আনসার বাহিনীর বেতন স্কেল

আনসার বাহিনীর বেতন স্কেল: বেতন-ভাতা: প্রশিক্ষণ শেষে অঙ্গীভূত হলে সমতল এলাকায় মাসিক ১৩ হাজার ৫০ টাকা এবং পার্বত্য এলাকায় ১৪ হাজার ২০০ টাকা ভাতা পাবেন। প্রতিবছর দুটি উৎসব ভাতা বাবদ ৯ হাজার ৭৫০ টাকা করে দেওয়া হবে। সুযোগ-সুবিধা: দুটি ইউনিট রেশন ভর্তুকি মূল্যে প্রদান করা হবে।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বেতন স্কেল-

ব্যাটালিয়ন আনসার -বেতন স্কেল ১৭ তম গ্রেড (৯০০০-২১৮০০)
ল্যান্স নায়েক – বেতন স্কেল ১৬ তম গ্রেড(৯৩০০-২২৪৯০)
নায়েক– বেতন স্কেল ১৫ তম গ্রেড(৯৭০০-২৩৪৯০)

বাংলাদেশ আনসার বাহিনী কত সালে প্রতিষ্ঠিত হয়?

১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠা লাভ করে এবং তৎকালীন পূর্ববাংলা আইন পরিষদে আনসার এ্যাক্ট অনুমোদিত হলে ১৭ জুন ১৯৪৮ সালে তা কার্যকর হয়।

বাংলাদেশ আনসার বাহিনী কত সালে প্রতিষ্ঠিত হয়?

১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠা লাভ করে এবং তৎকালীন পূর্ববাংলা আইন পরিষদে আনসার এ্যাক্ট অনুমোদিত হলে ১৭ জুন ১৯৪৮ সালে তা কার্যকর হয়।

ব্যাটালিয়ন শব্দের অর্থ কি?

ব্যাটালিয়ন প্রায় ৫০০-১৫০০ সৈন্যের একটি মিলিটারি ইউনিট যা প্রায়শ দুই থেকে ছয়টি কম্পানি সমন্বয়ে গঠিত এবং সাধারণত একজন লেফট্যানেন্ট কর্নেল এর অধিনায়কত্ব করেন। বেশ কিছু ব্যাটালিয়নের সমন্বয়ে একটি রেজিমেন্ট বা ব্রিগেড গঠিত হয়।

বাংলাদেশ আনসার বাহিনীর স্লোগান কি?

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী বাংলাদেশ সংবিধানের ১৫২ নং অনুচ্ছেদ অনুযায়ী একটি ‘শৃঙ্খলা বাহিনী’ হিসাবে গঠিত ও পরিচালিত হয় এবং এ বাহিনীর স্লোগান হচ্ছে “শান্তি, শৃঙ্খলা, উন্নয়ন, নিরাপত্তায় সর্বত্র আমরা।”

বাংলাদেশের আনসার ও ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্র কোথায়?

আনসার-ভিডিপি একাডেমি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সর্বোচ্চ প্রশিক্ষণ প্রতিষ্ঠান। এটি গাজীপুর জেলার সফিপুরে ঢাকা-টাংগাইল সড়কের পাশে অবস্থিত।

বাংলাদেশ ব্যাটালিয়ন আনসার এর প্রধান কে?

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের দায়িত্ব পেয়েছেন মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।

বাংলাদেশ আনসার সংখ্যা কত ২০২১?

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বর্তমান সদস্য সদস্যার সংখ্যা প্রায় একষট্টি লক্ষ।

এক কোম্পানি সেনাবাহিনী কত জন?

কম্পানি একটি মিলিটারি ইউনিট যা প্রায় ৮০-২২৫ জন সৈনিক দ্বারা গঠিত।

আনসার শব্দের অর্থ কি ইসলামের ইতিহাস?

আন্সার (আরবি: الأنصار‎‎ al-Anṣār) একটি ইসলামী পরিভাষা যা দ্বারা হিজরতের পর মুহাম্মদ ও মুহাজিরুনদেরকে সাহায্য করা মদিনার মুসলিমদের বোঝানো হয়। আন্সাররা মূলত দুটি গোত্রের লোক ছিলেন(এই দুটি গোত্র একত্রে বানু ক্বায়লাহ্ গোত্র বলা হয়ে থাকে)। এগুলো হল বানু আউস ও বানু খাযরাজ।

আনসার এর সদর দপ্তর কোথায় অবস্থিত?

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তর, খিলগাঁও, ঢাকা।

মৌলিক প্রশিক্ষণ কি?

অস্ত্রসহ ভিডিপি মৌলিক প্রশিক্ষণঃ এ প্রশিক্ষণটি সংশ্লিষ্ট জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তর কর্তৃক নির্ধারিত পাঠ-কারিকুলাম অনুযায়ী ২১ দিন মেয়াদে পারিচালিত হয়। উদ্দেশ্যঃ প্রশিক্ষণার্থীদের জননিরাপত্তামূলক কর্মকান্ডে সম্পৃক্ত করা।

সাধারন আনসার এর প্রধান কে?

মেজর জেনারেল মিজানুর রহমান খানকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের দায়িত্ব দিয়েছে সরকার।

১ প্লাটুন পুলিশ সমান কত?

সাধারণত একটি প্লাটুন ৩০ থেকে ৪০ জন সৈন্য নিয়ে গঠিত হয়ে থাকে।

সেনাবাহিনী আর আর্মি কি এক?

সেনাবাহিনী (আর্মি নামেও পরিচিত যা ল্যাটিন armata থেকে উদ্ভূত যা প্রাচীন ফরাসি armée থেকে এসেছে) বা স্থল বাহিনী একটি যোদ্ধা বাহিনী যারা প্রধানত ভূমিতে যুদ্ধ করে। বৃহৎ অর্থে সেনাবাহিনী একটি দেশের সামরিক বাহিনীর স্থল শাখা। তবে ক্ষেত্রবিশেষে সেনাবাহিনীর উড্ডয়ন শাখাও থাকতে পারে।

এক রেজিমেন্ট সমান কত?

রেজিমেন্ট একটি মিলিটারি ইউনিট, যা বিবিধ সংখ্যক ব্যাটালিয়ন দ্বারা গঠিত এবং একজন কর্নেল এর অধিনায়ক। রাষ্ট্র, সামরিক বিভাগ, মিশন ও সংগঠনের উপর ভিত্তি করে, একটি আধুনিক রেজিমেন্ট একটি ব্রিগেডের সঙ্গে তুলনীয়, কারণ প্রত্যেকেই কয়েক শত হতে ৫,০০০ সৈন্য (৩ হতে ৫টি পূর্ণ কম্পানি) সমবায়ে গঠিত।

আনসার একাডেমির বর্তমান নাম কী?

১৯৮৬ সালে পুনরায় এর নামকরণ হয় আনসার একাডেমি। সবশেষে ১৯৯৫ সালে আনসার-ভিডিপি বাহিনীর আইন পাশ হওয়ার পর এই প্রতিষ্ঠানটির নামকরণ হয় বাংলাদেশ আনসার-ভিডিপি একাডেমী। প্রতিষ্ঠানটি বাংলাদেশের রাজধানী ঢাকা শহর থেকে ৪৫ কিলোমিটার দূরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে ৩৫৯ একর আয়তনের একটি এলাকাতে অবস্থিত।

আনসার কত তম গ্রেড?

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ব্যাটালিয়ন আনসার, ল্যান্স নায়েক ও নায়েক পদের বেতনগ্রেড উন্নীতকরণে মঞ্জুরি জ্ঞাপন করছে ফলে একজন ব্যাটালিয়ন আনসার এর মাসিক বেতন ১৭ গ্রেডে ৯০০০ টাকায় শুরু হয়েছে। বিষয়ঃ ব্যাটালিয়ন আনসার, ল্যান্স নায়েক ও নায়েক পদের বেতনগ্রেড উন্নীতকরণ। ০১। ৯০০০-২১৮০০/-(১৭তম গ্রেড)।

বাংলাদেশ সেনাবাহিনীর সবচেয়ে ভালো কোর কোনটি?

সেনাবাহিনীতে ই এম ই ( ইলেকট্রিক ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার) কোরের চাহিদা বেশী। আর এই কোরের মধ্যো ই ভি ই , টি ভি বি সেকশনে অসুবিধাও বেশী। আমার জানা মতে ই এম ই কোরে মিশনে যাবার সুযোগ থাকে বেশী ।

About admin

Check Also

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ICT হল মানব সমাজের সকল ক্ষেত্রে সংগঠিত পদক্ষেপ নেয়ার জন্য …