নতুন চাকরি খোঁজার টিপস ও বাছাইকৃত সর্বোত্তম উপায়

নতুন চাকরি খোঁজার টিপস ও বাছাইকৃত সর্বোত্তম উপায় নতুন চাকরি খোঁজার টিপস বা কলা–কৌশল জানতে সকলেই আগ্রহী। কেননা, একটি নতুন চাকরি খুঁজে পাওয়া অনেক কষ্টকর কাজ। একটু চোখ কান খোলা রাখলে দেখতে পাওয়া যায়, দিনের পর দিন মানুষ শুধুমাত্র চাকরির জন্য এখানে ওখানে ঘুরে বেড়াচ্ছেন কিন্তু তবুও মিলছে না একটা মাত্র চাকরি। তাই আজকের এই পোষ্টে আমরা নতুন চাকরি খোঁজার টিপস এবং চাকরি খোঁজার সর্বোত্তম উপাসমূহ সম্পর্কে আপনাদেরকে জানাবো।

তাহলে আসুন কথা না বাড়িয়ে জেনে নেই— নতুন চাকরি খোঁজার বিষয়ে সমস্ত বৃত্তান্ত। আশা করছি আমাদের এই টিপস গুলো আপনাদের চাকরিজীবনে বেশ সহায়ক ভূমিকা পালন করবে। নতুন চাকরির খোঁজার জন্য সবার প্রথমে আপনাকে একটি ভালো প্ল্যাটফর্ম বাছাই করতে হবে। দেখুন চাকরির জন্য যোগ্যতা ও দক্ষতার প্রয়োজন এটা কারোরই অজানা নয়।

নতুন চাকরি খোঁজার টিপস ও বাছাইকৃত সর্বোত্তম উপায়

কেননা এক একটা চাকরির জন্য চাকরির প্রতিষ্ঠান কিছু নির্দিষ্ট শর্তাবলী প্রয়োগ করেন। আর সেই শর্তাবলী মেনে তবে একজন চাকরিপ্রার্থী নতুন চাকরির সার্কুলার এ আবেদন করতে পারেন। এখন আপনি যদি সেই সার্কুলার খুঁজে না পান সঠিক সময়ে আবেদন না করেন তাহলে কেউ আপনাকে শুধু শুধু চাকরি দেবে না এবং চাকরি দেওয়ার জন্য নিজে থেকে খুঁজেও বের করবে না। তাই আপনাকে আপনার চাহিদা অনুযায়ী চাকরি খুঁজতে হবে। এর জন্য তিনটি উপায় অবলম্বন করতে পারেন আপনি।

সেগুলো হচ্ছে:–

  • ওয়েবসাইট
  • ফেসবুক গ্রুপ
  • এবং মোবাইল অ্যাপস

নতুন চাকরি খোঁজার টিপস

বর্তমানে এমন অসংখ্য ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি সকল ধরনের চাকরির সার্কুলার পেয়ে থাকবেন। এমনকি আমাদের এই ওয়েবসাইটেও আপনি চলমান চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেয়ে যাবেন। ঠিক একইভাবে ফেসবুক গ্রুপেও আপনি নিয়মিত চাকরির আপডেট জানতে পারবেন এবং মোবাইল অ্যাপ ইন্সটল করার মাধ্যমেও নতুন নতুন চাকরির সার্কুলার সংগ্রহ করতে পারবেন।

আর আপনি যদি নতুন চাকরির সার্কুলার খুঁজে পান এবং তাতে আপনার যোগ্যতা দক্ষতা ও অভিজ্ঞতা সমস্ত কিছু মিল রেখে সঠিকভাবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেন তাদের নির্ধারিত সময়ে, তাহলে আপনি ভাইবা পর্যন্ত পৌঁছাতে পারবেন। আর আপনার মাঝে যদি সেই দক্ষতা থেকে থাকে তাহলে ভাইবা এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আপনি সেই প্রতিষ্ঠানের হয়ে কাজও করতে পারবেন।

সুতরাং নতুন চাকরি খোঁজার জন্য প্রথমত আপনি একটা প্ল্যাটফর্ম খুঁজে বের করুন। যদি সরকারি চাকরি করতে চান তাহলে এমন একটি ওয়েবসাইট খুঁজুন যেখানে সরকারি চাকরির বিজ্ঞপ্তি গুলো নিয়মিত প্রকাশ করা হয়।একইভাবে যদি ব্যাংক চাকরি করতে চান, তাহলে এমন একটি ওয়েবসাইট খুঁজে বের করুন যেখানে শুধুমাত্র ব্যাংক চাকরি সার্কুলার গুলো নিয়মিত পাবলিশ করা হয়ে থাকে।

কোম্পানি চাকরি করতে চাইলে ঠিক সেরকমই একটা ওয়েবসাইট খুঁজে বের করুন। তবে হ্যাঁ এখন বাংলাদেশে এমন অনেক ওয়েবসাইট পাবেন যেখানে সরকারি বেসরকারি সকল ধরনের চাকরি সার্কুলার একসাথে প্রকাশিত হয়। তাই সবার প্রথমে আপনি আপনার সুবিধা অনুযায়ী এমন একটি ওয়েবসাইট খুঁজুন যেখান থেকে আপনি নিয়মিত বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারবেন এবং আপনার সুবিধা অনুযায়ী আবেদন করতে পারবেন।

নতুন চাকরি খোঁজার ক্ষেত্রে করণীয়

নতুন চাকরি খোঁজার ক্ষেত্রে মূলত আপনার মাথায় কিছু বিষয় রাখা উচিত। বলতে পারেন নতুন চাকরি পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস এ পর্যায়ে আমরা সাজেস্ট করব। তাহলে আসুন জেনে নেই আপনি যখন কোন চাকরি তার উদ্দেশ্যে নতুন চাকরি খোঁজাখুঁজি করবেন সে ক্ষেত্রে আপনার করণীয় কাজ সমূহ কি কি হবে!

প্রথমত চাকরির জন্য নিজেকে তৈরি করতে হবেঃ পরবর্তীতে চাকরির ক্ষেত্র নির্বাচনের জন্য একটি উপযুক্ত তালিকা তৈরি করতে হবে চাকরিতে সিভি এবং কভার লেটার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর তাই উপযুক্ত ও আকর্ষণীয় সিভি এবং কভার লেটার তৈরি করে রাখতে হবে আপনাকে নিজের একটি নেটওয়ার্ক তৈরি করতে হবে।
অনলাইন এবং অফলাইন উভয়ের মাধ্যমে চাকরি খোঁজার পরিকল্পনা করতে হবে।

সব সময় সাংগঠনিক মনোভাব তৈরি করতে হবে নিজের মাঝে স্বপ্নের চাকরি পাওয়ার উদ্দেশ্যে প্রতিদিন চাকরি সম্পর্কিত নিজের দক্ষতা ও যোগ্যতাকে ইমপ্রুভ করতে হবে এক্সট্রা কারিকুলার দক্ষতা অর্জন করতে হবে আপনার
প্রতিনিয়ত প্রস্তুতি নিতে হবে ইন্টারভিউয়ের জন্য কোন কোন চাকরির ক্ষেত্রে রেফারেন্সের প্রয়োজন পড়ে, তাই রেফারেন্স তৈরি করে রাখাটাও জরুরী।

চাকরি ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্ট সর্বদা কাছে পিটে রাখতে হবে নিয়মিত চোখ রাখতে হবে অনলাইন জব পোর্টাল গুলোতে পথে পত্রিকার মাধ্যমে ও চাকরির বিজ্ঞপ্তি গুলো খুঁজে বের করতে হবে বিজ্ঞপ্তিতে উল্লেখ ও নির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন করতে হবে চাকরির জন্য মনবল দৃঢ় করতে হবে এবং আত্মবিশ্বাসই হতে হবে। মূলত নতুন চাকরির খুঁজে পাওয়া এবং নতুন চাকরি লাভের জন্য এই করণীয় কাজগুলো করতে হবে একজন চাকরিপ্রার্থীকে।

আর হ্যাঁ আপনি যদি পত্রিকা থেকে চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করতে চান সে ক্ষেত্রে আপনার জন্য উল্লেখযোগ্য পত্রিকা গুলো হতে পারেঃ—

  1. প্রথম আলো
  2. দৈনিক যুগান্তর
  3. দ্য ডেইলি স্টার
  4. দ্য ডেইলি সান প্রভৃতি

মূলত আপনি এই পত্রপত্রিকাগুলো হাতে না পেলেও তাদের নিজস্ব ওয়েব সাইটে গিয়েও প্রকাশিত সকল সার্কুলার সংগ্রহ করতে পারবেন।

নতুন চাকরির জন্য প্রস্তুতি

নতুন কোন চাকরি সংগ্রহ করতে চাইলে যেকোনো চাকরিপ্রার্থীকে মোটামুটি ভালো প্রস্তুতি গ্রহণ করতে হবে। কেননা বর্তমান বাজারে চাকরির বাজার বেশ কঠিন বলা চলে।

তাই ধারাবাহিকভাবে আপনাকে যে কাজগুলো করতে হবে বা চাকরির প্রস্তুতিটা যেভাবে নিতে হবে তা হচ্ছেঃ—

নিজের লক্ষ্য সুদৃঢ় করা
সময়ের অপচয় কম করা
এটি নিয়োগ পরামর্শদাতা এজেন্সির সাথে নিবন্ধন করা
ভাইবার জন্য প্রশ্ন উত্তর প্র্যাকটিস করা
প্র্যাকটিস প্র্যাকটিস প্র্যাকটিস, অর্থাৎ বারবার চর্চা করা

বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার সেন্টারে সুবিধা গ্রহণ
সামাজিক মিডিয়া ব্যবহার করা চাকরির সহযোগিতায়
নির্ভরযোগ্য রেফারেন্সের তালিকা তৈরি করা
নিজের দুর্বলতাকে শক্তিতে পরিণত করা

নিজের মধ্যে দক্ষতা কে জাগ্রত করা এবং সেগুলোকে ফোকাস করে আরো বেশি শিক্ষাগ্রহণ করা
আত্মবিশ্বাসী হয়ে ওঠা
হাল ছেড়ে না দেওয়া
ইতিবাচক চিন্তাভাবনার সচ্চার করা

About admin

Check Also

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম

নতুন চাকরিতে যোগদান পত্র লেখার নিয়ম নিয়ে আমাদের আজকের এই আলোচনা। সুপ্রিয় পাঠক বন্ধুরা সবাইকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *