দুঃসংবাদ: দ্বিতীয় ম্যাচ থেকে ছিটকে গেলেন নেইমার, শঙ্কা তৃতীয় ম্যাচেও

ফিফা বিশ্বকাপের মঞ্চে নামলেই যেন ভাগ্য ঠিক সুপ্রসন্ন হয় না নেইমারের। ইনজুরির থাবায় পড়তে হয় এই সেলেসাওয়ান ফুটবলারকে। কাতারের বিশ্বকাপের মঞ্চেও একই ভাগ্য বরণ করতে হয়েছে নেইমারকে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছে ব্রাজিল। সেই ম্যাচে ইনজুরির শিকার হয়েছেন নেইমার।

এই ফুটবলারের ডান পায়ের গোড়ালি ফুলে গেছে ম্যাচ চলাকালীনই। এবার জানা গেল, এই ইনজুরির জন্য ব্রাজিলের হয়ে বিশ্বকাপের মঞ্চে পরবর্তী ম্যাচ খেলা হবে না নেইমারের।

আগামী ২৮ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টায় বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। গোড়ালির চোটের জন্য সেই ম্যাচে খেলতে পারবেন না নেইমার। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা এক প্রতিবেদনে বিষয়টি সামনে এনেছে।

কেবল সেই ম্যাচ নয় নেইমার গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে ক্যামেরুনের বিপক্ষেও নেইমারকে পাওয়া নিয়ে সন্দেহ রয়েছে। এদিকে গ্রুপ পর্বে এই তারকা ফুটবলারকে না পেলেও নেইমারের বিশ্বকাপ শেষ হয়ে যায়নি। এরপর মাঠে নামতে পারেন নেইমার। এমনকি ব্রাজিলের কোচ তিতেও দলের সেরা তারকাকে পাওয়ার ব্যাপারে আশাবাদী।

আগামীকাল সেই সৌদি আরবের জয় চাইবে আর্জেন্টিনা!

এবার সৌদি আরবের কাছে পরাজিত হয়ে বিশ্বকাপ শুরু করেছে অন্যতম ফেবারিট দল আর্জেন্টিনা। ২-১ গোলের সেই পরাজয় এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে আলোচিত ঘটনা। এতে ‘সি’ গ্রুপের সব হিসাব উল্টোপাল্টা হয়ে গেছে। শেষ ষোলোতে উঠতে আর্জেন্টিনার ওপর বেড়েছে চাপ। আগামীকাল শনিবার রাতে মেক্সিকোর মুখোমুখি হওয়ার আগে মেসিরা চাইবেন সৌদি আরবের জয়!

আগামীকাল শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-মেক্সিকো। একই দিন সন্ধ্যা ৭টায় মাঠে নামবে রবার্ট লেভানদোস্কির পোল্যান্ড আর সৌদি আরব। এখন আর্জেন্টিনা যদি তাদের পরের দুই ম্যাচ জিতে যায়, তাহলে শেষ ষোলোতে যাওয়া নিয়ে কোনো চিন্তা নেই। আর যদি এর ব্যতিক্রম হয়, তাহলেই বিপদ। তখন তাদের তাকিয়ে থাকতে হবে সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো আর পোল্যান্ডের ম্যাচ দুটির দিকে।

এদিকে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান আর্জেন্টিনার। শনিবার পোল্যান্ডের বিপক্ষে সৌদি আরব জিতে গেলে ২ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে ফেলবে। ওই ম্যাচে পোল্যান্ডের পয়েন্ট তখন ২ ম্যাচে হবে ১। গ্রুপের শেষ ম্যাচটা তারা খেলবে আর্জেন্টিনার বিপক্ষে। নিজেদের শেষ ষোলোতে যাত্রা সহজ করতে পোল্যান্ডের বিপক্ষে সৌদির জয় চাইবে আর্জেন্টিনা।

আগামীকাল শনিবার পোল্যান্ডের বিপক্ষে সৌদি আরব আর মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার জিতলে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচের আগে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকবে সৌদি আরব। ৩ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা থাকবে দ্বিতীয় স্থানে। ১ পয়েন্ট করে নিয়ে এরপর থাকবে পোল্যান্ড ও মেক্সিকো। তখন ওই গ্রুপের শেষ দুই ম্যাচের একটিতে সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো জিতলে তাদের পয়েন্ট হবে ৪।

আর্জেন্টিনা তখন পোল্যান্ডকে হারাতে পারলেই শেষ ষোলো নিশ্চিত। আর যদি আর্জেন্টিনা হেরে যায়, তাহলে ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে। ম্যাচ ড্র হলে আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪। যা মেক্সিকোর সমান হবে। তখন শেষ ষোলোতে যেতে হলে গোল ব্যবধানে এগিয়ে থাকতে হবে। গোলসংখ্যা যদি সমান হয়, তাহলে সব ম্যাচ মিলিয়ে বেশি গোল করা দল যাবে শেষ ষোলোতে।

অবিশ্বাস্য জয় পেল ইরান

এবার দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ওয়েলসকে পর পর দুই গোল করে ম্যাচ জিতে নিলো ইরান। ম্যাচের ৯৮ মিনিটে চেশমি ও ১০১ মিনিটে রামিনের গোলে গ্যারেথ বেলের ওয়েলসকে হারিয়ে শেষ ষোলোয় আশা বাঁচিয়ে রাখলো ইরান। এর আগে, ওয়েলসের বিপক্ষে ভালোই লড়াই চালিয়ে প্রথমার্ধ শেষ করে এশিয়ার পরাশক্তি ইরান। আক্রমণ পালটা আক্রমণে গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ।

এদিকে ম্যাচের ১৫ মিনিটে আলি ঘোলিজাদেহ আশা জাগান ইরানের পক্ষে। বলটিকে ওয়েলসের জালে জড়িয়েও দেন তিনি। কিন্তু সেই অফসাইড নামক ফাঁদে পড়ে গোলটি বাদ হয়ে যায়। নইলে খেলায় ১-০ গোলে এগিয়ে যেত ইরান। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ওয়েলসকে চেপে ধরে ইরান। একের পর এক আক্রমণে ওয়েলসের রক্ষণ দেয়ালে ফাটল ধরাতে থাকে ইরান।

তবে গোলরক্ষক হেনেসির দক্ষতায় কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইরান। ম্যাচের ৮৬ মিনিটের মাথায় ওয়েলসের গোলরক্ষক হেনেসি লাল কার্ডের দেখলে ১০ জনে পরিণত হয় ওয়েলস। আর সেই সুযোগটাকে কাজে লাগাতে একটুও ভুল করেনি ইরান।

ম্যাচের নির্ধারিত সময়ে গোল না পেলেও অতিরিক্ত মুহূর্তে ৯৮ মিনিটে ১০১ মিনিটে পর পর দুই গোল করে নিশ্চিত ড্র হওয়া থেকে ম্যাচের পয়েন্ট নিজেদের থলিতে ভরে ইরান। এদিন ওয়েলসের হয়ে রেকর্ড সংখ্যক ম্যাচ খেলতে মাঠে নামেন গ্যারেথ বেল।

যদিও প্রথম ৪৫ মিনিটে এখনো নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি এই তারকা। এর আগে ইংল্যান্ডের কাছে ৬-২ গোলে বিধ্বস্ত ইরান ওয়েলসের বিপক্ষে এই জয়ে কিছুটা হলেও ক্ষত শুকালো এশিয়ান পরাশক্তিরা।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।