সোমবার , জানুয়ারী 30 2023

সৌদি আরব কোচের কথাই সত্য হলো

এবার সৌদি আরবের কাছে বিশ্বকাপের প্রথম ম্যাচে ২-১ গোলে হারের পর অনেকেই গ্রুপ পর্বেই লিওনেল মেসি বা আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রার শেষ দেখেছিলেন। ফাইনাল তো অনেক দূরের পথ মেসিরা শেষ ষোলো নিশ্চিত করতে পারবে কিনা এমন খেলা খেলে সেই প্রশ্নও তুলেছিলেন অনেকে।

তবে একটা মানুষ জোর গলায় সেই কথার বিরোধিতা করে বলেছিলেন, ‘আর্জেন্টিনা গ্রুপ পর্ব পার হবে এবং শেষ পর্যন্ত বিশ্বকাপও জিতবে।’ সেই মানুষটার কথায় তখন অনেকেই হয়তো খুশি হতে পারেনি।

কেউ কেউ তো তার কথাকে ব্যঙ্গও করেছে। তবুও নিজের অবস্থান থেকে সরেননি সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ড। শেষ পর্যন্ত বিশ্বকাপের শিরোপা উঠেছে আর্জেন্টিনার হাতে। ৩৬ বছর পর কেটেছে আলবিসেলেস্তেদের শিরোপা খরা।

আর সেই খরা কাটানো বিশ্বকাপে নায়ক হয়ে গেছেন লিওনেল মেসি। সৌদি কোচের এমন দূরদর্শিতার জন্য অনেকের প্রশংসাও পাচ্ছেন। আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার দিনে তাই অনেকেই রেনার্ডের উক্তিকে সামনে টেনে আনছেন।

মেসি খেললে আগামী বিশ্বকাপে ১০ নম্বর তারই থাকবে: কোচ

লিওনেল মেসি কি আগামী বিশ্বকাপে খেলবেন? যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোতে অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপে তার বয়স হবে ৩৯। এত দূরের ভাবনা ভাবাটা যে কঠিনই হবে!

আপাতত মেসি জানিয়ে দিয়েছেন, তিনি চ্যাম্পিয়ন হিসেবেই আর্জেন্টিনার হয়ে খেলা চালিয়ে যেতে চান। কতদিন সেটি পরিষ্কার করেননি।

তবে হেড কোচ লিওনেল স্কালোনির পরিষ্কার কথা, মেসি খেলতে চাইলে অবশ্যই তার জন্যই দশ নম্বর জার্সিটা রেখে দেওয়া হবে। এখানে বিকল্প ভাবনার সুযোগ নেই।

স্কালোনি বলেন, ‘প্রথম কথা হলো, ২০২৬ সালে আগামী বিশ্বকাপে তার (মেসি) জন্য জায়গাটা রেখে দিতে হবে আমাদের। যদি সে খেলতে চায়, তবে আমাদের সঙ্গেই থাকবে।’

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ বলেন, ‘আসলে সে আর্জেন্টিনার হয়ে (আগামী বিশ্বকাপে) খেলবে কি খেলবে না, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার তারই। সেই বুঝবে আসলে তার ক্যারিয়ার নিয়ে কী করতে চায়।’

Check Also

ইনজুরিতে মেসি? ফাইনাল খেলা নিয়ে শঙ্কা!

এবার আর্জেন্টাইন শিবিরে রীতিমতো দুঃসংবাদ। চলতি কাতার বিশ্বকাপের ফাইনাল আগামী রবিবার ১৮ ডিসেম্বর। তার আগে …