সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতা

সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতা চাকরির বাজার এবং এর বাস্তবতা সম্পর্কে জানতে অনেকেই আগ্রহী। কেননা বর্তমান অবস্থার কথা চিন্তা করে এটা বলাই বাহুল্য যে— একটি সরকারি চাকরি পাওয়া মানে সোনার হরিণের দেখা পাওয়া। কারণ বর্তমান সময়ে অবস্থান করে চাকরি পাওয়া এতটাই কঠিন। একটা বিষয় লক্ষ্য করলে আপনি বুঝতে পারবেন যে– বাংলাদেশের শিক্ষিত বেকারের সংখ্যা কত সে বিষয়ে কোনো পরিসংখ্যান পাওয়া যায় না।

কিন্তু ছোটখাটো একটা চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ পেলে তাতে বিশাল সংখ্যক জনবল যোগদানের চেষ্টাকারি প্রার্থীদেরকে দেখা যায়। আর সেটা হোক সরকারি কিংবা বেসরকারি চাকরি। আর তাই আজকের এই প্রবন্ধে আমরা সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতা তুলে ধরব।

সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতা

সাম্প্রতিক চাকরির বাজার এবং এর বাস্তবতাঃ সত্যি বলতে বর্তমানে চাকরির বাজার ব্যাপকভাবে পরিবর্তন হচ্ছে এবং এটা কয়েকটি মাধ্যমে সম্প্রসারিত হচ্ছে। লক্ষ করলে সবারই নজরে আসবে যে– বর্তমানে প্রায় সমস্ত দেশে চাকরির বাজার খুব সংকট পূর্ণ পরিস্থিতিতে অবস্থান করছে।

একদিকে কোভিড নাইন্টিন এর প্রভাব অপরদিকে ডিজিটাল প্রযুক্তির দ্রুতপ্রসার উভয় মিলিয়ে যেন চাকরির বাজারে ধস নামিয়েছে। তবে হ্যাঁ এরই মাঝে আবার বিশাল সংখ্যক জনগোষ্ঠীর চাকরি চাকরিও হচ্ছে। যার পেছনে রয়েছে উল্লেখযোগ্য কিছু কারণ। তবে বাংলাদেশের চাকরির বাজার সাম্প্রতিক সময় যে অবস্থানে দাঁড়িয়ে আছে তার বৈশিষ্ট্য হিসেবে যে বিষয়গুলো খুব সহজে তুলে ধরা যায় সেগুলো হচ্ছে:-

চাকরি বাজার এবং চাকরি বাজারের প্রকৃতি খুব দ্রুত পরিবর্তনশীল

প্রযুক্তি এবং যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে কর্মস্থলের অবস্থানগত গুরুত্ব কম টেলিকমিউনিকেশন, ব্যাংকিং, স্বাস্থ্য প্রভৃতি ক্ষেত্রে চাকরির বাজার দ্রুত প্রসারনযোগ্য। স্থায়ী চাকরির সংখ্যা কমে যাওয়ার অগ্রগতি দ্রুত।
বৃহৎ প্রতিষ্ঠানের তুলনায় ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানে চাকরি সুযোগ বেশি । এছাড়াও স্বাভাবিকভাবেই বর্তমানে চাকরিজীবীরা এখন এক খাত থেকে অন্য খাতে চাকরি পরিবর্তন করছে।

চাকরি দাতারা বর্তমানে চাকরিপ্রার্থী কতটুকু মূল্যের সেবা প্রদানে সক্ষম তার ওপর ভিত্তি করে বেতন নির্ধারণ করছে এবং চাকরির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি অধিক বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে দক্ষতাকে।

বর্তমান বাজারে চাকরি পেতে কি কি বিষয় অধিক বেশি প্রাধান্য যোগ্যঃ বর্তমানে চাকরির বাজারের উপর নির্ভর করে চাকরিপ্রার্থীর কিছু যোগ্যতাকে অধিক বেশি প্রাধান্য দেওয়া হয়ে থাকে। অনেকেই জানেন না বর্তমানে চাকরির বাজারে ডিগ্রির চেয়ে দক্ষতাকে বেশি প্রাধান্য দেওয়া হয়।

চাকরির বাজার এবং এর বাস্তবতা

আর এজন্য আপনার মধ্যে যে দক্ষতা গুলো অধিক বেশি জরুরী সেগুলো হচ্ছে:-

  • তথ্য প্রযুক্তির দক্ষতা
  • যোগাযোগ দক্ষতা
  • ভাষাগত দক্ষতা এবং
  • সুসম্পর্ক বজায় রাখার দক্ষতা

আর সত্যি বলতে– বর্তমান বাজারে আপনি যদি খুব সহজে চাকরি খুঁজে পেতে চান তাহলে আপনাকে যে সকল বিষয়গুলো অধিক বেশি প্রাধান্য দিতে হবে সেগুলো হলো:

  • উচ্চমানের শিক্ষা এবং প্রশিক্ষণ
  • দক্ষতা এবং অভিজ্ঞতা
  • নেটওয়ার্কিং

উজ্জামানের শিক্ষা ব্যবস্থা চাকরি পাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। মূলত এটা আপনার ক্যারিয়ারের একটি মৌলিক ভাবনা এবং বিভিন্ন স্তরের চাকরির অফার পেতে সহায়তা করবে। পাশাপাশি দক্ষতা এবং অভিজ্ঞতা বর্তমানে চাকরির বাজারে চাকরি পাওয়ার গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য।

কেননা কোন কোম্পানি আপনাকে তখনই চাকরি দেবে যখন আপনি অভিজ্ঞ হবেন এবং আপনার মধ্যে কোন সমস্যা সমাধান করার ক্ষমতা বা দক্ষতা থাকবে। আর তাই আপনি যদি একজন অভিজ্ঞ ব্যক্তি হয়ে থাকেন তাহলে অবশ্যই ভালো চাকরি খুব সহজে পাবেন। পাশাপাশি নেটওয়ার্কিং একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, যা আপনার ক্যারিয়ার উন্নয়নের সহায়তা প্রদান করবে।

চাকরি বাজারের বাস্তবতা

একটা বিষয় যদি লক্ষ্য করেন তাহলে নিশ্চয়ই আপনার নজরে আসবে যে, আমাদের এই বাংলাদেশে বেকারত্বের সংখ্যা প্রচুর কিন্তু তবুও প্রায় সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো দক্ষ জনবল নিয়োগের উদ্দেশ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে চলেছে।

আপনি যদি পত্রপত্রিকা লক্ষ্য করেন অথবা ওয়েবসাইটের পোস্ট গণনা করেন তাহলেও এটা বুঝতে সক্ষম হবেন এক একটা কোম্পানি প্রায় মাসে দুই থেকে তিনবার চাকরির সার্কুলার প্রকাশ করে থাকে বিভিন্ন পদে জনবল নিয়োগের উদ্দেশ্যে। কিন্তু কথা হচ্ছে বর্তমানে চাকরির মন্দন অবস্থা তবুও কেন সে কোম্পানিগুলো এত এত বিজ্ঞপ্তি প্রকাশ করে! কথাটা আশ্চর্যের হলেও এটাই সত্যি যে আমাদের দেশের হাজার হাজার বেকার মানুষ রয়েছে কিন্তু দক্ষ মানুষ খুব অল্পসংখ্যকই অবস্থান করছে।

আর তাই দেশে হাজার সংখ্যক বেকার থাকা সত্ত্বেও চাকরি দাতারা দক্ষ কর্মী খুঁজে পাচ্ছে না আর এটাই হচ্ছে বর্তমানে চাকরির বাজারের বাস্তবতা। অতএব আপনি যদি বর্তমানে এবং ভবিষ্যতে যেকোনো সময় যেকোনো মুহূর্তে নিজের ক্যারিয়ারের উজ্জ্বল সম্ভাবনাময় এক জীবন প্রত্যাশা করেন তাহলে অবশ্যই আপনাকে দক্ষ হতে হবে এবং সকল প্রকার কাজের জন্য নিযুক্ত করার যোগ্যতা অর্জন করতে হবে।

একটি প্রতিষ্ঠান বা কোম্পানির মূলত আপনাকে তখনই নিয়োগ দেবে যখন সে আপনার কাছ থেকে কিছু বেনিফিট পাবে। কেননা শুধু শুধু কোন কোম্পানি অবশ্যই আপনার কাছ থেকে যদি কোন সাহায্য না পেয়ে থাকে তাহলে তারা টাকা দিয়ে আপনাকে কোন চাকরি প্রদান করবে না। আর এজন্য সব সময় ভালো চাকরি পেতে চাইলে নিজেকে উপযুক্ত হিসেবে গড়ে তুলুন এবং নিজের ক্যারিয়ার জীবনকে সুন্দর করুন।

আর হ্যাঁ চাকরি ক্ষেত্রে পুরস্কৃত হওয়ার জন্য অবশ্যই আপনার মাঝে যে প্রয়োজনীয় গুণাবলী ও দক্ষতা থাকা অতীব জরুরী সেগুলো হচ্ছে:-

  • পেশাদারিত্ব
  • উৎসাহ প্রদানের দক্ষতা
  • নতুনত্ব ব্যবসায়ের ক্ষেত্র উদ্ভাবন
  • নিজের কাজের দক্ষতা উন্নয়নে আগ্রহ
  • নিজের করা কাজের উপর সুস্পষ্ট জ্ঞান

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, চাকরির বাজার ও বাস্তবতা সম্পর্কিত আমাদের আজকের প্রবন্ধটি এখানেই শেষ করছি। আশা করি আপনি যদি বুদ্ধিমান হয়ে থাকেন তাহলে এটা ইতোমধ্যে বুঝতে সক্ষম হয়েছেন, আপনি যদি চাকরি পেতে চান তাহলে চাকরি পাওয়ার আগে দক্ষতা বাড়ানো অধিক বেশি গুরুত্বপূর্ণ।

একজন দক্ষ ও যোগ্য প্রার্থী অবশ্যই ভালো কোন কাজের জন্য গ্রহণযোগ্য।

About admin

Check Also

একসাথে একাধিক চাকরির প্রস্তুতি নেওয়ার টিপস

একসাথে একাধিক চাকরির প্রস্তুতি নেওয়ার টিপস

একসাথে একাধিক চাকরির প্রস্তুতি নেওয়ার টিপস বর্তমানে চাকরির বাজারের নাজেহাল অবস্থা। আর এই নিয়ে দুশ্চিন্তায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *