রবিবার , নভেম্বর 27 2022

ভারতকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড

লড়াই শুরুর আগেও ইংল্যান্ডের চেয়ে ভারতকে এগিয়ে রেখেছিল সবাই। কিন্তু অ্যাডিলেড ওভালে দেখা গেল ভিন্ন চিত্র। জয় তো বহুদূরে—ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারল না ভারত। ব্যাটে-বলের দাপটে ভারতকে স্রেফ উড়িয়ে দিল ইংলিশরা। ভারতকে কাঁদিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠল জস বাটলারের দল।

আজ বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। আগামী ১৩ নভেম্বর মেলবোর্নে গড়াবে ফাইনাল ম্যাচ। সেদিন শিরোপা যুদ্ধে লড়বে ইংল্যান্ড-পাকিস্তান।

বিশ্বকাপের ফাইনালে যেতে ইংল্যান্ডের দরকার ছিল মাত্র ১৬৯ রান। সে রান তাড়া করতে নেমে ঝোড়ো শুরু করে ইংলিশরা। দুই ওপেনার অ্যালেক্স হেলস ও জস বাটলারের উড়ন্ত জুটিতে জয়ের পথ পেয়ে যায় তারা।

পাওয়ার প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান করে ইংল্যান্ড। এরপরও এই জুটি ভাঙতে পারেনি ভারত। উল্টো ভারতীয় বোলারদের তুলোধুনো করে ইংল্যান্ডের জয়ের পথ সহজ করে দেন হেলস ও বাটলার জুটি। শেষ পর্যন্ত ব্যাট হাতে ৪৭ বলে ৮৬ রান করেন হেলস। তাঁর ইনিংসে ছিল ৪টি চার ও ৭টি ছক্কা। অন্যদিকে ৯টি চার ও ৩টি ছক্কায় ৪৯ বলে ৮০ রান করেন অধিনায়ক বাটলার।

এদিন টস জিতে ভারতকে ব্যাটে আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করে রোহিতের দল। দলের পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করেন হার্দিয়া পান্ডিয়া।

অ্যাডিলেড ওভালে ১.৪ ওভারে দলীয় ৯ রানে ক্রিস ওকসের এক্সটা বাউন্সে পরাস্ত হন ভারতের ওপেনার লোকেশ রাহুল (৫)। বল ব্যাট ছুঁয়ে চলে যায় জস বাটলারের গ্লাভসে। পাওয়ার প্লে তে ১ উইকেট হারিয়ে ৩৮ রান করে ভারত। এরপর কিছুটা প্রতিরোধের আভাস দিয়ে নবম ওভারে ফেরেন রোহিত শর্মা (২৭)। অধিনায়কের বিদায়ের পর অ্যাডিলেডে কিছুটা চাপে পড়ে ভারত।

১১.২ ওভারে আদিল রশিদের বলে ভারতের অন্যতম রান মেশিন সূর্যকুমার যাদব (১৪) আউট হলে চাপ আরও বাড়ে রোহিতদের। তবে দলকে চাপমুক্ত করতে লড়ে কোহলি-পান্ডিয়া জুটি। এ জুটির সংগ্রহ ৪০ বলে ৬১ রান। ১৮ তম ওভারে এ জুটি ভাঙেন জর্ডান। ফিরিয়ে দেন হাফ সেঞ্চুরিয়ান কোহলিকে। বিদায়ের আগে ৪০ বলে ৫০ রান করে যান কোহলি।

কোহলির বিদায়ের পরও ভারতকে চাপে পড়তে দেননি পান্ডিয়া। শেষ পর্যন্ত পান্ডিয়া ঝড়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১৬৮। ৩৩ বলে ৬৩ রান করেন পান্ডিয়া। ইংল্যান্ডের পক্ষে ৩ উইকেট নেন জর্ডান।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ২০ ওভারে ১৬৮/৬ (রোহিত ২৭, রাহুল ৫, কোহলি ৫, সূর্যকুমার ১৪, হার্দিক ৬৩, পন্থ ৬, অশ্বিন ০ ; স্টোকস ২-০-১৮-০ , ওকস ৩-০-২৪-১, স্যাম কারান ৪-০-৪২-০, আদিল রশিদ ৪-০-২০-১, লিভিংস্টোন ৩-০-২১-০, ক্রিস জর্ডান ৪-০-৪৩-৩)।

ইংল্যান্ড : ১৬ ওভারে ১৭০/০ (বাটলার ৮০*, হেলস ৮৬*; আর্শদিপ ২-০-১৫-০, অশ্বিন ২-০-২৭-০, ভূবেনশ্বর ২-০-২৫-০, পান্ডিয়া ৩-০-৩৪-০, অক্ষর ৪-০-৩০-০, শামি ৩-০-৩৯-০)।

ফল : ১০ উইকেটে জয়ী ইংল্যান্ড।

ম্যান অব দ্য ম্যাচ : অ্যালেক্স হেলস।

Check Also

বিসিএলের একই দলে তামিম-মুশফিক-মাহমুদুল্লাহ-তাসকিন, দল পাননি সাব্বির

এবার জাতীয় ক্রিকেটের লীগের পরেই বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দশম আসরের পর্দা উঠছে আগামী রবিবার। …