আধা কিলোমিটার দীর্ঘ কাগজে কোরআন লিখলেন জামিল

প্রায় ৫০০ মিটার বা আধা কিলোমিটার দীর্ঘ কাগজে নিজ হাতে পবিত্র কোরান লিখে রেকর্ড করেছেন মুস্তফা ইবনে জামিল (২৭) নামের এক যুবক। দিনে প্রায় ১৮ ঘন্টা লিখতেন তিনি। এতে তার সময় লেগেছিলো প্রায় ৭ মাস। সম্প্রতি ভারতীয় একাধিক সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের যুবক জামিল নিজ হাতে ৫০০ মিটার লম্বার কাগজে কোরান লিখেছেন। এতে তার প্রায় সাত মাস সময় লেগেছে। এ ব্যাপারে জামিল বলেন, এত বড় কাজের জন্য প্রয়োজনীয় উপাদান পাওয়াটা একটা চ্যালেঞ্জ ছিল। আমি কাশ্মীরে খুঁজেছিলাম পাইনি। তাই দিল্লিতে যেতে হয়েছিল। কাজ শেষ করার পর আমি বাড়ি ফিরেছিলাম।

তিনি আরো জানান, আমার হাতের লেখার উন্নতির জন্য ক্যালিগ্রাফি চর্চা শুরু করি। সেজন্য আমি অল্প অল্প করে কোরআনের আয়াত লেখা চর্চা করতাম। আর তখন থেকেই মাথায় আসে কোরআন লেখার বিষয়টা। আমি প্রতিদিন ১৮ ঘণ্টা করে কোরআন লিখতাম। কাশ্মীরে ক্যালিগ্রাফি হারিয়ে যাচ্ছিল। তবে জামিল তার কাজ দিয়ে অন্যদের উৎসাহ দিতে চান। ভবিষ্যতে এমন আরও কাজ করতে চান বলেও জানিয়েছেন এই যুবক।

About admin

আমার পোস্ট নিয়ে কোন প্রকার প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন অথরা মেইল করতে পারেন admin@sottotv.com এই ঠিকানায়।