বাসের তেল না থাকায় এশিয়া কাপ ছেড়ে দিচ্ছে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা থেকে এশিয়া কাপের ভেন্যু সরে যাওয়ার আগাম বার্তাটা এতদিন শোনা যাচ্ছিল। এবার শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) পরিষ্কার করলো নিজেদের অবস্থান। তারা সাফ জানিয়ে দিয়েছে, দেশটিতে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতিতে তারা এশিয়া কাপ আয়োজনে অপারগ। এমন তথ্য জানাচ্ছে পাকিস্তানের সংবাদ মাধ্যম জিও নিউজ।

এরই মধ্যে এসএলসি এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) বিষয়টি জানিয়ে দিয়েছে। এসএলসি এশিয়ার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে জানিয়েছে, দেশটির চলমান পরিস্থিতিতে এশিয়া কাপের মতো একটা টুর্নামেন্ট আয়োজনের মতো অবস্থা তাদের নেই।

এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা আগস্ট-সেপ্টেম্বর। ‍টুর্নামেন্টের বিকল্প ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের কথা শোনা গেলেও বিষয়টি এসিসি চূড়ান্ত করেনি বলে জানিয়েছে জিও নিউজ। তবে ভেন্যু এশিয়ার যে কোনও একটি দেশের মধ্যেও হতে পারে।

কেনো এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে আসতে হলো এর কারণ হিসেবে দেশের চলমান জ্বালানি সংকটেরই ইঙ্গিত দিয়েছেন লঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা। জানিয়েছেন, এশিয়া কাপ আয়োজন করতে হলে ছয়টি দলের জন্য অন্তত বারোটি টিম বাসের দরকার পড়বে। সেই সঙ্গে তাদের ক্রিকেট কিটস বহনের জন্য প্রয়োজন বাড়তি গাড়ির।

এ ছাড়া ম্যাচ অফিসিয়ালস, ব্রডকাস্টারদের জন্যও একাধিক গাড়ির ব্যবস্থা করতে হবে। এত গাড়ির জন্য যে জ্বালানি তেলের দরকার, তা এ মুহূর্তে সরবরাহ করা তাদের জন্য চ্যালেঞ্জিং, ‘আমাদের এখানে এখন জ্বালানি তেলের সংকট চলছে। এ অবস্থায় এশিয়া কাপ আয়োজন করতে গেলে অনেকগুলো গাড়ির প্রয়োজন পড়বে। সেই গাড়িগুলোর জন্য জ্বালানি সরবরাহ নিশ্চিত করাটা সত্যিকার অর্থেই আমাদের জন্য চ্যালেঞ্জিং।’

ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ আয়োজন করাটা সেভাবে কঠিন ছিল না শ্রীলঙ্কার জন্য। কেননা সব ম্যাচই তারা গলে আয়োজন করেছে এবং দ্বিপক্ষীয় সিরিজ হওয়ায় গাড়ির সংখ্যাও কম লেগেছে। কিন্তু এশিয়া কাপের মতো মাল্টিন্যাশনাল টুর্নামেন্টে সেটা কোনোভাবেই সম্ভব নয়।

তাছাড়া এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মতো ক্রিকেটের লোভনীয় ম্যাচে দর্শকও আসবে অনেক। সেসব বিদেশি দর্শকের জন্যও প্রচুর ট্রান্সপোর্টের প্রয়োজন পড়বে, যা কিনা এ মুহূর্তে লঙ্কান ক্রিকেটের পক্ষে জোগান দেওয়া সম্ভব নয়। ‘আমাদের এখানে যে অবস্থা চলছে, তাতে বিদেশি দর্শক এসে খুশি হবেন না। সবকিছু বিবেচনা করেই আমাদের সরে আসতে হয়েছে।’

Check Also

পাপনের তিন কোটি টাকা বোনাস ঘোষণা

দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক সিরিজ জয়। সেই জয়ের পুরষ্কারও হাতেনাতে পেল টাইগাররা। প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবারের …