ঋণে জর্জরিত ভোডাফোন আইডিয়া ব্যাঙ্ক থেকে 7,000 কোটি টাকা ঋণ নিচ্ছে

আমরা সকলেই জানি যে ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া বা ভিআই দীর্ঘকাল ধরে বিশাল ঋণের বোঝার মধ্যে রয়েছে। এর মধ্যে ইন্ডাস টাওয়ারের কাছে কোম্পানির পাওনা প্রায় ৭,০০০ কোটি টাকা। Indus এর আগে দেশের তৃতীয় বৃহত্তম টেলকোকে হুমকি দিয়েছিল যে ভোডাফোন আইডিয়া শীঘ্রই সমস্ত বকেয়া পরিশোধ না করলে তারা টাওয়ারগুলিতে অ্যাক্সেস প্রত্যাহার করবে। স্বাভাবিকভাবেই তা করতে অক্ষম, কোম্পানিটি এখনও দেশে তার 5G নেটওয়ার্ক চালু করতে পারেনি, এবং গত কয়েক মাসে লক্ষ লক্ষ গ্রাহক হারানোর পরে এর ব্যবসা বর্তমানে নিম্নগামী সর্পিল অবস্থায় রয়েছে। সেই কারণেই ভোডাফোন আইডিয়া সম্প্রতি তার ঋণের পাহাড় ঝেড়ে সম্পূর্ণ পরিবর্তনের সূচনা করেছে। জানা গেছে যে টেলিকম সংস্থাটি সম্প্রতি ইন্ডাস টাওয়ারের 7,000 কোটি টাকার ঋণ নিষ্পত্তি করতে বেশ কয়েকটি ব্যাঙ্কের সাথে যোগাযোগ করেছে।

ভোডাফোন আইডিয়া ইন্ডাস টাওয়ারের 7,000 কোটি টাকা ঋণ নিষ্পত্তি করতে ব্যাঙ্কগুলির একটি কনসোর্টিয়ামের সাথে যোগাযোগ করেছে

ভোডাফোন আইডিয়া সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, আইডিএফসি ব্যাঙ্ক এবং এইচডিএফসি ব্যাঙ্ক সহ 7,000 কোটি টাকার ঋণ পরিশোধের জন্য বেশ কয়েকটি ব্যাঙ্কের সাথে যোগাযোগ করেছে, যেমন দ্য ইকোনমিক টাইমস রিপোর্ট করেছে। উল্লেখ্য, এর আগে টেলিকম কোম্পানিটি বেশ কয়েকটি কোম্পানির কাছ থেকে ঋণ নিলেও মূলত ইন্ডাস টাওয়ারের ঋণ পরিশোধের জন্য এই পদক্ষেপ নিতে বাধ্য হয় ভিআই হাফিল। প্রসঙ্গত, গত বছরই শোনা গিয়েছিল ভোডাফোন আইডিয়ার বড় অংশীদারিত্ব কিনবে কেন্দ্র। সেই ক্ষেত্রে, প্রতিবেদনে বলা হয়েছে যে সংস্থাটির সাথে সরকারের কী ধরনের অংশীদারিত্ব রয়েছে তা স্পষ্ট না হওয়া পর্যন্ত কোনও ব্যাঙ্ক VI-কে সাহায্য করতে পারে না। এ ছাড়া প্রবর্তকরা কোম্পানিতে কত টাকা বিনিয়োগ করছেন তাও জানতে চান ঋণদাতারা।

ভোডাফোন আইডিয়া 15,000 কোটি টাকার ব্যাঙ্ক গ্যারান্টি চেয়েছে

রিপোর্ট অনুযায়ী, ভোডাফোন আইডিয়া 15,000 কোটি টাকার ব্যাঙ্ক গ্যারান্টি এবং কিছু নতুন ঋণ প্রদানের জন্য অন্য ঋণদাতার সাথে যোগাযোগ করেছে। উল্লেখ্য যে টেলকো ইতিমধ্যেই ইন্ডাস টাওয়ারকে প্রতিশ্রুতি দিয়েছে যে তারা 2023 সালের প্রথম সাত মাসের মধ্যে তাদের সমস্ত বকেয়া পরিশোধ করবে। আমরা আপনাকে বলি যে ইন্ডাস টাওয়ারে ভোডাফোন আইডিয়ার মাসিক বকেয়া 250 থেকে 300 কোটি টাকা। ফলে কোম্পানিটিকে মোট 7,500 কোটি টাকা দিতে হয়েছে। এখন কেবল সময়ই বলে দেবে ভোডাফোন আইডিয়া আসলেই তার প্রতিশ্রুতি পূরণ করতে পারে কি না।

যদিও প্রোমোটাররা মূলধন যোগাতে প্রস্তুত, এটি Vi এর প্রয়োজনীয়তার জন্য নগণ্য

অন্য একটি প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে Vi প্রোমোটাররাও আপাতত মূলধন যোগাতে প্রস্তুত, কিন্তু ইন্ডাস টাওয়ারের বকেয়া পরিশোধ বা টেলিকম কোম্পানির ব্যবসার উন্নতির জন্য এটি যথেষ্ট নয়। রিপোর্ট অনুযায়ী, প্রোমোটাররা এখন পর্যন্ত 3,000 থেকে 4,000 কোটি টাকা দিতে সম্মত হয়েছে; কিন্তু ভারতীয় টেলিকম বাজারে টিকে থাকার জন্য ভোডাফোন আইডিয়ার প্রায় 40,000 থেকে 45,000 কোটি টাকা প্রয়োজন৷ এইরকম পরিস্থিতিতে, এটা ধরে নেওয়া যেতে পারে যে যতক্ষণ পর্যন্ত Vi প্রোমোটার, বহিরাগত বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিল না পায় এবং ভারত সরকার টেলিকম সংস্থাকে কোনও বিশেষ সহায়তা দিতে সক্ষম হবে না। এমতাবস্থায় আগামী দিনে কোম্পানির ভাগ্য কোথায় গিয়ে দাঁড়ায় তা সময়ই বলে দেবে।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।