করোনা মহামারির শেষ দেখা যাচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২০ সালের জানুয়ারিতে মহামারি করোনাভাইরাসের আঘাতের পর বিশ্ব এখনের চেয়ে ভালো অবস্থান আর কখনই ছিল না বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস। ফলে এই মহামারির শেষ দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি। বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক। তিনি বলেন, আমরা ইতি টানতে এখনও সেখানে পৌঁছাইনি। কিন্তু এর শেষ দেখা যাচ্ছে। খবর রয়টার্সের

তবে এ দিনও সংস্থাটির প্রধান বিশ্বের সবগুলো দেশকে কভিড নিয়ে সতর্কতা অব্যাহত রাখতে পরামর্শ দিয়েছেন। আর এই মহামারিকে তুলনা দিয়েছেন ম্যারাথন দৌড়ের সঙ্গে। তিনি বলেন, আমরা যেন শেষের দাগ অতিক্রম করতে পারি, তা নিশ্চিত করতে এবং আমাদের সবার কঠোর পরিশ্রমের ফসল গোলায় ‍তুলতে এখন সময় জোরে দৌড়াবার।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থার মহাপরিচালক বলেন, দেশগুলোর উচিত তাদের নীতি কঠোরভাবে পর্যালোচনা করা এবং কভিড-১৯ কিংবা ভবিষ্যতে আসা ভাইরাস মোকাবিলার উপযুক্ত করে তৈরি করা। বেশি ঝুঁকিতে থাকা গোষ্ঠীগুলোতে শতভাগ টিকাদান এবং ভাইরাস শনাক্তে নিয়মিত পরীক্ষা চালিয়ে যেতেও দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

২০১৯ সালের শেষ দিকে চীনে প্রথম করোনা শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। বিশ্বে এখন পর্যন্ত নিশ্চিতভাবে ৬০ কোটি ৫০ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় ৬৪ লাখ মানুষ।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।