অনুনাসিক ভ্যাকসিন বুস্টার ডোজ হিসাবে অনুমোদিত, কিভাবে CoWIN অ্যাপ থেকে অনলাইনে স্লট বুক করা যায়

কোভিড-১৯ আবার চোখ রাঙাতে শুরু করেছে। 2022 সালের শেষার্ধে, কিছু দেশে আবারও করোনা ভাইরাস মাথাচাড়া দিয়েছে। ভাইরাসের একটি নতুন স্ট্রেন (BF.7) শনাক্ত করা হয়েছে, যা অত্যন্ত সংক্রামক এবং অল্প সময়ের মধ্যে বিপুল সংখ্যক মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। এই নতুন রূপের কারণে চীন, জাপান, আর্জেন্টিনা, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার মতো দেশে কোভিড-১৯ সংক্রমণের ঘটনা দিন দিন বাড়ছে। আর তাই অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ভারত সরকার সম্প্রতি কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকার 18 বছর বা তার বেশি বয়সী প্রত্যেক ভারতীয়কে বুস্টার ডোজ সহ সমস্ত ভ্যাকসিন পেতে বলেছে।

প্রসঙ্গত, সরকার নতুন কোভিড -১৯ নির্দেশিকা ঘোষণার সাথে সাথে বুস্টার ডোজ হিসাবে অনুনাসিক ভ্যাকসিন শট নেওয়ার অনুমতি দিয়েছে। এটি উল্লেখযোগ্য যে ভারত বায়োটেকের ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিন iNCOVACC ডাঃ কৃষ্ণ এলার নেতৃত্বে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি বিকল্প বুস্টার ডোজ হিসাবে অনুমোদন করেছে। এটি একটি অ্যাসিমেট্রিক বুস্টার হিসাবে ব্যবহার করা হবে। এই প্রতিবেদনে, আমরা আপনাকে বলব কে কে ভ্যাকসিন পেতে পারেন, কোথায় পাবেন এবং কীভাবে একটি অ্যাপয়েন্টমেন্ট স্লট বুক করতে হবে।

কে COVID-19 Nacelle ভ্যাকসিন পেতে পারে? (কারা COVID-19 অনুনাসিক ভ্যাকসিন পেতে পারেন?)

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসারে, ভারত বায়োটেকের ইন্ট্রানাসাল ভ্যাকসিন iNCOVACC 18 বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা নিতে পারেন। যাইহোক, যারা ইতিমধ্যে Covaxin বা Covishield এর দুটি ডোজ পেয়েছেন তারা এই অনুনাসিক ভ্যাকসিন শুধুমাত্র একটি বুস্টার ডোজ হিসাবে গ্রহণ করতে পারেন।

INCOVACC অনুনাসিক ভ্যাকসিন কোথায় পাওয়া যায়? (INCOVACC অনুনাসিক ভ্যাকসিন কোথায় পাওয়া যায়?)

INCOVACC অনুনাসিক ভ্যাকসিন জানুয়ারির চতুর্থ সপ্তাহ থেকে বেসরকারি হাসপাতালে প্রথমে পাওয়া যাবে। আপনি CoWIN ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে অনলাইন মোডে এই কোভিড নাসাল বুস্টার ডোজটির জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।

কিভাবে অনলাইনে কোভিড-১৯ অনুনাসিক ভ্যাকসিন বুক করবেন? (কোভিড-১৯ অনুনাসিক ভ্যাকসিন অনলাইনে কীভাবে বুক করবেন?)

ভারত বায়োটেক দ্বারা তৈরি নাকের টিকা iNCOVACC জানুয়ারির চতুর্থ সপ্তাহ থেকে বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে। তবে আমরা পরামর্শ দিই যে সরাসরি হাসপাতালে যাওয়ার আগে ভ্যাকসিনের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করা বাঞ্ছনীয়। এই ক্ষেত্রে অনলাইনে এই নস্ট্রিল বুস্টার অ্যাপয়েন্টমেন্ট বুক করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন –

1. ভ্যাকসিনের জন্য একটি স্লট বুক করতে, প্রথমে Cowin এর অফিসিয়াল ওয়েবসাইটে যান (cowin.gov.in/)।

2. এই পরে আপনার নিবন্ধিত মোবাইল নম্বর দিয়ে লগইন করুন।

3. যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে মোবাইলে প্রাপ্ত OTP লিখুন।

4. লগ ইন করার পর, ‘ভ্যাকসিন স্ট্যাটাস’ বিভাগে যান এবং ‘উপলব্ধ বুস্টার ডোজ’ বিকল্পে ট্যাপ/ক্লিক করুন।

5. এখন আপনার বাড়ির পিনকোড বা জেলার নাম লিখে আপনার নিকটতম টিকা কেন্দ্র খুঁজুন।

6. তারপর আপনার পছন্দ অনুযায়ী টিকা কেন্দ্র নির্বাচন করুন।

7. পরবর্তী INCOVACC অনুনাসিক ভ্যাকসিন বুস্টার ডোজ পেতে, একটি সুবিধাজনক তারিখ এবং সময় নির্বাচন করুন।

8. ‘নিশ্চিত’ বোতামটি নির্বাচন করে আপনার ভ্যাকসিন স্লট নিশ্চিত করুন৷

9. অবশেষে, নির্ধারিত দিনে হাসপাতাল থেকে বুস্টার ডোজ নেওয়ার পরে, ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করুন এবং ডিভাইসে সংরক্ষণ করুন।

দ্রষ্টব্য, iNCOVACC অনুনাসিক ভ্যাকসিনের একটি বুস্টার ডোজ পেতে, আপনাকে প্রথমে Covexin বা Covicild ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। শুধুমাত্র এই শর্ত পূরণ হলেই আপনি এই বুস্টার ডোজ গ্রহণের যোগ্য হবেন। উল্লেখ্য, কোভিড ভ্যাকসিনের প্রথম দুই ডোজ দেওয়ার ৯ মাস পর বুস্টার ডোজ দেওয়া হয়।

কোভিড-১৯ ন্যাসেল ভ্যাকসিনের দাম কত? (কোভিড-১৯ অনুনাসিক ভ্যাকসিনের দাম কত?)

ভারত বায়োটেক আনুষ্ঠানিকভাবে তার INCOVACC অনুনাসিক ভ্যাকসিনের দাম ঘোষণা করেছে৷ অফিসিয়ালি এর দাম রাখা হয়েছে রুপি। আর বেসরকারি কোম্পানির জন্য দাম রাখা হয়েছে ৮০০ টাকা।

About admin

Check Also

যেভাবে ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন করবেন

NID Card Correction বা জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করার ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন এই …