পুলিশে কনস্টবল নিয়োগ পরীক্ষা প্রস্তুতি ২০২৪

পুলিশে কনস্টবল নিয়োগ পরীক্ষা প্রস্তুতি ২০২৪ পুলিশ কনস্টবল নিয়োগের জন্য শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষার আর মাত্র কয়েক দিন বাকি। মাসের পুলিশের ০৮টি রেঞ্জের ৬৪টি জেলায় নির্ধারিত স্থানে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। শারীরিক পরীক্ষাতে উত্তীর্ণরাই কেবল লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

তাই পরীক্ষায় পাশ করতে হলে থাকা চাই প্রস্তুতি। তাহলে জেনে নেওয়া যাক কি ধরনের প্রস্তুতি নিতে হবে। সাধারণত কয়েকটি ধাপে ভর্তি পরীক্ষা হয়ে থাকে। এর মধ্যে থাকছে শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষা।

পুলিশে কনস্টবল নিয়োগ পরীক্ষা প্রস্তুতি

শারীরিক পরীক্ষাঃ শারীরিক পরীক্ষার জন্য নিজ জেলার নির্ধারিত স্খানে যথা সময়ে উপস্থিত থাকতে হবে। এসময় দৌড়, রোপিং ও জাম্পিং ইত্যাদি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষাঃ শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এক ঘণ্টা ৩০ মিনিটের ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে (নূন্যতম ৪৫% মার্ক প্রাপ্তদের উত্তীর্ণ বলে গণ্য করা হবে)।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষাঃ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ২০ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষার প্রস্তুতিঃ লিখিত পরীক্ষার জন্য বীজগণিত, পাটিগণিত, বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ, ইংরেজি থেকে বাংলায় অনুবাদ, বাংলা গ্রামার, বাংলা রচনা, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও সাম্প্রতিক বিষয়ের ওপর গুরুত্ব দিন। বিশেষ করে ইংরেজী ও গণিতের ওপর জোর দিন।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার প্রস্তুতিঃ মৌখিক পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞানের ওপর গুরুত্ব দিন। পাশাপাশি চোখ রাখুন সম-সাময়িক বিষয়াবলীর ওপর।

About Sotto TV

Check Also

জেনে নিনি পুলিশ কনস্টেবল নিয়োগ সম্পর্কে সবকিছু

জেনে নিনি পুলিশ কনস্টেবল নিয়োগ সম্পর্কে সবকিছু

“শান্তি শৃঙ্খলা নিরাপত্তা প্রগতি” বাংলাদেশ পুলিশের মূলনীতি। একটি দেশের সকল শ্রেণীর মানুষকে সার্বিক নিরাপত্তা ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *