দেশ = চীন

প্রশ্ন:-৩০ (Chat) চ্যাট অর্থ = খোশগল্প করা

প্রশ্ন:- ৩১ মাইক্রো শব্দের অর্থ = ক্ষুদ্রাকার

প্রশ্ন:-৩২ কম্পিউটার শব্দের উৎপত্তি কোন শব্দ থেকে = Compute শব্দ থেকে।

প্রশ্ন:-৩৩ ডাটা সংরক্ষণ ও স্থানান্তরের ব্যবহৃত হয় = পেনড্রাইভ

প্রশ্ন:-৩৪ Find কমান্ড থাকে কোন মেনুতে = Edit

প্রশ্ন:-৩৫ মানুষের দেহকে যদি হার্ডওয়্যার ধরা হয় তাহলে সফ্টওয়্যার হবে = প্রাণ

প্রশ্ন:-৩৬ কম্পিউটারে স্মৃতি ধারণ ক্ষমতা প্রকাশ করা হয় = বাইট

প্রশ্ন:-৩৭ পাওয়ার পয়েন্ট কোন ধরনের প্রোগ্রাম = মাল্টিমিডিয়া

প্রশ্ন:-৩৮ কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ পেশায় ছিলেন = গণিতবিদ

প্রশ্ন:-৩৯ পাওয়ার পয়েন্ট ফাইলকে কি বলা হয় = প্রেজেন্টেশন

প্রশ্ন:-৪০ কম্পিউটার গণনার একক = বাইট

প্রশ্ন:-৪১ হার্ডওয়্যার কাজ করে না = সফটওয়্যার ছাড়া

প্রশ্ন:-৪২ কম্পিউটার তথ্য প্রক্রিয়ার কাজ করে = নির্দেশ অনুযায়ী

প্রশ্ন:-৪৩ কম্পিউটারের আউটপুট যন্ত্র = মনিটর

প্রশ্ন:- ৪৪ ইন্টারনেটের উদ্ভব হয় = যুক্তরাষ্ট্রে

প্রশ্ন:-৪৫ File, Edit, Help, View ইত্যাদি শব্দগুলো লেখা থাকে = মেনু বারে

প্রশ্ন:-৪৬ ইংরেজী বড় হাতের অক্ষর টাইপ করতে প্রয়োজন = CapsLock

প্রশ্ন:-৪৭ বিজয় কী বোর্ড ব্যবহার করার জন্য টাইপ করতে হয় = Ctrl+Alt+B

প্রশ্ন:-৪৮ WWW এর জনক = টিম বার্নস লি

প্রশ্ন:-৪৯ অক্ষর কাটা বা মোছার জন্য ব্যবহার করা হয় = ডিলিট বা ব্যাকস্পেস

প্রশ্ন:-৫০ ফাইল Save করার জন্য প্রয়োয়ন = ফাইল মেনু

প্রশ্ন:-৫১ ইনপুট ডিভাইস = কিবোর্ড

প্রশ্ন:-৫২ ৮D কোন ধরনের সংখ্যা = হেক্সাডেসিমাল

প্রশ্ন:-৫৩ ফাংশন কি = F1-F12 পর্যন্ত

প্রশ্ন:-৫৪ কম্পিউটারে হিসাব নিকাশ করার জন্য = এম.এস.এক্সেল সফটওয়্যার ব্যবহার করা হয়।

প্রশ্ন:-৫৫ দুটি কম্পিউটার টেলিফোন লাইনের সাথে সংযুক্ত করে = মডেম

প্রশ্ন:-৫৬ এক্সেল = স্প্রেডশিট

প্রশ্ন:-৫৭ কম্পিউটারের কাজের গতি প্রকাশ করা হয় = ন্যানো সেকেন্ড

প্রশ্ন:-৫৮ কোন কাজ করার জন্য কম্পিউটারকে প্রদান করতে হয় = ডাটা বা তথ্য

প্রশ্ন:-৫৯ সবচেয়ে শক্তিশালী কম্পিউটার হলো = সুপার কম্পিউটার

প্রশ্ন:-৬০ প্রথমে কম্পিউটার দিয়ে করানো হত = গণনা

প্রশ্ন:-৬১ বর্তমান যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম = ইন্টারনেট

কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান , কম্পিউটার কি বিস্তারিত তথ্য

কম্পিউটার কি বা কম্পিউটার কাকে বলে :- কম্পিউটার কি বা কম্পিউটার কাকে বলে এই প্রশ্নের উত্তরে বলা যায় যে কম্পিউটার হল আসলে একটি সিস্টেম। যেখানে ইনপুট এবং আউটপুট দুই ধরনের কাজ হয়। সিস্টেম আমরা তাকে বলি যেখানে কতগুলি যন্ত্রাংশ একে অপরের উপর নির্ভরশীল হয়ে কাজ করে। কম্পিউটার হল এমন একটি সিস্টেম যেখানে ইনপুট ডিভাইস থাকে এবং কিছু আউটপুট ডিভাইস থাকে।

কম্পিউটার শিক্ষা :- কম্পিউটার শিক্ষা আজকাল সচরাচর হয়ে উঠেছে। কম্পিউটার শিক্ষার আগে আপনাকে জানতে হবে যে কম্পিউটারের কাজ কি। কম্পিউটারের কাজ হল তথ্য সংগ্রহ করা এবং তারপর সেগুলিকে প্রক্রিয়াকরণ করে সংরক্ষণ করা এবং প্রক্রিয়াজাত তথ্য হিসাবে সরবরাহ করা। কম্পিউটারের মধ্যে যাবতীয় হিসাব নিকাশ হয় বাইনারী সিস্টেমে।

কম্পিউটার বাইনারি সিস্টেম :- কম্পিউটার এর বাইনারি সিস্টেম হল যেখানে 0 এবং 1 এর অন্তহীন সমন্বয়ে গঠিত হয় এই অদ্ভুত বাইনারি সিস্টেম। কম্পিউটারের যে কোন সংখ্যা বা বর্ণকে বাইনারী সিস্টেমে প্রকাশ করা হয়। যেমন , একটি কম্পিউটার মেমোরি কতটা তথ্য কম্পিউটারে জমা রাখতে পারে তার পরিমাপ করার জন্য বাইট এর সাহায্যে পরিমাপ করা হয়।

কম্পিউটার কে আবিষ্কার করেন :- কম্পিউটার কি এটি কে আবিষ্কার করেন অনেকে সংশয় প্রকাশ করেছেন আজকের পর থেকে আর কোন সন্দেহ আপনি করবেন না। কম্পিউটার আবিষ্কার করেন চার্লস ব্যাবেজ।

কম্পিউটারের জনক কে :- কম্পিউটারের আবিষ্কারক বা জনক হলেন ইংল্যান্ডের বিখ্যাত বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। 1822 চার্লস ব্যাবেজ প্রথম একটি স্বয়ংক্রিয় যন্ত্রের পরিকল্পনা করেন। তাই চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয় কারণ বর্তমান কম্পিউটার তার ধারণার উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে।

কম্পিউটার শিক্ষা :- কম্পিউটার শিক্ষা সম্পর্কে বলতে গেলে একটি কথা না বললেই চলে না। কম্পিউটার শিখতে হলে আপনাকে যেসব জিনিস গুলো জানতে হবে এ সমস্ত জিনিস গুলো সম্পর্কে ধারণা থাকতে হবে। যেমন, স্টোরেজ ডিভাইস ইউনিট ,প্রাইমারি মেমোরি ও সেকেন্ডারি মেমোরি, RAM (random access memory) ROM (read only memory)

হার্ডডিক্স কি, কিবোর্ড ,ডেস্ক, রিপোর্ট, আউটপুট ডিভাইস ,স্পিকার , এসএমপিএস, মডেম ,সফটওয়্যার, অপারেটিং ,সিস্টেম, কম্পিউটারের ভাষা, এডিটর, সমস্ত কিছু জানার প্রয়োজন রয়েছে।

কম্পিউটার ফুল ফর্ম :- কম্পিউটার ফুল ফর্ম Commonly Operated Machine Particularly Use For Technical and Educational Research

কম্পিউটার ভাইরাস কি :- কম্পিউটার ভাইরাস একটি কম্পিউটার প্রোগ্রাম যখন কম্পিউটারের গুরুত্বপূর্ণ সফটওয়্যার গুলিকে অকেজো করে ফেলে। কম্পিউটার ভাইরাস হলো এমন একটি ভাইরাস যার ফলে কম্পিউটার অচল হয়ে পড়ে এবং ভুলভাল কাজ করে। এই সমস্ত ভাইরাসগুলো কে রিমুভ করার জন্য এন্টিভাইরাস ব্যবহার করা হয়।

কম্পিউটার শিক্ষা a to z :- কম্পিউটার শিক্ষা a to z বলতে সমস্ত তথ্যগুলি আপনাকে জানা দরকার যেমন, (১) কম্পিউটারের জনক হলেন বিজ্ঞানী চার্লস ব্যাবেজ।
(২) কম্পিউটারের দুটি প্রধান অংশ কি
কম্পিউটার প্রধানত দুটি অংশ হার্ডওয়ার এবং সফটওয়্যার।
(৩) কম্পিউটার সফটওয়্যার কয় প্রকার
সফটওয়্যার দুই প্রকার এপ্লিকেশন সফটওয়্যার এবং অপারেটিং সফটওয়্যার।
(৪) কম্পিউটারের মস্তিষ্ক কাকে বলে
সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট একে কম্পিউটারের মস্তিষ্ক বলে।
(৫) কম্পিউটার ভাইরাস কি
ভাইরাস এর ফুল ফর্ম হল ভাইটাল ইনফর্মেশন রিসোর্সেস কান্ডার সইজ।
(৬) মডেম কি
মডেল হল কম্পিউটার টেলিফোন লাইনের মাধ্যমে তথ্য আদান-প্রদান কারী যন্ত্র।
(৭) প্রিন্টার কি
প্রিন্টার হলো একটি আউটপুট ডিভাইস ইন্টারেস্ট নাই যে যাবতীয় লেখা জিনিস গুলি এবং ছবি বের করা হয়।

কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান PDF

কিছু নমুনা প্রশ্ন-উত্তর::

❖ ফ্লপি ড্রাইভে ফ্লপি ১ মিনিটে কতবার ঘোরে?
Ans:- ৩০০ বার

❖ কম্পিউটারের জনক হিসাবে পরিচিত কে?
Ans:- ইংল্যান্ডের বিজ্ঞানী চার্লস ব্যাবেজ

❖ অ্যাবাকাস যন্ত্রটি কোথায় আবিষ্কৃত হয়েছিল?
Ans:- চিনে

❖ একটি সিডির ক্যাপাসিটি কত?
Ans:- ৭০০ এম.বি

❖ ভারতে প্রথম কম্পিউটার প্রস্তুতকারক কোম্পানীর নাম কী?
Ans:- WIPRO

❖ কম্পিউটারের প্রধান দুটি অংশ কী কী?
Ans:- হার্ডওয়্যার এবং সফটওয়্যার

❖ কয়েকটি অ্যাপ্লিকেশন সফটওয়্যারের নাম লেখ?
Ans:- MS Paint, Corel Draw, Page Maker ইত্যাদি

❖ কোনো দুটি অবজেক্টের মধ্যে সংযোগ স্থাপনকে কী বলে?
Ans:- হাইপারলিংক

❖ কম্পিউটারের মধ্যে কত ধরনের ডিভাইস ব্যবহার হয় ও কী কী?
Ans:- দুই ধরনের | ইনপুট ডিভাইস এবং আউটপুট ডিভাইস

❖ কত গুলি বিট নিয়ে ১ বাইট তৈরী হয়?
Ans:- ৮টি

আরও পড়ুন: কম্পিউটার বেসিক নলেজ, কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান pdf, কম্পিউটার শিক্ষা, কম্পিউটার সম্পর্কে বেসিক ধারনা, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে সাধারণ জ্ঞান, কম্পিউটার ভাইভা প্রশ্ন, বিশ্ব সম্পর্কে সাধারণ জ্ঞান, কম্পিউটার কী প্রশ্ন

Check Also

সাম্প্রতিক সাধারণ জ্ঞান থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ১৩০+ প্রশ্নোত্তর

প্রশ্ন : আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) বাংলাদেশ কত শতাংশ শেয়ার চায়? উত্তর …