সোমবার , জানুয়ারী 30 2023

‘কাতার বিশ্বকাপ জিতবে ব্রাজিল, দ্বিতীয় রাউন্ডেই বাদ যাবে আর্জেন্টিনা’

আসন্ন কাতার বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা, এমন একটা ভবিষ্যদ্বাণী করেই দিয়েছে ফিফা ২৩, সেটাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে। তবে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম ক্যাহিলের অভিমত, আর্জেন্টিনা নয়, কাতার বিশ্বকাপে ব্রাজিলই তাদের ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জিতবে। এদিকে সাবেক অস্ট্রেলিয়া অধিনায়কের অভিমত, আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডেই বিদায়ঘণ্টা বাজিয়ে দেবে লিওনেল মেসির আর্জেন্টিনার।

চার বিশ্বকাপে সকারুজদের হয়ে খেলা এই তারকা জানালেন, ‘আমি আশা করব অস্ট্রেলিয়া কাজটা করতে পারবে, কারণ আপনি আপনার দেশ ভালো করুক এমনটাই চান।’ আর্জেন্টিনাকে হারাতে হলে কী করতে হবে, সে টোটকাটাও বাতলে দিলেন দলকে। বললেন, ‘আমরা যদি মেসিকে আটকে দিতে পারি, তাহলে আর্জেন্টিনাকে হারিয়ে সামনে এগিয়ে যেতে পারব আমরা।’

এদিকে অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা জানালেন, আফ্রিকান দলগুলোও এবার ছেড়ে কথা বলবে না। বললেন, ‘যখন আপনি ক্যামেরুন, সেনেগাল আর ঘানার দিকে তাকাবেন, তখন দেখবেন, তারা বেশ কিছু বিশ্বমানের খেলোয়াড় পেয়েছে, যারা বিশ্বের অন্যতম সেরা লিগগুলোয় খেলে, তারা প্রতিনিয়ত প্রতিভার জন্ম দিয়েই যাচ্ছে।’

অজনপ্রিয় মতামত এখানেই শেষ নয় তার। ক্যাহিলের ভবিষ্যদ্বাণী, সৌদি আরব আর কাতার খেলবে শেষ ষোলোয়। এমনকি কাতার শেষ ষোলোয় ইংল্যান্ডকেও হারিয়ে দেবে, বলছেন তিনি। তার কথা, ‘আমি ইংল্যান্ডে খেলেছি, কিন্তু আমি এখন কাতারে থাকছি আর অ্যাস্পায়ার অ্যাকাডেমিতে কাজ করছি। আন্ডারডগদের বেছে নিয়েছি মূলত আবেগতাড়িত হয়ে।’

এরপর আগামী ১৮ ডিসেম্বর ৮০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন লুসাইল স্টেডিয়ামে ফাইনালে খেলবে ব্রাজিল আর বেলজিয়াম, ভবিষ্যদ্বাণী তার। ক্যাহিল বলেন, ‘আমি বেলজিয়ামের বড় ভক্ত। তাদের স্কোয়াড আর ম্যানেজমেন্ট যেমন, তার দুটোরই। তবে যখন আপনি ব্রাজিলের বিপক্ষে খেলবেন, তখন দেখবেন তারা বিশ্বের অন্যতম শক্তিশালী দল। বিশ্বকাপ জেতারও সম্ভাবনা তাদেরই বেশি।’

Follow 

বুধবার মাঠে নামছে আর্জেন্টিনা

লিওনেল মেসি আজ সোমবার সকালে আর্জেন্টিনা দলের সঙ্গে যোগ দিতে পৌঁছেছেন আবুধাবিতে। মূল পর্বে খেলতে নামার আগে আগামী বুধবার সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে একটি প্রীতি ম্যাচে অংশ নেবে আলবিসেলেস্তেতেরা। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের সংবাদ অনুযায়ী, এদিন সকালেই আমিরাতে পৌঁছেই দলের অনুশীলনেও যোগ দেওয়ার কথা রয়েছে মেসির।

অধিনায়ক আবুধাবিতে পৌঁছানোর আগেই পৌঁছেছেন দলের ১০ ফুটবলার। যেখানে রয়েছেন লিয়েন্দ্রো পারাদেস, আনহেল দি মারিয়া এবং নিকোলাস তাগলিয়াফিকোদের মতো খেলোয়াড়রা। মেসি পৌঁছানোর কয়েক ঘন্টার মধ্যে, লন্ডন থেকে একটি ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতে অবতরণ করেছেন ক্রিস্তিয়ান রোমেরো।

তার কিছুক্ষণ পর রদ্রিগো দি পল ও নাহুয়েল মোলিনা (অ্যাতলেটিকো দি মাদ্রিদ থেকে) এবং জেরোনিমো রুলি ও হুয়ান ফয়েথের (ভিয়ারিয়াল থেকে) সঙ্গে জার্মানি থেকে এজাকুয়েল পালাসিয়সও আরব আমিরাতে অবতরণ করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। আজই ইতালি, পর্তুগালসহ অন্যান্য দেশ থেকে খেলোয়াড়রা আমিরাতে পৌঁছবেন বলে বলে আশা করা হচ্ছে।

যেখানে জোয়াকিন কোরেয়া, লাউতারো মার্তিনেজ, নিকো গঞ্জালেজ, পাওলো দিবালা, এনজো ফার্নান্দেজ, নিকোলাস ওতামেন্দি, পাপু গোমেজ, মার্কোস আকুনা এবং গঞ্জালো মন্তিয়েলরা থাকবেন। আর্জেন্টিনার ক্যাম্পে এবার সবার যোগ দিয়েছেন ফ্রাঙ্কো আরমানি। আর্জেন্টিনা থেকে কোচিং স্টাফদের সঙ্গেই চলে আসেন তিনি।

এরপর বেতিসের খেলোয়াড়রা যোগ দেন, যেখানে ছিলেন গুইদো রদ্রিগেজ এবং জার্মান পেজেলা। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ। আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন শুরু হবে এর দুই দিন পর। ২২ নভেম্বর সৌদি আরবের মুখোমুখি হবে দলটি।

এরপর ২৭ নভেম্বর মেক্সিকো ও ১ ডিসেম্বর পোল্যান্ডের মোকাবেলা করবে আলবিসেলেস্তেরা। তবে এর আগে ১৭ নভেম্বর আবুধাবিতে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে তারা।

Check Also

ইনজুরিতে মেসি? ফাইনাল খেলা নিয়ে শঙ্কা!

এবার আর্জেন্টাইন শিবিরে রীতিমতো দুঃসংবাদ। চলতি কাতার বিশ্বকাপের ফাইনাল আগামী রবিবার ১৮ ডিসেম্বর। তার আগে …