যাচাইকরণ আবশ্যক, অনলাইন গেমিং অ্যাপের জন্য নতুন নিয়ম আগামী মাস থেকে শুরু হচ্ছে

সরকার সোমবার (২ জানুয়ারি) অনলাইন গেমিং সংস্থাগুলির জন্য নতুন নিয়মের খসড়া প্রকাশ করেছে। খসড়া অনুসারে, সরকার অনলাইন গেমিং সংস্থাগুলির জন্য একটি স্ব-নিয়ন্ত্রক ব্যবস্থা, খেলোয়াড়দের বাধ্যতামূলক যাচাইকরণ এবং সঠিক ভারতীয় ঠিকানা উল্লেখ করার প্রস্তাব করেছে। এছাড়াও অনলাইন গেমিং কোম্পানিগুলোকে নতুন তথ্য প্রযুক্তি (আইটি) নিয়মের আওতায় আনা হবে। এই নিয়মগুলি 2021 সালে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলির জন্য জারি করা হয়েছিল। এর আগে, সরকার অনলাইন গেমিং শিল্পকে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে নিয়ে এসেছিল।

ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে

সোমবার প্রকাশিত খসড়ায় বলা হয়েছে যে অনলাইন গেমিং শিল্পের দায়িত্বশীল বৃদ্ধি সক্ষম করতে পূর্ববর্তী প্রবিধানগুলিতে কিছু সংশোধন করা হচ্ছে। সমস্ত অনলাইন গেম এবং অনলাইন গেমিং সংস্থাগুলির জন্য নতুন নিয়ম তৈরি করা হবে, যা আগামী ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে পারে। একই সঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI), ভার্চুয়াল রিয়েলিটি (VR) এবং Metaverseও এই নিয়মে অন্তর্ভুক্ত হবে। খসড়ায় নারী ও শিশুদের জন্য অনলাইন গেমিংকে আরও নিরাপদ করার আহ্বান জানানো হয়েছে।

ভারতীয় আইন মানতে হবে

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক খসড়ায় অনলাইন গেমিং সংস্থাগুলির জন্য ভারতে প্রযোজ্য আইনগুলি মেনে চলা বাধ্যতামূলক করেছে। এছাড়াও, জুয়া বা বাজি সংক্রান্ত আইনগুলিও এই সংস্থাগুলির জন্য প্রযোজ্য হবে৷ এছাড়াও, অনলাইন গেমিং সংস্থাগুলি 2021 সালে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলির জন্য জারি করা নতুন আইটি নিয়মের আওতায় আসবে।

স্ব-নিয়ন্ত্রক সংস্থা নিয়মের যত্ন নেবে

খসড়া অনুযায়ী এসব নিয়ম পর্যবেক্ষণ করবে স্ব-নিয়ন্ত্রক সংস্থা। খসড়া নিয়ম গেমিং কোম্পানিগুলির জন্য অতিরিক্ত চেক প্রদান করে। এর মধ্যে রয়েছে অনলাইন গেমগুলির জন্য নিবন্ধন করা এবং আমানত তোলা বা তোলার বিষয়ে স্ব-নিয়ন্ত্রক সংস্থাকে অবহিত করা, গেমে অংশগ্রহণকারী ব্যক্তিদের জন্য বিজয় এবং ফি এবং অন্যান্য চার্জের বিবরণ ইত্যাদি।

About admin

Check Also

সম্পর্কের পর বাতি জ্বালাতেই দেখেন অন্য কেউ!