বেড়েছে আখের দাম, খুশি চাষিরা!

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের নিয়ন্ত্রিত দর্শনা কেরুসহ দেশের সব কয়টি চিনিকল এলাকায় ২০২২-২৩ অর্থবছরে আখের মূল্য বাড়ানো হয়েছে। চিনি ও খাদ্যশিল্প করপোরেশন চেয়ারম্যান আরিফুর রহমান অপু ও করপোরেশন পরিচালক (সিডিআর) আশরাফ আলি স্বাক্ষরিত পত্রে এ খবর নিশ্চিত করা হয়েছে।

বার্তাটি দর্শনা কেরু চিনিকল এলাকায় এসে পৌঁছলে চিনিকলের কর্মকর্তা, কর্মচারি, শ্রমিক, আখচাষি ও সাধারণ মানুষের মধ্যে আনন্দ করতে দেখা যায়।মূল্য নির্ধারণীপত্র থেকে জানা যায়, ২০২১-২২ অর্থ বছরে প্রতি কুইন্টাল ছিল ৩৫০ টাকা। ২০২২-২৩ অর্থ বছরে বাড়িয়ে করা হয় ৪৫০ টাকা। অর্থাৎ প্রতি মণে বেড়েছে ৪৫ টাকা।

যেখানে গত বছর ছিল প্রতি মণ ১৩৫ টাকা, এবার হলো ১৮০ টাকা। বহিঃকেন্দ্র গত বছর ছিল কুইন্টার প্রতি ৩৪৩ দশমিক ৪০ টাকা, এবার বেড়ে হয়েছে ৪৪০ টাকা।এছাড়া আরও উলেখ করা হয়, মাড়াই মৌসুমের মাঝামাঝি সময়ে জানুয়ারি মাসের ১৫ তারিখ থেকে ১৫ দিন পরপর ৫ বার ৩ টাকা করে বাড়ানো হয়ে থাকে, এবার তা বাড়িয়ে ৪ টাকা করা হয়েছে।

ফাউন্ডেশন সিডে ২ টাকা ও সাটিফাইড সিডে ১ টাকা বাড়ানো হয়েছে।আখ চাষি নজরুল ইসলাম, আমরা অনেক দিন ধরে আখের দাম বুদ্ধি দাবি জানিয়ে আসছি। আজ আমাদের আনন্দের দিন। দীর্ঘ দিন পর আখের দাম বৃদ্ধি করলো।

কেরু চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন জানান, চাষিদের দীর্ঘ দিনের দাবি ছিল আখের মূল্য বাড়ানো হোক। করপোরেশন চেয়ারম্যান মহোদয় সেটা করেছে,

আশা করা হচ্ছে আগামী ১ সেপ্টেম্বর ইক্ষু রোপন মৌসুমে এলাকার আখচাষিরা বেশি বেশি আখচাষ করে মুনাফা অর্জন করতে পারবে।তিনি বলেন, কেরু চিনিকল ২০২১-২২ অর্থবছরে ৫০ কোটি টাকার ওপরে মুনাফা অর্জন করেছে, যেহেতু এ বছর আখের মূল্য বাড়ানো হয়েছে সে হিসেবে আগামী বছর বেশি আখ পাওয়া গেলে চিনির কলটি দ্বিগুন লাভের মুখ দেখতে পারে।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।