হোয়াটসঅ্যাপ নিয়ে এল দরকারী ফিচার, ডিলিট করা মেসেজ সেভ করা যাবে

কমবেশি আমরা সবাই প্রতিদিনের প্রয়োজনীয় কাজের জন্য হোয়াটসঅ্যাপ চ্যাটিং করি। এর ফলে একগুচ্ছ মিডিয়া ফাইল যেমন বার্তা, ছবি বা ভিডিও আমাদের ফোনে সংরক্ষণ করা হয়। তাই দিনের শেষে স্টোরেজ বাঁচাতে সব অপ্রয়োজনীয় ফাইল খুঁজে বের করা এবং মুছে ফেলা সত্যিই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। এমতাবস্থায়, এই সমস্যা থেকে ব্যবহারকারীদের বাঁচাতে হোয়াটসঅ্যাপ এক বছর আগে ‘ডিসপেয়ারিং মেসেজ’ নামে একটি মজাদার এবং কার্যকরী ফিচার চালু করেছিল। এই বৈশিষ্ট্যটি সক্রিয় থাকলে, নির্দিষ্ট বিরতিতে চ্যাটগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়। স্বাভাবিকভাবেই খুব দরকারী বৈশিষ্ট্যগুলির কারণে এটি ইতিমধ্যে ব্যবহারকারীদের মধ্যে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে।

কিন্তু সমস্যা হল যে ব্যবহারকারীরা যদি মনে করেন যে এই অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলির মধ্যে একটি নির্দিষ্ট বার্তা দীর্ঘ সময়ের জন্য থাকবে, তবে তারা এখন তা করতে সক্ষম নয়। আরও ভাল, এইরকম কিছু করার ক্ষমতা বর্তমানে WhatsApp-এ উপলব্ধ নেই৷ তাই ব্যবহারকারীদের সুবিধার্থে জানা গেছে, মেটার মালিকানাধীন কোম্পানি মেসেজ গুম করার একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ওয়াবেটেইনফো-এর একটি প্রতিবেদন অনুসারে, ‘কেপ্ট মেসেজ’ নামে একটি নতুন বৈশিষ্ট্য ব্যবহারকারীদের বুকমার্ক করতে এবং অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি সংরক্ষণ করার অনুমতি দেবে।

হোয়াটসঅ্যাপে শীঘ্রই আসছে রাখা মেসেজ ফিচার, হারিয়ে যাওয়া মেসেজ সেভ করতে পারবেন

আসন্ন বৈশিষ্ট্যটির একটি স্ক্রিনশট শেয়ার করে, ওয়াবেটেইনফো বলেছে যে যখন ‘কেপ্ট মেসেজ’ রোল আউট করা হবে, তখন অদৃশ্য হয়ে যাওয়া বার্তা চ্যাট বুদ্বুদে একটি বুকমার্ক আইকন উপস্থিত হবে। ফলস্বরূপ, ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় বার্তাগুলি এই আইকনের সাহায্যে সংরক্ষণ করতে পারেন এমনকি যদি অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি বৈশিষ্ট্য সক্রিয় হওয়ার কারণে একটি নির্দিষ্ট সময়ের পরে অবশিষ্ট বার্তাগুলি মুছে ফেলা হয়। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ব্যবহারকারীরা সহজেই গ্রুপ এবং ব্যক্তিগত চ্যাটে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন।

রাখা বার্তা বৈশিষ্ট্য বর্তমানে উন্নয়নাধীন আছে

Wabetainfo আরও জানিয়েছে যে এই বৈশিষ্ট্যটি বর্তমানে বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে। এমতাবস্থায় জনসাধারণ কবে এটি ব্যবহারের সুযোগ পাবে, তা এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে আশা করা হচ্ছে, আগামী দিনে জনপ্রিয় ফিচারটি অ্যান্ড্রয়েড (Android), iOS (iOS) এর পাশাপাশি ডেস্কটপ সংস্করণেও আনা হবে। সেক্ষেত্রে, এটি প্রথমে সাধারণভাবে বিটা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে এবং তারপরে পরীক্ষার পর্যায় সফলভাবে সমাপ্ত হওয়ার পরে বৈশিষ্ট্যটি স্থিতিশীল সংস্করণে চালু হবে।

এখন ব্যবহারকারীরা পাঁচটি চ্যাট পর্যন্ত পিন করতে পারবেন

সম্প্রতি জানা গেছে যে হোয়াটসঅ্যাপ শীঘ্রই ব্যবহারকারীদের তিনটির পরিবর্তে পাঁচটি চ্যাট পিন করার অনুমতি দেবে। মনে রাখবেন যে এই অ্যাপটিতে গুরুত্বপূর্ণ WhatsApp চ্যাটগুলিকে ‘পিন টু টপ’ করার বৈশিষ্ট্য রয়েছে, যাতে হাজার হাজার চ্যাটের মধ্যে প্রয়োজনীয় বার্তাগুলি সহজেই খুঁজে পাওয়া যায়। এটি গ্রুপ এবং ব্যক্তিগত চ্যাট উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু এখন পর্যন্ত, ব্যবহারকারীরা চ্যাট উইন্ডোর শীর্ষে শুধুমাত্র তিনটি নির্দিষ্ট চ্যাট পিন বা পিন করতে পারে। তবে ওয়াবেটাইনফো জানায়, আগামী দিনে এই সংখ্যা বেড়ে পাঁচ হবে।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।