মানবিক বিভাগ থেকে কি হওয়া যায় – মানবিক থেকে বিসিএস ক্যাডার

অনেকের ধারণা মানবিক বিভাগ থেকে পড়ে খুব ভালো কিছু করা সম্ভব হয় না। কেউ কেউ এটা মনে করেন, সবচেয়ে সম্মানজনক এবং ডিমান্ডেবল চাকরি পেতে সাইন্স নিয়ে পড়তে হয়। তাইতো হরহামেশাই অনেকেই প্রশ্ন করে থাকেন, মানবিক বিভাগ থেকে পড়াশোনা করলে কি কি করা যায়? আর্টস থেকে পড়ে কি ভালো কোন চাকরি আদৌ করা সম্ভব হয়?

ফ্রেন্ডস আজকের এই প্রবন্ধে আমরা এবিষয় নিয়েই আলোচনা করতে চলেছি। তাহলে আসুন জেনে নেই– মানবিক বিভাগ থেকে কি হওয়া যায় এবং মানবিক থেকে বিসিএস ক্যাডার হওয়া কতটা সম্ভব এবং চাকরির ক্ষেত্রে এই বিভাগ কোন প্রভাব বিস্তার করে কিনা ইত্যাদি? জিজ্ঞাসিত সকল প্রশ্ন ও সমাধান সম্পর্কে।

মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিষয় থেকে পড়ালেখা করে সংশ্লিষ্ট বিষয়ে যে কোন বিদ্যালয় বা কলেজের শিক্ষক হওয়া যায়। পাশাপাশি ক্যাডার সার্ভিস এর বিভিন্ন শাখায় মনোনীত হওয়া যায়। শুধু তাই নয়, আপনি চাইলে আইনজীবী অথবা সামরিক বাহিনীতেও চাকরি করতে পারবেন। এছাড়াও আরো অসংখ্য সরকারি বেসরকারি চাকরি রয়েছে, যেগুলোতে আপনি মানবিক বিভাগ থেকে করতে পারবেন।

আজকের আলোচনায় মূলত আমরা যে সকল বিষয়বস্তু নিয়ে ব্যাখ্যা দিতে চলেছি সেগুলো হলো:-

  1. মানবিক বিভাগ থেকে কি কি চাকরি করা যায়!
  2. মানবিক বিভাগ থেকে কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়া যায় কিনা!
  3. মানবিক থেকে পাইলট হওয়া সম্ভব কিনা!
  4. মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা সবচেয়ে বেশি ভালো
  5. মানবিক শাখা থেকে ডিপ্লোমা করা কতটা গ্রহণযোগ্য
  6. মানবিক বিভাগ থেকে কি নার্সিং পড়া যায়?
  7. মানবিক শাখা থেকে বিসিএস ক্যাডার হওয়ার উপায়
  8. মানবিক বিভাগে পড়ার সুবিধা অসুবিধা

মানবিক বিভাগ থেকে কি কি চাকরি করা যায়

মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়, এই নিয়ে জানার আগ্রহের যেন শেষ নেই। তাই সবার প্রথমে আমরা আপনাদেরকে জানাবো মানবিক বিভাগ থেকে আপনি কি কি হতে পারবেন। 

  1. নাম্বার ১. বিসিএস ক্যাডার
  2. নাম্বার ২. ব্যারিস্টার
  3. নাম্বার ৩. সেনাবাহিনী বা পুলিশ
  4. নাম্বার ৪. শিক্ষক
  5. নাম্বার ৫. কোম্পানি জব

এর পাশাপাশি আপনি—

  • মানবিক বিভাগে পড়াশোনা করে সড়ক ও জনপদ বিষয়ক অফিসার হতে পারবেন
  • রেলওয়ের বিভিন্ন পদে চাকরির সুযোগ পাবেন
  • প্রশাসন ক্যাডারের পদমর্যাদায় ভূষিত হতে পারবেন
  • স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়ার সুযোগ পাবেন
  • কর ও ডাক বিভাগে কর্মকর্তা হিসেবে যোগদান করতে পারবেন
  • উচ্ছে শিখার জন্য বাইরে যাওয়ার সুযোগ অর্জন করতে পারবেন এবং বাইরে চাকরি করতে পারবেন
  • কর্পোরেট জব এর সুযোগ পাবেন
  • সরকারি বেসরকারি সকল প্রকার চাকরিতে নিযুক্ত হওয়ার সুবিধা ভোগ করতে পারবেন।

মানবিক বিভাগ থেকে কি পাইলট হওয়া যায়

একজন পাইলট হতে হলে শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্বীকৃত এভিয়েশন ইনস্টিটিউট থেকে লাইসেন্স প্রাপ্ত এবং বিজ্ঞান বিভাগ থেকে গণিত ও পদার্থ বিজ্ঞান সহ উচ্চ মাধ্যমিক পাস। আর তাই মানবিক বিভাগ থেকে আপনি পাইলট হতে পারবেন না। তাই যারা প্রশ্ন করে থাকেন মানবিক বিভাগ থেকে কি পাইলট হওয়া যায়? তাদের প্রশ্নের একটাই উত্তর সেটা হচ্ছে না।

মানবিক বিভাগ থেকে কি কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়া যায়

মানবিক বিভাগ থেকে কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়া যায় কিনা এটা নিশ্চিত হতে আপনাকে কৃষি গুচ্ছ ভোটটিতে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে যা উল্লেখ থাকে সে সম্পর্কে অবগত হতে হবে। কেননা এর মাধ্যমেই আপনি বুঝে যাবেন মানবিক বিভাগ থেকে কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়া সম্ভব কিনা!

বিজ্ঞপ্তির নোটিশ অনুসারে বলা যায় কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনকারী প্রার্থীর বিজ্ঞান গ্রুপ থেকে SSC/সমমান এবং HSC/সমমান উভয় পরীক্ষায়, প্রার্থীকে প্রতিটিতে ন্যূনতম 3.00 জিপিএ এবং চতুর্থ বিষয় ব্যতীত মোট 7.00 পেতে হবে। অপরদিকে GCE ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাস করা প্রার্থীদের ক্ষেত্রে ‘এ’ লেভেলের পরীক্ষায় 5টি বিষয়ে ন্যূনতম B গ্রেড এবং A লেভেল পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞানের প্রতিটি বিষয়ে ন্যূনতম B গ্রেড থাকতে হবে। 

আর হ্যাঁ, উল্লেখ্য রয়েছে, ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল শিক্ষার্থীদের ক্ষেত্রে A গ্রেডের জন্য 1 পয়েন্ট, B গ্রেডের জন্য 1, C গ্রেডের জন্য 5 এবং D গ্রেডের জন্য 5 পয়েন্ট বিবেচনা করা হবে। সেই সাথে আবেদনকারীদের মেধার ভিত্তিতে ম্যাট আসনের ৫ (দশ) গুণে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। ২০২4 সালের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিদ্যা এবং গণিতের পৃথক বিষয় হতে হবে। আর এই বিষয় সম্পর্কে জেনে নিশ্চয়ই ইতিমধ্যে আপনি বুঝতে সক্ষম হয়েছেন– মানবিক বিভব থেকে কৃষি বিশ্ববিদ্যালয় পড়া সম্ভব নয়।

মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো

মানবিক বিভাগ থেকে কোন কোন সাবজেক্টে অনার্স করলে চাকরির সুযোগ-সুবিধা বেশি পাওয়া যায়? মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো? এই প্রশ্নগুলো মূলত মানুষের মাঝে অধীন বেশি নাড়া দেওয়ার কারণ, কিছু সংখ্যক মানুষের ধ্যান-ধারণা মানবিক শাখায় পড়লে বেকার জীবন কাটাতে হবে, চাকরি পেতে হলে পড়তে হবে সাইন্স নিয়ে। মানবিক বিভাগ চাকরির জন্য একেবারেই উপযুক্ত নয়।  কিন্তু সত্যি বলতে আমাদের এই দেশে মানবিক শাখায় পড়ুয়ারত শিক্ষার্থীদের কিছুটা অন্য চোখে দেখলেও বাইরে তা একদমই নয়।

কেননা বাইরের দেশগুলোতে মানবিক শাখায় পড়ুয়ারত শিক্ষার্থীদের কদর অনেক বেশি। তাই আপনি যদি চান মানবিক শাখা বেছে নিয়ে নিজের উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করবেন তাহলে দেশের বাইরেও স্কলারশিপের মাধ্যমে পাড়ি জমাতে পারবেন। পাশাপাশি বাংলাদেশ থেকেও আপনি মানবিক বিভাগ নিয়ে পড়ে যে সাবজেক্টে অনার্স করে অধিক বেশি সুবিধা পাবেন সেগুলো হচ্ছে:-

  1. ইংরেজি
  2. অর্থনীতি
  3. রাষ্ট্রবিজ্ঞান এবং
  4. লোক প্রশাসন
অর্থনীতি

আপনি যদি মানবিক শাখা থেকে অনার্স করতে চান তাহলে সর্বপ্রথম আমরা সাজেস্ট করব অর্থনীতি সাবজেক্ট কে। সত্যি বলতে এই সাবজেক্ট নিয়ে যদি আপনি অনার্স কমপ্লিট করেন তাহলে জীবনে কিছু না কিছু করতে পারবেন এটা নিশ্চিত। একটু চিন্তা করুন তাহলেই বুঝতে পারবেন দেশের সামগ্রিক অর্থ ব্যবস্থা নিয়ন্ত্রণের দায়িত্ব কিন্তু অর্থনীতিবিদদের হাতে।

আর তাই আপনি অর্থনীতি নিয়ে গ্রাজুয়েশন কমপ্লিট করলে অবশ্যই এ বিষয়ে চাকরি করার সুযোগ পাবেন। তাছাড়া বর্তমানে অর্থসংশ্লিষ্ট কাজের দেশীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বৃদ্ধি পাওয়ায় এই বিভাগের চাহিদা কিন্তু অনেক বেশি বাড়ছে। তাই অনার্স করতে চাইলে মানবিক থেকে আপনি অর্থনীতিকে বেছে নিন। 

ইংরেজি

ইংরেজি হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ এবং বর্তমান সময়ের জন্য অধিক বেশি গ্রহণযোগ্য একটি সাবজেক্ট। মানবিক শাখার সেরা বিষয়গুলোর মধ্যে আরেকটি অন্যতম হিসেবে আপনি ইংরেজি সিলেক্ট করতে পারেন। তাছাড়াও মাল্টিন্যাশনাল কোম্পানি, দূতাবাস এবং বিদেশে চাকরি নেওয়ার ক্ষেত্রে ইংরেজির কদর সবচেয়ে বেশি।

তাই মানবিক থেকে কোন সাবজেক্টে অনার্স করা ভালো তাদের সর্বোত্তম সঠিক উত্তর হবে ইংরেজি। আপনি যদি ইংরেজিতে গ্রাজুয়েশন কমপ্লিট করতে পারেন তাহলে একটি স্মার্ট জব করতে পারবেন পাশাপাশি সরকারি বেসরকারি যে কোন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে ইংলিশ লিটারেচার হিসেবে চাকরি করতে পারবেন। 

আর হ্যাঁ যারা মানবিক থেকে বিসিএস ক্যাডার হওয়ার পরিকল্পনা করছেন তাদের ইংরেজিতে অনার্স করলে তা অনেক বেশি হেল্পফুল হয়ে থাকে। কেননা বিসিএস পরীক্ষায় অন্য সব ছাত্রদের তুলনায় ইংরেজি বিষয়ের ছাত্ররাই বেশি এগিয়ে থাকে। তাই আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি সাবজেক্ট বাছাই করতে পারেন মানবিক থেকে অনার্স করার ক্ষেত্রে। 

রাষ্ট্রবিজ্ঞান

মানবিক শাখা থেকে অনার্স করার জন্য আরেকটি ভালো সাবজেক্ট হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান। আপনি যদি গত বছরের সকল পারসেন্টেন্স যাচাই করেন তাহলে মানবিক শাখা থেকে রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টে অনার্স করার প্রতিযোগিতা সবচেয়ে বেশি দেখতে পাবেন।  সবদিক বিবেচনা করে রাষ্ট্রবিজ্ঞান অনার্স করার জন্য উপযুক্ত সাবজেক্ট হিসেবে বিবেচিত মানবিক শিক্ষার্থীদের জন্য। কেননা গ্রাজুয়েশন কমপ্লিট করলে এই বিভাগ থেকেও বেশ ভালো ভালো চাকরি পাওয়া সম্ভব হয়। 

লোক প্রশাসন

লোক প্রশাসন সাবজেক্টে ও আপনি মানবিক শাখা থেকে অনার্স করতে পারেন। তবে হ্যাঁ এই সাবজেক্টে অনার্স করতে সরকারি বিশ্ববিদ্যালয় বা প্রাইভেট বিশ্ববিদ্যালয় পাওয়া যায় না তবে আপনি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিভাগে অনার্স করতে পারবেন।

আর যদি এই বিভাগ থেকে ভালো রেজাল্ট করতে পারেন তাহলে সরকারি বেসরকারি সকল প্রকার ভালো মানের চাকরিতে আপনি জয়েন করার সুযোগ পাবেন। কেননা লোক প্রশাসন থেকে আন্তর্জাতিক সংগঠন ও প্রশাসন বিভাগ, মানবাধিকার সংগঠনসমূহ বিভিন্ন এনজিও, বিদেশি সংস্থা ও বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে প্রচুর সংখ্যক জনপ্রিয় নিয়োগ দেওয়া হয়। তাই অনার্স করার জন্য বেছে নিতে পারেন এই সাবজেক্ট কেও।  

মানবিক শাখা থেকে বিসিএস ক্যাডার

মানবিক শাখা থেকে বিসিএস ক্যাডার হওয়া যায়। আর তাই আপনি প্রশাসন ক্যাডার সহ আরো বেশ কিছু ক্যাডার হিসেবে চাকরি করতে পারবেন এই শাখাতে পড়াশোনা করেও। বর্তমানে বিসিএস ক্যাডার এর ডিমান্ড অনেক বেশি সেই সাথে আগ্রহীদের সংখ্যাটাও খুব একটা কম নয়। 

আর তাইতো মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অন্যতম পছন্দের চাকরি গুলোর মধ্যে একটি হতে চলেছে বিসিএস ক্যাডার। আপনি যদি বিসিএস ক্যাডার হয়ে উঠতে পারেন মানবিক শাখা থেকে তাহলে মূলত কয়েকটি ক্ষেত্রে কাজ করার সুযোগ পাবেন। সেগুলো হচ্ছে-

  • প্রশাসন ক্যাডার হিসেবে নিযুক্ত হতে পারবেন
  • বিশেষধারী প্রফেসর হতে পারবেন শিক্ষা ক্যাডার থেকে
  • বিসিএস এর স্বরাষ্ট্র ক্যাডার পেলে আপনি স্বরাষ্ট্র বিভাগে অংশগ্রহণ করতে পারবেন
  • খাদ্য বিভাগে সিলেক্টেড হলে বিসিএস খাদ্য বিভাগের মাধ্যমে আপনি বিভিন্ন চাকরি করার সুযোগ পাবেন
  • বিসিএস পররাষ্ট্র বিভাগের অধীনে কাজ করতে পারবেন
  • কর বিভাগে কাজ করার সুযোগ পাবেন
  • ডাক বিভাগেও কাজের অফার পাবেন আপনি
  • সড়ক ও জনপদ বিভাগ থেকে বিশেষ পরীক্ষায় উত্তীর্ণ হলে এক্ষেত্রেও কাজের সুযোগ হবে আপনার

পাশাপাশি রেলওয়ে, বন অধিদপ্তর গণপূর্ত ইত্যাদি বিভাগ থেকে খুব ভালো মানের চাকরি করতে পারবেন বিসিএস ক্যাডার হওয়ার মাধ্যমে। তাই মানবিক শিক্ষার্থী হয়ে আপনি যেকোনো একটি পছন্দের কর্মক্ষেত্র বাছাই করে নিতে পারেন এখনই। 

মানবিক শাখা থেকে ডিপ্লোমা

মানবিক শাখা থেকে আপনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করতে পারবেন। শুধু তাই নয় বেসরকারি পলিটেকনিক্যাল থেকে আরো যে সকল বিষয়ে ডিপ্লোমা করা সম্ভব হবে সেগুলো হচ্ছে:

  • কম্পিউটার
  • ইলেকট্রিক্যাল
  • মেকানিক্যাল
  • টেক্সটাইল
  • ইলেকট্রনিক্স
  • সিভিল
  • সিরামিকস এবং
  • টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্ক

মানবিক বিভাগ থেকে নার্সিং

মানবিক বিভাগ থেকে ডিপ্লোমা ইন নার্সিং এ পড়তে পারবেন আপনি। অনেকের ধারণা নার্সিং এ ক্যারিয়ার গড়তে হলে অবশ্যই সাইন্স নিয়ে পড়তে হবে। তবে যারা এমনটা ভেবে থাকেন তাদের ভাবনা এবং ধারণা সম্পূর্ণই ভুল। 

কেননা মানবিক থেকে এসএসসি পাশ করার পরবর্তীতে আপনি চাইলেই নার্সিং এ পড়াশোনা করতে পারেন। এমনকি বর্তমানে নার্সিং ভর্তি পরীক্ষা ২০২২ ২৩ চলমান রয়েছে। যেখানে আপনি আবেদন করতে পারবেন এখনই। আবেদনের সময়সীমা ১৩ এপ্রিল ২০২৩। 

চাকরি না হলেও মানবিক বিভাগ থেকে কি কি করা যায়

আপনি যদি নিজেকে যোগ্য করে তুলতে পারেন তাহলে অবশ্যই আপনি সরকারি বেসরকারি বা কোম্পানি যেকোনো ধরনের চাকরি করতে সক্ষম হবেন। তবে হ্যাঁ যারা চাকরি করতে ইচ্ছুক নয় বা গতানুগতিক চাকরি করতে চান না অথবা কোন কারণে চাকরি হচ্ছে না, তাদেরকে বলব আপনি যদি মানবিক শাখায় পড়াশোনা করেন তবুও আরও চারটি বিষয় নিয়ে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। সেগুলো হচ্ছে:

  1. নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসেবে প্রতিষ্ঠিত করে
  2. উপস্থিকা হিসেবে নিযুক্ত করে
  3. সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করার মাধ্যমে এবং
  4. নিজের পছন্দ অনুযায়ী যে কোন ব্যবসা প্রতিষ্ঠিত করার মাধ্যমে।

About Sotto TV

Check Also

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর উপবৃত্তি পাওয়া যায় কিভাবে? শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি পাওয়ার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *