শনিবার , ডিসেম্বর 3 2022

জাতীয় গ্রিডে বিপর্যয়, ঢাকাসহ দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ নেই, কখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে, জানাল পিজিসিবি

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণে বর্তমানে দেশের অধিকাংশ এলাকায় বিদ্যুৎ নেই বলে জানিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। আজ মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ৫ মিনিটের দিকে এ বিপর্যয় ঘটে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) জনসংযোগ ব্যবস্থাপক এ বি এম বদরুদ্দোজা সুমন এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেয়। এতে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগ এবং কুমিল্লার আংশিক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

এছাড়া আজ দুপুর ৩টা ১০ মিনিট পর্যন্ত সময়ে যমুনা নদীর পাড় থেকে টঙ্গী পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা গেছে। বাকি অংশে কাজে চলছে। এছাড়া রাতের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে কাজ চলছে বলেও জানান তিনি।

কখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে, জানাল পিজিসিবি

জাতীয় গ্রিডে বিপর্যয় ঘটেছে। ফলে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা দুপুর থেকে বিদ্যুৎহীন হয়ে পড়েছে।তবে রাতের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। ইতোমধ্যে ঘোড়াশাল, টঙ্গিসহ কয়েকটি পাওয়ার প্ল্যান্ট চালু হয়েছে। গুরত্বপূর্ণ স্থাপনায় সরবরাহে অগ্রাধিকার দেয়া হচ্ছে। আজ মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে পিজিসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে আজ মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ৫ মিনিটের দিকে এ বিপর্যয় ঘটে।মূলত আশুগঞ্জে গ্রিডে ত্রুটির কারণে জাতীয় গ্রিডে বিপর্যয় (ট্রিপ) ঘটে। ফলে হঠাৎ করে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, ও ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পিজিসিবির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, গ্রিড ট্রিপ করেছে। কাজ চলছে। কতক্ষণ এমন পরিস্থিতি চলবে বলা যাচ্ছে না। বিকেল ৩টায় শেষ খবর পাওয়া পর্যন্ত যেসব জেলায় বিদ্যুৎ নেই তা হলো- ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, নেত্রকোনা, ঝিনাইদহ, রাঙামাটি, রাজবাড়ী, টাঙ্গাইল, লক্ষ্মীপুর, বান্দরবান, হবিগঞ্জ।

এছাড়া জাতীয় গ্রিডে সমস্যা কারণ ও সমাধানে কী উদ্যোগ নেয়া হয়েছে জানতে চাইলে পাওয়ার সেল বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন জানান, আমাদের পূর্ব গ্রিডে (যমুনার পূর্ব পাড়) সমস্যা দেখা দিয়েছে বলে জানা গেছে। কিন্তু কোন জায়গায় সমস্যা হয়েছে সেটা খোঁজার চেষ্টা চলছে। আমরা আশা করছি, শিগগিরই এটা সমাধান করা যাবে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এরিয়ায় এ সমস্যাগুলো হয়েছে। এ সমস্যা সমাধান হতে ঠিক কত সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, সমস্যা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে আমরা যখন বের করতে পেরেছি, আশা করা যায় শিগগিরই আমরা এটা সমাধান করব। তবে সমস্যা গভীরতার ওপর নির্ভর করছে সবকিছু।

Check Also

মেয়ের সুন্দর মুখ দেখতে মাথাটি চান বাবা

আহাজারি করতে করতে পাষণ্ড আবির আলীর কঠিন নির্মমতার শিকার শিশু আয়াতের বাবা বলেন, আমার মেয়ের …