বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ , বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। সেনাবাহিনীর সব ধরনের কর্মকান্ড সশস্ত্র বাহিনী বিভাগের সেনা শাখা দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায় এগিয়ে আসতে বাংলাদেশ সেনাবাহিনী সাংবিধানিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

১।শিক্ষাগত যােগ্যতা:
জাতীয় মাধ্যম: এসএসসি / সমমান, জিপিএ ২.৫, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫० পেয়ে উত্তীর্ণ।

ইংরেজী মাধ্যম: ও লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।

২।শারীরিক যােগ্যতা:

পুরুষ প্রার্থীরা জন্য:

উচ্চতা: ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ওজন: ৫৪ কিলােগ্রাম (১২০ পাউন্ড) বুক: স্বাভাবিক – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) প্রসারণ – ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)

মহিলা প্রার্থীরা জন্য:

উচ্চতা: ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি) ওজন: ৪৭ কিলােগ্রাম (১০৪ পাউন্ড) বুক: স্বাভাবিক- ০.৭১ মিটার (২৮ ইঞ্চি) প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)

বয়স: প্রার্থীর বয়স ২০২৪ সালের ৩ মার্চ তারিখে ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হওয়া যাবে না।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক।

সৈনিক পদে আবেদনের নিয়ম ও ধাপ

আগ্রহী প্রার্থীদের প্রথমে টেলিটক প্রি–পেইড নম্বরের মাধ্যমে খুদে বার্তা পাঠাতে হবে। মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সন ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রথম খুদে বার্তার পর প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার খুদে বার্তা পাঠাতে হবে। এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে।

দ্বিতীয় খুদে বার্তার পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে অনলাইনে এই ওয়েবসাইটে (http://sainik.teletalk.com.bd) গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর রঙিন ছবি আপলোড করতে হবে। অনলাইন আবেদন ফরম পূরণের পর

প্রার্থীকে প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে প্রবেশপত্র প্রিন্ট করতে ব্যর্থ হলে পরবর্তী সময়ে প্রিন্ট করা যাবে না।
প্রার্থীকে টেলিটক সিমের মাধ্যমে ২টি আলাদা আলাদা এসএমএস পাঠিয়ে আবেদন করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

আবেদনের ১ম ধাপ

১ম এসএমএস : SAINIK এসএসসি বোর্ড এর প্রথম ৩ অক্ষররোলপাশের সাল জেলার কোডট্রেড কোড. লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে। ২য় এসএমএস যেভাবে করবেন:

আবেদনের ২য় ধাপ

২য় এসএমএস : SAINIK YES PIN NUMBER প্রার্থীর মোবাইল নাম্বার লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে।

আবেদনের ৩য় ধাপ

দ্বিতীয় এসএমএস প্রেরণের পর প্রার্থীকে একটি USER ID ও Password দেয়া হবে এই USER ID ও Password দিয়ে প্রার্থীকে http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।
আবেদনের ক্ষেত্রে ৩০০ ও ৩০০ (দৈর্ঘ ও প্রস্থ) পিক্সেলের রঙিন ছবি আপলোড করতে হবে। ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইটের মধ্যে হতে হবে।

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে https://sottotv.com/ । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে ।বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন -বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে।

বাংলাদেশ সেনাবাহিনী  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

৯০ তম ডিএসএসসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২

 

৯০ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগ বিজ্ঞপ্তি

 

আবেদন শেষ সময়: ১০ ডিসেম্বর ২০২২ থেকে ৩১ জানুয়ারি ২০২৩

আবেদন নিয়ম: আবেদনকারী প্রার্থীগণকে joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে APPLY করতে হবে। আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA/Master Card, Bkash, Rocket মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযােগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করুন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ

নির্বাচন পদ্ধতিঃ
১। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা:

প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ১৬ অক্টোবর ২০২২ হতে ২৭ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
(করোনার জন্য তারিখ গুলো সম্ভব্য বলে ধরা হয়েছে)

২। লিখিত পরীক্ষা:
প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তারিখ joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
সেনাবাহিনী জব সার্কুলার
৩। আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষা:
লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাতকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে।
৪। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা:
আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
০৫। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদান:
উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শূন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।
ভর্তির সময় নিম্নেবর্ণিত সনদপত্র/ছবি/লেখার সামগ্রী অবশ্যই সঙ্গে আনতে হবে

১। শিক্ষাগত যােগ্যতার মূল সনদপত্র/ACADEMIC TRANSCRIPT (মার্ক শীট)। ফটোকপি হলে সত্যায়িত হতে হবে । তবে পরবর্তীতে মূল সনদপত্র প্রদর্শন করতে হবে ।
২। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ সম্বলিত মূল প্রশংসাপত্র।
৩। অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে ।
৪। এসএসসি/এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র (ADMIT CARD)।

বাংলাদেশ সেনাবাহিনী জুনিয়র কমিশন্ড অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি

৫। সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি।
৬। সরকার অনুমােদিত শিক্ষা প্রতিষ্ঠানের কারিগরি দক্ষতার মূল সনদপত্র (কেবলমাত্র কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের জন্য)।
৭। সদ্যতােলা পাসপাের্ট সাইজের (৫ সেঃ মিঃ X৪ সেঃ মিঃ) ০৬ কপি এবং ষ্ট্যাম্প সাইজের (২.৫ সেঃমিঃ X ২ সেঃমিঃ) ০২ কপি সত্যায়িত ছবি। ছবির পটভূমি নীল আকাশী রংয়ের, পরিধেয় পােশাক হালকা রং এর হতে হবে ।
৮। সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়ােজনীয় পােশাক।

৯। লিখিত পরীক্ষার জন্য কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, স্কেল ও ক্লিপবাের্ড ইত্যাদি।
১০। উপজাতিদের ক্ষেত্রে, উপজাতি প্রমাণ স্বরূপ তাদের রাজা/উপজাতি প্রধান/সিটি কর্পোরেশন/ইউপি চেয়ারম্যান এর সনদপত্র।

আবেদনের সময়সীমাঃ ১০ ডিসেম্বর ২০২২ থেকে ৩১ জানুয়ারি ২০২৩

Apply Online: sainik.teletalk.com.bd

বাংলাদেশ সেনাবাহিনীর ফোর্সেস গোল ২০৩০ নামক একটি দীর্ঘমেয়াদি আধুনিকায়ন পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীকে উত্তর, কেন্দ্রীয় ও দক্ষিণ নামক তিনটি কোরে ভাগ করা হবে।কিশোরগঞ্জের মিঠামইনে একটি নদীভিত্তিক ব্রিগেড স্থাপনের কাজ চলমান রয়েছে। সরকারের পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীতে ২০২২ সালের মধ্যে ৯৭টি নতুন ইউনিট যুক্ত হবে। এর মধ্যে সিলেট সেনানিবাসে ১৯টি, রামু সেনানিবাসে ২২টি ও বরিশালের শেখ হাসিনা সেনানিবাসে ৫৬টি ইউনিট সংযুক্ত হবে। কিছু পদাতিক ব্যাটেলিয়নকে প্যারা ব্যাটালিয়ন ও যান্ত্রিক ব্যাটালিয়নে রূপান্তরের কাজ চলমান রয়েছে। দুইটি সাজোয়া রেজিমেন্ট স্থাপনের কাজ বিবেচনাধীন রয়েছে।

About admin

Check Also

কৃষি তথ্য সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি

কৃষি তথ্য সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ – AIS Job Circular

কৃষি তথ্য সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ -(Agriculture Information Service AIS Job Circular 2024): কৃষি তথ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *