ঢাকায় গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ঘোষণা

অবশেষে আন্দোলনের মুখে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাসের (অর্ধেক ভাড়া) কার্যকরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ। আগামীকাল থেকেই রাজধানীজুড়ে এই হাফ পাস কার্যকর হবে। মঙ্গলবার (৩০ নভেম্বর) বেলা ১১টায় কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন এই ঘোষণা দেওয়া হয়।

তবে শুধু রাজধানী ঢাকাতেই শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে এই হাফ পাস (অর্ধেক ভাড়া) কার্যকর থাকবে। রাজধানীর বাহিরে এই সিদ্ধান্ত প্রযোজ্য নয় বলে জানিয়েছেন খন্দকার এনায়েত উল্ল্যাহ। তিনি বলেন, গণপরিবহনে হাফ পাশের জন্য শিক্ষার্থীদের নিজ প্রতিষ্ঠানের আইডি কার্ড দেখাতে হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই ভাড়া কার্যকর থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটির দিনে ও সরকারি বন্ধের দিনে এই ভাড়া কার্যকর থাকবে না বলেও জানান তিনি।

এর আগে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেছিলেন, ঢাকায় নগর পরিবহনের যে বাসগুলো চলে, তার মালিকদের ৮০ শতাংশই গরিব। একটা বা দুটো বাস চালিয়ে তাদের সংসার চলে। তাদের বাচ্চারাও স্কুল কলেজে যায়। এ কারণে পরিবহন মালিক-শ্রমিকদের প্রস্তাব হচ্ছে, বাস মালিকদের ক্ষতিপূরণ বা ভর্তুকির বিষয়টি নির্ধারণ করেই হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কোনো তহবিল থেকে এই ভর্তুকি আসবে সেটিও নির্ধারণ করতে হবে।

এদিকে হাফ ভাড়া কার্যকরের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রেখেছে। আজ বিটিআরসি ভবনের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে তারা। এর আগে শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে হাফ পাস (অর্ধেক ভাড়া) বাস্তবায়নে পরিবহন নেতাদের সঙ্গে দুইবার বৈঠক করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে। বৈঠকে উল্টো ভর্তুকি দাবি করেন বাস মালিকরা।

About admin

Check Also

সম্পর্কের পর বাতি জ্বালাতেই দেখেন অন্য কেউ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *