হতে চাইলে রেডিও জকি (আরজে)

কথাবন্ধু অথবা রেডিও জকি, আধুনিক সময়ে একটি জনপ্রিয় ও আকর্ষণীয় পেশা। একজন মানুষ তার সুমধুর কন্ঠে মুগ্ধ করছে হাজার হাজার শ্রোতাদের। তাকে না দেখে, না জেনেও মানুষ বন্ধুর বন্ধুর মতো তাকে মেসেজ করছে, প্রকাশ করছে তার কাছে নিজের মনের ভাব।

রেডিও স্টেশনে বসে কথা বলছে আরজে আর শুনছে হাজার হাজার মানুষ। কেউ ফোনে কেউবা চলার পথে গাড়িতে। কেউবা ঘুমাতে যাওয়ার আগে প্রিয় আরজের শো না শুনলে ঘুমই আসতে চায় না। জনপ্রিয়তার জন্য হোক অথবা এ পেশার প্রতি ভালবাসার জন্য হোক রেডিও জকি হওয়া এখন তরুন প্রজন্মের কাছে অনেক ডিমান্ডিং একটি শখ, নেশা ও পেশা।

রেডিও জকি কোথায় কাজ করেন?

* বাংলাদেশ বেতার
* প্রাইভেট রেডিও স্টেশন
* কমিউনিটি রেডিও স্টেশন
* অনলাইন রেডিও

রেডিও জকির কাজ কী?

* রেডিও শো উপস্থাপনা করা
* অনুষ্ঠানের ধরন অনুযায়ী গান নির্বাচন
* অনুষ্ঠানের অতিথি ও শ্রোতাদের সাথে কথোপকথন
* গান সম্পর্কে বিভিন্ন তথ্য দেয়া
* বিভিন্ন সমসাময়িক বিষয়ে তথ্য জানানো

রেডিও জকির যোগ্যতা

এ পেশায় আসতে হলে নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার দরকার হয় না। সাধারণত পার্ট-টাইম রেডিও জকি হিসাবে কাজ করতে ন্যূনতম বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী হওয়া প্রয়োজন।

ফুল-টাইম রেডিও জকি হিসাবে কাজ করতে হলে আপনাকে ন্যূনতম স্নাতক পাশ হতে হবে। বিভিন্ন নিউজ প্রেজেন্টেশন কোর্সের প্রতিষ্ঠান এ পেশার জন্য কোর্স করিয়ে থাকে। কাজ পাওয়ার ক্ষেত্রে কোর্সগুলো সাহায্য করতে পারে আপনাকে।

একজন রেডিও জকির কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

* সুন্দর বাচনভঙ্গি
* স্পষ্ট ও আকর্ষণীয় উচ্চারণ
* বাংলা ও ইংরেজিতে কথা বলার ক্ষমতা
* সাবলীল উপস্থাপনা ও যোগাযোগ দক্ষতা
* গানের প্রতি আগ্রহ এবং বিভিন্ন ধরনের নতুন-পুরানো গান সম্পর্কে ভালো ধারণা থাকা
* যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা

কোথায় শিখবেন রেডিও জকির কাজ?

কোন ধরনের প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই এ পেশায় যুক্ত হওয়া সম্ভব। তবে আত্মবিশ্বাস বাড়াতে ও কাজের প্রক্রিয়া শেখার জন্য কোনো প্রতিষ্ঠান থেকে আবৃত্তি ও উপস্থাপনার কোর্স করে নিতে পারেন।

আয়

ফুল-টাইম কাজের ক্ষেত্রে প্রাথমিকভাবে এ পেশায় মাসিক ৩০ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব। কাজে ধরন ও অভিজ্ঞতার ভিত্তিতে এ আয় বাড়বে।